দ্য ওয়ার্ল্ডস বিলিওনেয়ার্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিশ্বের শতকোটিপতি
নীট সম্পত্তি অনুযায়ী বিশ্বের বিলিয়নেয়ারদের তালিকা
align=center
বিশ্বের শতকোটিপতিদের নীট সম্পদ ২০০০ সালের ১ লক্ষ কোটি ডলারের চেয়ে কম ছিল; সেখান থেকে ২০১৫ সালে এটি ৭ লক্ষ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে
প্রকাশের বিবরণ
প্রকাশক
  • হোয়েল মিডিয়া ইনভেস্টমেন্টস
  • ফোর্বস ফ্যামিলি
প্রকাশনাফোর্বস
প্রথম প্রকাশিতমার্চ ১৯৮৭[১]
সর্বশেষ প্রকাশনা৭ এপ্রিল ২০২২
তালিকার বর্তমান বিবরণ (২০২২)[২]
সবচেয়ে ধনীইলন মাস্ক
নীট মূল্য (প্রথম)বৃদ্ধি মার্কিন $২১৯ বিলিয়ন
বিলিয়নেয়ারের সংখ্যাহ্রাস ২,০৯৫
তালিকার মোট নিট মূল্যহ্রাস মার্কিন $৮ ট্রিলিয়ন
তালিকার নতুন সদস্যবৃদ্ধি ১৭৮
Forbes: The World's Billionaires website

মার্কিন ব্যবসায়িক সাময়িকী ফোর্বস দ্বারা প্রতিবছরের মার্চ মাসে নিয়মিত সংকলিত ও প্রকাশিত দ্য ওয়ার্ল্ডস বিলিওনেয়ার্স ( অর্থাৎ: বিশ্বের শতকোটিপতিগণ) হল বিশ্বের শতকোটিপতিগণের একটি বার্ষিক মর্যাদাক্রম। তালিকাটি সর্বপ্রথম ১৯৮৭ সালের মার্চে প্রকাশিত হয়। তালিকার প্রতিটি ব্যক্তির মোট নীট মূল্য অনুমান করা হয় এবং তাদের নথিভুক্ত সম্পদ এবং অন্য বিষয়াদি হিসাবের ভিত্তিতে মার্কিন ডলারে উল্লেখ করা হয়। স্বত্ব ভাড়া (রয়্যালটি ) ও স্বৈরশাসক, যাদের সম্পদ তাদের অবস্থান থেকে আসে তাদের এই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এই মর্যাদাক্রমটি ধনবান দলিলযুক্ত ব্যক্তিদের একটি সূচক, যা পুরোপুরি নিশ্চিত করা যায় নি এমন সম্পদের অধিকারী ব্যক্তিদের বাদে প্রস্তুত করা হয়।

২০১৮ সালে, তালিকায় ২,২০৮ জনের রেকর্ড ছিল, এর মধ্যে বেশিরভাগ চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫৯ নবাগত আগত; সেখানে ৪০ বছরের কম বয়সী ৬৩ জন লোক ছিল এবং এর রেকর্ড সংখ্যা ২৫৬ জন মহিলা ছিল। তালিকার গড় নিট মূল্য worth 4.1 বিলিয়ন মার্কিন ডলারে এসেছিল, যা 2017সালের তুলনায় $ ৩৫ মিলিয়ন মার্কিন ডলার। বিল গেটস গত ২৪ বছরের ১৮ তালিকায় শীর্ষে ছিলেন, এবং অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস প্রথমবারের মতো শীর্ষে স্থান পেয়েছেন এবং তিনি র‌্যাঙ্কিংয়ে অন্তর্ভুক্ত প্রথম শতবর্ষপতি হয়েছেন। ২০১৭ সালে, মার্ক জাকারবার্গ শীর্ষস্থানীয় ১০ বিলিয়নেয়ার তালিকার একমাত্র ব্যক্তি যিনি ৫০ বছরের কম বয়সী এবং শীর্ষ ২০ বিলিয়নেয়ার তালিকার একমাত্র ব্যক্তি যিনি ৪০ বছরের কম বয়সী।

ব্লুমবার্গ নিউজের একটি প্রতিবেদনে ২০১৭ সালে, বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে ৫০০ জন $ ১ দ্বারা ধনী হয়েছেন। ২০১৭ সালের অক্সফামের প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ আট বিলিয়নেয়াররা "মানব জাতির দরিদ্রতম অর্ধেকের সমান" ।

পদ্ধতি[সম্পাদনা]

প্রতি বছর ফোর্বস বিশ্বের বিভিন্ন ধনী ব্যক্তি এবং কখনও কখনও দল বা পরিবার - যারা সম্পদ ভাগ করে নিয়েছেন তাদের কার্যকলাপের জন্য বিভিন্ন দেশ থেকে ৫০ টিরও বেশি সাংবাদিকের একটি দল নিযুক্ত করে। যারা তালিকার জন্য যোগ্য হতে পারে তাদের প্রাথমিক জরিপ পাঠানো হয়। ফোর্বসের মতে, তারা তিন ধরনের প্রতিক্রিয়া পেয়েছিল - কিছু লোক তাদের সম্পদ বাড়িয়ে দেওয়ার চেষ্টা করে, অন্যরা সহযোগিতা করে তবে বিশদ বিবরণ ছেড়ে দেয়, এবং কেউ কোনও প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করে। তারপরে ব্যবসায়ের চুক্তিগুলি যাচাই করা হয় এবং মূল্যবান সম্পদ - জমি, ঘর, যানবাহন, শিল্পকর্ম ইত্যাদির অনুমান করা হয়। সাক্ষাত্কারগুলি পরিসংখ্যানগুলি পরীক্ষা করার জন্য এবং কোনও ব্যক্তির হোল্ডিংয়ের অনুমানের উন্নতি করতে পরিচালিত হয়। শেষ অবধি, প্রকাশ্যে লেনদেন করা স্টকের অবস্থানগুলি প্রকাশের একমাস আগে প্রায় এক তারিখে বাজারে মূল্য নির্ধারণ করা হয়। ব্যক্তিগতভাবে অধিষ্ঠিত সংস্থাগুলি প্রচলিত দাম থেকে বিক্রয় বা মূল্য-থেকে-উপার্জনের অনুপাত দ্বারা মূল্য নির্ধারণ করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ডলারে ব্যক্তির আনুমানিক মূল্যের চূড়ান্ত প্রাক্কলন পেতে সম্পদ থেকে জ্ঞাত বিয়োগ করা হয়। যেহেতু শেয়ারের দামগুলি দ্রুত ওঠানামা করে, তালিকাটি সংকলন করার সময় কোনও ব্যক্তির প্রকৃত সম্পদ এবং প্রকাশের সময় র‌্যাঙ্কিং তাদের পরিস্থিতি থেকে পৃথক হতে পারে।

বিপুল সংখ্যক আত্মীয়স্বজন ছড়িয়ে ছিটিয়ে থাকা পারিবারিক সৌভাগ্য কেবল তখনই অন্তর্ভুক্ত থাকে যদি সেই ব্যক্তির হোল্ডিংয়ের মূল্য এক বিলিয়ন ডলারের বেশি হয়। তবে, যখন কোনও জীবিত ব্যক্তি তার পরিবারের নিকটবর্তী সদস্যদের কাছে তার সম্পদ ছড়িয়ে দেয়, তখন এটি একক তালিকার অন্তর্ভুক্ত করা হয় তবে শর্ত থাকে যে ব্যক্তি এখনও বেঁচে আছে। রাজপরিবার এবং স্বৈরশাসকদের যাদের অবস্থানের ধনসম্পদ রয়েছে তাদের সবসময় এই তালিকা থেকে বাদ দেওয়া হয়।

বার্ষিক র‌্যাঙ্কিং[সম্পাদনা]

র‌্যাঙ্কিংগুলি প্রতিবছর মার্চ মাসে প্রকাশিত হয়, সুতরাং তালিকাভুক্ত নেট মূল্যগুলি সেই সময় নেওয়া স্ন্যাপশট। এই তালিকাগুলি কেবল প্রতি বছরের জন্য শীর্ষ 10 ধনী ধনকুবের দেখায়।

কিংবদন্তি[সম্পাদনা]

আইকন বর্ণনা
অপরিবর্তিত আগের র‌্যাঙ্কিং থেকে পরিবর্তন হয়নি।
বৃদ্ধি আগের র‌্যাঙ্কিং থেকে বেড়েছে।
হ্রাস আগের র‌্যাঙ্কিং থেকে হ্রাস পেয়েছে।

2020[সম্পাদনা]

বিশ্বের বিলিয়নেয়ারদের 34 তম বার্ষিক ফোর্বসের তালিকায় এই তালিকায় 2019 সালের তুলনায় ৮ ট্রিলিয়ন ডলারের নিখরচায় মোট 2095 জন বিলিয়নিয়ার অন্তর্ভুক্ত রয়েছে, ৫৮ সদস্য নিচে এবং 700 বিলিয়ন ডলার রয়েছে। ১৮ মার্চ পর্যন্ত তালিকাটি চূড়ান্ত করা হয়েছিল, এভাবে ইতোমধ্যে আংশিকভাবে প্রভাবিত হয়েছিল আংশিকভাবে করোনাভাইরাস পৃথিবীব্যাপী.

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত Jeff Bezos $113 billion হ্রাস 56  যুক্তরাষ্ট্র Amazon
অপরিবর্তিত বিল গেটস $98 billion বৃদ্ধি 64  যুক্তরাষ্ট্র Microsoft
বৃদ্ধি Bernard Arnault and family $76 billion অপরিবর্তিত 71  ফ্রান্স LVMH
হ্রাস Warren Buffett $67.5 billion হ্রাস 89  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
বৃদ্ধি Larry Ellison $59 billion হ্রাস 75  যুক্তরাষ্ট্র Oracle Corporation
অপরিবর্তিত Amancio Ortega $55.1 billion হ্রাস 84  স্পেন Inditex, Zara
বৃদ্ধি মার্ক জাকারবার্গ $54.7 billion হ্রাস 35  যুক্তরাষ্ট্র Facebook
বৃদ্ধি Jim Walton $54.6 billion বৃদ্ধি 71  যুক্তরাষ্ট্র Walmart
বৃদ্ধি Alice Walton $54.4 billion বৃদ্ধি 70  যুক্তরাষ্ট্র Walmart
১০ বৃদ্ধি S. Robson Walton $54.1 billion বৃদ্ধি 77  যুক্তরাষ্ট্র Walmart

2019[সম্পাদনা]

বিশ্বের বিলিয়নেয়ারদের ৩৩ তম বার্ষিক ফোর্বসের তালিকায় এই তালিকায় ২,১৫৩ বিলিয়নিয়ার অন্তর্ভুক্ত রয়েছে যার মোট সম্পদ 8.7 ট্রিলিয়ন ডলার, 2018 সালের তুলনায় ৫৫ সদস্য নিচে এবং ৪০০ বিলিয়ন ডলার। মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের সবচেয়ে বিলিয়নিয়ার রয়েছে, এর রেকর্ড রয়েছে 609, যখন চীন নেমে এসেছে 324 (হংকং, ম্যাকাও এবং তাইওয়ান সহ নয়)

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত Jeff Bezos $131 billion বৃদ্ধি 55  যুক্তরাষ্ট্র Amazon
অপরিবর্তিত বিল গেটস $96.5 billion বৃদ্ধি 63  যুক্তরাষ্ট্র Microsoft
অপরিবর্তিত Warren Buffett $82.5 billion হ্রাস 88  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
অপরিবর্তিত Bernard Arnault $76 billion বৃদ্ধি 70  ফ্রান্স LVMH
বৃদ্ধি কার্লোস স্লিম $64 billion হ্রাস 79  মেক্সিকো América Móvil, Grupo Carso
অপরিবর্তিত Amancio Ortega $62.7 billion হ্রাস 82  স্পেন Inditex, Zara
বৃদ্ধি Larry Ellison $62.5 billion বৃদ্ধি 74  যুক্তরাষ্ট্র Oracle Corporation
হ্রাস মার্ক জাকারবার্গ $62.3 billion হ্রাস 34  যুক্তরাষ্ট্র Facebook
বৃদ্ধি Michael Bloomberg $55.5 billion বৃদ্ধি 77  যুক্তরাষ্ট্র Bloomberg L.P.
১০ বৃদ্ধি ল্যারি পেইজ $50.8 billion বৃদ্ধি 45  যুক্তরাষ্ট্র Alphabet Inc.

2018[সম্পাদনা]

বিশ্বের কোটিপতিদের 32 তম বার্ষিক ফোর্বসের তালিকায় পৃথিবীর শীর্ষ 20 ধনী ব্যক্তিদের মোট সম্পদ সমস্ত বিলিয়নেয়ারের ভাগ্যের প্রায় 13 শতাংশ ছিল to ২,২০৮ বিলিয়নেয়ার রেকর্ডে ছিল এবং 2017 সালের পর থেকে মোট সম্পদ ছিল ৯.১ ট্রিলিয়ন ডলার। 1987 সালে ফোর্বস ট্র্যাকিং শুরু করার পর থেকে সম্পদে বছরে লাভ (৩৫ বিলিয়ন ডলার)মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের সর্বাধিক বিলিয়নিয়ার ছিল ৫৮৫, চীন যখন হংকং, ম্যাকাও এবং তাইওয়ান সহ 476 জনকে ধরেছিল; এই তিনটি জায়গা বাদ দিয়ে 372 ছিল 2017-19 সৌদি আরবীয় সংঘের ফলস্বরূপ সঠিক সম্পদের অনুমানের অভাবে ফোর্বস আল-ওয়ালিদ বিন তালাল এবং অন্যান্য সমস্ত সৌদি ধনকুবেরকে বাদ দিয়েছে

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
বৃদ্ধি Jeff Bezos $112 billion বৃদ্ধি 54  যুক্তরাষ্ট্র Amazon
হ্রাস বিল গেটস $90 billion বৃদ্ধি 62  যুক্তরাষ্ট্র Microsoft
হ্রাস Warren Buffett $84 billion বৃদ্ধি 87  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
বৃদ্ধি Bernard Arnault $72 billion বৃদ্ধি 69  ফ্রান্স LVMH
অপরিবর্তিত মার্ক জাকারবার্গ $71 billion বৃদ্ধি 33  যুক্তরাষ্ট্র Facebook
হ্রাস Amancio Ortega $70 billion হ্রাস 81  স্পেন Inditex, Zara
হ্রাস কার্লোস স্লিম $67.1 billion বৃদ্ধি 78  মেক্সিকো América Móvil, Grupo Carso
অপরিবর্তিত Charles Koch $60 billion বৃদ্ধি 82  যুক্তরাষ্ট্র Koch Industries
অপরিবর্তিত David Koch $60 billion বৃদ্ধি 77  যুক্তরাষ্ট্র Koch Industries
১০ হ্রাস Larry Ellison $58.5 billion বৃদ্ধি 73  যুক্তরাষ্ট্র Oracle Corporation

2017[সম্পাদনা]

ফোর্বসের তালিকার ত্রয়োদশ বার্ষিকীতে বিশ্বের কোটিপতিদের তালিকায় টানা চতুর্থ বছরে বিল গেটসকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসাবে মনোনীত করা হয়েছিল। 2017 সালে, তালিকায় 2,043 জনের রেকর্ড ছিল, এটি প্রথমবারের মতো ২ হাজারেরও বেশি লোককে তালিকাভুক্ত করা হয়েছিল। এর মধ্যে ১৯৫ জন আগতদের অন্তর্ভুক্ত ছিল যাদের মধ্যে 76 জন চীনের এবং ২৫ জন মার্কিন যুক্তরাষ্ট্রের; সেখানে 40 বছরের কম বয়সী 56 জন ছিল এবং এটির 227 জন মহিলা রেকর্ড রয়েছে। বিলিয়নেয়ার সংখ্যা 2016 সালে 1,810 থেকে 13% বেড়ে 2,043; এটি বিশ্বব্যাপী বিলিয়নেয়ারদের ট্র্যাকিংয়ের 30 বছরেরও বেশি বড় পরিবর্তন ছিল। একসাথে যুক্ত করা হয়েছে, ২০১৫ এর বিলিয়নেয়ারদের মোট সম্পদ ছিল $ .6..67 ট্রিলিয়ন মার্কিন ডলার যা ২০১৫ সালে .1.১ ট্রিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়েছে। ১২ বছরের পরে এই প্রথম প্রথম যে কার্লোস স্লিম প্রথম পাঁচের মধ্যে ছিল না। মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের বৃহত্তম ধনকুবের ছিল, রেকর্ডটি ছিল ৫5৫। চীন ছিল ৩১১ টি (হংকং, তাইওয়ান বা ম্যাকাও সহ নয়), জার্মানি ছিল ১১৪, এবং ভারতের অবস্থান চতুর্থ সর্বাধিক ১০১; ভারত প্রথমবারের মতো 100 বিলিয়নেয়ারে পৌঁছেছে।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত বিল গেটস $86.0 billion বৃদ্ধি 61  যুক্তরাষ্ট্র Microsoft
বৃদ্ধি Warren Buffett $75.6 billion বৃদ্ধি 86  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
বৃদ্ধি Jeff Bezos $72.8 billion বৃদ্ধি 53  যুক্তরাষ্ট্র Amazon
হ্রাস Amancio Ortega $71.3 billion বৃদ্ধি 80  স্পেন Inditex, Zara
বৃদ্ধি মার্ক জাকারবার্গ $56.0 billion বৃদ্ধি 32  যুক্তরাষ্ট্র Facebook
হ্রাস কার্লোস স্লিম $54.5 billion বৃদ্ধি 77  মেক্সিকো América Móvil, Grupo Carso
অপরিবর্তিত Larry Ellison $52.2 billion বৃদ্ধি 72  যুক্তরাষ্ট্র Oracle Corporation
বৃদ্ধি Charles Koch $48.3 billion বৃদ্ধি 81  যুক্তরাষ্ট্র Koch Industries
বৃদ্ধি David Koch $48.3 billion বৃদ্ধি 76  যুক্তরাষ্ট্র Koch Industries
১০ হ্রাস Michael Bloomberg $47.5 billion বৃদ্ধি 75  যুক্তরাষ্ট্র Bloomberg L.P.

2016[সম্পাদনা]

পর পর তৃতীয় বছরে, বিল গেটসকে ফোর্বসের 2016 সালের বিশ্বের ধনকুবেরের তালিকায় বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসাবে স্থান দেওয়া হয়েছিল। মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা শীর্ষস্থানীয় দাবি করেছেন এই 17 বার। আমানসিও ওর্তেগা গত বছরের অবস্থান থেকে চার নম্বরে উঠেছিল। বার্কশায়ার হ্যাথওয়ের ওয়ারেন বাফেট টানা দ্বিতীয়বারের মতো তৃতীয় স্থানে এসেছিলেন, মেক্সিকান টেলিকমিউনিকেশন মোগুল কার্লোস স্লিম গত বছরের দ্বিতীয় স্থান থেকে পিছলে চতুর্থ স্থানে এসেছেন। ফোর্বসের শীর্ষ দশ বিলিয়নেয়ারের তালিকায় প্রথমবারের মতো আমাজনের জেফ বেজোস, ফেসবুকের মার্ক জাকারবার্গ এবং ব্লুমবার্গ এল পি এর মাইকেল ব্লুমবার্গ প্রথমবারের মতো উপস্থিত হয়ে যথাক্রমে পঞ্চম, ষষ্ঠ ও অষ্টম স্থানে এসেছেন। জুকারবার্গ 31 বছর বয়সে এই বছর সর্বকনিষ্ঠ শীর্ষ 10 বিলিয়নেয়ার হয়েছিলেন। ল্যারি এলিসন, চার্লস কোচ এবং ডেভিড কোচও তাদের আগের বছরের অবস্থান থেকে সরে এসে এলিসন পঞ্চম থেকে সপ্তম স্থানে নেমেছেন এবং কোচরা ষষ্ঠ থেকে নবম স্থানে নেমেছেন।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত বিল গেটস $75.0 billion হ্রাস 60  যুক্তরাষ্ট্র Microsoft
বৃদ্ধি Amancio Ortega $67.0 billion বৃদ্ধি 79  স্পেন Inditex
অপরিবর্তিত Warren Buffett $60.8 billion হ্রাস 85  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
হ্রাস কার্লোস স্লিম $50.0 billion হ্রাস 76  মেক্সিকো América Móvil, Grupo Carso
বৃদ্ধি Jeff Bezos $45.2 billion বৃদ্ধি 52  যুক্তরাষ্ট্র Amazon
বৃদ্ধি মার্ক জাকারবার্গ $44.6 billion বৃদ্ধি 31  যুক্তরাষ্ট্র Facebook
হ্রাস Larry Ellison $43.6 billion হ্রাস 71  যুক্তরাষ্ট্র Oracle Corporation
বৃদ্ধি Michael Bloomberg $40.0 billion বৃদ্ধি 74  যুক্তরাষ্ট্র Bloomberg L.P.
হ্রাস Charles Koch $39.6 billion হ্রাস 80  যুক্তরাষ্ট্র Koch Industries
হ্রাস David Koch $39.6 billion হ্রাস 75  যুক্তরাষ্ট্র Koch Industries

2015[সম্পাদনা]

বিশ্বব্যাপী বিলিয়নেয়ারদের 29 তম বার্ষিক ফোর্বসের তালিকায়, রেকর্ড করা 1,826 বিলিয়নিয়ারের আগের বছরের $ 6.4 ট্রিলিয়ন ডলারের তুলনায় $ 7.1 ট্রিলিয়ন ডলারের সমষ্টিক সম্পদের সাথে নামকরণ করা হয়েছিল? এই তালিকার কোটিপতিদের মধ্যে ৪ 46 জনই ৪০ বছরের কম বয়সী ছিলেন। প্রথমবারের মতো এই তালিকায় ২৯০ জন রেকর্ড সংখ্যায় যোগদান করেছেন, যাদের মধ্যে ২৫ শতাংশ চীন থেকে আগত, যারা বিশ্বের শীর্ষস্থানীয় ১ জন নতুন আগত। মার্কিন যুক্তরাষ্ট্র 57 নিয়ে দ্বিতীয় স্থানে এসেছিল; তারপরে ভারত, ২৮; মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক সংখ্যক বিলিয়নেয়ার ছিল ৫২6 জন। রাশিয়া ২০১৪ সালে ১১১ থেকে কমে দাঁড়িয়েছে ৮৮ তে। রাশিয়াকে চীন, জার্মানি ও ভারতের চেয়ে পিছিয়ে রেখেছিল কোটিপতি। স্বনির্মিত বিলিয়নেয়াররা ১,১৯১ পজিশনে (৫ শতাংশের বেশি) তালিকায় সর্বাধিক সংখ্যক লোক তৈরি করেছেন, যদিও মাত্র ২৩০ জন (১৩ শতাংশের নিচে) উত্তরাধিকার সূত্রে সম্পদ রয়েছে। বিলিয়নিয়ার যারা অংশ অংশ হিসাবে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়েছিলেন তবে তাদের ভাগ্য বাড়ানোর জন্য এখনও কাজ করছেন 405।

ফোর্বসের বার্ষিক বিশ্বের বিশ্বের ধনকুবেরদের তালিকায় বিল গেটসকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসাবে মনোনীত করা হয়েছিল। মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা শীর্ষস্থানীয় দাবি করেছেন এটি 16 তমবার। কার্লোস স্লিম পর পর দ্বিতীয়বারের মতো দ্বিতীয় স্থানে এসেছিলেন। বার্কশায়ার হাথওয়ের ওয়ারেন বাফেট তৃতীয় স্থানে রয়েছেন, স্পেনের আমানসিও ওর্তেগা আগের বছর থেকে অবস্থান নেমে চতুর্থ স্থানে রয়েছেন। শীর্ষ পাঁচজনকে গোল করে বেরিয়েছিলেন ওরাকলের প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন। ক্রিস্টি ওয়ালটন আট নম্বরে সর্বোচ্চ র‌্যাঙ্কিং মহিলা ছিলেন। আমেরিকা যুক্তরাষ্ট্রের ইভান স্পিগেল, ফটো ম্যাসেজিং অ্যাপ্লিকেশন স্ন্যাপচ্যাট-এর সহ-প্রতিষ্ঠাতা, 24 বছর বয়সে এই বছর সর্বকনিষ্ঠ বিলিয়নেয়ার হয়েছেন। 99 বছর বয়সে ডেভিড রকফেলার এই তালিকায় অন্তর্ভুক্ত প্রাচীনতম কোটিপতি হিসাবে তার অবস্থান বজায় রেখেছেন। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ৩৩.৪ বিলিয়ন ডলার নিয়ে 16 নম্বরে উঠেছেন। আইসল্যান্ডের পাঁচ বছরের ব্যবধানের পরে তালিকায় থর বোজরগল্ফসন ছিলেন এক ধনকুবের। গুয়াতেমালার ইতিহাসে প্রথমবারের মতো একজন ধনকুবের, মারিও লোপেজ এস্ট্রাদা ছিলেন।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত বিল গেটস $79.2 billion বৃদ্ধি 59  যুক্তরাষ্ট্র Microsoft
অপরিবর্তিত কার্লোস স্লিম $77.1 billion বৃদ্ধি 75  মেক্সিকো América Móvil, Grupo Carso
বৃদ্ধি Warren Buffett $72.7 billion বৃদ্ধি 84  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
হ্রাস Amancio Ortega $64.5 billion বৃদ্ধি 78  স্পেন Inditex
অপরিবর্তিত Larry Ellison $54.3 billion বৃদ্ধি 70  যুক্তরাষ্ট্র Oracle Corporation
অপরিবর্তিত Charles Koch $42.9 billion বৃদ্ধি 79  যুক্তরাষ্ট্র Koch Industries
অপরিবর্তিত David Koch $42.9 billion বৃদ্ধি 74  যুক্তরাষ্ট্র Koch Industries
বৃদ্ধি Christy Walton $41.7 billion বৃদ্ধি 66  যুক্তরাষ্ট্র Walmart
বৃদ্ধি Jim Walton $40.6 billion বৃদ্ধি 66  যুক্তরাষ্ট্র Walmart
১০ বৃদ্ধি Liliane Bettencourt $40.1 billion বৃদ্ধি 92  ফ্রান্স L'Oreal

2014[সম্পাদনা]

গেটস 2013 থেকে তার ভাগ্যে 9 বিলিয়ন ডলার যুক্ত করেছে এবং ফোর্বস 2014 বিলিয়নেয়ার তালিকায় শীর্ষে রয়েছে। আগের ২০ বছরের মধ্যে ১৫ টিতে তিনি শীর্ষে ছিলেন, তবে তার আগের এক নম্বর র‌্যাঙ্কিং ছিল ২০০৯ সালে। মেক্সিকান টেলিযোগযোগ মোগুল কার্লোস স্লিম আগের চার বছরে এক নম্বরে থাকার পরে দ্বিতীয় স্থানে এসেছিলেন। জার প্রতিষ্ঠাতা আমানসিও ওর্তেগা টানা দ্বিতীয় বছর তৃতীয় স্থানে রয়েছেন। আমেরিকান বিনিয়োগকারী ওয়ারেন বাফেট টানা 20 তম বছরে শীর্ষ পাঁচে ছিলেন এবং চতুর্থ স্থান অর্জন করেছিলেন। আমেরিকার ক্রিস্টি ওয়ালটন সর্বাধিক র‌্যাঙ্কিংয়ের মহিলা ছিলেন এবং সামগ্রিকভাবে নবম স্থানে রয়েছেন। নাইজেরিয়ার আলিকো ডাঙ্গোতে প্রথম আফ্রিকান হয়ে শীর্ষে ২৫ জনে প্রবেশ করেছেন, যার আনুমানিক মোট মূল্য ২৫ বিলিয়ন ডলার।

মোট 1645 জন লোক ২০১৪ বিলিয়নেয়ার তালিকা তৈরি করেছে, যা $ 6.4 ট্রিলিয়ন ডলারের সম্মিলিত সম্পদের প্রতিনিধিত্ব করে। এর মধ্যে, রেকর্ড 268 ছিলেন নবাগত, ২০০৮ এর ২২6 জন নতুনকে ছাড়িয়ে গিয়েছিল। 2013 সালে তালিকাভুক্ত 100 জন ব্যক্তি তালিকা তৈরি করতে ব্যর্থ হয়েছে। তালিকার মহিলাদের সংখ্যা ২০১৪ সালে রেকর্ডে বেড়েছে 172 টি the তালিকার প্রায় 66 শতাংশ স্ব-নির্মিত, ১৩ শতাংশই একক উত্তরাধিকারের মাধ্যমে তাদের সম্পদ অর্জন করেছেন, এবং দু'জনের মিশ্রণের মাধ্যমে 21 শতাংশ তাদের সম্পদ অর্জন করেছেন।

আমেরিকা যুক্তরাষ্ট্রের তালিকায় 492 বিলিয়নেয়ার ছিল, যে কোনও দেশের মধ্যে সর্বাধিক। এটিতে ৫০ জন এবং সর্বাধিক আগত ৫৫ জন মহিলা ছিল। চীন দ্বিতীয় বৃহত্তম ধনকুবেরে ১৫২ জন, আর রাশিয়া ১১১ নিয়ে তৃতীয়। আলজেরিয়া, লিথুয়ানিয়া, তানজানিয়া এবং উগান্ডার সবাই প্রথমবারের মতো এই তালিকার প্রতিনিধিত্ব করেছিল। দেশে উচ্চ মূল্যস্ফীতির সময়কালের কারণে তুরস্ক বেশিরভাগ লোক এই তালিকাটি বাদ দিয়েছে।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
বৃদ্ধি বিল গেটস $76.0 billion বৃদ্ধি 58  যুক্তরাষ্ট্র Microsoft
হ্রাস কার্লোস স্লিম & family $72.0 billion হ্রাস 74  মেক্সিকো América Móvil, Grupo Carso
অপরিবর্তিত Amancio Ortega $64.0 billion বৃদ্ধি 77  স্পেন Inditex
অপরিবর্তিত Warren Buffett $58.2 billion বৃদ্ধি 83  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
অপরিবর্তিত Larry Ellison $48.0 billion বৃদ্ধি 70  যুক্তরাষ্ট্র Oracle Corporation
অপরিবর্তিত Charles Koch $40.0 billion বৃদ্ধি 78  যুক্তরাষ্ট্র Koch Industries
অপরিবর্তিত David Koch $40.0 billion বৃদ্ধি 73  যুক্তরাষ্ট্র Koch Industries
বৃদ্ধি Sheldon Adelson $38.0 billion বৃদ্ধি 80  যুক্তরাষ্ট্র Las Vegas Sands
বৃদ্ধি Christy Walton & family $36.7 billion বৃদ্ধি 65  যুক্তরাষ্ট্র Walmart
১০ বৃদ্ধি Jim Walton $34.7 billion বৃদ্ধি 65  যুক্তরাষ্ট্র Walmart

2013[সম্পাদনা]

কার্লোস স্লিম ২০১৩ বিলিয়নেয়ারের তালিকায় শীর্ষে ছিলেন এবং টানা চতুর্থ বছরে শীর্ষে রয়েছেন। গেটস দ্বিতীয় স্থানে রয়ে গেছে, এবং আমানসিও ওরতেগা তৃতীয় অবস্থানে চলে গেছে। তালিকার যে কারও মধ্যে সবচেয়ে বেশি ওরেতেগার 19.5 বিলিয়ন ডলার লাভ ছিল। ওয়ারেন বাফেট ২০০০ সালের পর প্রথমবারের মতো চতুর্থ স্থান অর্জন করতে ব্যর্থ হন। ডিজেলের প্রতিষ্ঠাতা রেনজো রসো শীর্ষস্থানীয় নবাগতদের মধ্যে ছিলেন, যার ব্যয় প্রায় 3 বিলিয়ন ডলারের প্রাক্কলিত নেট দিয়ে

সম্পত্তির দাম বৃদ্ধির ফলে ফোর্বসের সম্পাদক র‌্যান্ডাল লেনকে "এটি কোটিপতি হওয়ার খুব ভাল বছর ছিল" বলে ঘোষণা করে। তবে তালিকার সর্বাধিক নেট ক্ষতিতে ভুগতে সপ্তম থেকে একশতম স্থানে পড়ে যাওয়া আইক বাতিস্তা হওয়াটা ভাল বছর হয়নি। সামগ্রিকভাবে, নেট লাভকারীরা নিট লোকসানকে 4: 1 দ্বারা ছাড়িয়ে গেছে।

রেকর্ড সর্বমোট 1,426 জন ২০১৩ তালিকা তৈরি করেছে, $ 5.4 ট্রিলিয়ন ডলারের সম্পদ উপস্থাপন করে। এর মধ্যে ৪৪২ বিলিয়নেয়ার আমেরিকা যুক্তরাষ্ট্রের হয়েছিলেন। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে 386 বিলিয়নেয়ার এবং ইউরোপ 366 ছিল। তালিকায় 42 জন দেশের প্রতিনিধিত্বকারী 210 জন রেকর্ডকৃত রেকর্ডও রয়েছে। ২০১২-এর তালিকায় থাকা 60 জন লোক ২০১৩ সালে এক বিলিয়ন ডলারের সম্পত্তির নিচে নেমে পড়েছিল এবং ২০১২ তালিকার আটজন মারা গেছেন। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সর্বাধিক ড্রপ-অফ ছিল, ২৯ টির পরে আমেরিকা যুক্তরাষ্ট্রের অবস্থান ১ The। তালিকার বেশিরভাগই (961 জন ব্যক্তি, 67 শতাংশ) সম্পূর্ণ স্ব-নির্মিত; 184 (13 শতাংশ) তাদের সম্পদের উত্তরাধিকার সূত্রে পেয়েছে এবং উত্তরাধিকার এবং ব্যবসায়িক দক্ষতার সংমিশ্রণের মাধ্যমে 281 (20 শতাংশ) তাদের ভাগ্য অর্জন করেছে। ভিয়েতনামের ফেম নহাত ভ্যাং সে দেশের এই প্রথম তালিকায় অন্তর্ভুক্ত ছিলেন।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত কার্লোস স্লিম & family $73.0 billion বৃদ্ধি 73  মেক্সিকো América Móvil, Grupo Carso
অপরিবর্তিত বিল গেটস $67.0 billion বৃদ্ধি 57  যুক্তরাষ্ট্র Microsoft
বৃদ্ধি Amancio Ortega $57.0 billion বৃদ্ধি 76  স্পেন Inditex Group
হ্রাস Warren Buffett $53.5 billion বৃদ্ধি 82  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
বৃদ্ধি Larry Ellison $43.0 billion বৃদ্ধি 68  যুক্তরাষ্ট্র Oracle Corporation
বৃদ্ধি Charles Koch $34.0 billion বৃদ্ধি 77  যুক্তরাষ্ট্র Koch Industries
বৃদ্ধি David Koch $34.0 billion বৃদ্ধি 72  যুক্তরাষ্ট্র Koch Industries
বৃদ্ধি Li Ka-shing $31.0 billion বৃদ্ধি 84  হংকং Cheung Kong Holdings
বৃদ্ধি Liliane Bettencourt & family $30.0 billion বৃদ্ধি 90  ফ্রান্স L'Oréal
১০ হ্রাস Bernard Arnault $29.0 billion হ্রাস 63  ফ্রান্স LVMH

2012[সম্পাদনা]

কার্লোস স্লিম ২০১২ সালের তালিকায় শীর্ষে ছিল এবং এই টানা তৃতীয় বছরে শীর্ষে রয়েছে। গেটস দ্বিতীয় অবস্থানে থাকলেও ২০১১ সাল থেকে এই ব্যবধান সংকীর্ণ হওয়ায় স্লিমের ভাগ্য ৫ বিলিয়ন ডলার এবং গেটসের ৫ বিলিয়ন বেড়েছে। তৃতীয় স্থানে রয়েছেন ওয়ারেন বাফেট। ফ্রান্সের বার্নার্ড আর্নল্ট এই তালিকার শীর্ষস্থানীয় ইউরোপীয় ছিলেন, তিনি চতুর্থ স্থানে রয়েছেন। ডিকারের দিক থেকে রিকার্ডো স্যালিনাস প্লিয়েগো সবচেয়ে বেশি উপার্জনকারী ছিলেন, তাঁর ভাগ্যে $ ৯.২ বিলিয়ন ডলার যুক্ত করেছিলেন এবং সামগ্রিকভাবে ৩ নম্বরে পৌঁছেছেন। 27 বছর বয়সে এই তালিকায় অভিষেক হওয়া, স্প্যানেক্সের প্রতিষ্ঠাতা সারা ব্লেকেলি সর্বকনিষ্ঠ স্বনির্মিত মহিলা বিলিয়নেয়ার হয়েছেন। কলম্বিয়ার আলেজান্দ্রো সান্টো ডোমিংগো তার বাবার কাছ থেকে সান্টো ডোমিংগো গ্রুপের 9.5 বিলিয়ন ডলার শেয়ার উত্তরাধিকার সূত্রে সর্বাধিক স্থানের নবাগত ছিলেন। ইস্পাত নির্মাতা আর্লেসর মিত্তালের দাম তীব্র হ্রাস পাওয়ায় ভারতের লক্ষ্মী মিত্তাল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। তার ভাগ্য ৩১.১ বিলিয়ন ডলার থেকে নেমে এসে 20.7 বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ফলস্বরূপ, তিনি ২০০৪ সালের পর প্রথমবারের মতো শীর্ষ দশে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিলেন এবং হংকংয়ের লি কা শিংয়ের কাছে ধনীতম এশীয় খেতাবটি হারিয়েছেন।

58 টি দেশের প্রতিনিধিত্ব করে রেকর্ড সর্বমোট 1,226 জন ২০১২ তালিকা তৈরি করেছে list এর মধ্যে 126 জন তালিকায় নতুন এবং 104 জন মহিলা ছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রে ৪২৫ জন ধনকুবের নিয়ে সর্বাধিক সংখ্যক বিলিয়নেয়ার ছিল। তালিকায় রাশিয়ার সংখ্যা ছিল ৯৯ জন, চীন ছিল ৯৯ জন। জর্জিয়া, মরোক্কো এবং পেরু এই তালিকায় নতুনভাবে প্রতিনিধিত্ব করেছেন। এশিয়ার ক্রমহ্রাসমান স্টক দাম বিশ্বব্যাপী তালিকা থেকে আসা 117 প্রাক্তন বিলিয়নেয়ারকে অবদান রেখেছিল। ২০১১-এ তালিকাভুক্ত আরও ১২ জন মারা গিয়েছিলেন। সামগ্রিকভাবে, নেট লাভকারীরা (460) সবেমাত্র নেট হ্রাসকারীদের (৪৪১) ছাড়িয়ে গেছে।

২০১২ তালিকা প্রকাশের সাথে মিলে ফোরবস তৎকালীন নতুন "বিলিয়নেয়ার রিয়েল-টাইম টিকার" ঘোষণা করলেন যা বিশ্বের সেরা ৫০ বিলিয়নেয়ারের সম্পদকে রিয়েল টাইমে আপডেট করে।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত কার্লোস স্লিম & family $69.0 billion হ্রাস 72  মেক্সিকো América Móvil, Grupo Carso
অপরিবর্তিত বিল গেটস $61.0 billion বৃদ্ধি 56  যুক্তরাষ্ট্র Microsoft
অপরিবর্তিত Warren Buffett $44.0 billion হ্রাস 81  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
অপরিবর্তিত Bernard Arnault $41.0 billion বৃদ্ধি 63  ফ্রান্স LVMH Moët Hennessy • Louis Vuitton
বৃদ্ধি Amancio Ortega $37.5 billion বৃদ্ধি 75  স্পেন Inditex Group
হ্রাস Larry Ellison $36.0 billion বৃদ্ধি 67  যুক্তরাষ্ট্র Oracle Corporation
বৃদ্ধি Eike Batista $30.0 billion বৃদ্ধি 55  ব্রাজিল EBX Group
বৃদ্ধি Stefan Persson $26.0 billion বৃদ্ধি 64  সুইডেন H&M
বৃদ্ধি Li Ka-shing $25.5 billion বৃদ্ধি 83  হংকং Cheung Kong Holdings
১০ বৃদ্ধি Karl Albrecht $25.4 billion বৃদ্ধি 92  জার্মানি Aldi

2011[সম্পাদনা]

গ্লোবাল বিলিয়নিয়ারদের 25 তম বার্ষিক ফোর্বসের তালিকায়, স্লিম তার ভাগ্যটিতে 20.5 বিলিয়ন ডলার যুক্ত করেছেন, যার মধ্যে সবচেয়ে বেশি এবং সর্বমোট $৪ বিলিয়ন ডলারের সাথে তার প্রথম র‌্যাঙ্কিং ধরে রেখেছে। গেটস ৫$ বিলিয়ন ডলার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন, আর ওয়ারেন বাফেট ৫০ বিলিয়ন ডলার দিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। শীর্ষ দশের সংযুক্ত সম্পদ ছিল 4০6 বিলিয়ন ডলার, যা ২০১০ সালে ৩৪২ বিলিয়ন ডলার ছিল। [তথ্যসূত্রটি] ফোর্বসের সম্পাদক কেরি দোলানের মতে, "মিডিয়া এবং প্রযুক্তির বিলিয়নিয়াররা অবশ্যই শক্তিশালী স্টক মার্কেট এবং সমস্ত কিছুর সামাজিক বর্ধনের উত্সাহ থেকে উপকৃত হয়েছেন" ২০১০ সালের তালিকা থেকে। তবে, নাইজেরিয়ান পণ্য মোগুল আলিকো ডাঙ্গোতে শতাংশের ভিত্তিতে সর্বাধিক উপার্জনকারী হিসাবে তার ভাগ্য 557 শতাংশ বৃদ্ধি পেয়ে 13.5 বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। মার্ক জাকারবার্গ এই তালিকার সাতটি ফেসবুক-সম্পর্কিত বিলিয়নেয়ারের মধ্যে একজন ছিলেন, যেহেতু তিনি নিজের সম্পদের পরিমাণে ৫২ তম স্থানে যাওয়ার জন্য $ ৯.৫ বিলিয়ন ডলার যুক্ত করেছিলেন। ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ডাস্টিন মোসকোভিটিজ এই তালিকার সবচেয়ে কম বয়সী ব্যক্তি ছিলেন। 26 বছর বয়সী, জুকারবার্গের চেয়ে আট দিন ছোট, তিনি 420 নম্বরে আত্মপ্রকাশ করেছিলেন যার আনুমানিক ভাগ্য 2.7 বিলিয়ন ডলার। আইকেইএর প্রতিষ্ঠাতা ইঙ্গ্বর কাম্প্রাদ সবচেয়ে বড় ক্ষতিগ্রস্ত ছিলেন কারণ তিনি তার ভাগ্যটি ২৩ বিলিয়ন ডলার থেকে ছয় বিলিয়ন ডলারে ফেলেছেন এবং তাকে মোট ১১ তম থেকে 162 তম স্থানে ফেলেছে। [তথ্যসূত্র প্রয়োজন]

একটি রেকর্ড 1,210 বিলিয়নেয়ার ২০১১ সালে তালিকা তৈরি করেছিলেন, যা গত বছর ৩.6 ট্রিলিয়ন ডলার থেকে সম্মিলিত $ ৪.৫ ট্রিলিয়ন ডলার উপস্থাপন করে। বিশ্বের কোটিপতিদের এক তৃতীয়াংশ, 413, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এসেছিল। চীন দ্বিতীয় বৃহত্তম ধনকুবের 115 নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে, ১১১ নিয়ে তৃতীয় রাশিয়া। এশিয়া ১৯৩০-এর দশকের পর প্রথমবারের মতো অঞ্চল হিসাবে ইউরোপকে পাড়ি দিয়ে ৩৩২ বিলিয়নেয়ারের কাছে চলে গেছে। ২০১১ সালের তালিকায় ২১৪ জন আগত ব্যক্তি এবং এর উপরের নিট সম্পদের গড় মূল্য ৩.7 বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত কার্লোস স্লিম & family $74.0 billion বৃদ্ধি 71  মেক্সিকো América Móvil, Grupo Carso
অপরিবর্তিত বিল গেটস $56.0 billion বৃদ্ধি 55  যুক্তরাষ্ট্র Microsoft
অপরিবর্তিত Warren Buffett $50.0 billion বৃদ্ধি 80  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
বৃদ্ধি Bernard Arnault $41.0 billion বৃদ্ধি 62  ফ্রান্স LVMH Moët Hennessy • Louis Vuitton
বৃদ্ধি Larry Ellison $39.5 billion বৃদ্ধি 66  যুক্তরাষ্ট্র Oracle Corporation
হ্রাস লক্ষ্মী মিত্তল $31.1 billion বৃদ্ধি 60  ভারত Arcelor Mittal
বৃদ্ধি Amancio Ortega $31.0 billion বৃদ্ধি 74  স্পেন Inditex Group
অপরিবর্তিত Eike Batista $30.0 billion বৃদ্ধি 53  ব্রাজিল EBX Group
হ্রাস মুকেশ আম্বানি $27.0 billion হ্রাস 54  ভারত Reliance Industries
১০ বৃদ্ধি Christy Walton & family $26.5 billion বৃদ্ধি 62  যুক্তরাষ্ট্র Walmart

2010[সম্পাদনা]

পাতলা সরুভাবে গেটসকে প্রথমবারের জন্য বিলিয়নেয়ার তালিকার শীর্ষে স্থান দিয়েছে। আমেরিকা মুভিলের শেয়ারের পরিমাণ 35 শতাংশ বেড়েছে বলে স্লিম তার আনুমানিক মূল্য 18,5 বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে 53.5 বিলিয়ন। গেটসের আনুমানিক সম্পদ 13 বিলিয়ন ডলার বেড়ে 53 বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, তাকে দ্বিতীয় স্থান দিয়েছে। ওয়ারেন বাফেট 47 বিলিয়ন ডলার নিয়ে তৃতীয় ছিলেন 22.5 বিলিয়ন ডলার এর উত্তরাধিকারসূত্রে ভাগ্যক্রমে ক্রস্টি ওয়ালটন সর্বমোট 12 ম স্থান অধিকারকারী মহিলা ছিলেন। 25 বছর বয়সে, মার্ক জাকারবার্গ বিশ্বের সর্বকনিষ্ঠ স্বনির্মিত বিলিয়নেয়ার হিসাবে অবিরত ছিলেন। আমেরিকান আইজাক পার্লমুটার ডিজেলির কাছে মার্ভেল এন্টারটেইনমেন্টের বিক্রয়কালে মূলত অর্জিত $ 4 বিলিয়ন ডলার মূল্যের সাথে নতুনদের মধ্যে ছিলেন।

২০১০-এর তালিকা তৈরি করেছেন মোট ১,০১১ জন। মার্কিন যুক্তরাষ্ট্রে ৪০৩ বিলিয়নেয়ার, তার পরে চীন 89 এবং রাশিয়া 62২ জন। প্রথমবারের মতো হংকং-সহ চীন দ্বিতীয় স্থানে রয়েছে। ২০১০ সালের তালিকায় ফিনল্যান্ড ও পাকিস্তানসহ মোট ৫৫ টি দেশের প্রতিনিধিত্ব করা হয়েছিল যারা তাদের প্রথম ধনকুবের দাবি করেছিল। উনানব্বই জন মহিলা তালিকা তৈরি করেছিলেন, তবে তাদের মধ্যে কেবল 14 জনই স্ব-নির্মিত। তালিকার সম্মিলিত নিট সম্পদ ছিল ৩.$ ট্রিলিয়ন ডলার, যা ২০০৯ সালের ২.৪ ট্রিলিয়ন ডলার থেকে ৫০ শতাংশ বেড়েছে, আর গড় নিট সম্পদ ছিল ৩.৩ বিলিয়ন ডলার।

২০১০ এর তালিকায় ১4৪ টি পুনরায় এন্ট্রি এবং new৯ জন প্রকৃত আগতদের বৈশিষ্ট্যযুক্ত। নতুন প্রবেশকারীদের মধ্যে এশিয়াতে ১০০ এরও বেশি লোক ছিল। সব মিলিয়ে ২০০৯ সালের পর থেকে তালিকার মাত্র 12 শতাংশ সম্পদ হারাতে পেরেছেন এবং 30 জন তালিকা থেকে বাদ পড়েছে। অন্য 13 জন মারা গেল। ২০১০ সালে 89 জন মহিলার মধ্যে 12 জন নতুন ছিলেন। স্টিভ ফোর্বস বলেছেন যে বিলিয়নেইয়ারের ক্রমবর্ধমান সংখ্যার সুস্পষ্ট লক্ষণ ছিল যে ২০০৯ সালের বিশ্বব্যাপী আর্থিক সঙ্কট থেকে বিশ্বের অর্থনীতি পুনরুদ্ধারে এসেছিল।

২০১০ সালের জুনে গেটস এবং বাফেট তাদের অর্থের বেশিরভাগ সম্পদ জনহিতকর উদ্দেশ্যে দেওয়ার প্রতিশ্রুতি প্রদানের প্রতিশ্রুতি ঘোষণা করেন। 2017 হিসাবে, এই প্রতিশ্রুতিতে 158 স্বাক্ষরকারী ছিল, তবে কিছু স্বাক্ষরকারী মারা গেছে। এই অঙ্গীকারের স্বাক্ষরকারীদের বেশিরভাগই বিলিয়নিয়ার এবং তাদের প্রতিশ্রুতিগুলি মোট $ 365 বিলিয়ন ডলারেরও বেশি।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
বৃদ্ধি কার্লোস স্লিম & family $53.5 billion বৃদ্ধি 70  মেক্সিকো América Móvil, Grupo Carso
হ্রাস বিল গেটস $53.0 billion বৃদ্ধি 54  যুক্তরাষ্ট্র Microsoft
হ্রাস Warren Buffett $47.0 billion বৃদ্ধি 79  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
বৃদ্ধি মুকেশ আম্বানি $29.0 billion বৃদ্ধি 53  ভারত Reliance Industries
বৃদ্ধি লক্ষ্মী মিত্তল $28.7 billion বৃদ্ধি 60  ভারত Arcelor Mittal
হ্রাস Larry Ellison $28.0 billion বৃদ্ধি 66  যুক্তরাষ্ট্র Oracle Corporation
বৃদ্ধি Bernard Arnault $27.5 billion বৃদ্ধি 61  ফ্রান্স LVMH Moët Hennessy • Louis Vuitton
বৃদ্ধি Eike Batista $27.0 billion বৃদ্ধি 53  ব্রাজিল EBX Group
বৃদ্ধি Amancio Ortega $25.0 billion বৃদ্ধি 74  স্পেন Inditex Group
১০ হ্রাস Karl Albrecht $23.5 billion বৃদ্ধি 90  জার্মানি Aldi Süd

2009[সম্পাদনা]

2007-2007 সালের আর্থিক সংকটের পরিপ্রেক্ষিতে বিশ্বের বিলিয়নেয়াররা নিখরচায় ২ ট্রিলিয়ন ডলার হারিয়েছে এবং তালিকাটি আগের বছরের তালিকার চেয়ে ৩০% ছোট হয়ে গেছে।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
বৃদ্ধি বিল গেটস $40.0 billion হ্রাস 53  যুক্তরাষ্ট্র Microsoft
হ্রাস Warren Buffett $37.0 billion হ্রাস 78  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
হ্রাস কার্লোস স্লিম $35.0 billion হ্রাস 69  মেক্সিকো América Móvil, Grupo Carso
বৃদ্ধি Larry Ellison $22.5 billion হ্রাস 64  যুক্তরাষ্ট্র Oracle Corporation
বৃদ্ধি Ingvar Kamprad $22.0 billion হ্রাস 83  সুইডেন IKEA
বৃদ্ধি Karl Albrecht $21.5 billion হ্রাস 89  জার্মানি Aldi Süd
হ্রাস মুকেশ আম্বানি $19.5 billion হ্রাস 52  ভারত Reliance Industries
হ্রাস লক্ষ্মী মিত্তল $19.3 billion হ্রাস 58  ভারত Arcelor Mittal
বৃদ্ধি Theo Albrecht $18.8 billion হ্রাস 87  জার্মানি Aldi Nord, Trader Joe's
১০ বৃদ্ধি Amancio Ortega $18.3 billion হ্রাস 73  স্পেন Inditex Group

2008[সম্পাদনা]

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ, সংস্থাটি শুরুর চার বছর পরে 23 বছরের তালিকায় যোগ দিয়ে সর্বকনিষ্ঠ স্ব-নির্মিত কোটিপতি হয়েছেন।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
বৃদ্ধি Warren Buffett $62.0 billion বৃদ্ধি 77  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
বৃদ্ধি কার্লোস স্লিম $60.0 billion বৃদ্ধি 68  মেক্সিকো América Móvil, Grupo Carso
হ্রাস বিল গেটস $58.0 billion বৃদ্ধি 52  যুক্তরাষ্ট্র Microsoft
বৃদ্ধি লক্ষ্মী মিত্তল $45.0 billion বৃদ্ধি 57  ভারত Arcelor Mittal
বৃদ্ধি মুকেশ আম্বানি $43.0 billion বৃদ্ধি 51  ভারত Reliance Industries
বৃদ্ধি Anil Ambani $42.0 billion বৃদ্ধি 48  ভারত Anil Dhirubhai Ambani Group
হ্রাস Ingvar Kamprad $31.0 billion হ্রাস 81  সুইডেন IKEA
বৃদ্ধি Kushal Pal Singh $30.0 billion বৃদ্ধি 76  ভারত DLF Group
বৃদ্ধি Oleg Deripaska $28.0 billion বৃদ্ধি 40  রাশিয়া Rusal
১০ বৃদ্ধি Karl Albrecht $27.0 billion বৃদ্ধি 88  জার্মানি Aldi Süd

2007[সম্পাদনা]

ফোর্বস ত্কালীন রেকর্ড করেছেন 946 বিলিয়নেয়ার। সেখানে সাইপ্রাস, ওমান, রোমানিয়া এবং সার্বিয়ার প্রথম ধনকুবের হিসাবে 178 জন আগত ছিল। বিগত বছরের কোটিপতিদের of 66% এর চেয়েও বেশি ধনী হয়ে উঠেছে। ২০০a সালে বিলিয়নেয়ারদের সম্পদ $ ৯০০ বিলিয়ন ডলার বেড়ে ৩.৫ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত বিল গেটস $56.0 billion বৃদ্ধি 51  যুক্তরাষ্ট্র Microsoft
অপরিবর্তিত Warren Buffett $52.0 billion বৃদ্ধি 76  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
অপরিবর্তিত কার্লোস স্লিম $49.0 billion বৃদ্ধি 67  মেক্সিকো América Móvil, Grupo Carso
অপরিবর্তিত Ingvar Kamprad $33.0 billion বৃদ্ধি 80  সুইডেন IKEA
অপরিবর্তিত লক্ষ্মী মিত্তল $32.0 billion বৃদ্ধি 56  ভারত Arcelor Mittal
বৃদ্ধি Sheldon Adelson $26.5 billion বৃদ্ধি 73  যুক্তরাষ্ট্র Las Vegas Sands
অপরিবর্তিত Bernard Arnault $26.0 billion বৃদ্ধি 58  ফ্রান্স LVMH
বৃদ্ধি Amancio Ortega $24.0 billion বৃদ্ধি 71  স্পেন Inditex Group
বৃদ্ধি Li Ka-shing $23.0 billion বৃদ্ধি 78  হংকং Cheung Kong Holdings, Hutchison Whampoa
১০ বৃদ্ধি David Thomson $22.0 billion বৃদ্ধি 49  কানাডা Thomson Corporation

2006[সম্পাদনা]

রিয়েল এস্টেট বুদ্বুদ নামে পরিচিত হোম ইক্যুইটি উত্তোলন থেকে গ্রাহকরা বিনামূল্যে নগদ ব্যবহার করেন যা বিশ্বজুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রেখে 2005 সালে মোট প্রায় 5 ট্রিলিয়ন ডলার তৈরি করেছে।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত বিল গেটস $52.0 billion বৃদ্ধি 50  যুক্তরাষ্ট্র Microsoft
অপরিবর্তিত Warren Buffett $42.0 billion হ্রাস 75  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
বৃদ্ধি কার্লোস স্লিম $30.0 billion বৃদ্ধি 66  মেক্সিকো América Móvil, Grupo Carso
বৃদ্ধি Ingvar Kamprad $28.0 billion বৃদ্ধি 79  সুইডেন IKEA
হ্রাস লক্ষ্মী মিত্তল $23.5 billion হ্রাস 55  ভারত Mittal Steel Company
বৃদ্ধি পল অ্যালেন $22.0 billion বৃদ্ধি 53  যুক্তরাষ্ট্র Microsoft
বৃদ্ধি Bernard Arnault $21.5 billion বৃদ্ধি 57  ফ্রান্স LVMH Moët Hennessy • Louis Vuitton
হ্রাস Al-Waleed bin Talal $20.0 billion হ্রাস 49  সৌদি আরব Kingdom Holding Company
বৃদ্ধি Kenneth Thomson, 2nd Baron Thomson of Fleet $19.6 billion বৃদ্ধি 82  কানাডা Thomson Corporation
১০ বৃদ্ধি Li Ka-shing $18.8 billion বৃদ্ধি 77  হংকং Cheung Kong Group, Hutchison Whampoa

2005[সম্পাদনা]

২০০৫ এর 691 বিলিয়নেয়ারের সম্পদের পরিমাণ ছিল ২.২ ট্রিলিয়ন ডলার। তাদের অর্ধেকেরও বেশি স্ব-নির্মিত ভাগ্য ছিল।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত বিল গেটস $46.5 billion হ্রাস 49  যুক্তরাষ্ট্র Microsoft
অপরিবর্তিত Warren Buffett $44.0 billion বৃদ্ধি 74  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
বৃদ্ধি লক্ষ্মী মিত্তল $25.0 billion বৃদ্ধি 54  ভারত Mittal Steel Company
বৃদ্ধি কার্লোস স্লিম $23.8 billion বৃদ্ধি 65  মেক্সিকো América Móvil, Grupo Carso
হ্রাস Al-Waleed bin Talal $23.7 billion বৃদ্ধি 49  সৌদি আরব Kingdom Holding Company
বৃদ্ধি Ingvar Kamprad $23.0 billion বৃদ্ধি 79  সুইডেন IKEA
হ্রাস পল অ্যালেন $21.0 billion অপরিবর্তিত 52  যুক্তরাষ্ট্র Microsoft
হ্রাস Karl Albrecht $18.5 billion হ্রাস 85  জার্মানি Aldi Süd
বৃদ্ধি Larry Ellison $18.4 billion হ্রাস 60  যুক্তরাষ্ট্র Oracle Corporation
১০ অপরিবর্তিত S. Robson Walton $18.3 billion হ্রাস 61  যুক্তরাষ্ট্র Walmart

2004[সম্পাদনা]

গুগলের প্রতিষ্ঠাতা, সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ 30 বছর বয়সে কোটিপতি হয়েছেন।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত বিল গেটস $46.6 billion বৃদ্ধি 48  যুক্তরাষ্ট্র Microsoft
অপরিবর্তিত Warren Buffett $42.9 billion বৃদ্ধি 73  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
অপরিবর্তিত Karl Albrecht $23.0 billion বৃদ্ধি 84  জার্মানি Aldi Süd
বৃদ্ধি Al-Waleed bin Talal $21.5 billion বৃদ্ধি 47  সৌদি আরব Kingdom Holding Company
হ্রাস পল অ্যালেন $21.0 billion বৃদ্ধি 51  যুক্তরাষ্ট্র Microsoft
বৃদ্ধি Alice Walton* $20.0 billion বৃদ্ধি 55  যুক্তরাষ্ট্র Wal-Mart
বৃদ্ধি Helen Walton* $20.0 billion বৃদ্ধি 84  যুক্তরাষ্ট্র Wal-Mart
বৃদ্ধি Jim Walton* $20.0 billion বৃদ্ধি 56  যুক্তরাষ্ট্র Wal-Mart
বৃদ্ধি John T. Walton* $20.0 billion বৃদ্ধি 58  যুক্তরাষ্ট্র Wal-Mart
বৃদ্ধি S. Robson Walton* $20.0 billion বৃদ্ধি 60  যুক্তরাষ্ট্র Wal-Mart

* প্রতিটি ওয়ালমার্টে মূলত সমান অংশ ধারণ করে।

2003[সম্পাদনা]

ওপরাহ উইনফ্রে প্রথম মহিলা আফ্রিকান-আমেরিকান বিলিয়নেয়ার হয়েছেন।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত বিল গেটস $40.7 billion হ্রাস 47  যুক্তরাষ্ট্র Microsoft
অপরিবর্তিত Warren Buffett $30.5 billion হ্রাস 72  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
অপরিবর্তিত Karl and Theo Albrecht $25.6 billion হ্রাস 83  জার্মানি Aldi Süd
অপরিবর্তিত পল অ্যালেন $20.1 billion হ্রাস 50  যুক্তরাষ্ট্র Microsoft
বৃদ্ধি Al-Waleed bin Talal $17.7 billion হ্রাস 46  সৌদি আরব Kingdom Holding Company
হ্রাস Larry Ellison $16.6 billion হ্রাস 58  যুক্তরাষ্ট্র Oracle Corporation
হ্রাস Alice Walton* $16.5 billion হ্রাস 54  যুক্তরাষ্ট্র Wal-Mart
হ্রাস Helen Walton* $16.5 billion হ্রাস 83  যুক্তরাষ্ট্র Wal-Mart
হ্রাস Jim Walton* $16.5 billion হ্রাস 55  যুক্তরাষ্ট্র Wal-Mart
হ্রাস John T. Walton* $16.5 billion হ্রাস 57  যুক্তরাষ্ট্র Wal-Mart
হ্রাস S. Robson Walton* $16.5 billion হ্রাস 59  যুক্তরাষ্ট্র Wal-Mart

* প্রতিটি ওয়ালমার্টে মূলত সমান অংশ ধারণ করে।

2002[সম্পাদনা]

ডট-কম বুদ্বুদ দ্বারা সৃষ্ট বাজার বিপর্যয়ের ফলস্বরূপ, 83 বিলিয়নেয়াররা আগের বছর থেকে তালিকাটি বাদ পড়েছিল।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত বিল গেটস $52.8 billion হ্রাস 46  যুক্তরাষ্ট্র Microsoft
অপরিবর্তিত Warren Buffett $35.0 billion বৃদ্ধি 71  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
বৃদ্ধি Karl and Theo Albrecht $26.8 billion বৃদ্ধি 82  জার্মানি Aldi Süd
হ্রাস পল অ্যালেন $25.2 billion হ্রাস 49  যুক্তরাষ্ট্র Microsoft
হ্রাস Larry Ellison $23.5 billion হ্রাস 57  যুক্তরাষ্ট্র Oracle Corporation
বৃদ্ধি Jim Walton* $20.8 billion বৃদ্ধি 54  যুক্তরাষ্ট্র Wal-Mart
বৃদ্ধি John T. Walton* $20.7 billion বৃদ্ধি 56  যুক্তরাষ্ট্র Wal-Mart
বৃদ্ধি Alice Walton* $20.5 billion বৃদ্ধি 53  যুক্তরাষ্ট্র Wal-Mart
বৃদ্ধি S. Robson Walton* $20.5 billion বৃদ্ধি 58  যুক্তরাষ্ট্র Wal-Mart
বৃদ্ধি Helen Walton* $20.5 billion বৃদ্ধি 82  যুক্তরাষ্ট্র Wal-Mart

* প্রতিটি ওয়ালমার্টে মূলত সমান অংশ ধারণ করে।

2001[সম্পাদনা]

2001 সালে, বিইটি প্রতিষ্ঠাতা রবার্ট এল জনসন প্রথম আফ্রিকার-আমেরিকান ধনকুবের হয়েছিলেন।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
অপরিবর্তিত বিল গেটস $58.7 billion হ্রাস 45  যুক্তরাষ্ট্র Microsoft
বৃদ্ধি Warren Buffett $32.3 billion বৃদ্ধি 70  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
অপরিবর্তিত পল অ্যালেন $30.4 billion বৃদ্ধি 48  যুক্তরাষ্ট্র Microsoft
হ্রাস Larry Ellison $26.0 billion হ্রাস 56  যুক্তরাষ্ট্র Oracle Corporation
অপরিবর্তিত Karl and Theo Albrecht $25.0 billion বৃদ্ধি 81  জার্মানি Aldi
অপরিবর্তিত Al-Waleed bin Talal $20.0 billion অপরিবর্তিত 44  সৌদি আরব Kingdom Holding Company
বৃদ্ধি Jim Walton* $18.8 billion বৃদ্ধি 53  যুক্তরাষ্ট্র Wal-Mart
বৃদ্ধি John T. Walton* $18.7 billion বৃদ্ধি 55  যুক্তরাষ্ট্র Wal-Mart
বৃদ্ধি S. Robson Walton* $18.6 billion বৃদ্ধি 57  যুক্তরাষ্ট্র Wal-Mart
১০ বৃদ্ধি Alice Walton* $18.5 billion বৃদ্ধি 52  যুক্তরাষ্ট্র Wal-Mart
১০ বৃদ্ধি Helen Walton* $18.5 billion বৃদ্ধি 81  যুক্তরাষ্ট্র Wal-Mart

* প্রত্যেকের ওয়াল-মার্টে মূলত সমান অংশ রয়েছে। 2001 সালে তিনি বেঁচে থাকলে স্যাম ওয়ালটন হতেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি।

2000[সম্পাদনা]

গেটস প্রথম আমেরিকান হয়েছিলেন যিনি ১৯৯৯ সালে বিশ্বের কোটিপতিদের শীর্ষস্থান অর্জন করেছেন, যার সম্পদের পরিমাণ ছিল ১২.৫ বিলিয়ন ডলার, এবং 1999 সালে ডট-কম বুদ্বুদ উচ্চতায় থাকাকালীন তিনি সেখানে থেকে গিয়েছিলেন যখন তার ভাগ্য $ 90 বিলিয়ন ডলারে পৌঁছেছিল। 2000 সালে ডট-কম বুদ্বুদ ভেঙে পড়ার পরে, তার সম্পদ নেমেছে $ 60 বিলিয়ন, যদিও তিনি তালিকার শীর্ষে রয়েছেন।

No. Name Net worth (USD) Age Nationality Source(s) of wealth
বিল গেটস $60.0 billion 44  যুক্তরাষ্ট্র Microsoft
Larry Ellison $47.0 billion  55  যুক্তরাষ্ট্র Oracle Corporation
পল অ্যালেন $28.0 billion 47  যুক্তরাষ্ট্র Microsoft
Warren Buffett $25.6 billion 69  যুক্তরাষ্ট্র Berkshire Hathaway
Karl and Theo Albrecht $20.0 billion  80  জার্মানি Aldi Süd
Al-Waleed bin Talal $20.0 billion 43  সৌদি আরব Kingdom Holding Company
S. Robson Walton $20.0 billion 57  যুক্তরাষ্ট্র Wal-Mart
Masayoshi Son $19.4 billion 43  জাপান Softbank Capital, SoftBank Mobile
Michael Dell $19.1 billion 35  যুক্তরাষ্ট্র Dell
১০ Kenneth Thomson, 2nd Baron Thomson of Fleet $16.1 billion 77  কানাডা The Thomson Corporation

পরিসংখ্যান[সম্পাদনা]

ডট-কম বুদ্বুদ কিছু বিলিয়নেয়ারদের জন্য সর্বাধিক কাগজ সম্পদ তৈরি করেছে। যাইহোক, একবার ডটকম বুদ্বুদ ফেটে নতুন ধনীরা তাদের ভাগ্য অদৃশ্য হয়ে দেখেছিল। বিলিয়নেয়ারদের ভাগ্য বৈশ্বিক আর্থিক সংকটে আরও বেশি আঘাত পেয়েছিল; ২০০৯ সালে পাঁচ বছরে প্রথমবারের মতো বিশ্বের কোটিপতিদের সংখ্যায় নেট ক্ষতি হয়েছিল। আর্থিক বাজারগুলির শক্তিশালী পারফরম্যান্স এবং বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধার আর্থিক সম্পদের ক্ষতি মুছে দিয়েছে। ২০১০ এর দশকের গোড়ার দিকে বিশ্বের বেশিরভাগ ধনী ব্যক্তিরা তাদের ভাগ্য বৃদ্ধি পেতে দেখেছিলেন।

Number and combined net worth of billionaires by year[৩]
Year Number of billionaires Group's combined net worth
2020 2,095 $8.0 trillion
2019 2,153 $8.7 trillion
2018 2,208 $9.1 trillion
2017 2,043 $7.7 trillion
2016 1,810 $6.5 trillion
2015[৪] 1,826 $7.1 trillion
2014[৫] 1,645 $6.4 trillion
2013[৬] 1,426 $5.4 trillion
2012 1,226 $4.6 trillion
2011 1,210 $4.5 trillion
2010 1,011 $3.6 trillion
2009 793 $2.4 trillion
2008 1,125 $4.4 trillion
2007 946 $3.5 trillion
2006 793 $2.6 trillion
2005 691 $2.2 trillion
2004 587 $1.9 trillion
2003 476 $1.4 trillion
2002 497 $1.5 trillion
2001 538 $1.8 trillion
2000 470  $898 billion
Sources: Forbes.

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

নির্দিষ্ট[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; MW2014 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; :0 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. "Billionaires 25th Anniversary Timeline – Forbes"। সংগ্রহের তারিখ ৩১ মে ২০১৫ 
  4. Dolan, Kerry A.; Kroll, Luisa (২ মার্চ ২০১৫)। "Inside The 2015 Forbes Billionaires List: Facts And Figures"। সংগ্রহের তারিখ ৩১ মে ২০১৫ 
  5. Dolan, Kerry A.; Kroll, Luisa (৩ মার্চ ২০১৪)। "Inside The 2014 Forbes Billionaires List: Facts And Figures"। সংগ্রহের তারিখ ৩১ মে ২০১৫ 
  6. Kroll, Luisa (৪ মার্চ ২০১৩)। "Inside The 2013 Billionaires List: Facts and Figures"। সংগ্রহের তারিখ ৩১ মে ২০১৫ 

সাধারণ[সম্পাদনা]