দেশী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(দেশি থেকে পুনর্নির্দেশিত)
ভারতীয় উপমহাদেশের একটি মানচিত্র, যেখানে ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে দেখানো হয়েছে, যেখান থেকে "দেশী"-দের উৎপত্তি।

দেশী (বিকল্প বানান: দেশি; বাংলা উচ্চারণ: [d̪eʃi]) দক্ষিণ এশিয়ার মানুষ, পণ্য, সংস্কৃতি এবং তাদের বিস্ফুরিত জনগণের জন্য ব্যবহৃত একটি শিথিল শব্দ, যা প্রাচীন সংস্কৃত শব্দ দেশ থেকে এসেছে এবং যার অর্থ "দেশ" বা "ভূমি"। শিথিল শব্দ হিসাবে দেশী হলো দেশ বা রাষ্ট্র বিষয়ক। যাইহোক, এটা প্রায়ই স্বীকার করে নিয়েছিল যে ভারত, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ভুটানশ্রীলঙ্কা হলো "দেশী দেশ" বা "দেশী সংস্কৃতির দেশ"।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

দেশী সংস্কৃত শব্দ দেশ হতে এসেছে যায় অর্থ "দেশ" বা "ভূমি"। ইন্দো-আর্য ভাষাসমূহতে, দেশ বলতে অঞ্চল, রাজ্য, প্রদেশ বা দেশ (বাংলা শব্দ)-কে বুঝায়। বাংলা ভাষায় "দেশি" হলো নিজ দেশের উৎপন্ন বা নিজ দেশের বা স্থানীয় জাত[১], যেমন: দেশী মাছ, দেশি মলা প্রভৃতি।

ইতিহাস[সম্পাদনা]

সংস্কৃতি[সম্পাদনা]

খাদ্য ও পানীয়[সম্পাদনা]

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভুটান, নেপাল ও শ্রীলঙ্কায় দেশী বলতে জাতীয় ও ঐতিহ্যবাহী খাবারগুলোকে বুঝানো হয়ে থাকে, তার একটি সাধারণ উদাহরণ হল- দেশী ঘি। দেশী ঘি ভারতীয় উপমহাদেশে ঐতিহ্যগতভাবে স্থানীয় পরিবেশে তৈরি করা হয়, যা খাবার তেলের বিকল্প হিসাবে ব্যবহার করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "দেশী"। english-bangla.com। সংগ্রহের তারিখ ২২ জুন ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]