দেবিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দেবিকা
জন্ম
প্রমীলা দেবী

(১৯৪৩-০৪-২৫)২৫ এপ্রিল ১৯৪৩
মৃত্যু২ মে ২০০২(2002-05-02) (বয়স ৫৯)
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনয়শিল্পী
কর্মজীবন১৯৫৪–১৯৮৬
দাম্পত্য সঙ্গীদেবদাস (বি. ১৯৬৮; বিচ্ছেদ. ১৯৯০)
সন্তানকনকা (জন্ম ১৯৭৩)
আত্মীয়রঘুপতি ভেঙ্কাইয়া নাইডু (ঠাকুরদা)

দেবিকা দেবদাস (জন্ম নাম প্রমীলা দেবী) (২৫শে এপ্রিল ১৯৪৩ – ২রা মে ২০০২) হলেন একজন ভারতীয় অভিনেত্রী, যিনি মূলত তামিল, তেলুগু চলচ্চিত্রে এবং অল্প কিছু মালয়ালম, কন্নড়হিন্দি ভাষার চলচ্চিত্রে কাজ করেছিলেন। তিনি ১৯৬০ এর দশকে একজন জনপ্রিয় প্রধান অভিনেত্রী ছিলেন।

দেবিকা হলেন গজপতি নাইডুর কন্যা এবং তেলুগু চলচ্চিত্রের চূড়ামণি এবং পথপ্রদর্শক রঘুপতি ভেঙ্কাইয়া নাইডুর নাতনি।[১] তাঁর এক মামা সি বাসুদেব চেন্নাইয়ের মেয়র ছিলেন। অভিনেত্রী কনকা তাঁর মেয়ে।

চলচ্চিত্র জগত[সম্পাদনা]

তামিল চলচ্চিত্র জগতে, তিনি সেই সময়কার সমস্ত প্রধান নায়কদের সাথে অভিনয় করেছেন। দেবিকা চলচ্চিত্র জগতে আত্মপ্রকাশ করেছিলেন মুধলালি ছবির মাধ্যমে, এটি এভিএম এর একটি চলচ্চিত্র, যেটিতে তিনি এস. এস. রাজেন্দ্রনের বিপরীতে অভিনয় করেছিলেন। এই ছবিটি শ্রেষ্ঠ তামিল ভাষার চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পক্ষ থেকে সেই বছরের জন্য একটি শংসাপত্র পেয়েছিল (সেরা আঞ্চলিক ভাষার চলচ্চিত্র হিসেবে)।

তিনি আনন্দ জোড়ি চলচ্চিত্রে এম জি রামচন্দ্রনের বিপরীতে অভিনয় করেন। এই ছবিতে অভিনয়ের জন্য তিনি দর্শকদের কাছ থেকে প্রশংসা অর্জন করেছিলেন।

শিবাজি গণেশনের সাথে তিনি যে চলচ্চিত্রগুলিতে অভিনয় করেন সেগুলি হল কারনান, কুলমগল রাধাই, আন্দাবন কাত্তালাই, আনবু কারাঙ্গল, আন্নাই ইলম, পাভা মান্নিপ্পু, মুরাদান মুথু, নীলা ভানম এবং বালে পান্ডিয়া

সুমাইথাঙ্গী চলচ্চিত্রে তাঁর ভূমিকা খুবই স্পর্শকাতর ছিল। যদিও তিনি এই ছবিতে জেমিনি গণেশনের সাথে জুটিবদ্ধ ছিলেন, এই সম্পর্কটি পরিণয়ে সম্পূর্ণতা পায়নি এবং শেষটা ছিল বিয়োগান্তক। এই চলচ্চিত্রটি ছিল শ্রীধর নির্মিত।

তিনি আরও কিছু শ্রীধর নির্মিত চলচ্চিত্রে অভিনয় করেন যেমন নেনজাম মারাপ্পাথিল্লাই এবং নেঞ্জিল অর আলায়ামনেঞ্জিল অর আলায়াম ছবির সোনাধু নে থানা গানটি গানের কথা ও সুর ছাড়াও তাঁর অভিনয়ের কারণে জনপ্রিয় হয়ে উঠেছিল।

দেবিকা বুকে ব্যথার অভিযোগ করে মাদ্রাজ হাসপাতালে ভর্তি হন এবং হৃদরোগে আক্রান্ত হয়ে কয়েকদিন পর মারা যান।

চলচ্চিত্রের তালিকা[সম্পাদনা]

তামিল[সম্পাদনা]

তেলুগু চলচ্চিত্রের তালিকা[সম্পাদনা]

টেমপ্লেট:Colstart

মালয়ালম[সম্পাদনা]

হিন্দি[সম্পাদনা]

কন্নড়[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Devika – Popular South Indian Actress of Yesterdays"। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২৩ 
  • "Blend of grace and charm"The Hindu। ১০ মে ২০০২। ২১ জুন ২০০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]