দিনুকা হেত্তিয়ারাচ্চি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দিনুকা হেত্তিয়ারাচ্চি
දිනුක හෙට්ටිආරච්චි
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামদিনুক সুলাকসানা হেত্তিয়ারাচ্চি
জন্ম (1976-07-15) ১৫ জুলাই ১৯৭৬ (বয়স ৪৪)
কলম্বো, শ্রীলঙ্কা
উচ্চতা৫ ফুট ৪ ইঞ্চি (১.৬৩ মিটার)
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনস্লো লেফট-আর্ম অর্থোডক্স
ভূমিকাঅল-রাউন্ডার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৮৬)
১৫ মার্চ ২০০১ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ২২২
রানের সংখ্যা ১,৬৩৬
ব্যাটিং গড় ৯.৫১
১০০/৫০ –/– –/–
সর্বোচ্চ রান ৪৮
বল করেছে ১৬২ ৪২,৮৪১
উইকেট ৯২৯
বোলিং গড় ২০.৫০ ২৩.৩৬
ইনিংসে ৫ উইকেট ৬৪
ম্যাচে ১০ উইকেট ১৬
সেরা বোলিং ২/৩৬ ৮/২৬
ক্যাচ/স্ট্যাম্পিং ০/– ৫৪/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২২ জুলাই, ২০২০

দিনুক সুলাকসানা হেত্তিয়ারাচ্চি (সিংহলি: දිනුක හෙට්ටිආරච්චි; জন্ম: ১৫ জুলাই, ১৯৭৬) কলম্বো এলাকায় জন্মগ্রহণকারী সাবেক শ্রীলঙ্কান আন্তর্জাতিক ক্রিকেটার। শ্রীলঙ্কা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ২০০০-এর দশকের সূচনালগ্নে অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে শ্রীলঙ্কার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১][২][৩]

ঘরোয়া প্রথম-শ্রেণীর শ্রীলঙ্কান ক্রিকেটে বাসনাহিরা সাউথ, বার্গার রিক্রিয়েশন ক্লাব, চিল ম্যারিয়ান্স ক্রিকেট ক্লাব, কলম্বো ক্রিকেট ক্লাব, কোল্টস ক্রিকেট ক্লাব, সিংহলীজ স্পোর্টস ক্লাবের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ অল-রাউন্ডার হিসেবে খেলতেন। ডানহাতে ব্যাটিংয়ের পাশাপাশি স্লো লেফট-আর্ম অর্থোডক্স বোলিংয়ে পারদর্শী ছিলেন দিনুকা হেত্তিয়ারাচ্চি

কলম্বোর আনন্দ কলেজে অধ্যয়ন করেছেন তিনি। ১৯৯৪-৯৫ মৌসুম থেকে ২০১৯ সাল পর্যন্ত দিনুকা হেত্তিয়ারাচ্চি’র প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল।

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

বামহাতি স্পিনার ও কার্যকর ব্যাটসম্যানের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন দিনুকা হেত্তিয়ারাচ্চি। অনূর্ধ্ব-১৩ দল থেকে শুরু করে অনূর্ধ্ব-১৯ দল পর্যন্ত বয়সভিত্তিক প্রত্যেক স্তরের ক্রিকেটে তার সপ্রতিভ পদচারণা ছিল। ঘরোয়া প্রতিযোগিতায় কলম্বো কোল্টসের পক্ষেও এ ধারা অব্যাহত রেখেছিলেন তিনি।

১৯৮৫ সালে তামিল ইউনিয়নের পক্ষে দিনুকা হেত্তিয়ারাচ্চি খেলতে শুরু করেন। অনূর্ধ্ব-১৩ থেকে অনূর্ধ্ব-১৯ পর্যন্ত ক্লাবের সকল স্তরের ক্রিকেটে অংশ নেন এবং বড়দের খেলায় অগ্রসর হন। বামহাতি স্পিনার ও ব্যাটিংয়ের অপরূপ কৌশলে কলম্বো কোল্টসের পক্ষে অনিন্দ্য সুন্দর খেলা প্রদর্শন করতে থাকেন। কিন্তু, দল নির্বাচকমণ্ডলী রঙ্গনা হেরাথনিরোশন বন্দরতিলেকের তুলনায় তাকে পিছিয়ে রাখেন।

১৯৯৬-৯৭ মৌসুমে ইংল্যান্ড এ দলের বিপক্ষে খেলার জন্যে তাকে সুযোগ দেয়া হয়। পরের বছর দক্ষিণ আফ্রিকা ও ১৯৯৯ সালে আবুধাবিতে অনুষ্ঠিত অনানুষ্ঠানিক ত্রি-দেশীয় সিরিজে অংশ নেন। ২০০০ সালে জিম্বাবুয়ে এ দলের বিপক্ষে খেলেন। ২০০১ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে অনুপস্থিত থাকলেও শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে সক্রিয় রয়েছেন। ২২২টি প্রথম-শ্রেণীর খেলায় অংশ নিয়ে ৯৬০টি উইকেট লাভ করে বিশ্বের অন্যতম সেরা ঘরোয়া ক্রিকেটারের মর্যাদা লাভ করেছেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন দিনুকা হেত্তিয়ারাচ্চি। ১৫ মার্চ, ২০০১ তারিখে কলম্বোয় সফরকারী ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি।

১৯৯৭ সালে শ্রীলঙ্কা দলের সাথে বিদেশ গমনার্থে অন্তর্ভূক্ত করা হয়। ১৯৯৮ সালে দক্ষিণ আফ্রিকা ও ১৯৯৯ সালে আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে খেলেন। জিম্বাবুয়ের বিপক্ষে খেলার পর দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের বিপক্ষে দলে খেলার জন্যে আমন্ত্রণ জানানো হলেও কোনটিতেই তাকে খেলানো হয়নি।

ঘরোয়া ক্রিকেটে অনিন্দ্য সুন্দর খেলা প্রদর্শনের স্বীকৃতিস্বরূপ টেস্ট দলে তাকে অন্তর্ভূক্ত করা হলেও প্রথম একাদশে তাকে রাখা হয়নি। অতঃপর, ২০০০-০১ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে কলম্বোয় অনুষ্ঠিত সিরিজের তৃতীয় টেস্টে তাকে খেলানো হলেও অভিষেক খেলায় নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। সিংহলীজ স্পোর্টস ক্লাব মাঠে এটিই তার নিজস্ব একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. List of Sri Lanka Test Cricketers
  2. "Sri Lanka – Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ২২ জুলাই ২০২০ 
  3. "Sri Lanka – Test Bowling Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ২২ জুলাই ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]