ত্রিপোলি (লেবানন)

স্থানাঙ্ক: ৩৪°২৬′১২″ উত্তর ৩৫°৫০′০৪″ পূর্ব / ৩৪.৪৩৬৬৭° উত্তর ৩৫.৮৩৪৪৪° পূর্ব / 34.43667; 35.83444
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ত্রিপোলি
طرابلس
শহর
উপরে বাম দিক থেকে দেখুন: রেমন্ড ডি সেন্ট-গিলসের দুর্গ, মনসৌরি গ্রেট মসজিদ মিনার, মামলুক স্থাপত্য, উপসাগরের দৃশ্য ও একটি সিরীয় ক্যাথলিক গির্জা
উপরে বাম দিক থেকে দেখুন: রেমন্ড ডি সেন্ট-গিলসের দুর্গ, মনসৌরি গ্রেট মসজিদ মিনার, মামলুক স্থাপত্য, উপসাগরের দৃশ্য ও একটি সিরীয় ক্যাথলিক গির্জা
ডাকনাম: জ্ঞান ও পণ্ডিতদের শহর
ত্রিপোলি লেবানন-এ অবস্থিত
ত্রিপোলি
ত্রিপোলি
স্থানাঙ্ক: ৩৪°২৬′১২″ উত্তর ৩৫°৫০′০৪″ পূর্ব / ৩৪.৪৩৬৬৭° উত্তর ৩৫.৮৩৪৪৪° পূর্ব / 34.43667; 35.83444
রাষ্ট্র লেবানন
গভর্নেটউত্তর গভর্নেট
জেলাত্রিপোলি জেলা
সরকার
 • মেয়রআহমেদ কামার আল দীন
আয়তন
 • মোট২৭.৩ বর্গকিমি (১০.৫ বর্গমাইল)
জনসংখ্যা (জানুয়ারি, ২০১৯)
 • মোট২,৪৩,৮০০
সময় অঞ্চল+2
 • গ্রীষ্মকালীন (দিসস)+3 (ইউটিসি)
এলাকা কোড06
ওয়েবসাইটtripoli-lebanon.org
ত্রিপোলির প্রাচীর ঘেরা নাহর আবু আলী

লেবাননী ত্রিপোলি বা শামের ত্রিপোলি[১] হল একটি লেবাননী শহর এবং উত্তর গভর্নরেটের রাজধানী, যার ডাক নাম হল আল–ফায়হা। এটি রাজধানী বৈরুতের পর লেবাননের দ্বিতীয় বৃহত্তম শহর। ঐতিহাসিকভাবে, "শাম বা লেভান্টের ত্রিপোলি" নামটি এটিকে পশ্চিমের ত্রিপোলি (লিবিয়ার রাজধানী) থেকে আলাদা করা হয় এবং শহরটি ১৯৪৮ সালের আগে বৃহত্তর সিরিয়া নামে পরিচিত যুক্তরাষ্ট্রের অংশ ছিল।

ত্রিপোলি বৈরুত থেকে ৮৫ কি. মি. উত্তরে ও সিরিয়ার সীমান্ত থেকে প্রায় ৪০ কি. মি. দূরে অবস্থিত। ত্রিপোলি প্রাচীনকাল থেকেই তার স্বতন্ত্র ভৌগোলিক অবস্থানের জন্যে পরিচিত; কারণ শহরটি ভূমধ্যসাগরের পূর্ব তীর এবং সিরিয়াআরবের অভ্যন্তরের সংযোগস্থল, যা এটিকে এই অঞ্চল ও উত্তর অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কেন্দ্রে পরিণত করেছে। এ শহরটিতে প্রচুর সংখ্যক ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক স্থাপনা রয়েছে, যা এটির আশেপাশের এলাকা, বাজার, বাড়ি, আচ্ছাদিত গলি ও ল্যান্ডমার্ক জুড়ে রয়েছে। এই শহরে একটি দুর্গ, একটি মসজিদ, একটি স্কুল, একটি খানসহ ১৬০টিরও বেশি ল্যান্ডমার্ক রয়েছে।

ত্রিপোলি শহর লেবাননী প্রজাতন্ত্রের দ্বিতীয় রাজধানী। শহরটি একটি সমভূমিতে অবস্থিত, যার পশ্চিম প্রান্ত ভূমধ্যসাগরের জলে ধুয়ে যায় এবং পূর্ব থেকে সিডার পর্বতমালার পাদদেশের ছায়ায় স্নান হয়। এটি উত্তর-পূর্ব দিক থেকে ফাহদ (ত্রবোল) পর্বত দ্বারা উপেক্ষিত এবং পূর্বে কাদিশার পবিত্র উপত্যকা থেকে প্রবাহিত আবু আলী নদী দ্বারা বিদ্ধ হয়েছে। এটি দুটি পাহাড় আবু সামরা ও গম্বুজকে পৃথক করেছে।

ত্রিপোলির ইতিহাস ৩,৫০০ বছর পেছনে যায়, যখন তা ফিনিশিয়াদের হাতে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ক্রমাগত একের পর এক জাতি দ্বারা পরিচালিত হয়েছিল। এটি রোমান বাইজেন্টাইন, আরব, ফ্রাঙ্ক, মামলুক, উসমানি সাম্রাজ্যের অধীনে শাসিত হয়েছিল।

শহরটি বর্তমান তার অর্থনৈতিক চাকা সচল করা এবং নাগরিক জীবনের দিকগুলি বিকাশের চেষ্টা করছে। এর অর্থনীতি কারুশিল্প, কিছু ক্ষুদ্র উৎপাদন শিল্প ও পর্যটনের উপর নির্ভর করে।

শহরটি দুইটি ভাগে বিভক্ত: প্রথম অংশটি হল বন্দর ও দ্বিতীয় অংশটি হল শহর। এছাড়াও এর দুটি উপশহর আল-বাহসাস ও আল-বেদাউই এবং সমুদ্রতীর বরাবর দুটি সরু স্ট্রিপ রয়েছে, একটি উত্তর দিকে এবং অন্যটি দক্ষিণ দিকে। এটি ২৭ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত।

ত্রিপোলির জনসংখ্যা আনুমানিক ৮৫০,০০০ জন এবং এটির জনসংখ্যার ঘনত্ব সর্বকালের সর্বোচ্চ মনে করা হয়, যা প্রতি কিলোমিটারে ৭,০৮৬ জনে পৌঁছেছে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "طَرَابُلُسُ الشّام - - The Arabic Lexicon" (ইংরেজি ভাষায়)। ২০২০-০৯-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৯-১৭ 
  2. http://www.mafhoum.com/press10/312P1.htm টেমপ্লেট:Bare URL inline