ডেরেক ভার্নালস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ডেরেক ভার্নালস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামজর্জ ডেরেক ভার্নালস
জন্ম২৪ জুলাই, ১৯৩৫
ডারবান, নাটাল
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি
ভূমিকাব্যাটসম্যান
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ২২২)
৪ ডিসেম্বর ১৯৬৪ বনাম ইংল্যান্ড
শেষ টেস্ট১ জানুয়ারি ১৯৬৫ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ৪৯
রানের সংখ্যা ৯৭ ২৬২৮
ব্যাটিং গড় ১৬.১৬ ৩০.২০
১০০/৫০ ০/০ ৪/১৫
সর্বোচ্চ রান ২৩ ১৫১*
বল করেছে ১২ ১২
উইকেট - -
বোলিং গড় - -
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং - -
ক্যাচ/স্ট্যাম্পিং ০/- ১৫/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১১ সেপ্টেম্বর ২০২০

জর্জ ডেরেক ভার্নালস (ইংরেজি: Derek Varnals; জন্ম: ২৪ জুলাই, ১৯৩৫) নাটালের ডারবান এলাকায় জন্মগ্রহণকারী সাবেক দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৬০-এর দশকের মাঝামাঝি সময়কালে অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১][২][৩]

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে ইস্টার্ন প্রভিন্স, নাটাল ও ট্রান্সভাল দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে বোলিংয়ে পারদর্শী ছিলেন ডেরেক ভার্নালস

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৫৫-৫৬ মৌসুম থেকে ১৯৬৪-৬৫ মৌসুম পর্যন্ত ডেরেক ভার্নালসের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ডানহাতি ব্যাটসম্যান ও কাছাকাছি এলাকায় ফিল্ডিং করে সুনাম কুড়িয়েছিলেন ডেরেক ভার্নালস। ডানহাতি ব্যাটসম্যান ডেরেক ভার্নালস দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে ১০ বছরের খেলোয়াড়ী জীবন অতিবাহিত করেন। এ পর্যায়ে তিনি ইস্টার্ন প্রভিন্স, ট্রান্সভালনাটালের পক্ষে খেলেছিলেন। ১৯৫৭-৫৮ মৌসুমে স্বর্ণালী সময় পাড় করেন। সর্বোচ্চ রান সংগ্রহের পাশাপাশি ৫০-এর অল্প কম গড়ে রান পেয়েছিলেন। তবে, বাদ-বাকী মৌসুমগুলোয় তার খেলার মান খুবই সাধারণমানের ছিল।

নাটালের সদস্যরূপে সফররত এমসিসি দলের বিপক্ষে শতরানের ইনিংসসহ তিনটি শতরানের ইনিংস খেলার স্বীকৃতিস্বরূপ দক্ষিণ আফ্রিকা দলে তাকে ঠাঁই দেয়া হয়। চার ঘণ্টা ব্যাটিং করে ১১১ রান তুলেন। এ পর্যায়ে নাটাল দল এমসিসির বিপক্ষে পরাজয়ের সমূহ অবস্থানে ছিল।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে তিনটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন ডেরেক ভার্নালস। সবগুলো টেস্টই ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন তিনি। ৪ ডিসেম্বর, ১৯৬৪ তারিখে ডারবানে সফরকারী ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ১ জানুয়ারি, ১৯৬৫ তারিখে কেপ টাউনে একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

সিরিজের প্রথম তিন টেস্টে অংশ নেন তিনি। নিচেরসারিতে দীর্ঘক্ষণ ব্যাটিং করেন। দ্বিতীয় খেলায় বেশ দক্ষতার বহিঃপ্রকাশ ঘটিয়ে দলের পরাজয় রোধ করেন। অংশগ্রহণকৃত ছয়টি ইনিংসের মধ্যে তিনি সর্বোচ্চ করেন মাত্র ২৩। নিজস্ব শেষ টেস্টের শেষদিকে বোলিং করেন। এগুলোই তার প্রথম-শ্রেণীর ক্রিকেটের একমাত্র বোলিং ছিল। তৃতীয় খেলার পর তাকে দলের বাইরে রাখা হয়। এরপর তিনি প্রথম-শ্রেণীর ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "South Africa – Players by Test cap"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০২০ 
  2. "South Africa – Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০২০ 
  3. "South Africa – Test Bowling Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]