ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়
ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের লোগো
ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের লোগো
ঠিকানা
মানচিত্র
জামালখান সড়ক

জামালখান

,
বাংলাদেশ

তথ্য
বিদ্যালয়ের ধরনমাধ্যমিক বিদ্যালয় সরকারি
প্রতিষ্ঠাকাল১৯০৭ খ্রি.
প্রতিষ্ঠাতাযাত্রামোহন সেন
অবস্থাসক্রিয়
বিদ্যালয় বোর্ডচট্টগ্রাম শিক্ষা বোর্ড
বিদ্যালয় জেলাচট্টগ্রাম
কর্তৃপক্ষবাংলাদেশ সরকার
সেশনজানুয়ারি - ডিসেম্বর
ইআইআইএন১০৪৪৯৬ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
কর্মকর্তা৮০+
অনুষদমানবিক, বিজ্ঞান, বাণিজ্য
শ্রেণী৫-১০
শিক্ষার্থী সংখ্যা২০০০+
ওয়েবসাইটwww.drkhastagirschool.edu.bd

ডা. খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয় বাংলাদেশের চট্টগ্রাম জেলায় অবস্থিত একটি সরকারি বালিকা বিদ্যালয়। এটি চট্টগ্রামের প্রাচীনতম এবং অন্যতম প্রথম বালিকা বিদ্যালয়।[১]

ইতিহাস[সম্পাদনা]

প্রশাসনিক ভবন

উনিশ শতকের ব্রাহ্ম আন্দোলনের অন্যতম নেতা অন্নদাচরণ খাস্তগীর ১৮৭৮ সালে চট্টগ্রামের বর্তমান জামাল খান সড়কে একটি ভার্নাকুলার মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। এরপর অন্নদাচরণের জামাতা, চট্টগ্রামের সামাজিক আন্দোলনের পথিকৃৎ যাত্রামোহন সেন তার স্মৃতি রক্ষার জন্যে একে ইংরেজি উচ্চ বিদ্যালয়ে উন্নীত করার লক্ষে একটি বিদ্যালয় নির্মাণ করেন। বিংশ শতকের শুরুর দিকে ১৯০৭ সালে তিনি এই বিদ্যালয়কে জমি ও ভবন দান করেন এবং নাম দেওয়া হয় অন্নদাচরণ খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়। একই বছর, এটি সরকারী বিদ্যালয় হিসেবে ঘোষণা করা হয়।[১][২][৩] যিনি ডঃ খাস্তগীরের তৃতীয় কন্যা বিনোদিনীকে বিয়ে করেছিলেন, ১৯০৭ সালে এই স্কুলটি এককভাবে মেয়েদের জন্য তৈরি করেছিলেন এবং এটি নামকরণ করেন খাস্তগীর বালিকা বিদ্যালয় । ১৯০৬ সালে বিনোদিনী তার শ্বশুরবাড়িতে মারা যায়। এর পর জেএম সেন এটিকে একটি উচ্চ ইংরেজি বিদ্যালয়ে উন্নীত করার জন্য সাত একর জমি এবং একটি বিল্ডিং অনুদান দিয়েছিলেন, পরে এটি সরকার কর্তৃক ভর্তুকি লাভ করে এবং ডঃ খাস্তগীরের সরকারী উচ্চ ইংলিশ স্কুল গার্লস হিসাবে নামকরণ করে।

২০০৭ সালে স্কুলটি তে ১০০ বছর পুর্তি পালন করা হয়েছে। সেই সময়ে অনেক প্রাক্তন শিক্ষার্থী দীর্ঘ তিন দিন ধরে উদ্‌যাপন করেছিল। তখন পুরো ক্যাম্পাস জুড়ে সারা রাত বিভিন্ন রংরে আলোর বাতি সমারোহ ছিল। এবং প্রায় ২ হাজার মোমবাতি জ্বালিয়ে এই উদ্‌যাপনের সমাপ্তি ঘটে, এতে অংশগ্রহণকারী শিক্ষার্থী, শিক্ষক এবং অতিথিরা ঠাকুরের "পুরানো সেই দিনের কথা" গেয়েছিলেন। [৪]

মাত্র তিন জন শিক্ষার্থী (আন্না সেন, প্রেম কুসুম এবং জুনি) নিয়ে যাত্রা করে। চট্টগ্রামের পাশাপাশি দেশের অন্যতম প্রাচীন ও মর্যাদাপূর্ণ বিদ্যালয়। স্কুলটি একাডেমিক দিক দেয়ে শ্রেষ্ঠত্ব, অতিরিক্ত পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ এবং মেয়েদের শিক্ষার বিকাশের জন্য খ্যাতি ও সম্মান অর্জন করেছে।

সু্যোগ - সুবিধা[সম্পাদনা]

বিদ্যালয়ের খেলার মাঠ, কম্পিউটার ল্যাব, সায়েন্স ল্যাব, হল ও মিলনায়তন সহ একটি বড় ব্যায়ামাগার রয়েছে।

শিক্ষাবিদগণ[সম্পাদনা]

স্কুলটি বাংলাদেশি শিক্ষাব্যবস্থার সাধারণ জাতীয় পাঠ্যক্রম অনুসরণ করে এবং প্রাথমিক (গ্রেড 5 থেকে শুরু করে) মাধ্যমিক স্তর (6 থেকে 10 গ্রেড) পর্যন্ত মেয়েদের শিক্ষা প্রদান করে।

বছরে তিনটি একাডেমিক পদ রয়েছে। প্রথম শব্দটি জানুয়ারিতে শুরু হয় এবং এপ্রিলের শেষের দিকে। দ্বিতীয়টি জুনের দিকে শুরু হয়ে আগস্টের শেষের দিকে শেষ হয়। চূড়ান্ত মেয়াদটি সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে শুরু হয়ে নভেম্বরের শুরুতে শেষ হয়। [৫]

শিক্ষার্থীদের প্রথম মেয়াদ শেষে গ্রীষ্মের ছুটি এবং চূড়ান্ত মেয়াদ শেষে শীতের ছুটি থাকে।

শিপ্টিং[সম্পাদনা]

বিপুল সংখ্যক শিক্ষার্থীর কারণে বিদ্যালয়টি দুটি শিফটে বিভক্ত। সকালের শিফট সকাল 7 টা থেকে শুরু হয়ে দুপুরে শেষ হয়। দিনের শিফট বিকেলে শুরু হয় এবং বিকেল সাড়ে ৪ টার দিকে শেষ হয়।

স্কুলের শিক্ষার্থীদের জন্য বর্ণময় ইউনিফর্ম রয়েছে। যেমনঃ নীল কামিজ পরে মর্নিং শিফট এর শিক্ষার্থীরা; দিনের শিফ্টের শিক্ষার্থীরা সবুজ কামিজ পরেন, সাদা সালোয়ার, সাদা স্কার্ফ, সাদা ক্রস-বেল্ট এবং একটি আলাদা রেড বেল্ট। মেয়েরা সাদা ফিতা দিয়ে চুল বেঁধে।

পাঠক্রম বহির্ভূত কার্যক্রম[সম্পাদনা]

সাধারণ পাঠ্যক্রম ছাড়াও স্কুল শিক্ষার্থীদের অতিরিক্ত পাঠ্যক্রমিক ক্রিয়ায় জড়িত হতে উত্সাহ দেয়। এর মধ্যে কয়েকটিতে ভাষা শেখার ( ব্রিটিশ কাউন্সিলের সাথে ), বিতর্ক, বুনন, অঙ্কন এবং গার্ল গাইড রয়েছে

ধর্মানুষ্ঠান[সম্পাদনা]

উভয় শিফট প্রার্থনা, শপথ এবং মহড়ার এক অনন্য অনুষ্ঠান দিয়ে শুরু হয়। বিদ্যালয়ের দুটি নিয়মিত তিহ্যবাহী ড্রিলগুলি "রুমাল নৃত্য" (আক্ষরিক অর্থ রুমাল দিয়ে নাচানো) এবং কাজী নজরুল ইসলামের "রণ সংগীত" (আক্ষরিক অর্থে যুদ্ধের গান)) হিসাবে পরিচিত।

সোসাইটি[সম্পাদনা]

বিদ্যালয়টি একটি অলাভজনক বাংলাদেশী সংস্থা বিশ্ব শাহিতো কেন্দ্রোর সাথে একটি পাঠ্য গ্রুপ পরিচালনা করে যা পাঠকে উত্সাহ দেয়।

খেলাধুলা এবং উদ্‌যাপন[সম্পাদনা]

শহীদ মিনার

স্কুলে ড্রিলগুলির বার্ষিক ক্রীড়া দিবস কর্মক্ষমতা রয়েছে। প্রথম মেয়াদে, বালিকারা ড্রিলের প্রস্তুতির জন্য স্কুল থেকে প্রায় এক মাস সময় নেয়। সাধারণত গ্রেড় ৬ষ্ঠ থেকে ৮ ম শ্রেণি পর্যন্ত মেয়েরা এটি সম্পাদন করে। বালিকাদের সঙ্গে যেমন Luddi হিসাবে কয়েক গোষ্ঠী, বিভক্ত হয় kartals, জিপসি খঞ্জনি ও Canes সঙ্গে Lathi।

বিদ্যালয়টি বার্ষিক সাংস্কৃতিক দিবস উদ্‌যাপন করে, যার মাধ্যমে বিদ্যালয়ের জাতীয়ভাবে প্রশংসিত শিশু শিল্পীদের অনেকেই সংগীত, নৃত্য, নাটক, কবিতা ইত্যাদি পরিবেশন করেন ।এটিকে ফেয়ারওয়েল ডে বলা হয়, কারণ শোটি সিনিয়র স্কুল লিভারদের শ্রদ্ধা হিসাবে আয়োজিত হয়।

প্রাক্তন উল্লেখযোগ্য শিক্ষার্থী[সম্পাদনা]

শিক্ষাগত কৃতিত্ব[সম্পাদনা]

বর্তমানে এটি চট্টগ্রামের শীর্ষস্থানীয় বিদ্যালয়গুলির তালিকায় রয়েছে। ২০০৫ সালে এটি এসএসসি পরীক্ষার ফলাফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে সেরা বিদ্যালয়ের মর্যাদা লাভ করে।[৭]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "খাস্তগীর বালিকা বিদ্যালয়"বাংলাপিডিয়া। ২ মার্চ ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৩, ২০১৪ 
  2. ডাঃ খাস্তগীর সরঃ বালিকা উচ্চ বিদ্যালয়-বার্ষিকী-২০০২
  3. চাটগাঁ-চাঁদনীপহর ও অশরীরীগণ-নেছার আহমদ
  4. "Celebrations Take Alumnae Back to Joyous Schooldays"The Daily Star। জানুয়ারি ২, ২০০৮। 
  5. "Admission tests in Ctg govt schools begins today"Bangladesh Sangbad Sangstha। ডিসেম্বর ২০, ২০১৪। নভেম্বর ১০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৮, ২০১৯ 
  6. বীর কন্যা প্রীতিলতা -পূর্‌ণেন্দু দস্তিদার
  7. SSC Examinations: 60.92 pc pass under Ctg Board, দি ডেইলি স্টার, জুলাই ১০, ২০০৫।

বহিঃসংযোগ[সম্পাদনা]