জ্যাক নিউম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জ্যাক নিউম্যান
জ্যাক নিউম্যান.jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামজন আলফ্রেড নিউম্যান
জন্ম(১৮৮৪-১১-১২)১২ নভেম্বর ১৮৮৪
সাউথসী, হ্যাম্পশায়ার
মৃত্যু২১ ডিসেম্বর ১৯৭৩(1973-12-21) (বয়স ৮৯)
গ্রুট শার, কেপ টাউন, কেপ প্রদেশ, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি ফাস্ট-মিডিয়াম
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা এফসি
ম্যাচ সংখ্যা ৫৪১
রানের সংখ্যা ১৫৩৬৪
ব্যাটিং গড় ২১.৫৭
১০০/৫০ ১০/৬৯
সর্বোচ্চ রান ১৬৬*
বল করেছে ১০২৭৭৯
উইকেট ২০৫৪
বোলিং গড় ২৫.০২
ইনিংসে ৫ উইকেট ১৩৪
ম্যাচে ১০ উইকেট ৩৫
সেরা বোলিং ৯/১৩১
ক্যাচ/স্ট্যাম্পিং ৩১৮/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৩০ অক্টোবর ২০১৮

জন আলফ্রেড জ্যাক নিউম্যান (ইংরেজি: Jack Newman; জন্ম: ১২ নভেম্বর, ১৮৮৪ - মৃত্যু: ২১ ডিসেম্বর, ১৯৭৩) হ্যাম্পশায়ারের সাউথসী এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা প্রথম-শ্রেণীর ইংরেজ ক্রিকেটার ছিলেন। ১৯০৬ থেকে ১৯৩০ সময়কালে প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে হ্যাম্পশায়ারের প্রতিনিধিত্ব করেছেন তিনি। দলে তিনি মূলতঃ অল-রাউন্ডার হিসেবে খেলতেন। ডানহাতে ব্যাটিং ও ডানহাতে বোলিংয়ে পারদর্শিতা দেখিয়েছেন জ্যাক নিউম্যান। নতুন বল হাতে আউট সুইং ও তারপর দূর্দান্ত অফস্পিন বোলিং করতেন তিনি।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৯০৬ থেকে ১৯৩০ সাল পর্যন্ত দীর্ঘদিনের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল জ্যাক নিউম্যানের। এ সময়ে ২৫.০২ গড়ে ২০৫৪ উইকেট দখল করেন। তন্মধ্যে ব্যক্তিগত সেরা বোলিং করেন ৯/১৩১।[১] খেলায় দশ বা ততোধিক উইকেট ৩৫বার পেয়েছেন। ১৯২৭ সালে সমারসেটের বিপক্ষে অনুষ্ঠিত খেলায় ৮৮ রানের বিনিময়ে ১৬ উইকেট পেয়েছিলেন তিনি। তাঁর তুলনায় মাত্র দুইজন খেলোয়াড় গ্ল্যামারগনের ডন শেফার্ড ও গ্লুচেস্টারশায়ারের জর্জ ডেনেট এতো অধিকসংখ্যক উইকেট পেয়েও ইংল্যান্ডের পক্ষে খেলার সুযোগ পাননি।[২]

অনেকগুলো বছর তিনি ও অ্যালেক কেনেডি হ্যাম্পশায়ারের বোলিং আক্রমণ পরিচালনা করেছিলেন। তবে তেমন সফলতা পাননি। বোলিং পরিবর্তন না করে একটি খেলার তাঁরা উভয় ইনিংস সম্পন্ন করেছিলেন।

সমগ্র খেলোয়াড়ী জীবনে ২১.৫৭ গড়ে ১৫৩৬৪ রান তুলেন। দশটি শতরানের ইনিংস খেলেন। ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস খেলেন অপরাজিত ১৬৬*। এ সময়ে ৩১৮টি ক্যাচ হাতের মুঠোয় পুরেন।

১৯২১ থেকে ১৯২৮ সালের মধ্যে পাঁচ মৌসুমে ১০০০ রান ও ১০০ উইকেট লাভের ন্যায় ডাবল লাভ করেছেন। ১৯২১ সালে এ কৃতিত্ব প্রথম করেছিলেন। ১৯২৬ সালে অল-রাউন্ডারের সেরা ক্রীড়াশৈলী প্রদর্শন করেছেন গ্লুচেস্টারশায়ারের বিপক্ষে। খেলায় তিনি ৬৬ ও অপরাজিত ৪২* রানের পাশাপাশি ১৪৮ রানের বিনিময়ে ১৪ উইকেট পান।

মূল্যায়ন[সম্পাদনা]

জন আর্লট সেরা খেলোয়াড়দেরকে নিয়ে গড়া তালিকায় তাঁকে রাখেন যারা কখনো ইংল্যান্ডের পক্ষে টেস্ট খেলার সুযোগ পাননি।[৩]

১৯২২ সালে ট্রেন্ট ব্রিজে অপ্রত্যাশিত ঘটনায় জ্যাক নিউম্যান জড়িয়ে পড়েন। বোলিং করতে অস্বীকৃতিজ্ঞাপন করায় দর্শকেরা তাঁকে অবরুদ্ধ করে রাখে। এরপর দলীয় অধিনায়ক সম্মানীয় এলএইচ টেনিসন তাঁকে মাঠ থেকে বের করে দেন।

২১ ডিসেম্বর, ১৯৭৩ তারিখে ৮৯ বছর বয়সে দক্ষিণ আফ্রিকার কেপটাউনের গ্রুট শার এলাকায় জ্যাক নিউম্যানের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]