বিষয়বস্তুতে চলুন

জোনাথন কনরিকাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জোনাথন কনরিকাস
জোনাথন কনরিকাস
জন্ম১৯৭৯
নাগরিকত্বসুইডেন এবং ইসরায়েল
পেশাসামরিক

জোনাথন কনরিকাস, (হিব্রু : ג'ונתן CONRICOSS, জন্ম ১৯৭৯, জেরুজালেম) একজন ইসরায়েলি লেফটেন্যান্ট কর্নেল[১] যিনি ২০২৩ সালের শরৎকালে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর আন্তর্জাতিক মুখপাত্র ছিলেন। একই বছরে অক্টোবরে মাসে হামাসের ইসরায়েল হামলার আক্রমণের সময় এটি ঘটেছিল।

জীবনী[সম্পাদনা]

কনরিকাস জেরুজালেমে একজন সুইডিশ বাবা এবং একজন ইসরায়েলি মাতার কাছে জন্মগ্রহণ করেছিলেন। কয়েক মাস পরেই পরিবারটি সুইডেনের মালমোতে চলে যায়, প্রথমে হাইলিতে এবং তারপরে ডিউপাডালে । কনরিকাস পরবর্তী ১৩ বছর সুইডেনে কাটান, তারপর পরিবারটি ইসরায়েলে ফিরে আসে। তিনি ১৮ বছর বয়সে সামরিক সেবা শুরু করেন এবং ২০২১ সাল পর্যন্ত ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীতে কাজ করেন।

কনরিকাস এছাড়াও জাতিসংঘের জন্য কাজ করেছেন এবং লেবানন এবং সিরিয়ার গোলান মালভুমিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর সাথে যোগাযোগ ব্যক্তিত্ব ছিলেন। তিনি কিছু সময় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতর এ কাটিয়েছেন।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র[সম্পাদনা]

অক্টোবর ২০২৩ সালে যখন হামাস ইসরায়েল আক্রমণ করে, তখন কনরিকাসকে একজন রিজার্ভ অফিসার হিসাবে ডাকা হয়েছিল, আন্তর্জাতিক মুখপাত্র হিসাবে সেবা দেওয়ার জন্য। তিনি ২০২১ সালে একই পদে ছিলেন যখন ইসরায়েল এবং হামাসের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে এবং অশান্তি ছড়িয়ে পড়ে। কনরিকাসকে বিল্ড, বিবিসি, এবিসি (মার্কিন যুক্তরাষ্ট্র), সেভেরিজেস টেলিভিশন, সিবিএস নিউজ, ডয়েচে ভেলে, ডাগেনস নিহেতার, সুইডিশ ডাগব্লাডেট, সিএনএন এবং অস্ট্রেলিয়ান এবিসি-তে দেখা গেছেন, শোনা গেছেন এবং উল্লেখিত হয়েছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "MDA Manchester Reception & Briefing With IDF Lt Col Jonathan Conricus - Magen David Adom UK" (ইংরেজি ভাষায়)। ২০২৪-০৪-১৬। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-০৭