জে১ লিগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জে১ লিগ
সংগঠকজে.লিগ
স্থাপিত১৯৯২; ৩২ বছর আগে (1992)
দেশ জাপান
কনফেডারেশনএশিয়ান ফুটবল কনফেডারেশন
দলের সংখ্যা১৮ (২০২৪ থেকে ২০টি)
লিগের স্তর
অবনমিতজে২ লিগ
ঘরোয়া কাপএম্পেরর্স কাপ
জাপানি সুপার কাপ
লিগ কাপওয়াইবিসি লেভেইন কাপ
আন্তর্জাতিক কাপএএফসি চ্যাম্পিয়নস লিগ
বর্তমান চ্যাম্পিয়নভিসেল কোবে (১ম শিরোপা)
(২০২৩)
সর্বাধিক শিরোপাকাশিমা অ্যান্টলার্স (৮টি শিরোপা)
শীর্ষ গোলদাতাইওশিতো ওকুবো (১৭৯)
সম্প্রচারকডাজোন
এনএইচকে
ইউটিউব
ওয়েবসাইটjleague.jp
২০২৩ জে১ লিগ

জে১ লিগ বা জাপান প্রথম ডিভিশন লিগ (J1 League (জাপানি: J1リーグ, হেপবার্ন: Jē-wan Rīgu)) বা স্পনসরশিপজনিত কারণে মেইজি ইয়াসুদা জে১ লিগ (Meiji Yasuda J1 League (জাপানি: 明治安田生命J1リーグ, হেপবার্ন: Meiji Yasuda Seimei Jē-wan Rīgu)) হল জাপানি ক্লাব ফুটবলের শীর্ষ লিগ।[১][২][৩][৪][৫][৬][৭] ১৯৯২ সালে প্রতিষ্ঠিত এই লিগ এশীয় ক্লাব ফুটবলের অন্যতম শ্রেষ্ঠ লিগ। জে২ লিগ প্রতিযোগিতার সাথে এটি উন্নয়ন ও অবনমন সম্পর্কে জড়িত।

ইতিহাস[সম্পাদনা]

পেশাদার লিগের আগে (১৯৯২ এবং তার আগে)[সম্পাদনা]

জে.লিগের সূচনার আগে, ক্লাব ফুটবলের সর্বোচ্চ স্তর ছিল জাপান সকার লিগ (জেএসএল), যা ১৯৬৫ সালে গঠিত হয়েছিল এবং অপেশাদার ক্লাবগুলি নিয়ে গঠিত হয়েছিল।[৮][৯] ১৯৬০-এর দশকের শেষের দিকে এবং ১৯৭০-এর দশকের গোড়ার দিকে (যখন জাপানের জাতীয় দল মেক্সিকোতে ১৯৬৮ সালের অলিম্পিক গেমসে ব্রোঞ্জ পদক জিতেছিল) ভালভাবে উপস্থিতি থাকা সত্ত্বেও, ১৯৮০-এর দশকে বিশ্বব্যাপী অবনতিশীল পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখে জেএসএলের পতন ঘটে। সমর্থক কম ছিল, মাঠগুলো সর্বোচ্চ মানের ছিল না এবং জাপানের জাতীয় দল এশিয়ান পাওয়ার হাউসের সমতুল্য ছিল না। অভ্যন্তরীণভাবে খেলার স্তর বাড়াতে, আরও সমর্থক সংগ্রহের প্রচেষ্টা এবং জাতীয় দলকে শক্তিশালী করার জন্য, জাপান ফুটবল অ্যাসোসিয়েশন (জেএফএ) একটি পেশাদার লীগ গঠন করার সিদ্ধান্ত নেয়।

পেশাদার অ্যাসোসিয়েশন ফুটবল লিগ, জে.লিগ ১৯৯২ সালে গঠিত হয়েছিল, জেএসএল প্রথম বিভাগ থেকে আটটি ক্লাব, দ্বিতীয় বিভাগ থেকে একটি এবং নবগঠিত শিমিজু এস-পাল্স। একই সময়ে, জেএসএল এর নাম পরিবর্তন করে এবং প্রাক্তন জাপান ফুটবল লীগ, একটি আধা-পেশাদার লীগে পরিণত হয়। যদিও ১৯৯৩ সাল পর্যন্ত জে লিগ আনুষ্ঠানিকভাবে চালু হয়নি, তবে উদ্বোধনী মৌসুমের প্রস্তুতির জন্য ১৯৯২ সালে দশটি ক্লাবের মধ্যে ইয়ামাজাকি নাবিস্কো কাপ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিল।

প্রতিষ্ঠা ও প্রথম কিছু মরসুম[সম্পাদনা]

১৯৯৩ সালের শুরুর দিকে মহাসমারোহে জে.লিগ শুরু হয়।

প্রথম তিন বছরে সাফল্য সত্ত্বেও, ১৯৯৬ সালের প্রথম দিকে লিগের উপস্থিতি দ্রুত হ্রাস পায়। ১৯৯৭ সালে গড় উপস্থিতি ছিল ১০,১৩১, যা ১০৯৪ সালে ১৯,০০০-এর বেশি ছিল। উল্লেখযোগ্যভাবে, আর্সেন ওয়েঙ্গার এই সময়ের মধ্যে নাগোইয়া গ্রাম্পাস পরিচালনা করেছিলেন।

কাঠামো এবং গেম ফরম্যাটের পরিবর্তন (১৯৯৯-২০০৪)[সম্পাদনা]

লিগ ম্যানেজমেন্ট অবশেষে বুঝতে পেরেছিল যে তারা ভুল পথে যাচ্ছে। সমস্যা সমাধানের জন্য, ব্যবস্থাপনা দুটি সমাধান নিয়ে এসেছিল।

প্রথমত, তারা জে লিগ হান্ড্রেড ইয়ার ভিশন ঘোষণা করেছে, যাতে তারা ২০৯২ সালের মধ্যে শততম মৌসুমে ১০০টি পেশাদার অ্যাসোসিয়েশন ফুটবল ক্লাব তৈরি করার লক্ষ্য রাখে। লিগ ক্লাবগুলিকে ফুটবল বা নন-ফুটবল সম্পর্কিত খেলাধুলা এবং স্বাস্থ্য ক্রিয়াকলাপ প্রচার, স্থানীয় স্পনসরশিপ অর্জন এবং তৃণমূল স্তরে তাদের নিজ শহরগুলির সাথে ভাল সম্পর্ক গড়ে তুলতে উৎসাহিত করে। লিগ বিশ্বাস করেছিল যে এটি ক্লাবগুলিকে তাদের নিজ নিজ শহর ও শহরের সাথে বন্ধন করতে এবং স্থানীয় সরকার, কোম্পানি এবং নাগরিকদের কাছ থেকে সমর্থন পেতে দেবে। অন্য কথায়, ক্লাবগুলি প্রধান জাতীয় পৃষ্ঠপোষকদের পরিবর্তে স্থানীয়দের উপর নির্ভর করতে সক্ষম হবে।

দ্বিতীয়ত, ১৯৯৯ সালে লিগের অবকাঠামো ব্যাপকভাবে পরিবর্তিত হয়। লিগ আধা-পেশাদার জেএফএল থেকে নয়টি ক্লাব এবং একটি দুই ডিভিশন ব্যবস্থা তৈরি করার জন্য জে.লিগ থেকে একটি ক্লাব অধিগ্রহণ করে। শীর্ষ ফ্লাইটটি ১৬টি ক্লাবের সাথে জে.লিগ ১ম ডিভিশন হয়ে ওঠে এবং ১৯৯৯ সালে দশটি ক্লাবের সাথে জে.লিগ ২য় ডিভিশন চালু করা হয়েছিল। সাবেক দ্বিতীয়-স্তরের জাপান ফুটবল লিগ ততদিনে তৃতীয়-স্তরের লিগে পরিণত হয়েছে।

এছাড়াও, ২০০৪ পর্যন্ত (১৯৯৬ মরসুম বাদে), জে১ সিজন দুটিতে বিভক্ত ছিল। প্রতিটি পূর্ণ মরসুমের শেষে, প্রতিটি অর্ধের চ্যাম্পিয়নরা সামগ্রিক মৌসুমের বিজয়ী এবং রানার্স আপ নির্ধারণ করতে একটি দুই লেগের সিরিজ খেলে। ২০০২ সালে জুবিলো ইওয়াতা এবং ২০০৩ সালে ইয়োকোহামা এফ. মারিনোস, নিজ নিজ মৌসুমের উভয় "অর্ধেক" জিতেছিলেন, এইভাবে প্লে অফ সিরিজের প্রয়োজনীয়তা দূর করে। এই কারণেই লিগ ২০০৫ থেকে শুরু হওয়া বিভক্ত-মৌসুম ব্যবস্থা বাতিল করেছিল।

ইউরোপীয় পদ্ধতির প্রয়োগ ও এএফসি চ্যাম্পিয়ন্স লিগ[সম্পাদনা]

২০০৫ মরসুম থেকে, জে লিগ ডিভিশন ১ ১৮ টি ক্লাব নিয়ে গঠিত (২০০৪ সালে ১৬ থেকে) এবং সিজন ফরম্যাটটি ইউরোপীয় ক্লাব ফুটবলের মতো হয়ে ওঠে। অবনমিত ক্লাবের সংখ্যাও ২ থেকে বেড়ে ২.৫ হয়, তৃতীয় থেকে শেষের ক্লাবটি তৃতীয় স্থানে থাকা জে২ ক্লাবের সাথে প্রমোশন/রেলিগেশন প্লে-অফে যেত। তারপর থেকে, ছোটখাটো সামঞ্জস্য ছাড়া, শীর্ষ স্তরটি সামঞ্জস্যপূর্ণ রয়েছে।

জাপানি দলগুলি প্রাথমিক বছরগুলিতে এএফসি চ্যাম্পিয়নস লিগকে গুরুত্ব সহকারে ব্যবহার করেনি, কিছু অংশে ভ্রমণের দূরত্ব এবং দল জড়িত থাকার কারণে। যাইহোক, ২০০৮ চ্যাম্পিয়ন্স লিগে, তিনটি জাপানি দল কোয়ার্টার ফাইনালে উঠেছিল।

যাইহোক, সাম্প্রতিক বছরগুলিতে, পূর্ব এশিয়ায় এ-লিগের অন্তর্ভুক্তি, ক্লাব বিশ্বকাপের প্রবর্তন এবং এশিয়া মহাদেশে বিপণনযোগ্যতা বৃদ্ধির ফলে, লিগ এবং ক্লাব উভয়ই এশিয়ান প্রতিযোগিতার দিকে বেশি মনোযোগ দিয়েছে। উদাহরণস্বরূপ, কাওয়াসাকি ফ্রোন্তালে ২০০৭-এ এশিয়ান চ্যাম্পিয়ন্স লীগে অংশগ্রহণের কারণে হংকং-এ একটি উল্লেখযোগ্য ফ্যান বেস তৈরি করেছিল।[১০] ক্রমাগত প্রচেষ্টার ফলে ২০০৭ সালে উরাওয়া রেড ডায়মন্ডস এবং ২০০৮ সালে গাম্বা ওসাকা সফল হয়। চমৎকার লিগ ব্যবস্থাপনা এবং প্রতিযোগিতার জন্য, এএফসি এশিয়ান প্রতিযোগিতায় জে লিগকে সর্বোচ্চ লিগ র‍্যাঙ্কিং এবং ২০০৯ মৌসুম থেকে শুরু করে মোট চারটি স্লট প্রদান করে। লিগ এটিকে বিদেশী দেশগুলিতে, বিশেষ করে এশিয়ায় টিভি সম্প্রচার স্বত্ব বিক্রি করার একটি সুযোগ হিসাবে নিয়েছে।

এছাড়াও ২০০৮ মৌসুম থেকে শুরু করে, এম্পেরর্স কাপ বিজয়ীকে পুরো বছর অপেক্ষা করার পরিবর্তে আসন্ন চ্যাম্পিয়ন্স লিগের মৌসুমে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছিল (অর্থাৎ ২০০৫ এম্পেরর্স কাপ বিজয়ী টোকিও ভের্দি, ২০০৬ মৌসুমের পরিবর্তে ২০০৭ এসিএল মৌসুমে অংশগ্রহণ করেছিল।) এই এক বছরের ব্যবধানের সমস্যা সমাধানের জন্য, ২০০৭ সালের এম্পেরর্স কাপ বিজয়ী, কাশিমা অ্যান্টলার্স দলের পালা মওকুফ করা হয়েছিল। তা সত্ত্বেও, কাশিমা অ্যান্টলার্স 2009 এসিএল মৌসুমে ২০০৮ মৌসুমে জে লিগ শিরোপা জিতে অংশগ্রহণ করে।

আধুনিক যুগ ও বর্তমান রূপ[সম্পাদনা]

২০০৯-এ তিনটি বড় পরিবর্তন দেখা গেছে। প্রথমত, সেই মৌসুম থেকে, চারটি ক্লাব এএফসি চ্যাম্পিয়ন্স লিগে প্রবেশ করে। দ্বিতীয়ত, রেলিগেশন স্লটের সংখ্যা বেড়ে হয়েছে তিনটি। অবশেষে, এএফসি প্লেয়ার স্লট এই মরসুম শুরু করা হয়েছে। প্রতিটি ক্লাবে মোট চারজন বিদেশী খেলোয়াড় রাখার অনুমতি দেওয়া হবে; তবে, একটি স্লট জাপান ছাড়া অন্য কোনো এএফসি দেশ থেকে আসা খেলোয়াড়ের জন্য সংরক্ষিত। এছাড়াও, এশিয়ান ফুটবল কনফেডারেশনের সদস্য হওয়ার প্রয়োজনীয়তা হিসাবে, ২০১২ সালে জে.লিগ ক্লাব লাইসেন্স একটি ক্লাবকে পেশাদার স্তরের লিগে উচ্চ স্তরে উন্নীত করার অনুমতি দেওয়া হয়েছিল কিনা তার একটি মাপকাঠিতে পরিণত হয়েছিল। জে.লিগ ডিভিশন ১-এ কোনো বড় পরিবর্তন ঘটেনি কারণ ক্লাবের সংখ্যা ১৮-এ রয়ে গেছে।

২০১৫ সালে জে.লিগ ডিভিশন ১ এর নাম পরিবর্তন করে জে১ লিগ করা হয়। এছাড়াও, টুর্নামেন্টের বিন্যাসটি তিন-পর্যায়ের ব্যবস্থায় পরিবর্তন করা হয়েছিল। মরসুমটি প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে বিভক্ত ছিল, তারপর তৃতীয় এবং চূড়ান্ত চ্যাম্পিয়নশিপ পর্যায়। তৃতীয় পর্যায়টি ছিল তিন থেকে পাঁচটি দল নিয়ে। প্রতিটি পর্যায়ে শীর্ষ পয়েন্ট সঞ্চয়কারী এবং সামগ্রিক মরসুমের জন্য শীর্ষ তিন পয়েন্ট সঞ্চয়কারী যোগ্যতা অর্জন করেছে। যদি উভয় পর্বের বিজয়ী মৌসুমের জন্য শীর্ষ তিনটি দলে সমাপ্ত হয়, তবে শুধুমাত্র তিনটি দল চ্যাম্পিয়নশিপ পর্যায়ের জন্য যোগ্যতা অর্জন করেছিল। এই দলগুলো তখন লিগ ট্রফির বিজয়ী নির্ধারণের জন্য একটি চ্যাম্পিয়নশিপ প্লে অফ পর্বে অংশ নেয়।

যদিও নতুন মাল্টি-স্টেজ ফরম্যাটটি প্রাথমিকভাবে পাঁচটি সিজনের জন্য লক ইন হিসাবে রিপোর্ট করা হয়েছে, প্রবল ভক্তদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া এবং নৈমিত্তিক ভক্তদের কাছে আবেদন করতে ব্যর্থতার কারণে, ২০১৬ এর পরে এটি একটি একক-পর্যায়ের সিস্টেমে ফিরে আসার পক্ষে পরিত্যাগ করা হয়েছিল। ২০১৭ সাল থেকে, যে দলটি সবচেয়ে বেশি পয়েন্ট সংগ্রহ করবে তাকে চ্যাম্পিয়ন বলা হবে, মৌসুমের শেষে কোন চ্যাম্পিয়নশিপ পর্ব অনুষ্ঠিত হবে না এবং ২০১৮ থেকে, নীচের দুটি ক্লাব অবতরণ করবে এবং ১৬ তম স্থানে থাকা ক্লাবটি J2 ক্লাবের সাথে একটি প্লে অফে প্রবেশ করবে। জে২ প্লেঅফ বিজয়ী হলে, জে১ ক্লাবের পদত্যাগের সাথে ক্লাবটিকে উন্নীত করা হয়, অন্যথায় জে১ ক্লাব জে২ ক্লাবের ব্যর্থতার সাথে জে১ লীগে তার অবস্থান ধরে রাখতে পারে।

২০১৭ সালের নভেম্বরে, উরাওয়া রেড ডায়মন্ডস আল হিলালের বিপক্ষে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেছিল। প্রথম লেগে ড্রয়ের পর, উরাওয়া রেড ডায়মন্ডস দ্বিতীয় লেগে ১-০ গোলে জিতেছে এবং এশিয়ান চ্যাম্পিয়নদের মুকুট অর্জন করেছিল। গত ১০-১৫ বছরে, জাপানি ক্লাবগুলি কেবল মহাদেশীয় নয়, আন্তর্জাতিকভাবেও প্রচার পেয়েছে। ক্লাব গাম্বা ওসাকা এবং উরাওয়া রেড ডায়মন্ডস এশিয়ান চ্যাম্পিয়নদের মুকুট পেয়েছে এবং ক্লাব বিশ্বকাপে অংশগ্রহণ করেছে, সর্বদা অন্তত সেমিফাইনাল লক্ষ্য করে। কাশিমা অ্যান্টলার্স ২০১৬ সংস্করণের ফাইনালিস্ট ছিল এবং অবশেষে রিয়াল মাদ্রিদের কাছে হেরে যায়।

মরসুমভিত্তিক ফলাফল[সম্পাদনা]

বছর চ্যাম্পিয়ন রানার্স-আপ
১৯৯৩
ভের্দি কাওয়াসাকি কাশিমা অ্যান্টলার্স
১৯৯৪
সানফ্রেকে হিরোশিমা
১৯৯৫
ইয়োকোহামা এফ মারিনোস ভের্দি কাওয়াসাকি
১৯৯৬
কাশিমা অ্যান্টলার্স নাগোইয়া গ্রাম্পাস
১৯৯৭
জুবিলো ইওয়াতা কাশিমা অ্যান্টলার্স
১৯৯৮
কাশিমা অ্যান্টলার্স জুবিলো ইওয়াতা
১৯৯৯
জুবিলো ইওয়াতা শিমিজু এস-পাল্স
২০০০
কাশিমা অ্যান্টলার্স ইয়োকোহামা এফ মারিনোস
২০০১
জুবিলো ইওয়াতা
২০০২
জুবিলো ইওয়াতা ইয়োকোহামা এফ মারিনোস
২০০৩
ইয়োকোহামা এফ মারিনোস জুবিলো ইওয়াতা
২০০৪
উরাওয়া রেড ডায়মন্ডস
২০০৫
গাম্বা ওসাকা
২০০৬
উরাওয়া রেড ডায়মন্ডস কাওয়াসাকি ফ্রোন্তালে
২০০৭
কাশিমা অ্যান্টলার্স উরাওয়া রেড ডায়মন্ডস
২০০৮
২০০৯
২০১০
নাগোইয়া গ্রাম্পাস গাম্বা ওসাকা
২০১১
কাশিওয়া রেইসোল নাগোইয়া গ্রাম্পাস
২০১২
সানফ্রেকে হিরোশিমা ভেজাল্টা সেনদাই
২০১৩
ইয়োকোহামা এফ মারিনোস
২০১৪
গাম্বা ওসাকা উরাওয়া রেড ডায়মন্ডস
২০১৫
সানফ্রেকে হিরোশিমা গাম্বা ওসাকা
২০১৬
কাশিমা অ্যান্টলার্স উরাওয়া রেড ডায়মন্ডস
২০১৭
কাওয়াসাকি ফ্রোন্তালে কাশিমা অ্যান্টলার্স
২০১৮
সানফ্রেকে হিরোশিমা
২০১৯
ইয়োকোহামা এফ মারিনোস এফসি টোকিও
২০২০
কাওয়াসাকি ফ্রোন্তালে গাম্বা ওসাকা
২০২১
ইয়োকোহামা এফ মারিনোস
২০২২
ইয়োকোহামা এফ মারিনোস কাওয়াসাকি ফ্রোন্তালে
২০২৩
ভিসেল কোবে ইয়োকোহামা এফ মারিনোস

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "J-League History Part 5: Expansion, success, and a bright future"Goal.com। ৯ সেপ্টেম্বর ২০১৩। ১ এপ্রিল ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৩ 
  2. "J-League History Part 4: Exporting Talent"Goal.com। ৯ সেপ্টেম্বর ২০১৩। ৩ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৩ 
  3. "J-League History Part 3: Growing pains emerge on the road to the 2002 World Cup"Goal.com। ৯ সেপ্টেম্বর ২০১৩। ৩ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৩ 
  4. "J-League History Part 2: Verdy Kawasaki dominates the early years"Goal.com। ৯ সেপ্টেম্বর ২০১৩। ৩ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৩ 
  5. "J-League History Part 1: Professional football begins in Japan"Goal.com। ৯ সেপ্টেম্বর ২০১৩। ৩ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৩ 
  6. "Tokyo Journal; Japan Falls for Soccer, Leaving Baseball in Lurch"The New York Times। ৬ জুন ১৯৯৪। ৭ আগস্ট ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ নভেম্বর ২০১৩ 
  7. "Japan Wages Soccer Campaign"Christian Science Monitor। ১১ জুন ১৯৯৩। ৭ আগস্ট ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ নভেম্বর ২০১৩ 
  8. "Football finds a home in Japan"। FIFA। ১২ ডিসেম্বর ২০০৫। ডিসেম্বর ১৩, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৩ 
  9. "How Japan created a successful league"When Saturday Comes। ১৮ জুলাই ২০১০। ৯ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৩ 
  10. 川崎Fが香港でブレーク中、生中継で火 (জাপানি ভাষায়)। NikkanSports। ৮ মার্চ ২০০৮। ১২ মার্চ ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ মার্চ ২০০৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:J.League টেমপ্লেট:Football in Japan টেমপ্লেট:Japanese Club Football টেমপ্লেট:Sports leagues in Japan

টেমপ্লেট:J1 League venues