মিয়ানমার জাতীয় লিগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিয়ানমার জাতীয় লিগ
স্থাপিত১৬ মে ২০০৯; ১৪ বছর আগে (16 May 2009)
প্রথম মৌসুম২০০৯
দেশমিয়ানমার মিয়ানমার
কনফেডারেশনএএফসি
দলের সংখ্যা১২
লিগের স্তর
অবনমিতএমএনএল-২
ঘরোয়া কাপএমএফএফ চ্যারিটি কাপ
লিগ কাপএমএনএল লিগ কাপ
জেনারেল আউং সান শিল্ড
আন্তর্জাতিক কাপএএফসি চ্যালেঞ্জ লিগ
আসিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপ
বর্তমান চ্যাম্পিয়নশান ইউনাইটেড
(২০২২)
সর্বাধিক শিরোপাইয়াঙ্গন ইউনাইটেড
(৫টি শিরোপা)
সর্বাধিক ম্যাচডেভিড হ্টান (৩১৬)
শীর্ষ গোলদাতাসিজার আগুস্তো হার্মেনেগিলদো (১১৮)
সম্প্রচারকএমআরটিভি স্পোর্টস (লাইভ)
স্কাই নেট (পুনঃসম্প্রচার) এমআরটিভি (এফটিএ)
ইলেভেন স্পোর্টস (অনলাইন মিডিয়া)
মাইকুজু (অনলাইন মিডিয়া)
ইউটিউব (অনলাইন মিডিয়া) জিনিয়াস স্পোর্টস
ওয়েবসাইটwww.themnl.com
২০২৩

মিয়ানমার জাতীয় লিগ বা সংক্ষেপে এমএনএল (বর্মী: မြန်မာ နေရှင်နယ် လိဂ်) হল মিয়ানমার দেশের ক্লাব ফুটবলের সর্বোচ্চ লিগ। ২০০৯-এ, লিগটি মিয়ানমার প্রিমিয়ার লিগকে প্রতিস্থাপন করে, যেটিতে শুধুমাত্র ১৪টি ইয়াঙ্গন-ভিত্তিক ফুটবল ক্লাব ছিল, যেখানে আটটি পেশাদার ক্লাব সারা দেশের বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিত্ব করে।[১] ১৬ মে ২০০৯-এ, ২০১০ সালের জন্য প্রথম পূর্ণ মরসুমের প্রস্তুতি হিসেবে লিগটি তার উদ্বোধনী দুই মাসের টুর্নামেন্ট, মিয়ানমার ন্যাশনাল লিগ কাপ ২০০৯ শুরু করে।[২] জাতীয় উচ্চাকাঙ্ক্ষা থাকা সত্ত্বেও, অন্য কোথাও পর্যাপ্ত সুযোগ-সুবিধা না থাকার কারণে লিগটি ইয়াঙ্গুনে দেশের দুটি প্রধান স্টেডিয়ামে MNL কাপ ২০০৯-এর ম্যাচগুলি অনুষ্ঠিত হয়েছিল। ৫ জুলাই ২০০৯-এ, ইয়াদানারবন ফুটবল ক্লাব এমএনএল কাপ ফাইনালে ইয়াঙ্গন ইউনাইটেড এফসিকে পরাজিত করে প্রথমবারের মতো এমএনএল চ্যাম্পিয়ন হয়।

২০১০ সালে নতুন তিনটি ক্লাব লিগে যোগদান করে।[৩] ২০১১ সালে আরও একটি ক্লাব যোগ দেওয়ার জন্য ১২টি দলের লিগ গড়ে ওঠে।[৪] ২০১২ সালে চিন ও শান প্রদেশের প্রতিনিধিত্বকারী আরও দুটি ক্লাব অংশগ্রহণ করেছিল।[৫] ২০১৪ থেকে উন্নয়ন ও অবনমন নীতি গ্রহণ করা হয়।[৬]

ইতিহাস[সম্পাদনা]

সূচনা[সম্পাদনা]

অতীতে, মিয়ানমারে পেশাদার ফুটবল প্রতিযোগিতা শুধুমাত্র সীমিত আকারে বিদ্যমান ছিল। এই বিন্দু পর্যন্ত সমস্ত প্রিমিয়ার লিগ ইয়াঙ্গন-ভিত্তিক ফুটবল ক্লাবগুলির সমন্বয়ে গঠিত, যার বেশিরভাগই ছিল সরকারী মন্ত্রণালয়ের সাথে অনুমোদিত। ১৯৯৬ এর পরেই, যখন প্রিমিয়ার লিগ (বর্মী: ပထမတန်း) মায়ানমার প্রিমিয়ার লিগ হিসাবে পুনরায় চালু করা হয়েছিল যে বেসরকারি ক্লাবগুলিকে লিগে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। তবুও, লিগটি শুধুমাত্র ইয়াঙ্গনে ভিত্তিক ছিল, এবং বর্মী ফুটবল ভক্তদের কল্পনায় কখনোই ধরা পড়েনি, যারা ইউরোপীয় ফুটবলকে প্রায় ধর্মীয় উৎসাহের সাথে অনুসরণ করে।

মিয়ানমার ফুটবল ফেডারেশন ফেব্রুয়ারি ২০০৮-এ একটি দেশব্যাপী লিগ চালু করার জন্য সরকারের কাছে অনুমোদন চেয়েছিল এবং অবশেষে ডিসেম্বর ২০০৮-এ ব্যক্তিগত পেশাদার ক্লাব স্থাপনের অনুমতি পেয়েছিল। প্রতিটি ক্লাবকে সর্বাধিক পাঁচজন বিদেশী খেলোয়াড় এবং একজন বিদেশী কোচ স্বাক্ষর করার অনুমতি দেওয়া হয়েছিল। সরকার প্রাথমিক তিন বছরের জন্য প্রতিটি ক্লাবকে কর ছাড় দিয়েছে, যখন প্রতিটি ক্লাবের মালিককে অবশ্যই Ks.200 মিলিয়ন (প্রায় US$200,000) ন্যূনতম প্রাথমিক বিনিয়োগ প্রদান করতে হবে। এটা প্রত্যাশিত ছিল যে প্রতিটি ক্লাবের জন্য বার্ষিক পরিচালন খরচ হবে প্রায় Ks.500 মিলিয়ন (US$500,000)। বিনিয়োগ দৃশ্যত বেতন, পরিবহন এবং সরঞ্জামের মতো খরচ কভার করে, তবে ক্লাব স্টেডিয়ামগুলিকে অন্তর্ভুক্ত করে না, যা সমস্ত জাতীয়করণ করা হয়েছে।[৭]

মিয়ানমার ডার্বি[সম্পাদনা]

মিয়ানমার ডার্বি বা মিয়ানমারের ক্লাসিক ম্যাচ হল ইয়াঙ্গন ইউনাইটেড এবং ইয়াদানারবনের মধ্যে খেলা। এটিই সেই খেলা, যা আধুনিক যুগে মিয়ানমারের ফুটবলকে উপস্থাপন করে। ম্যাচকে ঘিরে হাইপ এবং ব্যাপক পরিবেশের কারণে দুটি দলের মুখোমুখি হওয়ার নাম এরূপ দেওয়া হয়েছিল। তাদের মধ্যে প্রথম মুখোমুখি হয়েছিল ২০০৯-এ MNL কাপ মৌসুমে। ১৮ জুন ২০০৯-এ, ইয়াদানারবোন এবং ইয়াঙ্গন ইউনাইটেড, ইয়াঙ্গনের থুউন্না স্টেডিয়াম-এ মিলিত হয়। ম্যাচের আগে, ইয়াদানারবন মৌসুমের ৩ ম্যাচের পরে টেবিলের শীর্ষে ছিল এবং ইয়াঙ্গুন এক কম পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ছিল। ইয়াদানারবোন প্রথম পঁয়তাল্লিশ মিনিটে ২-১ ব্যবধানে লিড তৈরি করে কিন্তু ইয়াঙ্গন শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করে। ম্যাচটি উত্তেজনাপূর্ণ এবং নাটকীয় মুহূর্তগুলিতে পূর্ণ ছিল। তারপর, এটি মিয়ানমার লিগের ইতিহাসে সবচেয়ে ক্লাসিক ম্যাচগুলির একটি হিসাবে বিবেচিত হয়েছিল। ইয়াঙ্গন ইউনাইটেড বনাম ইয়াদানারবন ম্যাচটি তখন থেকেই "মিয়ানমার ডার্বি" নামে ডাকা হয়।

ইয়াঙ্গন ইউনাইটেড যুগ[সম্পাদনা]

ইয়াঙ্গন ইউনাইটেডের যুগ ২০১১ থেকে ২০১৩ মৌসুমকে বোঝায়, যেটি ইয়াঙ্গন ইউনাইটেড লিগের ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে টানা তিন মৌসুমে মিয়ানমার জাতীয় লীগ জিতেছিল।

শান ইউনাইটেড যুগ[সম্পাদনা]

২০১৯ মৌসুমে, মায়ানমারের প্রধান কোচ ইউ অং নাইং-এর অধীনে শান ইউনাইটেড, লিগের ইতিহাসে প্রথম ক্লাব হয়ে ওঠে যেটি একটি অপরাজিত রেকর্ডের সাথে মরসুমটি শেষ করে। শান ইউনাইটেড ১২ জয় এবং ১০ ড্র নিয়ে ফাইনালে অবস্থানের শীর্ষে রয়েছে। তারা দ্বিতীয় অজেয় মৌসুম অর্জন করেছে, এবার উ হান উইন অং এর সাথে। তারা ১৫টি ম্যাচ জিতেছে এবং তিনটি ড্র করেছে।

এই দুই মৌসুমের মধ্যে, তারা ২০২০-এর মিয়ানমার জাতীয় লিগও নিশ্চিত করেছিল।

শান ইউনাইটেডের যুগ ২০১৯ থেকে ২০২২ মৌসুমকে বোঝায়, যেটি শান ইউনাইটেড লিগের ইতিহাসে দ্বিতীয় ক্লাব হিসেবে টানা তিন মৌসুমে মিয়ানমার জাতীয় লীগ জিতেছিল।

মৌসুমভিত্তিক ফলাফল[সম্পাদনা]

# বছর বিজয়ী রানার্স-আপ
২০০৯-১০ ইয়াদানারবন আয়েয়াওয়াদি ইউনাইটেড
২০১০ ইয়াদানারবন জেয়াশুইমে
২০১১ ইয়াঙ্গন ইউনাইটেড আয়েয়াওয়াদি ইউনাইটেড
২০১২ ইয়াঙ্গন ইউনাইটেড কানবাজোয়া এফসি
২০১৩ ইয়াঙ্গন ইউনাইটেড নেপাইদাউ এফসি
২০১৪ ইয়াদানারবন ইয়াঙ্গন ইউনাইটেড
২০১৫ ইয়াঙ্গন ইউনাইটেড ইয়াদানারবন
২০১৬ ইয়াদানারবন ইয়াঙ্গন ইউনাইটেড
২০১৭ শান ইউনাইটেড ইয়াঙ্গন ইউনাইটেড
১০ ২০১৮ ইয়াঙ্গন ইউনাইটেড শান ইউনাইটেড
১১ ২০১৯ শান ইউনাইটেড আয়েয়াওয়াদি ইউনাইটেড
১২ ২০২০ শান ইউনাইটেড[৮] হানথাওয়াদ্দি ইউনাইটেড
১৩ ২০২১ বাতিল
১৪ ২০২২ শান ইউনাইটেড ইয়াঙ্গন ইউনাইটেড

বিন্যাস[সম্পাদনা]

মিয়ানমার জাতীয় লিগে ১২টি ক্লাব রয়েছে। জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত একটি মৌসুম চলাকালীন, প্রতিটি ক্লাব অন্যদের সাথে দুবার খেলে, একবার তাদের হোম স্টেডিয়ামে এবং একবার তাদের প্রতিপক্ষের মাঠে, মোট ২২টি খেলার জন্য। দলগুলো জয়ের জন্য তিন পয়েন্ট এবং ড্রয়ের জন্য এক পয়েন্ট পায়। ক্ষতির জন্য কোন পয়েন্ট দেওয়া হয় না। দলগুলিকে মোট পয়েন্ট, তারপর হেড টু হেড, তারপর গোল পার্থক্য, এবং তারপর গোল করা হয়। প্রতি মৌসুম শেষে সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া ক্লাবটি চ্যাম্পিয়ন হয়। পয়েন্ট সমান হলে, হেড টু হেড, গোল পার্থক্য এবং তারপর করা গোল বিজয়ী নির্ধারণ করে। এখনও সমান হলে, দলগুলি একই অবস্থান দখল করে বলে মনে করা হয়। যদি চ্যাম্পিয়নশিপের জন্য, রেলিগেশনের জন্য বা অন্যান্য প্রতিযোগিতায় যোগ্যতার জন্য টাই হয়, তাহলে একটি নিরপেক্ষ ভেন্যুতে একটি প্লে-অফ ম্যাচ র‌্যাঙ্ক নির্ধারণ করে। দুটি সর্বনিম্ন স্থান দেওয়া দলকে MNL-2 তে নামানো হয় এবং MNL-2 থেকে শীর্ষ দুটি দল তাদের জায়গায় উন্নীত হয়।

এশীয় প্রতিযোগিতা[সম্পাদনা]

অতীতে চ্যাম্পিয়নরা ও জেনারেল আউং সান শিল্ডের চ্যাম্পিয়নরা যথাক্রমে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের প্লে অফ এবং এএফসি কাপে খেলত। এএফসি চ্যাম্পিয়নস লিগ এবং এএফসি কাপ ফরম্যাটের জন্য এএফসি থেকে সংস্কারের কারণে, আপাতত সেই মিয়ানমার চ্যাম্পিয়নের জন্য এএফসি চ্যাম্পিয়ন্স লিগের জন্য সরাসরি যোগ্যতার জায়গা আর থাকবে না। বর্তমানে কেবলমাত্র লিগের চ্যাম্পিয়ন দল এএফসি চ্যালেঞ্জ লিগ প্রতিযোগিতায় অংশ নেবার উপযুক্ত।

পৃষ্ঠপোষক[সম্পাদনা]

মিয়ানমার লিগ ২০০৯ থেকে ২০১০ পর্যন্ত স্পনসর করা হয়েছে এবং ২০১৫ সাল থেকে আবার স্পনসর করা হয়েছে। স্পনসর লিগের স্পনসরশিপ নাম নির্ধারণ করতে সক্ষম হয়েছে। স্পনসর কারা হয়েছে এবং প্রতিযোগিতার নাম কী তা নীচের তালিকায় রয়েছে:

সময়কাল স্পন্সর নাম
২০০৯–১০ গ্র্যান্ড রয়্যাল গ্র্যান্ড রয়্যাল এমএনএল
২০১০–১৪ নেই এমএনএল
২০১৫–১৬ উরিদু উরিদু এমএনএল
২০১৭ ম্যাক্স সিমেন্ট ম্যাক্স সিমেন্ট এমএনএল
২০১৮–২২ এমপিটি এমপিটি এমএনএল

২০১৩ সাল থেকে, 100PLUS মায়ানমার ফুটবল ফেডারেশন এবং এমএনএল এর স্পনসর। দেশের প্রধান ফুটবল ইভেন্ট, জাতীয় সেটআপের মধ্যে বিভিন্ন ফুটবল দল, যুব উন্নয়নের জন্য ফুটবল টুর্নামেন্ট এবং স্থানীয় পেশাদার প্রতিযোগিতায় সহায়তা করার জন্য স্পনসরশিপ ২০২০ পর্যন্ত বাড়ানো হয়েছে।[৯]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Han Oo Khin (মার্চ ৯–১৫, ২০০৯)। "New era for football"The Myanmar Times। ফেব্রুয়ারি ১৫, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Han Oo Khin (মার্চ ৩০ – এপ্রিল ৫, ২০০৯)। "MFF announces May domestic cup competition"The Myanmar Times। ফেব্রুয়ারি ১৪, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. "MNL season opens in style"। Myanmar Times। ২০১০। ৫ অক্টোবর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুন ২০১১ 
  4. "MNL expands ahead of 2011 season launch"। Myanmar Times। জানুয়ারি ২০১১। ৭ জুন ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুন ২০১১ 
  5. "၂၀၁၂ ပြိုင်ပွဲတွင် ချင်းကိုယ်စားပြု အသင်းတစ်သင်း ပါဝင် ယှဉ်ပြိုင်မည်"। Soccer Myanmar। ৪ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১১ 
  6. "MNL TO INTRODUCE PROMOTION-RELEGATION SYSTEM BY 2014"। ASEAN Football। ৭ মে ২০১১। সংগ্রহের তারিখ ৯ জানুয়ারি ২০১২ 
  7. Min Lwin (২০০৯-০৪-২০)। "Burmese Soccer League an Election Ploy?"The Irrawaddy 
  8. "2020 MNL Title won"। themnl.com। ২০২০। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০২০ 
  9. "100PLUS Renews Hydration Partnership with MFF and MNL till 2020"Myanmar Business Today (ইংরেজি ভাষায়)। ২০১৯-০২-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০২-০৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]