জর্জ হ্যারিসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জর্জ হ্যারিসন
George Harrison 1974.jpg
জর্জ হ্যারিসন visiting the Oval Office in 1974.
প্রাথমিক তথ্যাদি
জন্ম নাম জর্জ হ্যারিসন
আরও যে নামে পরিচিত L'Angelo Misterioso
Hari Georgeson
Nelson/Spike Wilbury
George Harrysong
Carl Harrison
ধরন রক সঙ্গীত, পপ সঙ্গীত
পেশা সঙ্গীত শিল্পী, গীতিকার, Producer
বাদ্যযন্ত্র গীটার, Ukelele, সেতার, পিয়ানো, কণ্ঠ
কার্যকাল ১৯৫৮–২০০১
লেবেল Parlophone,Capitol,Apple
Vee-Jay,EMI,Dark Horse Records
সহযোগী শিল্পী The Beatles
Traveling Wilburys
The Quarrymen
Plastic Ono Band
ওয়েবসাইট GeorgeHarrison.com
উল্লেখযোগ্য বাদ্যযন্ত্র
"Rocky"
Rosewood Telecaster

জর্জ হ্যারিসন (ফেব্রুয়ারি ২৫, ১৯৪৩, যুক্তরাজ্য - নভেম্বর ২৯, ২০০১) বিংশ শতাব্দীর অত্যন্ত প্রতিভাবান একজন জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট। তবে তাঁর প্রতিভা কেবলমাত্র এ দু’য়ে সীমাবদ্ধ থাকেনি। তাঁর বিচরণের ক্ষেত্র ব্যাপ্ত ছিল সঙ্গীত পরিচালনা, রেকর্ড প্রযোজনা এবং চলচ্চিত্র প্রযোজনা অব্দি। বিখ্যাত ব্যান্ড সঙ্গীত দল দ্য বিটল্‌স এর চার সদস্যের একজন হিসেবেই তিনি বিখ্যাত হয়ে ওঠেন।

পপ সঙ্গীতের জনপ্রিয় ইংল্যান্ডের এই শিল্পী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পন্ডিত রবি শংকরের অনুরোধে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে ১৯৭১ সালের ১লা আগষ্টে এক বেনিফিট সঙ্গীত অনুষ্ঠানের কনসার্ট ফর বাংলাদেশ আয়োজন করেছিলেন। এই কনসার্ট হতে সংগৃহীত ২,৫০,০০০ ডলার বাংলাদেশের উদ্বাস্তুদের জন্য দেয়া হয়েছিল।

মূলত: লীড গিটারিস্ট হলেও বিটলসের প্রতিটি এলবামেই জর্জ হ্যারিসনের নিজের লিখা ও সুর দেয়া দু’একটি একক গান থাকতো যা তাঁর প্রতিভার পরিচায়ক ছিল। বিটলস্ এর হয়ে এ সময়ের গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল-

  • ইফ আই নিডেড সামওয়ান
  • ট্যাক্সম্যান
  • হোয়াইল মাই গীটার জেন্টলী উইপস্
  • হেয়ার কামস্ দ্য সান এবং
  • সামথিং

বিটলস্ ভেঙ্গে যাবার পরও তাঁর জনপ্রিয়তা কমেনি। সত্তুরের পরবর্তী সময়ে তাঁর অনেক গান প্রচন্ড জনপ্রিয় হয়েছিল। এ সময় কালের গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল-

  • মাই সুইট লর্ড (১৯৭০)
  • গিভ মি পিস অন আর্থ (১৯৭৩)
  • অল দোজ ইয়ার্স এগো (১৯৮১)
  • গট মাই মাইন্ড সেট অন ইউ (১৯৮৭)

১৯৭১: কনসার্ট ফর বাংলাদেশ[সম্পাদনা]

১৯৭১ সালে যখন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলছিল, তখন জর্জ হ্যারিসন তার বন্ধু রবি শংকর এর পরামর্শে নিউইয়র্কের ম্যাডিসন স্কোয়ার গার্ডেন প্রাঙ্গনে দুটি দাতব্য সঙ্গীতানুষ্ঠান(কনসার্ট) এর আয়োজন করেন। অনুষ্ঠানটি তে জর্জ হ্যারিসন, রবি শংকর ছাড়াও গান পরিবেশন করেন বব ডিলান, এরিক ক্ল্যাপটন, অপ্র বিটল্‌ রিঙ্গো স্টার সহ আরও অনেকে। কনসার্টে জর্জ হ্যারিসন তার নিজের লেখা বাংলাদেশ গান পরিবেশন করেন। কনসার্টের টিকেট, সিডি ও ডিভিডি হতে প্রাপ্ত অর্থ ইউনিসেফের ফান্ডে জমা করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

উৎস[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

ডকুমেন্টারি

বহিঃসংযোগ[সম্পাদনা]