ছুরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

চাকু বা ছুরি বা ছোরা হল একটি ধারালো প্রান্ত বা ব্লেড যুক্ত অস্ত্র বা হাতিয়ার, যা সাধারণত একটি হাতলের সাথে সংযুক্ত থাকে। সাধারণত কোনকিছু কাটার কাজে ব্যবহার করা হয়ে থাকে। হাতলযুক্ত অথবা হাতলবিহীন এই যন্ত্রের অগ্রভাগ কাটার সুবিধার্থে তীক্ষ্ণ রাখা হয়। চাকু এবং চাকুসদৃশ বস্তুগুলো প্রায় ২.৫ মিলিয়ন বছর পূর্ব হতে ব্যবহার হয়ে আসছে যার প্রমাণ ওল্ডয়ান হাতিয়ারগুলোতেই পাওয়া যায়।[১][২] প্রাচীনকালে পাথর, হাড়, চকমকি পাথর এবং অবসিডিয়ান (কালো রঙের একজাতীয় আগ্নেয় শিলা) দিয়েই প্রধানত চাকুর ফলক তৈরি করা হত। কিন্তু পরবর্তীতে প্রযুক্তির উন্নতির সাথে সাথে চাকুর ফলক তৈরির উপাদানগুলোর অনেক বিবর্তন হয়েছে। আধুনিককালে ব্যবহার এবং প্রয়োজন বিশেষে ব্রোঞ্জ, তামা, লোহা, ইস্পাত, সিরামিক এবং টাইটেনিয়াম দিয়েও চাকুর ফলক তৈরি করা হয়। অনেক সমাজেই চাকু তৈরির নিজস্ব পদ্ধতি আছে। মানবসমাজের প্রথম হাতিয়ার হিসেবে অনেক সমাজেই চাকুর আধ্যাত্মিক এবং ধর্মীয় তাৎপর্য রয়েছে।[৩]

বিভিন্ন উদ্দেশ্যে বিভিন্ন ধরনের ছুরির ব্যবহার পরিলক্ষিত হয়। শিকার, যুদ্ধ, স্কাউটিং, ক্যাম্পিং, হাইকিং প্রায় সকল ক্ষেত্রেই আলাদা ধরনের ছুরি ব্যবহৃত হয়। এছাড়াও খাবার তৈরির জন্য রান্নাঘরের ছুরি, অস্ত্র হিসেবে ছোরা বা সুইচব্লেড ব্যবহার হয়ে থাকে।

অংশসমূহ[সম্পাদনা]

একটি আধুনিক ছুরির মধ্যে রয়েছে:

  1. হাতল
  2. তীক্ষ্ণ অগ্রভাগ
  3. ধারালো প্রান্ত - অগ্রভাগ থেকে শেষ পর্যন্ত প্রসারিত ছুরির কাটার পৃষ্ঠ
  4. গ্রাইন্ড
  5. মেরুদণ্ড - ব্লেডের সবচেয়ে মোটা অংশ; একটি একক ধারযুক্ত ছুরির প্রান্তের বিপরীত দিক;
  6. ফুলার - ব্লেডটিকে হালকা করতে একটি খাঁজ যুক্ত করা হয়েছে
  7. রিকাসো - ব্লেডের সমতল অংশ; ব্লেড এবং ছুরির গার্ডের সংযোগস্থলে অবস্থিত
  8. গার্ড - ব্লেড এবং হ্যান্ডেলের মধ্যে বাধা যা হাতকে ব্লেডের দিকে এগিয়ে যেতে বাধা দেয় এবং বাইরের শক্তি থেকে হাতকে রক্ষা করে যা সাধারণত ব্যবহারের সময় ব্লেডে প্রয়োগ করা হয়
  9. হিল্ট বা বাট - হ্যান্ডেলের শেষ অংশ ভোঁতা বলের জন্য ব্যবহৃত হয়
  10. ল্যানিয়ার্ড - একটি ফিতা যা কব্জিতে ছুরিটিকে সুরক্ষিত করতে ব্যবহৃত হয়

ব্লেডের প্রান্তটি প্লেইন বা করাতের মত, অথবা উভয়ের সংমিশ্রণ হতে পারে। একক প্রান্তযুক্ত ছুরিগুলির একটি বিপরীত প্রান্ত বা ফলস প্রান্ত থাকতে পারে যা মেরুদণ্ডের একটি অংশ দখল করে। এই প্রান্তগুলি সাধারণত করাতের মত হয় এবং আরও ফাংশন উন্নত করতে ব্যবহৃত হয়।

হ্যান্ডেল ব্লেডের একটি অংশ যা ব্লেডটিকে নিরাপদে আঁকড়ে ধরতে এবং পরিচালনা করতে ব্যবহৃত হয়, এতে ট্যাং ( ব্লেডের পিছনের অংশ) অন্তর্ভুক্ত থাকতে পারে। ছুরিগুলি আংশিক ট্যাং (হ্যান্ডেলের আংশিক পথ প্রসারিত করা, যা "স্টিক ট্যাং" নামে পরিচিত) দিয়ে বা সম্পূর্ণ ট্যাং (হ্যান্ডেলের পুরো দৈর্ঘ্য প্রসারিত করা, প্রায়শই উপরে এবং নীচে দৃশ্যমান) তৈরি করা হয়। ব্রাজিলের প্রাচীন ছুরিগুলিতে এন্টারকাডো নির্মাণ পদ্ধতিও রয়েছে, যেমন সোরোকাবান ছুরি, যা একটি ব্লেডবিহীন হাতলের রিকাসোতে একটি পুনঃনির্ধারিত ব্লেডকে রিভেটিং (ধাতুর প্লেট) করে। হ্যান্ডেলটিতে একটি বোলস্টার, হ্যান্ডেলের সামনে বা পিছনে অবস্থিত ভারী উপাদানের (সাধারণত ধাতু) একটি অংশ অন্তর্ভুক্ত থাকতে পারে। বলস্টার ছুরিকে যান্ত্রিকভাবে শক্তিশালী করতে ব্যবহৃত হয়।

ব্লেড[সম্পাদনা]

ছুরির ব্লেড বিভিন্ন উপকরণ থেকে তৈরি করা যেতে পারে, যার প্রত্যেকটির সুবিধা এবং অসুবিধা রয়েছে। কার্বন ইস্পাত, লোহা এবং কার্বনের একটি সংকরযা খুব ধারালো হতে পারে এটি থেকেও ব্লেড তৈরি হতে পারে। এটি তার প্রান্তটি ভালভাবে ধরে রাখে এবং ধারালো করা সহজ থাকে, তবে মরিচা এবং দাগ ব্লেডের জন্য ঝুঁকিপূর্ণ। স্টেইনলেস স্টীল হল লোহা, ক্রোমিয়াম, সম্ভবত নিকেল এবং মলিবডেনামের একটি সংকর ধাতু, যেখানে অল্প পরিমাণে কার্বন থাকে। এটি কার্বন স্টিলের মতো বেশ ধারালো প্রান্ত নিতে সক্ষম নয়, তবে এটি ক্ষয় করার জন্য অত্যন্ত প্রতিরোধী। উচ্চ কার্বন- স্টেইনলেস স্টীল হল এমন একটি স্টেইনলেস স্টীল যাতে উচ্চ পরিমাণে কার্বন থাকে, যার উদ্দেশ্য কার্বন স্টিল এবং স্টেইনলেস স্টিলের আরও ভাল বৈশিষ্ট্যগুলিকে অন্তর্ভুক্ত করা। উচ্চ কার্বন স্টেইনলেস স্টীল ব্লেডগুলিতে বিবর্ণ বা দাগ হতে দেয় না এবং একটি ধারালো প্রান্ত বজায় রাখে। স্তরিত ব্লেডগুলি উভয়ের বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে এবং একাধিক ধাতু ব্যবহার করে তৈরি করা হয় যেটি দিয়ে একটি স্তরযুক্ত স্যান্ডউইচ তৈরি করা যায়। বিভিন্ন ধরনের ইস্পাতের স্তরগুলিকে একত্রে ঢালাই করা হয়, তারপরে স্টকটি ইস্পাতের প্যাটার্ন তৈরি করতে ব্যবহার করা হয়।

টাইটানিয়াম হল এমন একটি ধাতু যার শক্তি থেকে ওজনের অনুপাত ভালো, বেশি পরিধান প্রতিরোধী এবং ইস্পাতের তুলনায় আরো নমনীয়। যদিও কম শক্ত এবং তীক্ষ্ণ প্রান্ত হিসাবে নিতে অক্ষম, টাইটানিয়াম ব্লেডের কার্বন গুলি তাদের যথেষ্ট কঠোরতায় তাপ-সহ্য করতে পারে। সিরামিক ব্লেডগুলি শক্ত, ভঙ্গুর এবং হালকা ওজনের: এগুলি কোনও রক্ষণাবেক্ষণ ছাড়াই বছরের পর বছর ধরে একটি ধারালো প্রান্ত বজায় রাখতে পারে, তবে এগুলো কাচের মতো ভঙ্গুর এবং শক্ত পৃষ্ঠে ফেলে দিলে ভেঙে যাবে৷ প্লাস্টিকের ব্লেডগুলি বিশেষ করে ধারালো নয় এবং সাধারণত করাতের মত হয়।

ইস্পাত ব্লেডগুলি সাধারণত ফোর্জিং বা স্টক অপসারণ দ্বারা আকৃতি দেওয়া হয়। জাল ব্লেডগুলি ইস্পাতের একক টুকরো গরম করে তৈরি করা হয়, তারপরে হাতুড়ি বা প্রেস ব্যবহার করে গরম হওয়ার সময় ধাতবটি আকার দেয়। স্টক অপসারণ ব্লেডগুলি ধাতব পিষে এবং অপসারণ করে আকার দেওয়া হয়। উভয় পদ্ধতির সাহায্যে, আকার দেওয়ার পরে, ইস্পাতটি অবশ্যই তাপ চিকিত্সা করা উচিত। এর মধ্যে ইস্পাতটি তার ক্রিটিকাল পয়েন্টের উপরে গরম করা জড়িত, তারপরে এটি শক্ত করার জন্য ব্লেডটি নিভিয়ে ফেলা। শক্ত হওয়ার পরে, চাপ গুলি অপসারণ করতে এবং ব্লেডটিকে আরও শক্ত করতে ব্লেডটি টেম্পার করা হয়। ব্যাপকভাবে উত্পাদিত রান্নাঘর কাটলারি ফোর্জিং এবং স্টক অপসারণ প্রক্রিয়া উভয়ই ব্যবহার করে।  ফোর্জিং নির্মাতাদের আরও ব্যয়বহুল পণ্য লাইনগুলির জন্য সংরক্ষিত থাকে এবং প্রায়শই একটি অবিচ্ছেদ্য শক্তিশালীউপস্থিতি দ্বারা স্টক অপসারণ পণ্য লাইন থেকে পৃথক করা যেতে পারে, যদিও অবিচ্ছেদ্য শক্তিগুলি যে কোনও আকার পদ্ধতির মাধ্যমে তৈরি করা যেতে পারে।

ছুরিগুলি বিভিন্ন উপায়ে তীক্ষ্ণ করা হয়। সমতল গ্রাউন্ড ব্লেডগুলির একটি প্রোফাইল রয়েছে যা ঘন মেরুদণ্ড থেকে তীক্ষ্ণ প্রান্ত পর্যন্ত সোজা বা তীক্ষ্ণ প্রান্ত পর্যন্ত পাতলা হয় উত্তল রেখা। ক্রস সেকশনে দেখা যায়, ব্লেডটি একটি দীর্ঘ, পাতলা ত্রিভুজ গঠন করবে, বা যেখানে টেপারটি ব্লেডের পিছনে প্রসারিত হয় না, একটি দীর্ঘ পাতলা আয়তক্ষেত্র যার একটি চূড়া রয়েছে। ফাঁকা গ্রাউন্ড ব্লেডগুলির অবতল, ছিদ্রযুক্ত প্রান্ত রয়েছে। ফলস্বরূপ ব্লেডের একটি পাতলা প্রান্ত রয়েছে, তাই এটি অগভীর কাটার জন্য আরও ভাল কাটার ক্ষমতা থাকতে পারে, তবে এটি সমতল গ্রাউন্ড ব্লেডের চেয়ে হালকা এবং কম টেকসই এবং গভীর কাটায় আবদ্ধ হওয়ার প্রবণতা থাকবে। [তথ্যসূত্র প্রয়োজন] সেরেটেড ব্লেড ছুরিতে একটি ঢেউযুক্ত, স্ক্যালোপড বা করাতের মতো ব্লেড থাকে। সেরেটেড ব্লেডগুলি এমন কাজগুলির জন্য আরও উপযুক্ত যা আক্রমণাত্মক 'করাত' গতির প্রয়োজন হয়, অন্যদিকে প্লেইন এজ ব্লেডগুলি এমন কাজের জন্য আরও উপযুক্ত যা পুশ-থ্রু কাটার প্রয়োজন হয় (উদাহরণস্বরূপ, শেভিং, কাটা, টুকরো করা)।

অনেক ছুরিতে বিভিন্ন ব্যবহারের জন্য ব্লেডে ছিদ্র থাকে। কাটার সময় ঘর্ষণ হ্রাস করতে, পকেট ছুরিগুলির একক-হাতে ব্যবহারযোগ্যতা বাড়ানোর জন্য সাধারণত ব্লেডগুলিতে গর্তগুলি খনন করা হয় এবং কসাইদের ছুরিগুলির জন্য, ব্যবহার না করার সময় পথের বাইরে ঝুলতে দেয়।

ফিক্সড-ব্লেড বৈশিষ্ট্য[সম্পাদনা]

একটি ভাঁজ করা ছুরি ব্লেডটিকে একটি পিভটের মাধ্যমে হ্যান্ডেলের সাথে সংযুক্ত করে, ব্লেডটিকে হ্যান্ডেলে ভাঁজ করার অনুমতি দেয়। ব্যবহারকারীর হাতে দুর্ঘটনাক্রমে বন্ধ হওয়া ব্লেডের মাধ্যমে ছুরি ব্যবহারকারীর আঘাত রোধ করতে, ভাঁজ করা ছুরিগুলিতে সাধারণত একটি লকিং প্রক্রিয়া থাকে। অনুভূত শক্তি (লক সুরক্ষা), বৈধতা এবং ব্যবহারের সহজতার মতো কারণে বিভিন্ন লকিং প্রক্রিয়াগুলি বিভিন্ন ব্যক্তির দ্বারা পছন্দ করা হয়। জনপ্রিয় লকিং প্রক্রিয়াগুলির মধ্যে রয়েছে:

  • - স্লিপ জয়েন্ট - প্রচলিত পকেট ছুরিগুলিতে সর্বাধিক পাওয়া যায়, খোলা ব্লেডটি লক হয় না, তবে একটি স্প্রিং ডিভাইস দ্বারা জায়গায় রাখা হয় যা নির্দিষ্ট পরিমাণে চাপ প্রয়োগ করা হলে ব্লেডটি ভাঁজ করতে দেয়।
  • - লকব্যাক - মেরুদণ্ডের লক হিসাবেও পরিচিত, লকব্যাকটিতে স্প্রিংয়ের সাথে সংযুক্ত একটি পিভটেড ল্যাচ অন্তর্ভুক্ত রয়েছে এবং ব্লেডটি ছেড়ে দেওয়ার জন্য ল্যাচটি নীচে চাপ দিয়ে বিচ্ছিন্ন করা যেতে পারে।
  • লাইনারলক - মাইকেল ওয়াকার দ্বারা উদ্ভাবিত, একটি লাইনারলক একটি সাইড-স্প্রিং লক সহ একটি ভাঁজ করা ছুরি যা হাতে ছুরিটি পুনরায় স্থাপন না করে এক হাত দিয়ে খোলা এবং বন্ধ করা যায়। লকটি পরিধানের জন্য স্ব-সামঞ্জস্য।
  • কম্প্রেশন লক - লাইনার লকের একটি রূপ, এটি ব্লেডে একটি ছোট অনুরূপ ছাপ লক করতে লকের শীর্ষে ধাতুর একটি ছোট টুকরো ব্যবহার করে। এটি এমন একটি লক তৈরি করে যা ব্লেডটি আরও শক্তভাবে লক হওয়ার পরিবর্তে টর্কিউড হওয়ার সময় বিচ্ছিন্ন হয় না। ব্লেডটি হ্যান্ডেলে সেট করা তার খাঁচায় স্থাপন ের অনুমতি দেওয়ার জন্য এটি পাশে ধাতুর ট্যাবটি টিপে ছেড়ে দেওয়া হয়।
  • ফ্রেম লক - অবিচ্ছেদ্য লক বা মনোলক নামেও পরিচিত, এই লকিং প্রক্রিয়াটি লাইনার লকের আপডেট হিসাবে সেবেনজার জন্য কাস্টম ছুরি প্রস্তুতকারক ক্রিস রিভ আবিষ্কার করেছিলেন। ফ্রেম লকলাইনার লকের অনুরূপ পদ্ধতিতে কাজ করে তবে ব্লেডটি ধরে রাখার জন্য হ্যান্ডেলের অভ্যন্তরে একটি পৃথক লাইনারের পরিবর্তে আসল ছুরি হ্যান্ডেলের আংশিক কাটআউট ব্যবহার করে।
  • কলার লক - ওপিনেল ছুরিতে পাওয়া যায়।
  • - বোতাম লক - প্রধানত স্বয়ংক্রিয় ছুরিগুলিতে পাওয়া যায়, এই ধরনের লক ছুরিটি খুলতে এবং ছেড়ে দেওয়ার জন্য একটি ছোট পুশ-বোতাম ব্যবহার করে।বেঞ্চমেড অ্যাক্সিস লক মেকানিজম
  • - অ্যাক্সিস লক - বেঞ্চমেড নাইফ কোম্পানির জন্য একচেটিয়াভাবে লাইসেন্সপ্রাপ্ত একটি লকিং প্রক্রিয়া। একটি নলাকার বেয়ারিং এমনভাবে উত্তেজনাপূর্ণ হয় যে এটি ছুরির ব্লেড এবং ব্লেডটি খোলার জন্য হ্যান্ডেলের কিছু বৈশিষ্ট্যের মধ্যে ঝাঁপিয়ে পড়বে।
  • আর্ক লক - এসওজি স্পেশালিটি ছুরিগুলির জন্য একচেটিয়াভাবে লাইসেন্সপ্রাপ্ত একটি লকিং প্রক্রিয়া। এটি একটি অক্ষ লক থেকে আলাদা যে নলাকার বহনটি অক্ষীয় বসন্তের পরিবর্তে একটি রোটারি স্প্রিং দ্বারা উত্তেজিত হয়।
  • - বল বেয়ারিং লক - স্পাইডারকোর জন্য একচেটিয়াভাবে লাইসেন্সপ্রাপ্ত একটি লকিং প্রক্রিয়া। এই লকটি ধারণাগতভাবে অক্ষ এবং আর্ক লকের অনুরূপ তবে বেয়ারিংটি পরিবর্তে একটি বল বহনকারী।
  • ট্রাই-অ্যাড লক - কোল্ড স্টিলের জন্য একচেটিয়াভাবে লাইসেন্সপ্রাপ্ত একটি লকিং প্রক্রিয়া। এটি লকব্যাকের একটি রূপ যা ব্লেড থেকে হ্যান্ডেলে শক্তি স্থানান্তর করতে ল্যাচের সামনের এবং ট্যাংয়ের পিছনের মধ্যে একটি পুরু ইস্পাত স্টপ পিন অন্তর্ভুক্ত করে।
  • পিকলক - ব্লেডের পিছনের বেসে একটি বৃত্তাকার পোস্ট হ্যান্ডেলের স্প্রিং ট্যাবে একটি গর্তের মধ্যে লক হয়। বন্ধ করার জন্য, আপনার আঙ্গুলদিয়ে ব্লেড পোস্ট থেকে স্প্রিং ট্যাব (লক) ম্যানুয়ালি উত্তোলন করুন বা "ইটালিয়ান স্টাইল স্টিলেটোস" এ ব্লেড পোস্ট থেকে স্প্রিং ট্যাবটি উত্তোলন করতে ক্লোয়ার (হ্যান্ড গার্ড) ঘড়ির দিকে ঘুরিয়ে দিন।

অনেক ভাঁজ করা ছুরির আরেকটি বিশিষ্ট বৈশিষ্ট্য হ'ল খোলার প্রক্রিয়া। ঐতিহ্যবাহী পকেট ছুরি এবং সুইস আর্মি ছুরিগুলি সাধারণত নখের নিক ব্যবহার করে, যখন আধুনিক ভাঁজ করা ছুরিগুলি প্রায়শই ব্লেডে অবস্থিত একটি স্টাড, গর্ত, ডিস্ক বা ফ্লিপার ব্যবহার করে, যার সবগুলিই ব্যবহারকারীকে এক হাত দিয়ে ছুরিটি খোলার অনুমতি দেওয়ার সুবিধা রয়েছে।

"তরঙ্গ" বৈশিষ্ট্যটি আরেকটি বিশিষ্ট নকশা, যা ব্লেডের একটি অংশ ব্যবহার করে যা আঁকার সাথে সাথে পকেটে ধরার জন্য বাইরের দিকে প্রসারিত হয়, এভাবে ব্লেডটি খোলে; এটি আর্নেস্ট এমারসন দ্বারা পেটেন্ট করা হয়েছিল এবং এটি কেবল এমারসন ছুরিগুলির অনেকগুলিতেই ব্যবহৃত হয় না, তবে আরও বেশ কয়েকটি নির্মাতাদের দ্বারা উত্পাদিত ছুরিগুলিতেও ব্যবহৃত হয়, বিশেষত স্পাইডারকো এবং কোল্ড স্টিল।

স্বয়ংক্রিয় বা সুইচব্লেড ছুরিগুলি স্প্রিং থেকে সঞ্চিত শক্তি ব্যবহার করে খোলে যা ব্যবহারকারী ছুরির হ্যান্ডেলে নির্মিত একটি বোতাম বা লিভার বা অন্যান্য অ্যাকচুয়েটর টিপে মুক্তি পায়। স্বয়ংক্রিয় ছুরি যুক্তরাজ্য এবং বেশিরভাগ আমেরিকান রাজ্যে আইন দ্বারা কঠোরভাবে সীমাবদ্ধ।

ক্রমবর্ধমান সাধারণ ভাবে সহায়ক খোলা ছুরি রয়েছে যা ব্যবহারকারী একটি নির্দিষ্ট কোণ অতিক্রম করার পরে ব্লেডটি চালিত করতে স্প্রিং ব্যবহার করে। এগুলি স্বয়ংক্রিয় বা সুইচব্লেড ছুরি থেকে পৃথক যে ব্লেডটি কোনও বোতামের মাধ্যমে মুক্তি পায় না বা হ্যান্ডেলে ধরা পড়ে না; পরিবর্তে, ব্লেড নিজেই অ্যাকচুয়েটর। বেশিরভাগ সহায়তাপ্রাপ্ত ওপেনাররা তাদের উদ্বোধনী প্রক্রিয়া হিসাবে ফ্লিপার ব্যবহার করে। সহায়ক খোলা ছুরিগুলি মোতায়েন করার জন্য স্বয়ংক্রিয় ছুরিগুলির চেয়ে দ্রুত বা দ্রুত হতে পারে।

সাধারণ লকিং প্রক্রিয়া[সম্পাদনা]

লক ব্যাকের মধ্যে, অনেক ভাঁজ করা ছুরির মতো, ব্লেডের উপরে (বা পিছনে) কাজ করা একটি স্টপ পিন এটিকে ঘড়ির দিকে ঘুরতে বাধা দেয়। ব্লেডের ট্যাং-এর উপর একটি হুক রকার বারের একটি হুকের সাথে জড়িত থাকে যা ব্লেডটিকে প্রতি-ঘড়ির দিকে ঘুরতে বাধা দেয়। রকার বারটি একটি টরসন বার দ্বারা অবস্থানে রাখা হয়। ছুরিটি ছেড়ে দেওয়ার জন্য রকার বারটি নির্দেশিত হিসাবে নীচের দিকে ঠেলে দেওয়া হয় এবং রকার পিনের চারপাশে ঘুরতে থাকে, হুকটি উত্তোলন করে এবং ব্লেডটি মুক্ত করে।

যখন নেতিবাচক চাপ (মেরুদণ্ডের উপর চাপ দেওয়া) ব্লেডে প্রয়োগ করা হয় তখন সমস্ত চাপ ব্লেডের ট্যাংয়ের হুক থেকে রকার বারের হুকে এবং তারপরে ছোট রকার পিনে স্থানান্তরিত হয়। অত্যধিক চাপ এই হুকগুলির মধ্যে একটি বা উভয়কেই কেটে ফেলতে পারে যা ছুরিটিকে কার্যকরভাবে অকেজো করে তোলে। নাইফ কোম্পানি কোল্ড স্টিল ট্রাই-অ্যাড লক নামে লক ব্যাকের একটি সংস্করণ ব্যবহার করে যা রকার পিনের উপর চাপ উপশম করার জন্য রকার বারের সামনে একটি পিন প্রবর্তন করে, রকার পিনের চারপাশে একটি প্রসারিত গর্ত থাকে যাতে শক্তি না হারিয়ে সময়ের সাথে সাথে প্রক্রিয়াটি পরিধান করতে পারে এবং হুকগুলিকে কোণ করে যাতে মুখগুলি আর উল্লম্বভাবে মিলিত না হয়।

বোল্ট লকের বোল্টটি ধাতুর একটি আয়তক্ষেত্র যা কেবল পিছনে এবং সামনে স্লাইড করতে সীমাবদ্ধ। যখন ছুরিটি খোলা থাকে তখন একটি স্প্রিং বোল্টটিকে সামনের অবস্থানে নিয়ে যায় যেখানে এটি ব্লেডের ট্যাংয়ের উপরে বিশ্রাম নেয় যা ব্লেডটি বন্ধ হতে বাধা দেয়। ছোট নবগুলি উভয় দিকে ছুরির হ্যান্ডেলের মাধ্যমে প্রসারিত হয় যা ব্যবহারকারীকে ছুরিটি বন্ধ করার জন্য বোল্টটিকে পিছনে স্লাইড করতে দেয়। ছুরি নির্মাতা বেঞ্চমেড দ্বারা ব্যবহৃত অ্যাক্সিস লকটি বোল্ট লকের সাথে কার্যকরীভাবে অভিন্ন, তবে এটি ব্লেডকে ফাঁদে ফেলার জন্য আয়তক্ষেত্রের পরিবর্তে একটি সিলিন্ডার ব্যবহার করে।  ছুরি প্রস্তুতকারক এসওজি দ্বারা আর্ক লক অ্যাক্সিস লকের অনুরূপ তবে সিলিন্ডারটি সরল পথের পরিবর্তে একটি বাঁকা পথ অনুসরণ করে।

লাইনার লকের মধ্যে, লাইনারের একটি "এল" আকৃতির বিভাজন লাইনারের অংশকে হ্যান্ডেলের বিরুদ্ধে তার বিশ্রামের অবস্থান থেকে ছুরির কেন্দ্রে যাওয়ার অনুমতি দেয় যেখানে এটি ট্যাংএর সমতল প্রান্তে বিশ্রাম নেয়। বিচ্ছিন্ন করার জন্য, এই পাতার ঝর্ণাটি ঠেলে দেওয়া হয় যাতে এটি আবার হ্যান্ডেলের উপর ফ্লাশ করে ছুরিটি ঘোরানোর অনুমতি দেয়।  একটি ফ্রেম লক কার্যকরীভাবে অভিন্ন তবে হ্যান্ডেল উপাদানের অভ্যন্তরে একটি পাতলা লাইনার ব্যবহার করার পরিবর্তে হ্যান্ডেলের মতো ধাতুর একটি ঘন টুকরা ব্যবহার করে এবং এতে একই বিভাজন ফ্রেমের একটি অংশকে ট্যাংয়ের বিরুদ্ধে চাপ দেওয়ার অনুমতি দেয়।

স্লাইডিং ব্লেড বৈশিষ্ট্য[সম্পাদনা]

মূল নিবন্ধ: স্লাইডিং ছুরি একটি ওটিএফ ছুরি, হ্যান্ডেল থেকে স্লাইডিং ব্লেড প্রসারিত দেখানো হচ্ছে স্লাইডিং ছুরি হ'ল একটি ছুরি যা হ্যান্ডেলের সামনের দিকে ছুরির ব্লেডটি স্লাইড করে খোলা যেতে পারে। খোলার একটি পদ্ধতি হ'ল যেখানে ব্লেডটি হ্যান্ডেল পয়েন্টের সামনের দিক থেকে বেরিয়ে যায় এবং তারপরে জায়গায় লক করা হয় (এর একটি উদাহরণ হ'ল মাধ্যাকর্ষণ ছুরি)। আরেকটি ফর্ম হ'ল ওটিএফ (আউট-দ্য-ফ্রন্ট) সুইচব্লেড, যার জন্য ব্লেডটি হ্যান্ডেল থেকে স্লাইড করতে এবং জায়গায় লক করার জন্য কেবল একটি বোতাম বা স্প্রিং চাপ ের প্রয়োজন হয়। ব্লেডটি হ্যান্ডেলে ফিরিয়ে আনতে, একটি রিলিজ লিভার বা বোতাম, সাধারণত খোলার মতো একই নিয়ন্ত্রণ চাপানো হয়। স্লাইডিং ছুরির একটি খুব সাধারণ রূপ হ'ল স্লাইডিং ইউটিলিটি ছুরি (সাধারণত স্ট্যানলি ছুরি বা বক্সকাটার হিসাবে পরিচিত)।

হ্যান্ডেল[সম্পাদনা]

ছুরিগুলির হ্যান্ডেলগুলি বিভিন্ন উপকরণ থেকে তৈরি করা যেতে পারে, যার প্রত্যেকটির সুবিধা এবং অসুবিধা রয়েছে। হ্যান্ডেলগুলি বিভিন্ন আকার এবং শৈলীতে উত্পাদিত হয়। গ্রিপ বাড়ানোর জন্য হ্যান্ডেলগুলি প্রায়শই টেক্সচার করা হয়।

  • কাঠের হ্যান্ডেলগুলি ভাল গ্রিপ সরবরাহ করে এবং হাতে উষ্ণ থাকে তবে যত্ন নেওয়া আরও কঠিন। এগুলি জলকে ভালভাবে প্রতিরোধ করে না এবং দীর্ঘসময় ধরে জলের সংস্পর্শে আসার সাথে ফাটল বা ফেটে যায়। আধুনিক স্থিতিশীল এবং লেমিনেটেড কাঠ গুলি মূলত এই সমস্যাগুলি কাটিয়ে উঠেছে। কাস্টম এবং কিছু উত্পাদন ছুরি উত্পাদনে অনেক সুন্দর এবং বিদেশী হার্ডউড নিযুক্ত করা হয়। কিছু দেশে স্যানিটারি কারণে বাণিজ্যিক কসাইদের ছুরির কাঠের হাতল রাখা এখন নিষিদ্ধ। [তথ্যসূত্র প্রয়োজন]
  • কাঠের হ্যান্ডেলের চেয়ে প্লাস্টিকের হ্যান্ডেলগুলি আরও সহজেই যত্ন নেওয়া হয় তবে পিচ্ছিল হতে পারে এবং সময়ের সাথে ভঙ্গুর হয়ে উঠতে পারে।
  • উচ্চতর গ্রেড প্লাস্টিক থেকে তৈরি ইনজেকশন ছাঁচযুক্ত হ্যান্ডেলগুলি পলিথ্যালামাইড দিয়ে গঠিত এবং যখন জাইটেল বা গ্রিভরির মতো ট্রেডমার্ক নামের অধীনে বিপণন করা হয়, তখন কেভলার বা ফাইবারগ্লাস দিয়ে শক্তিশালী করা হয়। এগুলি প্রায়শই প্রধান ছুরি নির্মাতাদের দ্বারা ব্যবহৃত হয়।
  • ক্র্যাটন বা রেসিপ্রেন-সি এর মতো রাবার হ্যান্ডলগুলি সাধারণত তাদের টেকসই এবং কুশনিং প্রকৃতির কারণে প্লাস্টিকের চেয়ে পছন্দ করা হয়।
  • মিকার্টা তার কঠোরতা এবং স্থিতিশীলতার কারণে ব্যবহারকারী ছুরিগুলিতে একটি জনপ্রিয় হ্যান্ডেল উপাদান। মিকার্টা পানির জন্য প্রায় অপ্রতিরোধ্য, ভিজে গেলে গ্রিপিযুক্ত হয় এবং এটি একটি চমৎকার ইনসুলেটর। মিকার্টা রজনের মধ্যে যে কোনও তন্তুযুক্ত উপাদানকে বোঝাতে এসেছে। অনেক ধরনের মাইকার্টা পাওয়া যায়। একটি খুব জনপ্রিয় সংস্করণ হ'ল জি -10 নামে একটি ফাইবারগ্লাস সংবেদনশীল রজন।
  • চামড়ার হাতলগুলি কিছু শিকার এবং সামরিক ছুরিগুলিতে দেখা যায়, বিশেষত কেএ-বার। চামড়ার হ্যান্ডেলগুলি সাধারণত চামড়ার ওয়াশারগুলি স্ট্যাকিং করে বা কম সাধারণভাবে অন্য হ্যান্ডেল উপাদানের চারপাশে একটি স্লিভ হিসাবে উত্পাদিত হয়। রাশিয়ান নির্মাতারা প্রায়শই একই পদ্ধতিতে বার্চবার্ক ব্যবহার করে।
  • কঙ্কালের হ্যান্ডেলগুলি ট্যাংকে হ্যান্ডেল হিসাবে ব্যবহার করার অনুশীলনকে বোঝায়, সাধারণত ওজন হ্রাস করার জন্য উপাদানগুলির বিভাগগুলি সরানো হয়। কঙ্কাল চালিত ছুরিগুলি প্রায়শই প্যারাসুট কর্ড বা অন্যান্য মোড়ানো উপকরণ দিয়ে মোড়ানো হয়।
  • স্টেইনলেস স্টীল এবং অ্যালুমিনিয়াম হ্যান্ডলগুলি টেকসই এবং স্যানিটারি, তবে পিচ্ছিল হতে পারে। এটি মোকাবেলা করার জন্য, প্রিমিয়াম ছুরি নির্মাতারা অতিরিক্ত গ্রিপ সরবরাহ করার জন্য রিজ, বাম্প বা ইন্ডেন্টেশন সহ হ্যান্ডেল তৈরি করে। ধাতব হ্যান্ডেলযুক্ত ছুরিগুলির সাথে আরেকটি সমস্যা হ'ল, যেহেতু ধাতুটি একটি দুর্দান্ত তাপ-কন্ডাক্টর, তাই এই ছুরিগুলি খুব অস্বস্তিকর এবং এমনকি বেদনাদায়ক বা বিপজ্জনক হতে পারে, যখন (খুব) ঠান্ডা জলবায়ুতে গ্লাভস বা অন্যান্য প্রতিরক্ষামূলক হ্যান্ডওয়্যার ছাড়াই পরিচালনা করা হয়।মহিষের শিং থেকে তৈরি একটি ঐতিহ্যবাহী ছুরির হ্যান্ডেল (তাসিকমালায়া, ইন্দোনেশিয়া)

আরও বিদেশী উপকরণ সাধারণত শিল্প বা আনুষ্ঠানিক ছুরিগুলিতে দেখা যায়: পাথর, হাড়, ম্যামথ দাঁত, ম্যামথ হাতির দাঁত, ওসিক (ওয়ালরাস লিঙ্গের হাড়), ওয়ালরাস দাঁত, অ্যান্টালার (প্রায়শই ছুরি প্রসঙ্গে স্ট্যাগ বলা হয়), ভেড়ার শিং, মহিষের শিং, দাঁত এবং মোপ (মুক্তা বা "মুক্তার মা")। ছুরির হ্যান্ডেলে অনেক উপকরণ ব্যবহার করা হয়েছে।

হ্যান্ডলগুলি প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজনগুলি সামঞ্জস্য করার জন্য অভিযোজিত হতে পারে। উদাহরণস্বরূপ, ছুরির হাতলগুলি তাদের হাতে আর্থ্রাইটিসযুক্ত ব্যক্তিদের জন্য ঘন বা আরও কুশনিং দিয়ে তৈরি করা যেতে পারে। একটি নন-স্লিপ হ্যান্ডেল পালমার হাইপারহাইড্রোসিসে আক্রান্ত ব্যক্তিদের স্থান দেয়।

প্রকার[সম্পাদনা]

বিভিন্ন ধরনের ছুরি সম্পর্কে আরও তথ্য: ব্লেড § ছুরি ব্লেডের নিদর্শন

অস্ত্র[সম্পাদনা]

একটি বড় ঐতিহ্যবাহী তুয়ারেগ ছুরি। একটি অস্ত্র হিসাবে, ছুরি সর্বজনীনভাবে একটি অপরিহার্য সরঞ্জাম হিসাবে গৃহীত হয়। এটি একটি ছুরি লড়াইয়ের অপরিহার্য উপাদান। উদাহরণস্বরূপ:

  • ব্যালিস্টিক ছুরি: একটি বিচ্ছিন্ন গ্যাস- বা স্প্রিং-চালিত ব্লেড সহ একটি বিশেষ যুদ্ধ ছুরি যা একটি ট্রিগার টিপে বা হ্যান্ডেলে স্যুইচ করে কয়েক ফুট বা মিটার দূরত্বে নিক্ষেপ করা যেতে পারে।
  • বায়োনেট: একটি ছুরি-আকৃতির ক্লোজ-কোয়ার্টার যুদ্ধ অস্ত্র যা রাইফেল বা অনুরূপ অস্ত্রের মুখের সাথে সংযুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে।
  • প্রজাপতি ছুরি: একটি ভাঁজ করা পকেট ছুরি যা "বালিসং" বা "বাটাঙ্গাস" নামেও পরিচিত যার দুটি পাল্টা-ঘূর্ণনশীল হ্যান্ডেল রয়েছে যেখানে ব্লেডটি হ্যান্ডেলের খাঁচাগুলির মধ্যে লুকানো থাকে।
  • যুদ্ধের ছুরি: মাঠে সৈন্যদের দ্বারা ব্যবহৃত যে কোনও ছুরি, একটি সাধারণ ব্যবহারের সরঞ্জাম হিসাবে, তবে লড়াইয়ের জন্যও।
  • ড্যাগার: কেন্দ্রীয় মেরুদণ্ড এবং প্রান্ত (গুলি) সহ একটি একক-ধারযুক্ত বা দ্বিমুখী যুদ্ধ ছুরি তাদের পুরো দৈর্ঘ্যকে তীক্ষ্ণ করে তোলে, প্রাথমিকভাবে চাপ দেওয়া বা ছুরিকাঘাতের জন্য ব্যবহৃত হয়। বৈচিত্রগুলির মধ্যে রয়েছে স্টিলেটো এবং পুশ ড্যাগার। আরও বিস্তারিত তালিকার জন্য ছুরিগুলির তালিকা দেখুন।
  • - ফাইটিং ছুরি: খুব স্বল্প পরিসরে (গ্রাপলিং দূরত্বে) দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে শারীরিক সংঘর্ষে মারাত্মক আঘাত করার জন্য ডিজাইন করা ব্লেডযুক্ত ছুরি। সুপরিচিত উদাহরণগুলির মধ্যে রয়েছে বোভি ছুরি, কা-বার যুদ্ধ ছুরি এবং ফেয়ারবায়ার্ন-সাইকস ফাইটিং ছুরি।
  • - জেনোইস ছুরি: একটি গার্ডলেস হ্যান্ডেল দিয়ে দ্বাদশ শতাব্দী থেকে উত্পাদিত
  • কারামবিত: বাঘের নখের মতো বাঁকা ব্লেড যুক্ত একটি ছুরি এবং এক বা দুটি সুরক্ষা ছিদ্রযুক্ত একটি হ্যান্ডেল।
  • রামপুরী: একটি ভারতীয় মাধ্যাকর্ষণ ছুরি যার একমুখী ব্লেড প্রায় 9 থেকে 12 ইঞ্চি (23 থেকে 30 সেমি) দীর্ঘ।
  • শিব: দৈনন্দিন জিনিসপত্র থেকে ঘরে তৈরি একটি ছুরি, বিশেষত কারাগারে বন্দীদের মধ্যে প্রচলিত। কিছু কারাগারে একটি বিকল্প নাম শ্যাঙ্ক
  • তরবারি: একটি দীর্ঘ এবং শক্তিশালী ব্লেড সহ ছুরির বিবর্তন যা প্রাথমিকভাবে মেলি যুদ্ধ এবং শিকারের জন্য ব্যবহৃত হয়।
  • ছুরি নিক্ষেপ: নিক্ষেপের জন্য ডিজাইন করা এবং ওজনযুক্ত একটি ছুরি।
  • ট্রেঞ্চ ছুরি: উদ্দেশ্য-তৈরি বা ইমপ্রোভাইজড ছুরি, বিশেষত ট্রেঞ্চ যুদ্ধে নিকট-চতুর্থাংশ লড়াইয়ের উদ্দেশ্যে; কারো কারো ডি আকৃতির অবিচ্ছেদ্য হ্যান্ড গার্ড রয়েছে।

ক্রীড়া সরঞ্জাম[সম্পাদনা]

  • ছুরি নিক্ষেপ: নিক্ষেপের জন্য ডিজাইন করা এবং ওজনযুক্ত একটি ছুরি।

বাসনপত্র[সম্পাদনা]

টেবিল ছুরি একটি সরঞ্জাম হিসাবে ছুরির একটি প্রাথমিক দিক হ'ল ডাইনিং, যা খাবার প্রস্তুতিতে বা কাটলারি হিসাবে ব্যবহৃত হয়। এর উদাহরণগুলির মধ্যে রয়েছে:

ছুরিগুলির হ্যান্ডেলগুলি বিভিন্ন উপকরণ থেকে তৈরি করা যেতে পারে, যার প্রত্যেকটির সুবিধা এবং অসুবিধা রয়েছে। হ্যান্ডেলগুলি বিভিন্ন আকার এবং শৈলীতে উত্পাদিত হয়। গ্রিপ বাড়ানোর জন্য হ্যান্ডেলগুলি প্রায়শই টেক্সচার করা হয়।

  • কাঠের হ্যান্ডেলগুলি ভাল গ্রিপ সরবরাহ করে এবং হাতে উষ্ণ থাকে তবে যত্ন নেওয়া আরও কঠিন। এগুলি জলকে ভালভাবে প্রতিরোধ করে না এবং দীর্ঘসময় ধরে জলের সংস্পর্শে আসার সাথে ফাটল বা ফেটে যায়। আধুনিক স্থিতিশীল এবং লেমিনেটেড কাঠ গুলি মূলত এই সমস্যাগুলি কাটিয়ে উঠেছে। কাস্টম এবং কিছু উত্পাদন ছুরি উত্পাদনে অনেক সুন্দর এবং বিদেশী হার্ডউড নিযুক্ত করা হয়। কিছু দেশে স্যানিটারি কারণে বাণিজ্যিক কসাইদের ছুরির কাঠের হাতল রাখা এখন নিষিদ্ধ।[তথ্যসূত্র প্রয়োজন]
  • কাঠের হ্যান্ডেলের চেয়ে প্লাস্টিকের হ্যান্ডেলগুলি আরও সহজেই যত্ন নেওয়া হয় তবে পিচ্ছিল হতে পারে এবং সময়ের সাথে ভঙ্গুর হয়ে উঠতে পারে।
  • উচ্চতর গ্রেড প্লাস্টিক থেকে তৈরি ইনজেকশন ছাঁচযুক্ত হ্যান্ডেলগুলি পলিথ্যালামাইড দিয়ে গঠিত এবং যখন জাইটেল বা গ্রিভরির মতো ট্রেডমার্ক নামের অধীনে বিপণন করা হয়, তখন কেভলার বা ফাইবারগ্লাস দিয়ে শক্তিশালী করা হয়। এগুলি প্রায়শই প্রধান ছুরি নির্মাতাদের দ্বারা ব্যবহৃত হয়।
  • ক্র্যাটন বা রেসিপ্রেন-সি এর মতো রাবার হ্যান্ডলগুলি সাধারণত তাদের টেকসই এবং কুশনিং প্রকৃতির কারণে প্লাস্টিকের চেয়ে পছন্দ করা হয়।
  • মিকার্টা তার কঠোরতা এবং স্থিতিশীলতার কারণে ব্যবহারকারী ছুরিগুলিতে একটি জনপ্রিয় হ্যান্ডেল উপাদান। মিকার্টা পানির জন্য প্রায় অপ্রতিরোধ্য, ভিজে গেলে গ্রিপিযুক্ত হয় এবং এটি একটি চমৎকার ইনসুলেটর। মিকার্টা রজনের মধ্যে যে কোনও তন্তুযুক্ত উপাদানকে বোঝাতে এসেছে। অনেক ধরনের মাইকার্টা পাওয়া যায়। একটি খুব জনপ্রিয় সংস্করণ হ'ল জি -10 নামে একটি ফাইবারগ্লাস সংবেদনশীল রজন।
  • চামড়ার হাতলগুলি কিছু শিকার এবং সামরিক ছুরিগুলিতে দেখা যায়, বিশেষত কেএ-বার। চামড়ার হ্যান্ডেলগুলি সাধারণত চামড়ার ওয়াশারগুলি স্ট্যাকিং করে বা কম সাধারণভাবে অন্য হ্যান্ডেল উপাদানের চারপাশে একটি স্লিভ হিসাবে উত্পাদিত হয়। রাশিয়ান নির্মাতারা প্রায়শই একই পদ্ধতিতে বার্চবার্ক ব্যবহার করে।
  • কঙ্কালের হ্যান্ডেলগুলি ট্যাংকে হ্যান্ডেল হিসাবে ব্যবহার করার অনুশীলনকে বোঝায়, সাধারণত ওজন হ্রাস করার জন্য উপাদানগুলির বিভাগগুলি সরানো হয়। কঙ্কাল চালিত ছুরিগুলি প্রায়শই প্যারাসুট কর্ড বা অন্যান্য মোড়ানো উপকরণ দিয়ে মোড়ানো হয়।
  • স্টেইনলেস স্টীল এবং অ্যালুমিনিয়াম হ্যান্ডলগুলি টেকসই এবং স্যানিটারি, তবে পিচ্ছিল হতে পারে। এটি মোকাবেলা করার জন্য, প্রিমিয়াম ছুরি নির্মাতারা অতিরিক্ত গ্রিপ সরবরাহ করার জন্য রিজ, বাম্প বা ইন্ডেন্টেশন সহ হ্যান্ডেল তৈরি করে। ধাতব হ্যান্ডেলযুক্ত ছুরিগুলির সাথে আরেকটি সমস্যা হ'ল, যেহেতু ধাতুটি একটি দুর্দান্ত তাপ-কন্ডাক্টর, তাই এই ছুরিগুলি খুব অস্বস্তিকর এবং এমনকি বেদনাদায়ক বা বিপজ্জনক হতে পারে, যখন (খুব) ঠান্ডা জলবায়ুতে গ্লাভস বা অন্যান্য প্রতিরক্ষামূলক হ্যান্ডওয়্যার ছাড়াই পরিচালনা করা হয়।মহিষের শিং থেকে তৈরি একটি ঐতিহ্যবাহী ছুরির হ্যান্ডেল (তাসিকমালায়া, ইন্দোনেশিয়া)

আরও বিদেশী উপকরণ সাধারণত শিল্প বা আনুষ্ঠানিক ছুরিগুলিতে দেখা যায়: পাথর, হাড়, ম্যামথ দাঁত, ম্যামথ হাতির দাঁত, ওসিক (ওয়ালরাস লিঙ্গের হাড়), ওয়ালরাস দাঁত, অ্যান্টালার (প্রায়শই ছুরি প্রসঙ্গে স্ট্যাগ বলা হয়), ভেড়ার শিং, মহিষের শিং, দাঁত এবং মোপ (মুক্তা বা "মুক্তার মা")। ছুরির হ্যান্ডেলে অনেক উপকরণ ব্যবহার করা হয়েছে।

হ্যান্ডলগুলি প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজনগুলি সামঞ্জস্য করার জন্য অভিযোজিত হতে পারে। উদাহরণস্বরূপ, ছুরির হাতলগুলি তাদের হাতে আর্থ্রাইটিসযুক্ত ব্যক্তিদের জন্য ঘন বা আরও কুশনিং দিয়ে তৈরি করা যেতে পারে। একটি নন-স্লিপ হ্যান্ডেল পালমার হাইপারহাইড্রোসিসে আক্রান্ত ব্যক্তিদের স্থান দেয়। বার্চবার্ক ছুরি হ্যান্ডেল

প্রকার[সম্পাদনা]

বিভিন্ন ধরনের ছুরি সম্পর্কে আরও তথ্য: ব্লেড § ছুরি ব্লেডের নিদর্শন

অস্ত্র[সম্পাদনা]

একটি বড় ঐতিহ্যবাহী তুয়ারেগ ছুরি। একটি অস্ত্র হিসাবে, ছুরি সর্বজনীনভাবে একটি অপরিহার্য সরঞ্জাম হিসাবে গৃহীত হয়। এটি একটি ছুরি লড়াইয়ের অপরিহার্য উপাদান। উদাহরণস্বরূপ:

  • ব্যালিস্টিক ছুরি: একটি বিচ্ছিন্ন গ্যাস- বা স্প্রিং-চালিত ব্লেড সহ একটি বিশেষ যুদ্ধ ছুরি যা একটি ট্রিগার টিপে বা হ্যান্ডেলে স্যুইচ করে কয়েক ফুট বা মিটার দূরত্বে নিক্ষেপ করা যেতে পারে।
  • বায়োনেট: একটি ছুরি-আকৃতির ক্লোজ-কোয়ার্টার যুদ্ধ অস্ত্র যা রাইফেল বা অনুরূপ অস্ত্রের মুখের সাথে সংযুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে।
  • প্রজাপতি ছুরি: একটি ভাঁজ করা পকেট ছুরি যা "বালিসং" বা "বাটাঙ্গাস" নামেও পরিচিত যার দুটি পাল্টা-ঘূর্ণনশীল হ্যান্ডেল রয়েছে যেখানে ব্লেডটি হ্যান্ডেলের খাঁচাগুলির মধ্যে লুকানো থাকে।
  • যুদ্ধের ছুরি: মাঠে সৈন্যদের দ্বারা ব্যবহৃত যে কোনও ছুরি, একটি সাধারণ ব্যবহারের সরঞ্জাম হিসাবে, তবে লড়াইয়ের জন্যও।
  • ড্যাগার: কেন্দ্রীয় মেরুদণ্ড এবং প্রান্ত (গুলি) সহ একটি একক-ধারযুক্ত বা দ্বিমুখী যুদ্ধ ছুরি তাদের পুরো দৈর্ঘ্যকে তীক্ষ্ণ করে তোলে, প্রাথমিকভাবে চাপ দেওয়া বা ছুরিকাঘাতের জন্য ব্যবহৃত হয়। বৈচিত্রগুলির মধ্যে রয়েছে স্টিলেটো এবং পুশ ড্যাগার। আরও বিস্তারিত তালিকার জন্য ছুরিগুলির তালিকা দেখুন।
  • - ফাইটিং ছুরি: খুব স্বল্প পরিসরে (গ্রাপলিং দূরত্বে) দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে শারীরিক সংঘর্ষে মারাত্মক আঘাত করার জন্য ডিজাইন করা ব্লেডযুক্ত ছুরি। সুপরিচিত উদাহরণগুলির মধ্যে রয়েছে বোভি ছুরি, কা-বার যুদ্ধ ছুরি এবং ফেয়ারবায়ার্ন-সাইকস ফাইটিং ছুরি।
  • - জেনোইস ছুরি: একটি গার্ডলেস হ্যান্ডেল দিয়ে দ্বাদশ শতাব্দী থেকে উত্পাদিত
  • কারামবিত: বাঘের নখের মতো বাঁকা ব্লেড যুক্ত একটি ছুরি এবং এক বা দুটি সুরক্ষা ছিদ্রযুক্ত একটি হ্যান্ডেল।
  • রামপুরী: একটি ভারতীয় মাধ্যাকর্ষণ ছুরি যার একমুখী ব্লেড প্রায় 9 থেকে 12 ইঞ্চি (23 থেকে 30 সেমি) দীর্ঘ।
  • শিব: দৈনন্দিন জিনিসপত্র থেকে ঘরে তৈরি একটি ছুরি, বিশেষত কারাগারে বন্দীদের মধ্যে প্রচলিত। কিছু কারাগারে একটি বিকল্প নাম শ্যাঙ্ক
  • তরবারি: একটি দীর্ঘ এবং শক্তিশালী ব্লেড সহ ছুরির বিবর্তন যা প্রাথমিকভাবে মেলি যুদ্ধ এবং শিকারের জন্য ব্যবহৃত হয়।
  • ছুরি নিক্ষেপ: নিক্ষেপের জন্য ডিজাইন করা এবং ওজনযুক্ত একটি ছুরি।
  • ট্রেঞ্চ ছুরি: উদ্দেশ্য-তৈরি বা ইমপ্রোভাইজড ছুরি, বিশেষত ট্রেঞ্চ যুদ্ধে নিকট-চতুর্থাংশ লড়াইয়ের উদ্দেশ্যে; কারো কারো ডি আকৃতির অবিচ্ছেদ্য হ্যান্ড গার্ড রয়েছে।

ক্রীড়া সরঞ্জাম[সম্পাদনা]

  • ছুরি নিক্ষেপ: নিক্ষেপের জন্য ডিজাইন করা এবং ওজনযুক্ত একটি ছুরি।

বাসনপত্র[সম্পাদনা]

টেবিল ছুরি একটি সরঞ্জাম হিসাবে ছুরির একটি প্রাথমিক দিক হ'ল ডাইনিং, যা খাবার প্রস্তুতিতে বা কাটলারি হিসাবে ব্যবহৃত হয়। এর উদাহরণগুলির মধ্যে রয়েছে:

  • রুটি ছুরি: রুটি কাটার জন্য একটি সেরেটেড ব্লেড সহ একটি ছুরি
  • - বোনিং ছুরি: হাঁস-মুরগি, মাংস এবং মাছের হাড় অপসারণের জন্য ব্যবহৃত একটি ছুরি।
  • কসাইর ছুরি: একটি ছুরি যা প্রাথমিকভাবে পশুদের কসাই এবং / অথবা পোশাক পরার জন্য ডিজাইন এবং ব্যবহৃত হয়।
  • - খোদাই ছুরি: হাঁস-মুরগি, রোস্ট, হ্যাম এবং অন্যান্য বড় রান্না করা মাংসের মতো বড় রান্না করা মাংস খোদাই করার জন্য একটি ছুরি।
  • - ক্যানেল বা চ্যানেল ছুরি: ব্লেডের নচটি সাইট্রাস ফল থেকে টুইস্ট কাটতে ব্যবহৃত হয়, সাধারণত ককটেল তৈরিতে
  • শেফের ছুরি: ফরাসি ছুরি হিসাবেও পরিচিত, খাবার প্রস্তুত করতে ব্যবহৃত একটি কাটার সরঞ্জাম
  • ক্লিভার: একটি বড় ছুরি যা তার আকারে পরিবর্তিত হয় তবে সাধারণত একটি আয়তক্ষেত্রাকার-ব্লেডযুক্ত হ্যাচেটের অনুরূপ। এটি বেশিরভাগ রান্নাঘরের ছুরি বা কসাই ছুরি হিসাবে হাড়ের মাধ্যমে হ্যাকিংয়ের জন্য ব্যবহৃত হয় এবং এর বিস্তৃত দিক, সাধারণত রসুনের মাধ্যমে পিষে ফেলার জন্যও ব্যবহার করা যেতে পারে।
  • বৈদ্যুতিক ছুরি: দুটি সেরেটেড ব্লেড সমন্বিত একটি বৈদ্যুতিক ডিভাইস যা একসাথে ছিঁড়ে যায়, যখন চালিত হয় তখন একটি করাত ক্রিয়া সরবরাহ করে
  • - রান্নাঘরের ছুরি: শেফের ছুরি সহ যে কোনও ছুরি, যা খাদ্য প্রস্তুতিতে ব্যবহার করার উদ্দেশ্যে করা হয়
  • ঝিনুক ছুরি: খোলা ঝিনুকের খোসা গুলি চালানোর জন্য একটি ছোট, পুরু ব্লেড রয়েছে
  • মেজলুনা: একটি দুই-হ্যান্ডেল আর্ক-আকৃতির ছুরি যা রকিং মোশনে ভেষজ হেলিকপ্টার হিসাবে বা অন্যান্য খাবার কাটার জন্য ব্যবহৃত হয়
  • প্যারিং বা কোরিং ছুরি: একটি ছোট কিন্তু তীক্ষ্ণ ব্লেড যুক্ত একটি ছুরি যা ফল থেকে কোরগুলি কাটার জন্য ব্যবহৃত হয়।
  • রকার ছুরি হ'ল একটি ছুরি যা রকিং গতির সাথে কাটা হয়, যা প্রাথমিকভাবে এমন ব্যক্তিদের দ্বারা ব্যবহৃত হয় যাদের অক্ষমতা তাদের একই সাথে কাঁটা এবং ছুরি ব্যবহার করতে বাধা দেয়।
  • - টেবিল ছুরি বা কেস ছুরি: কাটলারির একটি টুকরো, হয় মাখন ছুরি, স্টেক ছুরি বা উভয়ই, যা একটি টেবিল সেটিংসের অংশ, কাঁটা এবং চামচের সাথে

সরঞ্জাম[সম্পাদনা]

তিনটি বোল্ট সরঞ্জাম থেকে ডুবুরির ছুরি পনির কাটার জন্য ছুরি

ইউটিলিটি সরঞ্জাম হিসাবে ছুরিটি অনেকগুলি রূপ নিতে পারে, যার মধ্যে রয়েছে:

  • বোয়ি ছুরি: সাধারণত, যে কোনও বড় শীট ছুরি, বা জিম বোয়ি দ্বারা জনপ্রিয় বড় ছুরির একটি নির্দিষ্ট শৈলী।একটি মাথার ছুরি (গোলাকার ছুরি)।
  • বুশক্রাফ্ট ছুরি: মরুভূমিতে শিবির করার সময় ব্যবহৃত একটি শক্ত, সাধারণত স্থির ব্লেড ছুরি।
  • ক্যাম্পিং ছুরি: একটি ক্যাম্পিং ছুরি একটি মরুভূমির পরিবেশে ক্যাম্পিং এবং বেঁচে থাকার উদ্দেশ্যে ব্যবহৃত হয়।
  • মাথার ছুরি বা গোলাকার ছুরি: চামড়া কাটার জন্য প্রাচীনকাল থেকে ব্যবহৃত একটি আধাবৃত্তাকার ব্লেডযুক্ত ছুরি।
  • কুটিল ছুরি: কখনও কখনও "বাঁকা ছুরি", "খোদাই ছুরি" বা অ্যালগনকিয়ান ভাষায় "মোকোটাউগান" একটি উপযোগী ছুরি যা খোদাই করার জন্য ব্যবহৃত হয়।
  • ডাইভারের ছুরি: ডাইভিং এবং ওয়াটার স্পোর্টসে ব্যবহারের জন্য অভিযোজিত একটি ছুরি এবং স্ট্যান্ডার্ড ডাইভিং পোশাকের একটি প্রয়োজনীয় অংশ।
  • ইলেকট্রিশিয়ানের ছুরি: বৈদ্যুতিক নিরোধক কাটার জন্য ব্যবহৃত একটি ছোট ব্লেডযুক্ত ছুরি।
  • ভাঁজ করা ছুরি: ভাঁজ করা ছুরি হ'ল এক বা একাধিক ব্লেডযুক্ত একটি ছুরি যা হ্যান্ডেলের অভ্যন্তরে ফিট করে যা এখনও পকেটে ফিট হতে পারে। এটি জ্যাকনাইফ বা জ্যাক-ছুরি নামেও পরিচিত।
  • শিকারের ছুরি: একটি ছুরি বড় খেলার পোশাক পরতে ব্যবহৃত হয়।
  • কিরিদাশি: একটি ছোট জাপানি ছুরি যার একটি ছিনি পিষে এবং একটি তীক্ষ্ণ বিন্দু রয়েছে, যা একটি সাধারণ উদ্দেশ্যে ইউটিলিটি ছুরি হিসাবে ব্যবহৃত হয়।
  • লিনোলিয়াম ছুরি: একটি ছোট ছুরি যা একটি বাঁকা পয়েন্ট এবং একটি হ্যান্ডেল সহ একটি সংক্ষিপ্ত, শক্ত ব্লেড রয়েছে এবং লিনোলিয়াম বা অন্যান্য শীট উপকরণ কাটতে ব্যবহৃত হয়।
  • - ম্যাচেট: আখ বা জঙ্গলের আন্ডারগ্রোথের মতো ঘন গাছপালা কাটার জন্য ব্যবহৃত একটি বড় ভারী ছুরি; এটি আক্রমণাত্মক অস্ত্র হিসাবে ব্যবহার করা যেতে পারে।
  • - মার্কিং ছুরি: ওয়ার্কপিসগুলি চিহ্নিত করার জন্য ব্যবহৃত একটি কাঠের সরঞ্জাম।
  • প্যালেট ছুরি: একটি ছুরি, বা ফ্রস্টিং স্প্যাটুলা, যার কাটিং এজের অভাব রয়েছে, যা শিল্পীদের দ্বারা পেইন্ট মিশ্রণ এবং প্রয়োগ এবং আইসিং ছড়িয়ে দেওয়ার জন্য রান্নাকরার মতো কাজের জন্য ব্যবহৃত হয়।
  • কাগজের ছুরি: বা একটি "লেটার ওপেনার" এটি ধাতব বা প্লাস্টিকের তৈরি একটি ছুরি, যা মেইল খোলার জন্য ব্যবহৃত হয়।
  • পকেটনাইফ: একটি ভাঁজ করা ছুরি যা প্যান্টের পকেটে বহন করার জন্য ডিজাইন করা হয়েছে। সাব টাইপগুলির মধ্যে রয়েছে:
    • - লকব্যাক ছুরি: একটি ভাঁজ করা ছুরি যা ব্লেডটিকে খোলা অবস্থানে লক করে দেয়, ব্যবহারের সময় দুর্ঘটনাজনিত বন্ধ হওয়া রোধ করে
    • - মাল্টি-টুল এবং সুইস আর্মি ছুরি, যা একটি ভাঁজ করা ছুরি ব্লেডকে অন্যান্য সরঞ্জাম এবং সরঞ্জামগুলির সাথে একত্রিত করে, যেমন প্লেয়ার, কাঁচি বা স্ক্রু ড্রাইভার
  • - উত্পাদন ছুরি: আয়তক্ষেত্রাকার প্রোফাইল যুক্ত একটি ছুরি এবং মুদি দোকানদারদের দ্বারা উত্পাদিত ফসল কাটার জন্য ব্যবহৃত একটি বোকা সামনের প্রান্ত।
  • কারচুপির ছুরি: নৌযানগুলিতে কারচুপি কাটার জন্য ব্যবহৃত একটি ছুরি।
  • - স্ক্যাল্পেল: একটি মেডিকেল ছুরি, সার্জারি করার জন্য ব্যবহৃত হয়।
  • সোজা রেজার: চুল কাটার জন্য ব্যবহৃত একটি পুনরায় ব্যবহারযোগ্য ছুরি ব্লেড।
  • - বেঁচে থাকার ছুরি: একটি শক্ত ছুরি, কখনও কখনও বেঁচে থাকার সরঞ্জাম দিয়ে ভরা একটি ফাঁকা হ্যান্ডেল সহ।
  • - সুইচব্লেড: ভাঁজ করা ব্লেডযুক্ত একটি ছুরি যা গ্রিপে একটি বোতাম বা লিভার চাপলে ধরা থেকে বেরিয়ে আসে।
  • - ইউটিলিটি ছুরি: একটি প্রতিস্থাপনযোগ্য (সাধারণত) ত্রিভুজ ব্লেডসহ একটি ছোট ছুরি, কার্ড স্টক, পেপারবোর্ড এবং ঢেউটিন ফাইবারবোর্ড সহ শীট উপকরণ কাটার জন্য ব্যবহৃত হয়, যাকে বক্সকাটার ছুরি বা বক্সকাটারও বলা হয়।
  • কাঠের খোদাই ছুরি এবং সাদা ছুরি: ছুরিগুলি কাঠের খোদাই এবং হুইটলিং শিল্পে কাঠকে আকৃতি দিতে ব্যবহৃত হয়, প্রায়শই আরও ভাল নিয়ন্ত্রণের জন্য সংক্ষিপ্ত, পাতলা প্রতিস্থাপনযোগ্য ব্লেড দিয়ে।
  • ক্রাফ্ট ছুরি: একটি (সাধারণত) দীর্ঘ হ্যান্ডেল এবং একটি প্রতিস্থাপনযোগ্য পয়েন্টযুক্ত ব্লেড সহ একটি স্কাল্পেলের মতো নন-রিট্র্যাক্টেবল ইউটিলিটি ছুরি, যা শিল্প কলা এবং কারুশিল্পে সুনির্দিষ্ট, পরিষ্কার কাটার জন্য ব্যবহৃত হয়, প্রায়শই জনপ্রিয় ব্র্যান্ড নামের পরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় এক্স-অ্যাক্টো ছুরি বলা হয়।একটি সাধারণ অক্ষর ওপেনার, বা কাগজের ছুরি

ঐতিহ্যবাহী এবং ধর্মীয় সরঞ্জাম[সম্পাদনা]

  • - আথাম: উইকা এবং নিওপ্যাগান জাদুবিদ্যার অন্যান্য ডেরিভেটিভ ফর্মগুলিতে ব্যবহৃত একটি সাধারণত কালো-চালিত এবং দ্বিমুখী আচার ছুরি। (আরও দেখুন বোলিন)।
  • ডার্ক: প্রথাগত এবং আনুষ্ঠানিক উদ্দেশ্যে স্কটিশ হাইল্যান্ডারদের দ্বারা পরিধান করা একটি দীর্ঘ ব্লেডযুক্ত থ্রাস্টিং ছুরি।
  • কাটার: একটি ভারতীয় পুশ ছুরি কখনও কখনও আনুষ্ঠানিকভাবে ব্যবহৃত হয়।
  • কিলায়া: তিব্বতি বৌদ্ধ আচার-অনুষ্ঠানে ব্যবহৃত একটি ছুরি।
  • কিরপান: একটি আনুষ্ঠানিক ছুরি যা সমস্ত বাপ্তিস্মপ্রাপ্ত শিখদের অবশ্যই শিখ ধর্মের পাঁচটি দৃশ্যমান প্রতীকের মধ্যে একটি হিসাবে পরিধান করতে হবে (কাকারস)।)
  • ক্রিস: ইন্দো-মালয় সংস্কৃতিতে ব্যবহৃত একটি ছুরি, প্রায়শই আভিজাত্য দ্বারা এবং কখনও কখনও ধর্মীয় আচার-অনুষ্ঠানে
  • কুকরি: একটি নেপালি ছুরি একটি সরঞ্জাম এবং অস্ত্র হিসাবে ব্যবহৃত হয়
  • - মাগুরো বোচো: একটি দীর্ঘ বিশেষ ায়িত ব্লেড সহ একটি ঐতিহ্যবাহী জাপানি ছুরি যা বড় সমুদ্রের মাছ পূরণ করতে ব্যবহৃত হয়।
  • - পুউক্কো: একটি ঐতিহ্যবাহী ফিনিশ শৈলীর কাঠের বেল্ট-ছুরি অস্ত্রের পরিবর্তে একটি সরঞ্জাম হিসাবে ব্যবহৃত হয়
  • সিক্স: একটি জার্মানএকক ছুরি, ছুরি বা সংক্ষিপ্ত তরবারি একটি সরঞ্জাম এবং অস্ত্র হিসাবে উভয়ই ব্যবহৃত হয়।
  • - জিয়ান-ডুব: স্কটল্যান্ডের হাইল্যান্ড এবং আইল ড্রেস (কিল্ট) এর সাথে ঐতিহ্যগতভাবে পরা একটি ছোট ছুরি।
  • উলু: একটি ইনুইট মহিলার সর্বাত্মক ছুরি।
  • - ইয়াকুতিয়ান ছুরি: কাঠের খোদাই এবং মাংস বা মাছ কাটার সরঞ্জাম হিসাবে ব্যবহৃত একটি ঐতিহ্যবাহী ইয়াকুটস ছুরি। ইয়াকুতিয়ান জাতিগত পোশাকের একটি অংশ হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আচার-অনুষ্ঠান ও কুসংস্কার[সম্পাদনা]

কারাভাগিও দ্বারা ইসহাকের বলিদান, (১৫৯০–১৬১০; ক্যানভাসে তেল; উফিজি)। ইব্রাহীম কোরবানির ছুরি হাতে আছে।

ছুরি আচার এবং কুসংস্কারের মাধ্যমে কিছু সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কারণ ছুরিটি প্রথম থেকেই বেঁচে থাকার জন্য একটি অপরিহার্য সরঞ্জাম ছিল। ছুরির প্রতীকগুলি জীবনের সমস্ত পর্যায়ের প্রতীক হিসাবে বিভিন্ন সংস্কৃতিতে পাওয়া যায়; উদাহরণস্বরূপ, প্রসবের সময় বিছানার নীচে রাখা একটি ছুরি ব্যথা কমাতে বলা হয়, বা, বাচ্চাকে রক্ষা করার জন্য ক্র্যাডলের হেডবোর্ডে আটকে দেওয়া হয়; [তথ্যসূত্র প্রয়োজন] ছুরিগুলি কিছু অ্যাংলো-স্যাক্সন সমাধির রীতিতে অন্তর্ভুক্ত ছিল, তাই পরবর্তী বিশ্বে মৃতরা প্রতিরক্ষাহীন হবে না।  ছুরি কিছু দীক্ষা আচার-অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং অনেক সংস্কৃতি বিভিন্ন ধরনের ছুরি দিয়ে আচার-অনুষ্ঠান সম্পাদন করে, যার মধ্যে রয়েছে পশুদের আনুষ্ঠানিক বলিদান।  সামুরাই যোদ্ধারা, বুশিডোর অংশ হিসাবে, একটি সাধারণ জাপানি ছুরি নিয়ে আনুষ্ঠানিক আত্মহত্যা বা সেপ্পুকু সম্পাদন করতে পারে।  একটি আথাম, একটি আনুষ্ঠানিক ছুরি, উইক্কায় ব্যবহৃত হয় এবং নিওপ্যাগান জাদুবিদ্যার উদ্ভূত রূপ।

গ্রীসে, বালিশের নীচে রাখা একটি কালো-হ্যান্ডেল ছুরি দুঃস্বপ্ন দূরে রাখতে ব্যবহৃত হয়। [তথ্যসূত্র প্রয়োজন] 1646 সালের গোড়ার দিকে জাদুবিদ্যার চিহ্ন হিসাবে অন্য একটি কাটলারির উপর ছুরি রাখার কুসংস্কারের উল্লেখ করা হয়।  একটি সাধারণ বিশ্বাস হ'ল যদি উপহার হিসাবে একটি ছুরি দেওয়া হয় তবে দাতা এবং প্রাপকের সম্পর্ক ছিন্ন হবে। একটি ছোট মুদ্রা, কবুতর বা একটি মূল্যবান আইটেমের মতো কিছু উপহারের জন্য বিনিময় করা হয়, যা "অর্থ প্রদান" প্রদান করে।[তথ্যসূত্র প্রয়োজন]

আইন[সম্পাদনা]

ছুরিগুলি সাধারণত আইন দ্বারা সীমাবদ্ধ থাকে, কারণ তারা প্রায়শই অপরাধে ব্যবহৃত হয়, যদিও বিধিনিষেধগুলি দেশ বা রাজ্য এবং ছুরির ধরন অনুসারে ব্যাপকভাবে পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, কিছু আইন প্রকাশ্যে ছুরি বহন নিষিদ্ধ করে যখন অন্যান্য আইনগুলি সুইচব্লেডের মতো নির্দিষ্ট ছুরিগুলির ব্যক্তিগত মালিকানা নিষিদ্ধ করে।[তথ্যসূত্র প্রয়োজন]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "No. 1 The knife- Forbes.com"। ২০০৫-০৮-৩১। ২০১২-০৭-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৫-০৭ 
  2. "Early Human Evolution: Early Human Culture"। ২০০৭-০৫-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৫-০৭ 
  3. Kertzman, Joe (২০০৭)। Art of the Knife। Iola, WI: Krause Publications। পৃষ্ঠা 3–6। আইএসবিএন 978-0-89689-470-9