ছোরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফেয়ারবাইর্ন-সাইকস মারামারির ছুরি, একটি আধুনিক ছোরা

ছোরা হল একটি যুদ্ধের ছুরি, যার একটি খুব ধারালো বিন্দু এবং সাধারণত দুটি ধারালো ধার থাকে। এটি এমনভাবে নকশা করা যাতে খোঁচা বা ছুরিকাঘাতের অস্ত্র হিসাবে ব্যবহার করা যায়। [১][২] মানব ইতিহাস জুড়ে ঘনিষ্ঠ যুদ্ধের জন্য ছোরা ব্যবহার করা হয়েছে, [৩] এবং অনেক সংস্কৃতি আচার ও আনুষ্ঠানিক প্রেক্ষাপটে সুশোভিত ছোরা ব্যবহার করা হয়েছে। ছোরার স্বতন্ত্র আকৃতি এবং ঐতিহাসিক ব্যবহার একে আইকনিক এবং প্রতীকী করে তুলেছে। আধুনিক অর্থে একটি ছোরা হল একটি অস্ত্র যা কাছাকাছি যুদ্ধ বা আত্মরক্ষার জন্য নকশা করা হয়েছে; ঐতিহাসিক অস্ত্র সমাবেশে এর ব্যবহারের কারণে, এর সাথে গুপ্তহত্যা এবং খুনের সম্পর্ক রয়েছে। দ্বি-ধারী ছুরি, যাইহোক, বিভিন্ন সামাজিক প্রেক্ষাপটে বিভিন্ন ধরণের ভূমিকা পালন করে থাকে।

মন্তব্য[সম্পাদনা]

  1. State v. Martin, 633 S.W.2d 80 (Mo. 1982): This is the dictionary or popular-use definition of a dagger, which has been used to describe everything from an ice pick to a folding knife with pointed blade as a 'dagger'. The Missouri Supreme Court used the popular definition of 'dagger' found in Webster's New Universal Dictionary ("a short weapon with a sharp point used for stabbing") to rule that an ordinary pointed knife with four-to-five inch blade constitutes a 'dagger' under the Missouri criminal code.
  2. California Penal Code 12020(a)(24):"dagger" means a knife or other instrument with or without a handguard that is capable of ready use as a stabbing weapon that may inflict great bodily injury or death. The State of California and other jurisdictions have seized upon the popular-use definition of a dagger to classify items ranging from a pointed kitchen knife to a tent stake as a 'dagger' under the law.
  3. Burton, Walter E., Knives For Fighting Men, Popular Science, July 1944, Vol. 145 No. 1, p. 150: The dagger is classified as a type of fighting knife, while a combat knife is a knife specifically designed for military use, and is thus only certain types of daggers designed for military use are considered to be combat knives. Thus, an ordinary dagger designed for civilian sale and use is only a fighting knife, while the U.S. Army M3 trench knife is both a combat knife and a fighting knife.

তথ্যসূত্র[সম্পাদনা]

  • ক্যাপওয়েল, ডাঃ টোবিয়াস । ছুরি, ড্যাগার এবং বেয়নেটের বিশ্ব বিশ্বকোষ । হার্মিস হাউস। লেস্টারশায়ার। 2011। .
  • ডিন, ব্যাশফোর্ড। ইউরোপীয় ড্যাগারের ক্যাটালগ 1300-1800 । মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট। নিউইয়র্ক। 1929।
  • এজ, ডেভিড এবং প্যাডক, জন মাইলস। মধ্যযুগীয় নাইটের অস্ত্র ও বর্ম - মধ্যযুগে অস্ত্রের একটি সচিত্র ইতিহাস । ক্রিসেন্ট বই। নিউইয়র্ক। 1988।
  • ইওরওয়ার্থ ইডন স্টিফেন এডওয়ার্ডস, সিরিল জন গ্যাড, নিকোলাস জিওফ্রে লেমপ্রিয়ার হ্যামন্ড। কেমব্রিজ প্রাচীন ইতিহাস । ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস. 1970। (আইএসবিএন ০-৫২১-০৭০৫১-১ )
  • পিটারসন, হ্যারল্ড এল ড্যাগারস এবং ওয়েস্টার্ন ওয়ার্ল্ডের ফাইটিং নাইভস । বোনানজা বই। নিউইয়র্ক। 1970।
  • থম্পসন, লোগান। ড্যাগার এবং বেয়নেটস - একটি ইতিহাস । প্যালাদিন প্রেস। বোল্ডার। 1999।
  • ভাইল, জেসন। মধ্যযুগীয় এবং রেনেসাঁ ড্যাগার যুদ্ধ । প্যালাদিন প্রেস। বোল্ডার। 2006।