খুঁটি লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খুঁটি লোকসভা কেন্দ্র
ঝাড়খণ্ডএর লোকসভা কেন্দ্র
অস্তিত্ব১৯৫২-বর্তমান
সংরক্ষণতফসিলী উপজাতি
বর্তমান সাংসদঅর্জুন মুন্ডা
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যঝাড়খণ্ড

খুঁটি লোকসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের ১৪ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৫২ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত এবং মোট ৬ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল হিন্দি।

এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

ইতিহাস[সম্পাদনা]

খুঁটি লোকসভা কেন্দ্রে ১৯৫২ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের ৮১ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৬ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত।[১] বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য ঝাড়খণ্ড বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৬ টি বিধানসভা কেন্দ্রে সর্বশেষ ২০১৪ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই লোকসভা কেন্দ্রের মধ্যে ৬টি বিধানসভা কেন্দ্রই তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত। এই ৬টি বিধানসভা কেন্দ্রে প্রথম ২০০৫ সালে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয় ঝাড়খণ্ড বিধানসভা গঠনের জন্য।

খারসওয়ান বিধানসভা কেন্দ্র়়

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৫৭ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

তামর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৫৮ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

তরপা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৫৯ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

খুঁটি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৬০ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

কোলেবীরা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৭০ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

সিমডেগা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৭১ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এই আসনে সব থেকে বেশি সংখ্যকবার বিজয়ী হয়েছেন কারিয়া মুন্ডা। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন ভারতীয় জনতা পার্টি-এর শ্রী অর্জুন মুন্ডা।[২]

নির্বাচনের ফলাফল[সম্পাদনা]

সাধারণ নির্বাচন, ২০১৯: সিংভূম
দল প্রার্থী ভোট % ±%
বিজেপি অর্জুন মুন্ডা ৩,৮২,৬৩৮ ৪৫.৯৭% +৯.৪৮
কংগ্রেস কালী চরণ মুন্ডা ৩,৮১,১৯৩ ৪৫.৮০% +২৫.৮৭

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.elections.in/jharkhand/parliamentary-constituencies/singhbhum.html?utm_source=from_pctrack
  2. "All Members of Lok Sabha (Since 1952)"নতুন দিল্লি: Lok Sabha Secretariat। ১৬ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০১৫ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 (2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]