খালাত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহাম্মদ আলীম খান (১৮৮০-১৯৪৪), বুখারার আমির, খালাত পরিহিত

খালাত (ফার্সি: خلعت‎‎ / ALA-LC : xalat ,বাংলা: খেলাত) হল একটি ঢিলেঢালা, লম্বা-হাতা বাইরের সিল্ক বা সুতির আলখাল্লা। এটি মধ্য এশিয়া এবং দক্ষিণ এশিয়ায় সাধারণ এবং পুরুষ ও মহিলা উভয়ই ভিন্ন ভিন্ন শৈলীতে পরিধান করে।

ঐতিহাসিকভাবে, সমৃদ্ধভাবে সজ্জিত খালাতগুলিকে সম্মানসূচক পুরষ্কার হিসাবে ব্যবহার করা হয়েছে, একইভাবে ম্যান্টেলের মতো। খালাত/খিলাত শব্দটি সম্মানজনক পোশাক প্রদানের অনুষ্ঠানকে বোঝাতেও ব্যবহৃত হত। পোশাকের এই ধরনের সামাজিক দিকগুলো অনেক সমাজেই জানা গেছে। ১৯ শতকের মধ্যে ব্রিটিশ ভারতে খিল্লাত শব্দটি উপনদী রাজপুত্র, খান এবং উপজাতীয় নেতাদের কাছ থেকে সেবার বিনিময়ে ভারত সরকার কর্তৃক প্রদত্ত অর্থ বা পণ্যের যে কোনও উপহার বোঝায়।

মধ্য এশীয় খালাত হতে পারে পাতলা, আলংকারিক পোশাক, অথবা মোটা, পূর্ণ দৈর্ঘ্যের আলখাল্লা এবং তাপ ও আলো এবং ঠান্ডা উভয়ের সংস্পর্শ থেকে ভালো সুরক্ষা।

খালাত শব্দটি রাশিয়ান ভাষায় পাওয়া অনেক ধারের মধ্যে একটি, যেখানে এটি বিভিন্ন পোশাকের জন্য একটি সাধারণ শব্দ হিসেবে এসেছে। রোমানিয়ান ভাষায় হালাত শব্দটি ব্যবহৃত হয়, যার অর্থ ড্রেসিং গাউন, বাথরোব, স্মোক, ক্যামোফ্লেজ ক্লোক ইত্যাদি। অনুরূপ একটি পোশাক তুর্কি ভাষায় চাপান নামে পরিচিত।

খালাত (কখনও কখনও ইদ্দিশ ভাষায় খলাত বলা হয়) ২০ শতকের গোড়ার দিকে পূর্ব ইউরোপের আশকেনাজি ইহুদি পুরুষরাও পরতেন। এগুলি শাল কলার এবং পকেট সহ দীর্ঘ, কাছাকাছি ফিটিং কোট ছিল। ইহুদি সম্প্রদায়ে, এগুলি ছিল প্রতিদিনের পরিধানের জন্য সুতির পোশাক; আরও বিলাসবহুল সংস্করণগুলি মখমল বা সিল্কের তৈরি এবং শাবাত বা অন্যান্য ছুটির দিনে পরা হত।[১]

খালাত পরা কিরগিজ পরিবার, ১৯১১

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Goldberg-Mulkiewicz, Olga। "Dress"YIVO Encyclopedia of Jews in Eastern Europe। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০১৮