কারওয়ানসরাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ক্যারাভানসরাই থেকে পুনর্নির্দেশিত)
কালাত আল মাদিকের কারওয়ানসরাই, উত্তর সিরিয়া।

কারওয়ানসরাই (ফার্সি: کاروانسرا‎‎) ছিল মুসাফিরদের বিশ্রামের জন্য রাস্তার পাশে থাকা আশ্রয়স্থল। ফারসি ও বাংলা ভাষায় একে “মুসাফিরখানা” নামেও ডাকা হয়। কারওয়ানসরাই সওদা, তথ্য আদানপ্রদানে সাহায্য করত। এশিয়া, উত্তর আফ্রিকা, দক্ষিণপূর্ব ইউরোপজুড়ে এবং বিশেষত সিল্ক রোডে খুবই গুরুত্বপূর্ণ নেটওয়ার্ক গড়ে তোলে। সওগার প্রয়োজনে মধ্যযুগে প্রচুর কারওয়ানসরাই গড়ে উঠেছিল।

নাম উৎপত্তি[সম্পাদনা]

কারওয়ানসরাই

কারওয়ানসরাই নামটি ফারসি কারওয়ান ও সরাই (স্থল) থেকে এসেছে। এর সাথে অনুসর্গ আই যুক্ত হয়েছে। কারওয়ান বলতে বোঝায় দীর্ঘ যাত্রার উদ্দেশ্যে বের হওয়া একদল বণিক, অর্থাৎ, কাফেলা।

পারস্যের কারওয়ানসরাই শহরের বাহিরে বৃহৎ স্থল হিসাবে নির্মিত হত। শহরের ভিতর নির্মিত সরাইগুলো ছোট কিসিমের হত।[১] মধ্যপ্রাচ্যে পথের পাশের সরাই ও শহরের ভিতরের সরাই উভয়কে মুসাফিরখানা বলা হত। আরবিতে একে ফানদাক ও হিব্রুতে পানদাক বলা হয়। ভেনিস ও জেনোয়াতে যথাক্রমে ফানদাকোফনদাকো বলা হয়।

আরবি সাহিত্যে কারওয়ানসরাই[সম্পাদনা]

আরব ভূগোলবিদ আল মুকাদ্দাসি ৯৮৫ খ্রিষ্টাব্দে তৎকালীন সিরিয়ার অন্তর্গত ফিলিস্তিন প্রদেশের সরাই নিয়ে লিখেছেন, “সিরিয়ায় কর খুব বেশি না, কিন্তু যারা কারওয়ানসরাই (ফানদাক) আসে তাদের সমস্যায়; এখানে, যাইহোক, কর খুব বেশি...”।[২] এখানে আমদানীকৃত পণ্যের উপর আরোপ করা করের কথা বোঝানো হয়েছে। সঠিকভাবে কর পরিশোধ করা হয়েছে তা বদল করার জন্য প্রত্যেক ফটকে প্রহরী নিয়োজিত থাকত।

স্থাপত্য[সম্পাদনা]

একটি সাফাভি ক্যারাভানসরাইয়ের ভূমিপরিকল্পনা

সাধারণত কারওয়ানসরাই বর্গাকার বা আয়তাকার হত। মাঝখানের উঠান প্রায় খোলা আকাশের নিচে থাকত। ভিতরে দেয়ালে বণিক ও তাদের পণ্য, কর্মচারী ও পশুদের জন্য বিভিন্ন দোকান, খালিস্থান ইত্যাদি থাকত।[৩]

কারওয়ানসরাই মানুষ ও পশুর জন্য খাওয়া, ধোয়া ও অজুর পানির ব্যবস্থা থাকত। কখনো কখনো গোসলের ব্যবস্থাও রাখা হত। এছাড়া পশুখাদ্য ও বণিকদের সরবরাহ করার জন্য হরেক রকমের পণ্যের দোকান থাকত। পাশাপাশি দোকানদাররা বণিকদের থেকে তাদের পণ্য খরীদ করত।[৪]

উল্লেখযোগ্য ক্যারাভানসরাই[সম্পাদনা]

গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.britannica.com/EBchecked/topic/316248/khan
  2. Mukaddasi, Description of Syria, Including Palestine, ed. Guy Le Strange, London 1886, pp. 91, 37
  3. Sims, Eleanor. 1978. Trade and Travel: Markets and Caravansary.' In: Michell, George. (ed.). 1978. Architecture of the Islamic World - Its History and Social Meaning. London: Thames and Hudson Ltd, 101.
  4. Ciolek, T. Matthew. 2004-present. Catalogue of Georeferenced Caravansaras/Khans. Old World Trade Routes (OWTRAD) Project. Canberra: www.ciolek.com - Asia Pacific Research Online.
  5. Vladimir Braginskiy. Tourist Attractions in the USSR: A Guide. Raduga Publishers, 1982. 254 pages. Page 104.

    The whole of the centre of Sheki has been proclaimed a reserve protected by the state. To take you back to the time of the caravans, two large eighteenth-century caravanserais have been preserved with spacious courtyards where the camels used to rest, cellars where goods were stored, and rooms for travellers.

আরও দেখুন[সম্পাদনা]

  • Branning, Katharine. 2002. turkishhan.org, The Seljuk Han in Anatolia. New York, USA.
  • Encyclopædia Iranica, p. 798-802
  • Erdmann, Kurt, Erdmann, Hanna. 1961. Das anatolische Karavansaray des 13. Jahrhunderts, 3 vols. Berlin: Mann, 1976, আইএসবিএন ৩-৭৮৬১-২২৪১-৫
  • Hillenbrand, Robert. 1994. Islamic Architecture: Form, function and meaning. NY: Columbia University Press. (see Chapter VI for an in depth overview of the caravanserai).
  • Kiani, Mohammad Yusef. 1976. Caravansaries in Khorasan Road. Reprinted from: Traditions Architecturales en Iran, Tehran, No. 2 & 3, 1976.
  • Schutyser, Tom. 2012. Caravanserai: Traces, Places, Dialogue in the Middle East. Milan: 5 Continents Editions, আইএসবিএন ৯৭৮-৮৮-৭৪৩৯-৬০৪-৭
  • Yavuz, Aysil Tükel. 1997. The Concepts that Shape Anatolian Seljuq Caravansara. In: Gülru Necipoglu (ed). 1997. Muqarnas XIV: An Annual on the Visual Culture of the Islamic World. Leiden: E. J. Brill, 80-95. [archnet.org/library/pubdownloader/pdf/8967/doc/DPC1304.pdf Available online as a PDF document, 1.98 MB]

বহিঃসংযোগ[সম্পাদনা]