বিষয়বস্তুতে চলুন

কোসাম্বারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোসাম্বারী
অন্যান্য নামকোসাম্বারী
ধরনসালাদ
উৎপত্তিস্থলভারত
অঞ্চল বা রাজ্যকর্ণাটক
প্রধান উপকরণডাল, সরিষা দানা

 

কোসাম্বারী বা কোশাম্বারী হল একটি সাধারণ দক্ষিণ ভারতীয় সালাদ যা ডাল (ভাঙা ডাল ) দিয়ে তৈরি করা হয় এবং সরিষার বীজ দিয়ে ফোড়ন দেওয়া হয়।[১] সাধারণত ব্যবহৃত ডালগুলি হল ভাঙা কালো ছোলা ( কন্নড় ভাষায় কাদালে বেলে) এবং ভাঙা মুগ ডাল (কন্নড় ভাষায় হেসারু বেলে)। এই সালাদগুলি কখনও কখনও জলখাবার হিসেবেও খাওয়া হয়, তবে সাধারণত সম্পূর্ণ খাবারের অংশ হিসেবেই খাওয়া হয়।

উপকরণ[সম্পাদনা]

সাধারণত ভাঙা মুগ, কোরানো নারকেল, ধনেলঙ্কা দিয়ে তৈরি হয় কোসাম্বারী। এর সঙ্গে ইচ্ছে হলে কুচোনো গাজর বা সূক্ষ্মভাবে কাটা শসা মেশানো যেতে পারে। ফোড়নে ব্যবহার হয় তেল, সরিষা, কারি পাতা, হিং ।

প্রস্তুতি[সম্পাদনা]

সবুজ মুগ দুই ঘণ্টা ভিজিয়ে রাখুন। নারকেল ও গাজর কুচি করুন। সূক্ষ্মভাবে কাটা শসাও ব্যবহার করা যেতে পারে। ধনেপাতা ও কাঁচা লঙ্কা কুচি করুন। আমের মরশুমে কাঁচা আম কুচি করে মেশাতে পারেন। তোতাপুরি (আম) কোসাম্বারীর সঙ্গে ভালো যায়।

ফোড়ন: একটি ছোট প্যানে তেল গরম করুন, সরিষা, হিং (ঐচ্ছিক) এবং কারি পাতা দিন। ভাজা হলে মশলা ঠাণ্ডা হতে দিন। স্বাদের জন্য লবণের সাথে সব উপকরণ কোসাম্বারীতে মিশিয়ে নিন। [২]

ঐতিহ্য[সম্পাদনা]

উৎসব এবং বিশেষ অনুষ্ঠানে কোসাম্বারী বিতরণ করা হয়। [৩] এটি গণেশ চতুর্থী এবং শ্রী রাম নবমীর সময় জনসাধারণের মধ্যে বিতরণ করা হয়। বরমহালক্ষ্মী ও গৌরী উৎসবের সময় নারীরা একে অপরকে আমন্ত্রণ জানায় এবং হলুদ ও সিঁদুরের সাথে কোসাম্বরী বিনিময় করে। এর মূল উদ্দেশ্য হল নারীর মধ্যে দেবত্বকে উদযাপন করা।

ছবিঘর[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

  • সালাদ তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Aggarwal, U. (২০১৬)। Incredible Taste of Indian Vegetarian Cuisine। First Edition। Allied Publishers Pvt. Limited। পৃষ্ঠা 191। আইএসবিএন 978-93-85926-02-0। সংগ্রহের তারিখ ২২ ডিসেম্বর ২০১৭ 
  2. "MOONG DAL SALAD"। Udupi Recipes। ২২ মার্চ ২০১৫। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০২১ 
  3. "Kosambari - This Delicious Salad From Karnataka"NDTV Food। জানুয়ারি ১২, ২০২৩। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৯, ২০২৩ 

টেমপ্লেট:সালাদ সমূহ