কোবে মসজিদ

স্থানাঙ্ক: ৩৪°৪১′৪৬″ উত্তর ১৩৫°১১′১৬″ পূর্ব / ৩৪.৬৯৬১১° উত্তর ১৩৫.১৮৭৭৮° পূর্ব / 34.69611; 135.18778
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোবে মসজিদ
神戸モスク
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থান২-২৫-১৪ নাকায়ামাতে দোরি, চুও-কু, কোবে-শি, পোস্টাল কোড: ৬৫০-০০০৪
স্থাপত্য
স্থপতিJan Josef Švagr
ধরনমসজিদ
বিনির্দেশ
গম্বুজসমূহ
মিনার

কোবে মসজিদ (জাপানি: 神戸モスク অথবা জাপানি: 神戸ムスリムモスク, অনুবাদ'কোবে মুসলিম মসজিদ' জাপানের কৌবে শহরের একটি মসজিদ। ১৯৩৫ সালের অক্টোবরে প্রতিষ্ঠিত হয় এই মসজিদটিই জাপানের প্রথম মসজিদ।[১]

ইতিহাস[সম্পাদনা]

ইসলামিক কমিটি অব কৌবের সংগৃহীত অনুদানের অর্থে ১৯২৮ সালে মসজিদটির নির্মাণ কাজ শুরু হয় এবং প্রায় সাত বছর পর তা সম্পন্ন হয়।[২] ইন্দো-ইসলামী স্থাপত্যশৈলীতে নির্মিত এ মসজিদটির নকশা করেন চেক স্থপতি জ্যান জোসেফ (Jan Josef Švagr; ১৮৮৫—১৯৬৯), যিনি জাপানের বেশ কিছু ধর্মীয় ভবনের নকশা করেছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন, ১৯৪৩ সালে জাপানী নৌ-বাহিনী মসজিদটি বাজেয়াপ্ত করে নিয়েছিল। পরবর্তীতে এটি আবারও মসজিদে পরিণত হয়। বেসমেন্ট এবং দৃঢ় অবকাঠামোর কারণে এটি ১৯৪৫-এর বিমান হামলা এবং ১৯৯৫ সালের মহা হানশিন ভূমিকম্পর মাঝেও টিকে ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Penn, M. "Islam in Japan," Harvard Asia Quarterly ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ ফেব্রুয়ারি ২০০৭ তারিখে Vol. 10, No. 1, Winter 2006., retrieved February 26, 2007(ইংরেজি)
  2. Agakhan third was a major contributor and then East Pakistan Prime Minister met Emperor of Japan to discuss the building of a mosque and Emperor was gracious enough to offer a land for its construction.Kobe Mosque Official Website ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জানুয়ারি ২০০৭ তারিখে - "History", retrieved February 26, 2007(ইংরেজি)

বহিঃসংযোগ[সম্পাদনা]