বিষয়বস্তুতে চলুন

কুট্টু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কুট্টু
ধরনসেদ্ধ খাবার
উৎপত্তিস্থলভারত
প্রধান উপকরণসবজি, ডাল

কুটু ( তামিল :கூட்டு) হল দক্ষিণ ভারতীয়, বিশেষ করে তামিল এবং কেরালার মসুর ডাল এবং উদ্ভিজ্ খাবারের সেদ্ধ তরকারি[১] কুটুর ব্যুৎপত্তি তামিল শব্দ "কুটু" থেকে এসেছে যার অর্থ "যোগ" বা "মিশ্রণ" অর্থাৎ মসুর ডালের সাথে যোগ করা সবজির থালা যা অর্ধগলিত। থালাটি বাদাম বা গঠন উপকরণ ও জটিল স্বাদের জন্য বিখ্যাত। সম্ভবত মসুর ডাল এবং নারকেলের স্বাধীন সংযোজনের কারণে। এটি সাধারণত সম্ভারের তুলনায় কম জলযুক্ত। তবে শুষ্ক ভাজার চেয়ে বেশি। বিরুন্ধু সাপ্পাদু (সাধারণ তামিল ভোজ) সিদ্ধ চালের সংমিশ্রণ (তামিল ভাষায় চোরু ), সাম্বার, রসম, দই, পোরিয়াল, কুটু, আপ্পালাম, আচার এবং কলার সংমিশ্রণ নিয়ে আসে। সমস্ত কুটুতে কিছু শাকসবজি এবং মসুর থাকে। কিন্তু কুটুর অনেক বৈচিত্র বিদ্যমান:

  • পোরিচা কুটু: মাষকলাই ও গোলমরিচ দিয়ে তৈরি একটি কুটুকে পোরিচা ( তামিল ভাষায় যার অর্থ "ভাজা") কুটু বলা হয়। ভাজা মাষকলাই, গোলমরিচ, কয়েকটি লাল লঙ্কা, কিছু জিরা এবং তাজা নারকেল একসঙ্গে বেটে নিন। মুগ ডাল এবং কাটা সবজি আলাদাভাবে রান্না করা হয়। তারপর গ্রাউন্ড পেস্ট, রান্না করা সবজি এবং মুগ ডাল মিশ্রিত করে গরম করা হয়।রাউন্ড পেস্ট হল ভাজা মাষকলাই, জিরা এবং নারকেলের মিশ্রণ। শাকসবজি যেমন মটরশুটি এবং চিচিঙ্গা এই কুটুর সাধারণ উপাদান।
  • আরাইচিভিটা কুটু: একটি কুটু যার মধ্যে একটি গুঁড়ো (তাজা মাটি) মসলা থাকে; তামিল ভাষায় আরাইচিভিটা শব্দের আক্ষরিক অর্থ হল "যা মাটি হয়ে ঢেলে দেওয়া হয়েছে।"
  • আড়াইচিভিটা সাম্বার: কাটা সবজি ও অড়হর ঝাল আলাদাভাবে রান্না করা হয়। গ্রাউন্ড পেস্ট, রান্না করা সবজি এবং ঝাল একসাথে গরম করা হয়। তারপর নারকেল, ছোলা, ধনে, লাল মরিচ, কয়েকটি গোলমরিচের ভুট্টা, এক টুকরো দারুচিনি (ঐচ্ছিকভাবে) - সব ভাজা এবং ভুনা যোগ করুন। সরিষা এবং মেথি বীজ দিয়ে যেকোন শাক সহ সবজি যোগ করুন (ভারতে "মাদ্রাজ পেঁয়াজ" নামে পরিচিত)। ভাজুন এবং তারপর জল যোগ করুন। তেঁতুলের নির্যাস যোগ করুন এবং তারপরে পেস্ট এবং সেদ্ধ ডাল দিন। ভাতের সাথে পরিবেশন করা হয়।

অন্যান্য অনেক আঞ্চলিক বৈচিত্র বিদ্যমান।

আরও দেখুন[সম্পাদনা]

  • স্টু তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • "White Pumpkin Kootu"। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৩