কাতল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কাতলা
Catla catla
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: Actinopterygii
বর্গ: Cypriniformes
পরিবার: Cyprinidae
গণ: Catla catla
Heckel, 1843
প্রজাতি: C. catla
দ্বিপদী নাম
Catla catla
(Hamilton, ১৮২২ খ্রি.)

কাতলা বা কাতল (বৈজ্ঞানিক নাম: Catla catla)[১] হচ্ছে Cyprinidae পরিবারের Catla গণের একটি স্বাদুপানির মাছ। এ মাছ বাংলাদেশ ও ভারতে খুব জনপ্রিয়। এটি বাংলাদেশ ও ভারতের স্থানীয় মাছ।

বর্ণনা[সম্পাদনা]

এ মাছের মাথা দেহের অনুপাতে বড় এবং দেহ দৈর্ঘ্যের অনুপাতে বেশ চওড়া এবং দুই পাশ চ্যাপ্টা। আঁইশ দাঁতালো ও বড় বড়। মাথা ও পৃষ্ঠ ধূসর, দেহের পাশে রুপালি এবং পেট সাদা। প্রাকৃতিক আবাসে এরা ১.৮০ মিটার লম্বা এবং ওজন ৪৫ কেজি পর্যন্ত হতে পারে।

বিস্তৃতি[সম্পাদনা]

বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তানমায়ানমার অঞ্চলে পাওয়া যায়। ভারতের সমুদ্রবেষ্টিত দ্বীপের নদীতে শ্রীলঙ্কা এবং চীনে এদের অনুপ্রবেশ ঘটেছে। এটি নদী, পুকুর, বিল, হাওর, বাওর ইত্যাদি জলাশয়ের উপরিস্তরে বসবাসকারী মিষ্টি জলের মাছ।[২]

খাদ্য[সম্পাদনা]

সাধারণত জলাশয়ের মধ্য ও উপরের স্তরে থাকতে পছন্দ করে। এরা সাধারণত প্রাণী প্লাংকটনের তুলনায় উদ্ভিদ প্লাংকটন বেশি খেয়ে থাকে। ক্রাসটেসিয়া, রটিফার, কীটপতঙ্গ, শৈবাল ও অন্যান্য জলজ উদ্ভিদ এদের প্রধান খাবার।

প্রজনন[সম্পাদনা]

দুই বছরেই এরা প্রাপ্তবয়স্ক হয়ে থাকে। বর্ষাকালে প্লাবিত নদীতে (বিশেষত জলজ উদ্ভিদময় স্থানে) প্রজনন করে থাকে। এক প্রজনন ঋতুতে একটি মা মাছ প্রায় পনের থেকে ছাব্বিশ লক্ষ ডিম দিয়ে থাকে যা মাছের বয়স, দৈর্ঘ্য ও ওজনের এবং ডিম্বাশয়ের দৈর্ঘ্য ও ওজনের উপর নির্ভর করে কমবেশি হতে পারে। বর্তমানে এদের কৃত্রিম পদ্ধতিতে পুকুরে ডিম উৎপাদন করা হয়।[৩]

চাষ পদ্ধতি[সম্পাদনা]

কাতল মাছের চাষ পদ্ধতি খুব সহজ। রুই জাতীয় অন্যান্য মাছের সাথে এই মাছ সহজেই চাষ করা যায়। এই মাছ খুব দ্রুত বৃদ্ধি পায়। গবেষণায় দেখা গেছে এই মাছ মাসে ৭.৫ থেকে ১০ মি.মি. লম্বা হয়। ধানক্ষেতে এদের বৃদ্ধি আরো বেশি। কারণ ধানক্ষেত সংলগ্ন শৈবাল এদের প্রিয় খাদ্য।

রন্ধনপ্রণালী[সম্পাদনা]

ভাজা, ঝোল জনপ্রিয়। মাথা বড় বলে মুড়িঘণ্ট রান্নার জন্য বেশ উপযোগী।

বাংলাদেশে বর্তমান অবস্থা এবং সংরক্ষণ[সম্পাদনা]

আইইউসিএন বাংলাদেশ (২০০০) এর লাল তালিকা অনুযায়ী এই প্রজাতিটি বাংলাদেশে হুমকির সম্মুখীন নয়।[২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.fishbase.org/Nomenclature/SynonymsList.php?ID=4439&SynCode=25115&GenusName=Catla&SpeciesName=catla
  2. এ কে আতাউর রহমান, গাউছিয়া ওয়াহিদুন্নেছা চৌধুরী (অক্টোবর ২০০৯)। "স্বাদুপানির মাছ"। আহমেদ, জিয়া উদ্দিন; আবু তৈয়ব, আবু আহমদ; হুমায়ুন কবির, সৈয়দ মোহাম্মদ; আহমাদ, মোনাওয়ার। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ২৩ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৫৭–৫৮। আইএসবিএন 984-30000-0286-0 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid prefix (সাহায্য) 
  3. http://bn.bdfish.org/2009/10/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%B2%E0%A6%BE-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%9B/