কাড়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রিন্টিং প্রেসের জন্য একটি প্রাক্তন গুদাম শিকাগোর পশ্চিম পাশের একটি কাড় অ্যাপার্টমেন্টে রূপান্তরিত হয়েছে
একটি মার্কিন ধাঁচের কাড়; অতিরিক্ত তলাটি কেবল কয়েকটি কক্ষ জুড়ে, এক বা একাধিক দিক নীচের তলায় খোলা

একটি কাড় বা মাচা হল একটি ভবনের উপরের তলা বা একটি কক্ষে সরাসরি ছাদের নীচে উঁচু জায়গা(আমেরিকান ব্যবহার), বা শুধুমাত্র একটি অ্যাটিক : ছাদের নীচে একটি ভাণ্ডার যা সাধারণত একটি মই দ্বারা প্রবেশ করা যায় (ব্রিটিশ ব্যবহার)। একটি কাড় অ্যাপার্টমেন্ট বলতে বোঝায় বৃহৎ অভিযোজিত খোলা জায়গা, যা প্রায়শই আবাসিক ব্যবহারের জন্য রূপান্তরিত হয় (একটি রূপান্তরিত কাড় ) অন্য কোনো ব্যবহার থেকে। কিছু রূপান্তরিত কাড়গুলি নিজেরাই উপরের খোলা মাচা এলাকাগুলিকে অন্তর্ভুক্ত করে যা বিভ্রান্তির সৃষ্টি করে।

কাড় এবং চিলেকোঠা[সম্পাদনা]

আমেরিকাতে একটি কাড় হল একটি ভবনের উপরের কক্ষ বা তলা যা প্রধানত একটি শস্যাগার এবং তা সরাসরি ছাদের নীচে ভাণ্ডার হিসেবে ব্যবহৃত হয়। এই অর্থে এটি মোটামুটিভাবে চিলেকোঠার সমার্থক, প্রধান পার্থক্য হল একটি চিলেকোঠা সাধারণত ভবনের একটি সম্পূর্ণ মেঝে নিয়ে গঠিত হয়, আর একটি কাড় শুধুমাত্র কয়েকটি কক্ষ জুড়ে, নীচের তলায় এক বা একাধিক দিক খোলা রেখে তৈরি হয়।

ব্রিটেনে কাড়গুলি সাধারণত একটি ছাদের স্থান যা একটি মাচা এবং কাড় মইয়ের মাধ্যমে প্রবেশ করতে হয়, যখন চিলেকোঠাগুলি সিঁড়ি দিয়ে ছাদের নীচে অবিলম্বে রুম হতে থাকে। কাড়গুলির একটি নির্দিষ্ট উদ্দেশ্য থাকতে পারে, যেমন একটি গির্জায় একটি অর্গান লফ্ট, বা (ঘুমানোর মাচা) ঘুমানো। শস্যাগারগুলিতে একটি খড়কুটো প্রায়শই নিচতলার চেয়ে বড় হয়, কারণ এটি এক বছরের মূল্যের খড় সংরক্ষণ করে।

একটি চিলেকোঠা বা কাড়কে প্রায়ই একটি বসবাসযোগ্য স্থানে রূপান্তরিত করা যেতে পারে ( ইউনাইটেড কিংডমে লফ্ট রূপান্তর দেখুন)।

আধুনিক নরওয়েজিয়ান এবং ইংরেজিতে, "কাড়" বৃহত্তর ভবনগুলিতে উপরের কক্ষ বা ছাদের নীচের স্থানের জন্য ব্যবহৃত হয়। শব্দটি ওল্ড নর্স লপ্ট, লফট থেকে উদ্ভূত হয়েছে যার অর্থ বায়ু বা উঁচু হওয়াও হতে পারে (যেমন সম্পর্কিত শব্দ løfte, ইংরেজি "tolift")। [১] [২] পুরানো স্ক্যান্ডিনেভিয়ান ব্যবহারে, কাড় বলতে ভাণ্ডার এবং শয়নকক্ষের জন্য ব্যবহৃত একটি দুই তলা উত্তপ্ত বিল্ডিংকে উল্লেখ করা হয়, যেখানে একটি অগ্নিকুণ্ড সহ একতলা বিশিষ্ট আবাসিক ভবনের বিপরীতে। [৩] [৪]

কাড় অ্যাপার্টমেন্ট[সম্পাদনা]

হক্সটন, লন্ডন, ইংল্যান্ডে গুদামগুলি কাড় অ্যাপার্টমেন্টে রূপান্তরিত হয়েছে

কাড় অ্যাপার্টমেন্টগুলি হল অ্যাপার্টমেন্ট যা সাধারণত পুরানো শিল্প ভবন থেকে তৈরি করা হয়। যখন শিল্প উন্নয়নগুলি অ্যাপার্টমেন্টের পরিবর্তে কনডমিনিয়ামে বিকশিত হয়, তখন সেগুলিকে কাড় কনডমিনিয়াম বলা যেতে পারে। সাধারণ শব্দ গুদাম থেকে মাচা/কাড়ে রূপান্তর কখনও কখনও অ্যাপার্টমেন্ট এবং কনডমিনিয়ামে শিল্প ভবন উন্নয়নের জন্য ব্যবহার করা যেতে পারে। "লফ্ট-স্টাইল" বলতে কেবল সেই উন্নয়নগুলিকে বোঝাতে পারে যেখানে রাস্তার স্তরের ব্যবসা প্রথম তলা দখল করে যখন অ্যাপার্টমেন্ট "কাড়গুলি" প্রথম তলার উপরে থাকে।

কখনও কখনও, কাড় অ্যাপার্টমেন্টগুলি হল পৌরসভার শহুরে পুনর্নবীকরণ উদ্যোগের একটি উপাদান যার মধ্যে শিল্প ভবনগুলির আর্ট গ্যালারী এবং স্টুডিও স্পেস সংস্কার করার পাশাপাশি শহরের একটি নতুন অংশকে " আর্ট ডিস্ট্রিক্ট " হিসাবে প্রচার করা অন্তর্ভুক্ত।

মূলত শিল্পীদের কাছে জনপ্রিয়, তারা এখন অন্যান্য বোহেমিয়ান এবং হিপস্টারদের দ্বারা খুব বেশি চাওয়া হয়েছে, এবং মাঝারি থেকে বড় শহরগুলির পুরানো কলকারখানাগুলির মৃদুকরণ এখন একটি পরিচিত ধরন। [৫] এরকম একটি সেক্টর হল ম্যানহাটনের মিটপ্যাকিং ডিস্ট্রিক্ট । লস অ্যাঞ্জেলেস সিটিতে (প্রাথমিকভাবে আর্টস ডিস্ট্রিক্ট ) অভিযোজিত পুনঃব্যবহার অধ্যাদেশ (২০০১) গ্রহণ করা হল এই ধরনের আইনের আরেকটি উদাহরণ যাতে অর্থনৈতিকভাবে টেকসই শিল্প ও বাণিজ্যিক ভবনগুলিকে আবাসিক লফ্ট সম্প্রদায়গুলিতে রূপান্তরিত করা যায় না।

রিয়েল এস্টেট ডেভেলপাররা শহুরে এলাকায় তৈরি করা "কাড়" তৈরি করার জন্য এই জায়গাগুলির চাহিদা এমনই যা মৃদুশীল বা এটি করার জন্য প্রাথমিক বলে মনে হয়। যদিও এই ইউনিটগুলির মধ্যে কিছু পুরানো ভবনগুলির সংস্কারের সময় বিকাশকারীরা তৈরি করেছেন, তাদের মধ্যে কয়েকটি একেবারে নতুন উন্নয়নের ফ্লোর প্ল্যানে অন্তর্ভুক্ত করা হয়েছে। উভয় ধরনের প্রি-ফ্যাব কাড় ক্রেতাদের বা ভাড়াটেদের প্রথাগত কাড়গুলির দ্বারা উপলব্ধ শহুরে সুযোগ-সুবিধাগুলির সান্নিধ্যের প্রস্তাব করে, কিন্তু অর্থনৈতিকভাবে হতাশ পূর্বে শিল্প এলাকায় বসবাসের অনুভূত নিরাপত্তা ঝুঁকি ছাড়াই।

শিল্প/হার্ড কাড়[সম্পাদনা]

জমিজমাশিল্প দুটি ধরণের কাড়ের মধ্যে পার্থক্য করে। "হার্ড লফ্ট" হল পুরানো শিল্প ভবন যা আবাসিক বা কাজের জন্য ব্যবহারে রূপান্তরিত হয়েছে। এই রূপান্তরগুলির মধ্যে অনেকগুলি আধুনিক সাসপেন্ডেড সিলিং বা শিটরক সিলিং দিয়ে ঢেকে রাখার পরিবর্তে উন্মুক্ত বিম, বৈদ্যুতিক তারের এবং এইচভিএসি নালীগুলির সাথে খোলা সিলিং ধরে রাখে।

নরম কাড়[সম্পাদনা]

"নরম কাড়" হল মাচা-শৈলীর আবাসিক ভবন যা সম্পূর্ণ নতুনভাবে নির্মিত। সেগুলি হল উঁচু সিলিং, বড় জানালা, ইটওয়ার্ক এবং সিমেন্টের সিলিং সহ উন্মুক্ত ধারণার জায়গা। নরম কাড়গুলি আরও আবাসিক দেখতে এবং আধুনিক সমাপ্তি থাকতে পারে, তবে শক্ত লফ্টগুলির চরিত্র এবং ইতিহাসের অভাব রয়েছে। [৬]

অন্যান্য কাড়[সম্পাদনা]

বাণিজ্যিক কাড়[সম্পাদনা]

একটি বাণিজ্যিক কাড় বলতে উপরের তলা স্থানকে বোঝায়, সাধারণত উচ্চ সিলিং সহ একটি বাণিজ্যিক বা শিল্প ভবনে; ভাণ্ডার বা উপরে অফিসের জন্য একটি দ্বিতীয় তলা এলাকা পূর্ববর্তী ব্যবসায়িক দখলদার দ্বারা ব্যবহৃত মূল জায়গার মধ্যে যোগ করা যেতে পারে, কার্যকরভাবে বাণিজ্যিক কাড় জায়গাগুলোর মধ্যে একটি মেজানাইন এলাকায় পরিণত হয়। কাড় স্পেসের এই ধরনের অভিযোজন, চলমান হালকা শিল্প, বাণিজ্যিক এবং কাজে ব্যবহারের জন্য আরও ভাল অপারেটিং দক্ষতার কারণ হতে পারে।

কাজের কাড়[সম্পাদনা]

একটি কাজের কাড় হল একটি আবাসিক ইউনিট যা একটি বাণিজ্যিকভাবে জোন করা ভবনে অবস্থিত যা হয় আবাসিক দখলের একটি অনুমোদনপত্র জারি করা হয়েছে বা এটিকে কাড় আইনগুলির সুরক্ষার জন্য যোগ্য করে তোলার জন্য নির্দিষ্ট মানদণ্ড পূরণ করে, যা রাষ্ট্র অনুসারে পরিবর্তিত হয়।

উদাহরণস্বরূপ, নিউ ইয়র্ক স্টেটে একটি কাজের কাড় অবশ্যই নিম্নলিখিত মানদণ্ড পূরণ করবেঃ

  1. ভবনটি পূর্বে উৎপাদন বা বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহৃত হত;
  2. বিল্ডিংটিতে কমপক্ষে তিনটি ইউনিট রয়েছে যা জানুয়ারী ১, ২০০৮ - ৩১ ডিসেম্বর, ২০০৯ পর্যন্ত উইন্ডো পিরিয়ডের মধ্যে টানা ১২ মাস ধরে আবাসিকভাবে দখল করা হয়েছিল
  3. ইউনিটটি কমপক্ষে ৪০০ বর্গফুট (৩৭ মি) অন্তত একটি জানালা দিয়ে এবং একটি সাধারণ এলাকা যেমন একটি হলওয়ে বা রাস্তা থেকে সরাসরি অ্যাক্সেস করা যেতে পারে; এবং
  4. ইউনিটের দখলের একটি শংসাপত্র (CO) আছে বা ১৪ মার্চ, ২০১৪ তারিখে বা তার আগে কাড় আইন সুরক্ষার জন্য একটি আবেদন দায়ের করা হয়েছে।

কাড় আইন  শিল্পী এবং অন্যান্য উদ্যোক্তাদের সুরক্ষার জন্য ডিজাইন করা হয়েছিল যারা দূরবর্তী শ্রমিক । কাড় আইন সুরক্ষার জন্য যোগ্যতা অর্জনের জন্য, ইউনিটটি প্রাথমিকভাবে আবাসিক হতে হবে এবং বাণিজ্যিক উদ্দেশ্যটি আবাসিক ব্যবহারের জন্য স্পষ্টভাবে আনুষঙ্গিক হতে হবে; মোট স্থানের ৪৯% এর বেশি ব্যবহার না করা; ৩ জনের বেশি কর্মচারী সহ; এবং ইউনিটের প্রকৃত দখলদার দ্বারা বাহিত হবে।

ঐতিহাসিকভাবে, কাড়ের বাসিন্দারা শিল্পী এবং অন্যান্য কারিগরদের নিয়ে গঠিত যারা সস্তা ভাড়া, বড় জায়গা এবং লোড বহনকারী মেঝেগুলির সুবিধা গ্রহণ করে। কাড় বাসস্থানগুলি ছিল বেআইনি এবং কাড় বাসিন্দারা বাণিজ্যিক ইজারার অধীনে বসবাস করত, ঘরোয়া গরম জল এবং স্যানিটেশনের মতো মৌলিক আবাসিক অধিকারগুলি ভুলে গিয়ে৷ তাদের অনিশ্চিত অবস্থা উপশম করার জন্য, অনেক রাজ্য আইনসভা কাড় আইন প্রণয়ন করেছে।

ছাঁচ কাড়[সম্পাদনা]

একটি শিপইয়ার্ডে একটি দীর্ঘ বিল্ডিং যেখানে একটি উল্লেখযোগ্য ফ্লোর এলাকা রয়েছে যার উপর একটি নৌ স্থপতি দ্বারা উৎপাদিত লাইনগুলি তাদের সম্পূর্ণ মাত্রায় বিছিন্ন করা যেতে পারে। এরপরে, পূর্ণ আকারের অঙ্কনগুলি কাঠের ছাঁচের সাহায্যে অনুলিপি করা যেতে পারে যার ফলে, স্টিলের ফ্রেমগুলি বা, কাঠের পাত্রের ক্ষেত্রে, হুলের ছাঁচগুলি তৈরি করা হয় ( লোফটিং দেখুন)।

কারচুপির কাড়[সম্পাদনা]

শিপইয়ার্ডের একটি উঁচু এলাকা বা গ্যালারি যেখানে শ্রমিকরা কারচুপি করার সময় দাঁড়িয়ে থাকে।

প্যারাসুট কাড়[সম্পাদনা]

একটি বড়, খোলা, উঁচু সিলিংযুক্ত স্থান যেখানে প্যারাসুট রিগার প্যারাসুটগুলিকে প্যারাসুট পাত্রে পুনরায় প্যাক করে।

পাল কাড়[সম্পাদনা]

একটি বড় খোলা জায়গা যা পাল তৈরি করতে পালতোলারা ব্যবহার করে। ক্যানভাস চিহ্নিত এবং কাটা সেলাইয়ের জন্য প্রস্তুত হওয়ায় মেঝেটি পালটি রাখার জন্য যথেষ্ট বড় হতে হবে।

চার্চের স্থাপত্য[সম্পাদনা]

জার্মানিতে একটি অঙ্গ মাচা

কিছু গীর্জায় একটি গায়কদলের কাড় আছে, যেখানে গায়কগণ সেবার সময় দাঁড়ান বা বসেন। কখনও কখনও গির্জার অঙ্গটি একটি অর্গান কাড়ে অবস্থিত, যেখানে অর্গানবাদক ছাড়াও সঙ্গীতজ্ঞদের জন্য স্থান থাকতে পারে বা নাও থাকতে পারে। চার্চগুলিতে প্রজেক্টিং ওয়াচিং-কাড় সহ ট্রাইফোরিয়াম থাকতে পারে।

কাড় রূপান্তর[সম্পাদনা]

একটি নতুন বাড়িতে যাওয়ার প্রয়োজন রোধ করার জন্য একটি অতিরিক্ত ঘর তৈরি করার জন্য একটি বাড়ির সমস্ত বা অংশকে একটি কাড়ে রূপান্তর করা মোটামুটি সাধারণ। সবচেয়ে সাধারণ সংযোজন হল একটি অতিরিক্ত বেডরুম বা অধ্যয়ন। একটি ভবনের চিলেকোঠা অ্যাটিক এলাকা অব্যবহৃত হতে থাকে, কিন্তু রূপান্তরিত হলে প্রচুর পরিমাণে মেঝে স্থান যোগ করতে পারে। [৭]

কবুতরের মাচা[সম্পাদনা]

কবুতরের মাচা

গার্হস্থ্য কবুতরের জন্য আবাসনকে প্রায়ই কবুতরের মাচা বলা হয়। [৮] কবুতরের মাচা একটি বড় খাঁচা বা এভিয়ারি এবং কখনও কখনও একটি বাসা বাক্স নিয়ে গঠিত। এগুলি ছিল একটি ঐতিহ্যবাহী সুযোগ-সুবিধা, যা এখন সাধারণত পরিত্যক্ত বা আভিজাত্যের প্রাসাদগুলিতে এবং টেলিগ্রাফির আগেকার বাণিজ্যিক ভবনগুলিতে পুনরুদ্ধার করা হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. De Caprona, Y. (2013). Norsk etymologisk ordbok: tematisk ordnet. Kagge.
  2. "Definition of LOFT" 
  3. Pulsiano, P., & Wolf, K. (Eds.). (2017). Routledge Revivals: Medieval Scandinavia (1993): An Encyclopedia (Vol. 1). Routledge.
  4. Roesdahl, E. (2018). Housing culture: Scandinavian perspectives. Reflections: 50 Years of Medieval Archaeology, 1957–2007, 271-288. https://www.taylorfrancis.com/chapters/edit/10.4324/9781315089034-14/housing-culture-scandinavian-perspectives-else-roesdahl
  5. Zukin, Sharon (১৯৮৯)। Loft living: culture and capital in urban change। Rutgers University Press। আইএসবিএন 0-8135-1389-8 
  6. Filiatrault,Karyn (২০১৩-০৭-১৩)। "Will It Be Hard or Soft When You're Buying A Loft in Toronto?"। সংগ্রহের তারিখ ২০১৭-০৪-০৩ 
  7. "Outstanding Loft Conversions Bristol - MPK Conversions & Construction"www.mpklofts.co.uk 
  8. Levi, Wendell (১৯৭৭)। The Pigeon। Levi Publishing Co, Inc। পৃষ্ঠা 507। আইএসবিএন 0-85390-013-2 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে কাড় সম্পর্কিত মিডিয়া দেখুন।
  • উইকিঅভিধানে কাড়-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন।

টেমপ্লেট:Roofs