শিল্পী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জোহান হেনরিচ উইলহেল্ম তিশ্বিন, রোমান ক্যাম্পাগনে গয়েথে, ১৭৮৭, জার্মানির শিল্পী ইয়োহান ভোলফগাং ফন গ্যোটের প্রতিকৃতি। তাঁর রচনা কবিতা, নাটক, গদ্য, দর্শন, দৃশ্যকলা এবং বিজ্ঞান বিষয়ক কাজের জন্য তিনি পরিচিত।

শিল্পী হচ্ছে একজন ব্যক্তি যিনি শিল্পকর্ম সৃষ্টি, শিল্পকর্ম অনুশীলন,বা শিল্প প্রদর্শন সম্পর্কিত কার্যকলাপের সাথে জড়িত। শব্দটি প্রায়ই বিনোদন ব্যবসায়ের জন্য ব্যবহৃত হয়, বিশেষ করে ব্যবসায়ী প্রসঙ্গে সঙ্গীতশিল্পী এবং অন্যান্য অভিনয়কারীর ( অভিনেতাদের জন্য কম) জন্য। "Artiste" (ফরাসি তে "Artist" বা শিল্পী) একটি বৈকল্পিক ইংরেজি শব্দ যা শুধু এই প্রসঙ্গে ব্যবহৃত হয়। লেখকদের বর্ণনা করার জন্য শব্দটি ব্যবহার করা যেতে পারে, উদাহরণস্বরূপ এটি বৈধ, কিন্তু সাধারণত কম ব্যবহৃত হয়, এবং বেশিরভাগই সমালোচনার মতো প্রসঙ্গগুলিতে সীমাবদ্ধ।

অভিধান সংজ্ঞা[সম্পাদনা]

শিল্পীদের ইতিহাস[সম্পাদনা]

প্রাগৈতিহাসিক যুগের গুহাচিত্রের সাথে শিল্পীরা মানব ইতিহাস জুড়ে উপস্থিত ছিলেন। যাইহোক, সময়ের সাথে সাথে এবং সংস্কৃতি জুড়ে শিল্পীদের ভূমিকা এবং মর্যাদা ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে। প্রাচীনকালে, শিল্পীদের প্রায়ই সৃজনশীল ব্যক্তিদের পরিবর্তে দক্ষ কারিগর হিসাবে দেখা হত। রেনেসাঁয়, শিল্পীদের প্রতিভার মর্যাদায় উন্নীত করা হয়েছিল এবং তাদের কাজগুলি উচ্চ শিল্প হিসাবে বিবেচিত হয়েছিল। আধুনিক সময়ে, শিল্পীরা ক্রমবর্ধমান বৈচিত্র্যময় এবং আন্তঃবিভাগীয় হয়ে উঠেছে এবং তাদের কাজগুলি প্রায়শই শিল্পের ঐতিহ্যগত ধারণাকে চ্যালেঞ্জ করে।

শিল্পীদের প্রকারভেদ[সম্পাদনা]

বিভিন্ন ধরনের শিল্পী রয়েছে, প্রত্যেকের নিজস্ব শৈলী এবং মাধ্যম রয়েছে। শিল্পীদের কিছু সাধারণ প্রকারের মধ্যে রয়েছে চিত্রশিল্পী, ভাস্কর, ফটোগ্রাফার, সঙ্গীতশিল্পী, লেখক এবং নৃত্যশিল্পী। প্রতিটি শৃঙ্খলার মধ্যে, আরও বিশেষীকরণ থাকতে পারে, যেমন প্রতিকৃতি চিত্রশিল্পী, ল্যান্ডস্কেপ ফটোগ্রাফার বা জ্যাজ সঙ্গীতশিল্পী

প্রশিক্ষণ এবং শিক্ষা[সম্পাদনা]

যদিও কিছু শিল্পী স্ব-শিক্ষিত, অনেকে তাদের ক্ষেত্রে আনুষ্ঠানিক প্রশিক্ষণ বা শিক্ষা গ্রহণ করতে বেছে নেয়। এটি আর্ট স্কুলে যোগ দিতে বা একজন পরামর্শদাতার অধীনে অধ্যয়ন করতে পারে। আনুষ্ঠানিক প্রশিক্ষণ শিল্পীদের উচ্চ-মানের শিল্পকর্ম তৈরি করার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত দক্ষতা এবং জ্ঞান প্রদান করতে পারে। যাইহোক, এটি সর্বদা প্রয়োজন হয় না, এবং ইতিহাসের কিছু বিখ্যাত শিল্পী স্ব-শিক্ষিত ছিলেন।

উল্লেখযোগ্য শিল্পী এবং তাদের কাজ[সম্পাদনা]

ইতিহাস জুড়ে অসংখ্য উল্লেখযোগ্য শিল্পী রয়েছেন, প্রত্যেকের নিজস্ব স্বতন্ত্র শৈলী এবং কাজের শরীর রয়েছে। কিছু সুপরিচিত শিল্পীদের মধ্যে রয়েছে লিওনার্দো দা ভিঞ্চি, ভিনসেন্ট ভ্যান গগ, পাবলো পিকাসো, ফ্রিদা কাহলো এবং অ্যান্ডি ওয়ারহোল। দা ভিঞ্চির আইকনিক পোর্ট্রেট থেকে শুরু করে কাহলোর সাহসী এবং রঙিন পেইন্টিং পর্যন্ত তাদের কাজগুলি মিডিয়া এবং শৈলীর বিস্তৃত পরিসরে বিস্তৃত।

সমাজ ও সংস্কৃতির উপর শিল্পীদের প্রভাব ইতিহাস জুড়ে শিল্পীরা সমাজ ও সংস্কৃতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। তাদের কাজ অনুপ্রাণিত করতে পারে, চ্যালেঞ্জ করতে পারে এবং তাদের শ্রোতাদের মধ্যে চিন্তা ও আবেগকে উস্কে দিতে পারে। শিল্পীরাও রাজনৈতিক ও সামাজিক আন্দোলন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, অনেকে তাদের কাজকে তাদের চারপাশের বিশ্বের প্রতিবাদ বা ভাষ্য হিসাবে ব্যবহার করেছেন।

উপসংহার[সম্পাদনা]

উপসংহারে, শিল্পীরা মানব সংস্কৃতি এবং ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ, শিল্পের কাজ তৈরি করে যা আবেগ এবং ধারণার বিস্তৃত পরিসরকে জাগিয়ে তুলতে পারে। স্ব-শিক্ষিত বা আনুষ্ঠানিকভাবে প্রশিক্ষিত হোক না কেন, শিল্পীদের বিশ্ব এবং মানুষের অভিজ্ঞতা সম্পর্কে আমাদের বোঝার গঠন করার ক্ষমতা রয়েছে। তাদের উত্তরাধিকার শিল্পী এবং শিল্প উত্সাহীদের ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Preziosi, D. (2017). The art of art history: A critical anthology. Oxford University Press.
  • Gombrich, E. H. (2016). The story of art. Phaidon Press.
  • Livingstone, M. (Ed.). (2013). Pop art: A critical history. University of California Press.

বহিঃসংযোগ[সম্পাদনা]