কাওরাইদ গয়েশপুর কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কাওরাইদ গয়েশপুর কলেজ ১৯৭০ সালে সুতিয়া নদীর তীরে স্থাপিত কাওরাইদ গয়েশপুর কলেজটি গফরগাঁও উপজেলার একটি স্বনামধন্য কলেজ।

পরিচিতি[সম্পাদনা]

কলেজটিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায়ী শিক্ষা বিভাগ চালু আছে। প্রায় প্রতি বছর এ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে থাকে। কলেজটিতে একটি দ্বিতল প্রশাসনিক ভবন দুটি একাডেমিক ভবন ও একটি বহুতল নির্মাণাধীন একাডেমিক ভবন রয়েছে। প্রায় প্রত্যেক শিক্ষাবর্ষেই এখান থেকে একাধিক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ও বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়ে থাকে। ২০১৬-১৭ তে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২ জন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ জন। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলায় ২ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২ জন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ২ জন ও বঙ্গবন্ধু শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭০ সালের প্রথমদিকে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলাধীন কাওরাইদ ও ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলাধীন গয়েশপুর এলাকার স্থানীয় কয়েকজন বিদ্যুৎসাহী, শিক্ষানুরাগী লোকের প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয় কাওরাইদ গয়েশপুর কলেজ।[১] প্রতিষ্ঠাকালীন সময়ে কলেজটির অধ্যক্ষ ছিলেন পীরে কামেল আলহাজ্ব সামছুল হুদা এমএনএ। বর্তমানে কলেজটির অধ্যক্ষ জনাব বারর আলী।

স্থান ও জমি[সম্পাদনা]

কলেজের প্রতিষ্ঠার জমিদান করেছেন,মরহুম আলতাফ হোসেন গোলন্দাজ এমপি, জনাব নজরুল ইসলাম ও এলাকার কয়েকজন শিক্ষানুরাগী ব্যক্তি। প্রায় ৪ একর জমির উপর কলেজটি স্থাপিত। বর্তমানে কলেজটিতে একটি দৃষ্টিনন্দন বহুতল একাডেমিক ভবন নির্মিত হচ্ছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • গফরগাঁও এর ইতিকথা-শেখ রিয়াজ উদ্দিন আহমেদ
  • দৈনিক স্বদেশ -ময়মনসিংহ

গফরগাঁও উপজেলা

  1. http://www.jugantor.com/old/bangla-face/2013/09/23/30061