উইকিপিডিয়া আলোচনা:টিউটোরিয়াল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নাম পরিবর্তন[সম্পাদনা]

টিউটোরিয়ালের সুন্দর বাংলা আছে, সহায়িকা - এটা করা যায় না?--তানভির (আলাপ | অবদান) ১৮:১৮, ৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

টিউটোরিয়ালের আসলে সুন্দর বাংলা নেই। সহায়িকা ঠিক টিউটোরিয়াল না। টিউটোরিয়াল হচ্ছে এক ধরনের প্রশিক্ষণ। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:১৫, ৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

Environment[সম্পাদনা]

What is environment? Roy Ariyan (আলাপ) ১৩:১১, ৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

নাম পরিবর্তনের প্রস্তাব[সম্পাদনা]

টিউটোরিয়াল ইংরেজি নাম। এটা বদলে "উইকিপিডিয়া সম্পাদনায় হাতেখড়ি" করতে চাচ্ছি। আপনাদের কী মত? --অর্ণব (আলাপ | অবদান) ১৮:৪৪, ১৪ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

আমি আসলে টিউটোরিয়াল রাখার পক্ষেই মত দেব। যদিও এটি ইংরেজি কিন্তু টিউটোরিয়াল শব্দটিও এখন বাংলা ভাষায় বহুল ব্যবহৃত। তবে, আমার এই মন্তব্যকে উপেক্ষা করতে পারেন কারণ তেমন কোন অসুবিধা প্রস্তাবিত নামটি রাখলেও নেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:০০, ১৪ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
উপরের ২০০৯ সালের আলোচনায় দেখছি আমি নিজেই তখন পর্যন্ত টিউটোরিয়ালের ভাল বাংলা খুঁজে পাইনি। নাহিদ যে কারণে বলছেন, সেই কারণেই হয়তো। অনেক ইংরেজি শব্দ এমনভাবে বাংলায় শেকড় গেড়ে বসেছে যে এগুলির প্রতাপে সুন্দর সব বাংলা ভাষা আমরা অনেকে ভুলে যেতেই বসেছি, আমি নিজেও তাদের একজন। কিন্তু ইদানিং বাংলা বইপত্র পড়তে পড়তে টিউটোরিয়ালের বাংলা হিসেবে হাতেখড়ি-র কথা মনে পড়ে গেল। আমার মনে হয় আসলে এসব বাংলায় লেখাপড়া চর্চার অভাব আর সচেতনতার অভাবে ঘটছে। রবীন্দ্রনাথ সেই শত বছর আগে "সহজ পাঠ" নামের ধারাবাহিক লিখেছিলেন। সেটাকেও ভাবছিলাম টিউটোরিয়ালের বাংলা হিসেবে ব্যবহার করা যায় কি না। কিন্তু "হাতেখড়ি" শুনতে আপাতত বেশি সুন্দর লাগছে আমার কাছে।--অর্ণব (আলাপ | অবদান) ২১:০৫, ১৪ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)