উইকিপিডিয়া:সকপাপেট তদন্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Sockpuppet investigations থেকে পুনর্নির্দেশিত)
আপনি যদি কোনো প্রশাসককে সকপাপেট্রির জন্য সন্দেহ করেন বা অন্য কোন কারণে আপনাকে উইকির বাইরের কোন প্রমাণ জমা দেওয়ার প্রয়োজন হয়; তাহলে আপনাকে অবশ্যই একটি তদন্ত খোলার জন্য ব্যবহারকারী পরীক্ষক দলকে ইমেইল করা উচিত। ব্যক্তিগত তথ্য, ইমেইল, লগ এবং অন্যান্য সংবেদনশীল প্রমাণ উইকিপিডিয়াতে যুক্ত করা উচিত নয়। একটি সকপাপেট তদন্ত সম্পর্কিত সমস্ত প্রমাণ মনোনীত পৃষ্ঠায় যুক্ত করা আবশ্যক।
সক পাপেট কী?

এই পাতা দুই বা ততোধিক উইকিপিডিয়া অ্যাকাউন্ট একই ব্যক্তি দ্বারা পরিচালিত হচ্ছে কিনা তা তদন্তের অনুরোধের জন্য।

একটি তদন্ত শুরু করার পূর্বে, সন্দেহভাজন সকপাপেট্রি বিষয়ে উপযুক্ত কারণ উপস্থাপন করুন।

  1. সাক্ষ্য-তথ্য আবশ্যক। কোন তদন্ত শুরু করার সময়, আপনাকে অবিলম্বে সন্দেহভাজন সক পাপেটের প্রমাণ প্রদান করতে হবে। এই প্রমাণে সম্পাদনার পরিবর্তন অন্তর্ভুক্ত থাকতে হবে যা সক পাপেট্রি বিষয়ে ব্যবহারকারী সংযোগ ঈঙ্গিত করে থাকে। (প্রশ্নযুক্ত সম্পাদনাগুলো মুছে ফেলা হলে এই প্রয়োজনীয়তাটি মওকুফ করা হয়; সেক্ষেত্রে শুধুমাত্র নিবন্ধগুলোর নাম প্রদান করুন যেগুলি উভয় অ্যাকাউন্ট থেকে সম্পাদনা করেছে৷)
  2. আপনাকে পরিষ্কারভাবে প্রমাণ প্রদান করতে হবে। অস্পষ্ট ভাষার অনুরোধ তদন্ত করা হবে না। মূলত ব্যবহারকারী সম্পর্কে আপনার সন্দেহের কারণ যুক্তিসংগত ভাবে উপস্থাপন করতে হবে।
  3. সংক্ষিপ্ত থাকুন। প্রমাণ একটি সংক্ষিপ্ত বিন্যাসে উপস্থাপন করা উচিত। উইকিপিডিয়ার অন্যান্য ব্যস্ততার জন্য স্পষ্ট এবং সংক্ষিপ্ত ব্যাখ্যা এবং প্রমাণসহ মামলাগুলো সবচেয়ে দ্রুত পরিচালনা করা হয়।

এই তদন্ত একজন প্রশাসক কর্তৃক পরিচালিত হয়ে থাকে, যিনি ব্যবহারকারীর 'আচরণ তুলনা এবং তার সম্ভাব্য সংযুক্তি নির্ধারণ করবেন; যা একটি আচরণগত প্রমাণ তদন্ত হিসেবে পরিচিত। অনুরোধের ভিত্তিতে, একজন ব্যবহারকারী পরীক্ষক দ্বারাও তদন্ত পরিচালিত করা যেতে পারে, যারা ব্যবহারকারীর শারীরিক অবস্থান (এবং অন্যান্য প্রযুক্তিগত তথ্য) খতিয়ে দেখার মাধ্যমে উক্ত ব্যবহারকারী এ বিষয়ে কীভাবে সংযুক্ত তা নির্ধারণ করার জন্য অনুসন্ধান চালাতে পারেন; যা একটি প্রযুক্তিগত প্রমাণ তদন্ত হিসেবে পরিচিত।

সকপাপেট্রির জন্য আচরণগত প্রমাণ না দিলে প্রযুক্তিগত তদন্ত এগিয়ে যেতে দেওয়া হবেনা। উইকিপিডিয়ার ব্যবহারকারী পরীক্ষণ নীতির কারণে ব্যবহারকারী পরীক্ষকরা শুধুমাত্র আচরণগত প্রমাণ পেলে প্রযুক্তিগত তদন্ত পরিচালনা করবে। তাছাড়া ব্যবহারকারী পরীক্ষকরা অত্যন্ত বিরল পরিস্থিতি ব্যতীত গোপনীয়তার নীতির কারণে একটি আইপি ঠিকানাকে কোনো ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে প্রকাশ্যে সার্বজনীন করবেনা।

একটি তদন্ত খুলুন:

কোনো একটি তদন্ত (অথবা মামলা) খুলতে নিচের বক্সে সবচেয়ে পুরাতন অ্যাকাউন্টের (সকমাস্টার) ব্যবহারকারী নাম (বা ব্যবহারকারী না হলে আইপি ঠিকানা) অথবা পুরাতন তদন্তের নাম প্রবেশ করাবেন। তারপর "জমা দিন" বাটনে ক্লিক করুন। দ্রষ্টব্য: "ব্যবহারকারী:" বা "User:" অথবা অন্য কোনো মন্তব্য সংযুক্ত করবেন না।

উদাহরণস্বরূপ, যদি ব্যবহারকারী:উদাহরণ সম্পর্কে তদন্ত খুলতে হয় বা উইকিপিডিয়া:সকপাপেট তদন্ত/উদাহরণ, নামে পূর্বে তদন্ত থেকে থাকে; তাহলে নিচের বক্সে উদাহরণ লেখা উচিত।

তারপর আপনাকে অন্য একটি পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে। যেখানে একটি ফর্ম রয়েছে যা আপনাকে অবশ্যই তদন্ত খোলার জন্য পূরণ করতে হবে। একটি নতুন তদন্ত খোলার প্রক্রিয়া আর একটি পুরনো তদন্ত পুনরায় খোলার প্রক্রিয়া (অর্থাৎ, যদি সেই নামে একটি তদন্ত ইতিমধ্যে বিদ্যমান থাকে) একই। আবারও, সক বা আইপি বক্সে "ব্যবহারকারী:" অংশটি কোনভাবেই যুক্ত করবেন না।

যদি কোনো তদন্তে ব্যবহারকারী পরীক্ষকের প্রয়োজন হয়, তাহলে পরবর্তী পৃষ্ঠায় থাকা সম্পাদনা বক্সে |ব্যবহারকারী পরীক্ষণ=না অংশটিকে |ব্যবহারকারী পরীক্ষণ=হ্যাঁ দ্বারা পরিবর্তন করুন।

আপনি যদি একজন অজ্ঞাতনামা (আইপি ঠিকানা) সম্পাদক হন, ডান পাশের "দেখাও" বোতামে ক্লিক করুন এবং নিচের বাক্স ব্যবহার করুন।

বর্তমানে তালিকাভুক্ত তদন্ত

দ্রুত ব্যবহারকারী পরীক্ষণ অনুরোধ[সম্পাদনা]