উইকিপিডিয়া:সুরক্ষা নীতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:PP থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

প্রশাসকবৃন্দ একটি পাতা সম্পাদনা, তৈরি, বা স্থানান্তরকে সুরক্ষিত করতে পারেন, এবং পূর্বে প্রদত্ত সুরক্ষা বাতিলও করতে পারেন। এই সুরক্ষা হতে পারে অসীমায়িত মেয়াদের জন্য কিংবা একটি নির্দিষ্ট মেয়াদের জন্য।

  • সম্পূর্ণ সুরক্ষিত দ্বারা শুধুমাত্র প্রশাসকবৃন্দ ছাড়া অন্য কাউকে সম্পাদনার অধিকার দেয় না। সম্পূর্ণ সুরক্ষিত মিডিয়া ফাইলও প্রশাসক ছাড়া অন্য কেউ অনুলেপন করতে পারেন না।
  • অর্ধ-সুরক্ষিত দ্বারা শুধুমাত্র অনিবন্ধিত ও স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত ও ব্যবহারকারীরা, যাদের অ্যাকাউন্টের মেয়াদ চার দিনের কম, তাঁরা সম্পাদনা করতে পারবেন না।
  • পাতা তৈরি সুরক্ষিত দ্বারা কোনো পাতা পুনরায় তৈরি করাকে সুরক্ষিত করা হয়। সাধারণত পাতা অপসারণের প্রস্তাবনায় কোনো পাতা অপসারণের পক্ষে রায় হলে, পরবর্তীতে ঐ পাতা পুনরায় তৈরি হওয়া ঠেকাতে এই সুরক্ষা ব্যবহৃত হয়।
  • স্থানান্তর সুরক্ষিত দ্বারা কোনো পাতা স্থানান্তর করাকে সুরক্ষিত করা হয়।
  • আপলোড সুরক্ষা দ্বারা কোনো আপলোডকৃত মিডিয়া ফাইল পুনরায় সম্পাদনা বা অনুলেপনকারী আপলোডকে বাধা দেওয়া হয়।

যে-কোনো প্রকার সুরক্ষণ বা সুরক্ষা প্রত্যাহরের অনুরোধ করা যাবে উইকিপিডিয়া:পাতা সুরক্ষার অনুরোধ পাতায়। সুরক্ষিত পাতার প্রযোজ্য ও আবশ্যকীয় পরিবর্তন সম্পর্কে ঐ পাতার আলাপ পাতায় পরার্শ প্রদান করা যাবে। যদি প্রস্তাবিত পরিবর্তনটি বিতর্কোদ্ধ হয় বা বিতর্কের মীমাংসা হয়, তবে তা গ্রহণ করা হবে।

অফিস পদক্ষেপ ছাড়া প্রশাসকগণ কোনো পাতা অসুরক্ষিত বা সুরক্ষার স্তর পরিবর্তন করতে পারেন, যদি সুরক্ষার শর্ত আর ঐ পাতার ক্ষেত্রে প্রযোজ্য না হয়, বা পাতাটি সুরক্ষা করে রাখার প্রয়োজনীয় মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়, অথবা এমত মীমাংসায় উপনীত হওয়া গেছে যে পাতাটিকে সুরক্ষিত রাখার অধিকতর প্রয়োজন নেই। পাতা সুরক্ষার পদক্ষেপটি পরিস্কার নয় এমন ক্ষেত্রে যেই প্রশাসক পাতাটি সুরক্ষিত করেছেন তাঁর সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া যাচ্ছে। সুরক্ষিত এবং অসুরক্ষিত পাতার একটি লগ সংরক্ষিত আছে বিশেষ:Log/protect পাতায়।

সুরক্ষার প্রকারভেদ[সম্পাদনা]

সম্পূর্ণ সুরক্ষিত[সম্পাদনা]

Full-protection-shackle-block.svg
নীতির সংক্ষিপ্ত:
WP:FULL
WP:সম্পূর্ণ
WP:পূর্ণ

একটি সম্পূর্ণ সুরক্ষিত পাতা কেবল প্রশাসকবৃন্দ সম্পাদনা করতে পারবেন। সুরক্ষণের মেয়াদ সীমায়িত হতে পারে, যেমন: ৭ বা ১৪ দিনের জন্য। অন্যদিকে সুরক্ষণের মেয়াদ অসীম হতে পারে। এ ধরনের সুরক্ষণের ক্ষেত্রে ‘সম্পাদনা’ বোতামটি ‘উৎস দেখুন’ বোতাম দ্বারা প্রতিস্থাপিত হয়। এর ফলে ব্যবহারকারীরা উৎস দেখতে ও অনুলিপি করতে পারেন, কিন্তু সম্পাদনা করতে পারেন না। প্রশাসকগণের অ্যাকাউন্টের ক্ষেত্রে ‘সম্পাদনা’ বোতামটি দেখা যায়, কিন্তু সম্পাদনা বাক্সটি লাল রংয়ে আসবে এবং এর ওপরে একটি সতর্কীকরণ বার্তা দৃশ্যমান হবে।

একটি পূর্ণ সুরক্ষিত পাতার কোনো পরিবর্তন সম্পর্কে অবহিত করার স্থান হলো পাতাটির আলাপ পাতা, বা অন্য কোনো প্রযোজ্য পাতা। সেখানে প্রস্তাবিত পরিবর্তনটির সপক্ষে ঐকমত্য প্রতিষ্ঠিত হলে, বা পরিবর্তনটি অবিতর্কিত হলে কোনো প্রশাসক পরিবর্তনটি সাধিত করবেন। কোনো পূর্ণ রক্ষিত পাতার পরিবর্তনের জন্য প্রশাসকের দৃষ্টি আকর্ষণের জন্য {{সম্পাদনার অনুরোধ}} টেমপ্লেটটি ঐ সুরক্ষিত পাতার আলাপ পাতায় ব্যবহার করুন, এবং পরিবর্তনটি উল্লেখ করুন।

সকল অনুরোধ উইকিপিডিয়া:পাতা সুরক্ষার অনুরোধ পাতায় করতে হবে।

বিষয়বস্তু সংঘাত[সম্পাদনা]

যেসকল পাতায় সম্পাদনা যুদ্ধ চলছে, সেসকল পাতায় অস্থায়ী সম্পূর্ণ সুরক্ষা পাতাটিতে সম্পাদনা করতে ইচ্ছুক পক্ষদ্বয়কে আলাপ পাতায় আলোচনায় আলোচনা করে ঐকমত্যের সিদ্ধান্ত নিতে সাহায্য করে। কিছু ব্যবহারকারীর সম্পাদনা যুদ্ধ, বা কোনো নির্দিষ্ট ব্যবহারকারীর দ্বারা সংগঠিত সম্পাদনা যুদ্ধের ফলে ব্যবহারকারীকে বাধাদান করা হতে পারে। এর ফলে পাতা সুরক্ষা না করে অন্য ব্যবহারকারীদের স্বাভাবিক সম্পাদনার সুযোগ অবারিত রাখা হয়।

নীতির সংক্ষিপ্ত:
WP:PREFER

বিষয়বস্তু সংঘাতের ক্ষেত্রে প্রশাসকগণ সচারচর বর্তমান সংস্করণটি সুরক্ষিত করেন। ব্যতিক্রম হয় তখনই যখন বর্তমান সংস্করণটি পরিস্কারভাবে উইকিপিডিয়ার নীতি ভঙ্গ করে, যেমন: ধ্বংসপ্রবণতা, কপিরাইট ভঙ্গন, বা জীবিত ব্যক্তির ভুল তথ্য প্রবেশ করানো হয়। যেহেতু কিছু ক্ষেত্রে বর্তমান সংস্করণ একটি প্রতিষ্ঠিত বা তথ্যবহুল সংস্করণের বিরূদ্ধে সংগঠিত সম্পাদিত সম্পাদনা যুদ্ধকে পুরস্কৃত করার মতো হতে পারে, তাই প্রশাসকগণ কিছু সুনির্দিষ্ট ক্ষেত্রে সম্পাদনা বাতিল করে পূর্বের সংস্করণে ফেরত গিয়ে তা সুরক্ষিত করতে পারেন। যেসকল পাতাগুলো বিষয়বস্তু সংঘাতের কারণে সুরক্ষিত, সেসকল পাতায় সম্পাদনা অবশ্যই অবিতর্কিত ও পরিস্কার ঐকমত্যের ভিত্তিতে হতে হবে।

বিষবস্তু সংঘাতে যদি কোনো প্রশাসক জড়িয়ে পড়েন, তবে তাঁর নিজেই পাতা সুরক্ষিত বা অসুরক্ষিত করা উচিত নয়।

ধ্বংসপ্রবণতা[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:NO-PREEMPT

সম্পূর্ণ সুরক্ষা প্রয়োগ করা উইকিপিডিয়ার আচরণের বিরূদ্ধে। একটি বড় সময়ের জন্য সম্পূর্ণ সুরক্ষা প্রযোজ্য হয় হাতেগোণা কিছু ক্ষেত্রে, যখন যখন স্বয়ংক্রিয়ভাবে তৈরি অনেকগুলো অ্যাকাউন্ট কোনো পাতায় বারংবার ধারাবাহিকভাবে ধ্বংসপ্রবণ সম্পাদনা চালাতে থাকে। বারংবার ধ্বংসপ্রবণতার সম্ভাবনা আছে, বা অনেকবার প্রদর্শিত একটি নিবন্ধের ক্ষেত্রে ভবিষ্যতের ধ্বংসপ্রবণতা এড়াতে খুব কমই সম্পূর্ণ সুরক্ষা প্রযোজ্য হয়। বেশিরভাগ ক্ষেত্রে সেখানে অর্ধ-সুরক্ষা প্রযোজ্য হয়। যেমন: বাংলাদেশ নিবন্ধটি, এই নিবন্ধটিতে বারংবার বড় আকারের ধ্বংসপ্রবণ সম্পাদনা করার কারণে অর্ধ-সুরক্ষিত করা হয়েছে।

অর্ধ-সুরক্ষিত[সম্পাদনা]

Semi-protection-shackle.svg
নীতির সংক্ষিপ্ত:
WP:অর্ধ

অর্ধ-সুরক্ষা অ-নিবন্ধিত ব্যবহারকারীদের (আইপি ঠিকানা), সেইসাথে সেই সব অ্যাকাউন্ট যা স্বয়ংনিশ্চিতকৃত নয় (অন্তত চার দিন বয়সী এবং উইকিপিডিয়ায় কমপক্ষে দশটি সম্পাদনা করেছে এমন) বা নিশ্চিতকৃত নয় এমন অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীদের পাতা সম্পাদনা করা থেকে বাধা প্রদান করে।

সৃষ্টি থেকে সুরক্ষা[সম্পাদনা]

Create-protection-shackle.svg

প্রশাসকরা সুরক্ষা ইন্টারফেসের মাধ্যমে একটি পৃষ্ঠা সৃষ্টি করা রোধ করতে পারে। এটি মুছে ফেলা হয়েছে কিন্তু বার বার পুনঃতৈরি করা হচ্ছে এমন খারাপ নিবন্ধ সৃষ্টি করা রোধ করার জন্য উপকারী।

এমন পাতাগুলির একটি তালিকা বিশেষ:সুরক্ষিত_শিরোনাম পাতায় পাওয়া যাবে।

স্থানান্তর সুরক্ষিত[সম্পাদনা]

Move-protection-shackle.svg
নীতির সংক্ষিপ্ত:
WP:স্থানান্তর

স্থানান্তর সুরক্ষিত পৃষ্ঠাগুলি, বা আরো কারিগরিভাবে, সম্পূর্ণ স্থানান্তর-সুরক্ষিত পৃষ্ঠাগুলি, প্রশাসক ব্যতীত অন্য কারো দ্বারা নতুন শিরোনামে স্থানান্তর করা যাবে না। স্থানান্তর সুরক্ষা সাধারণত নিন্মলিখিত কারণে প্রয়োগ করা হয়:

  • পাতা-স্থানান্তর ধ্বংসপ্রবণতা
  • পাতার নাম নিয়ে বিরোধ
  • অত্যন্ত দৃশ্যমান পাতা যা স্থানান্তর করার কোন কারণ নেই, যেমন উইকিপিডিয়া:আলোচনাসভা

সমস্ত চিত্র পরোক্ষভাবে স্থানান্তর-সুরক্ষিত হয়; শুধুমাত্র ফাইল স্থানান্তরকারী এবং প্রশাসকরা চিত্রের পাতা স্থানান্তর পারেন।

আরো দেখুন[সম্পাদনা]