উইকিপিডিয়া:এখনই নয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রশাসক বা সিসপস (সিস্টেম অপারেটর) নামে পরিচিত, উইকিপিডিয়ানদের কাছে কিছু অতিরিক্ত সরঞ্জাম থাকে। এগুলি শুধুমাত্র প্রশাসক হওয়ার অনুরোধের মাধ্যমে অর্জন করা যেতে পারে।

প্রশাসক হওয়ার আবেদন মূল পাতায় অন্তর্ভুক্ত হওয়ার পরে আলোচনা সাত দিন পর্যন্ত চলে। যাইহোক, যদি একটি প্রশাসক হওয়ার আবেদন যদি স্পষ্টভাবে সফল না হয়, তাহলে সম্ভবত এটি তাড়াতাড়ি বন্ধ হয়ে যাবে। আপনি যদি এই পৃষ্ঠাটি পড়েন, তাহলে এটা সম্ভব যে হয়তো এটি আপনার প্রশাসক হওয়ার আবেদনে ঘটেছে। বিকল্পভাবে, আপনাকে অন্য একজন উইকিপিডিয়ান দ্বারা এখানে পাঠানো হতে পারে, যার সাথে আপনি যোগাযোগ করেছেন কারণ আপনি একজন প্রশাসক হতে চান। উভয় ক্ষেত্রেই, আপনাকে এখানে নির্দেশ দেওয়া হয়েছে যে কেন নবাগত এবং যাদের শুধুমাত্র সীমিত অভিজ্ঞতা আছে তাদের প্রশাসক হওয়ার আবেদন সফল হওয়া এবং প্রশাসক হওয়ার সম্ভাবনা খুবই কম।

তাড়াতাড়ি বন্ধের কারণ[সম্পাদনা]

যদিও প্রশাসক হওয়ার আবেদন করার কারিগরি কোনও ন্যূনতম প্রয়োজনীয়তা নেই। সাধারণভাবে, প্রশাসকদের মধ্যে সম্প্রদায় কিছু মৌলিক স্তরের অবদান খুঁজেন, যেগুলি ছাড়া একটি প্রশাসক হওয়ার আবেদন ব্যর্থ হওয়ার সম্ভাবনা বেশি৷ যখন একজন প্রার্থী সম্প্রদায়-স্বীকৃত বেশ কিছু মৌলিক মানদণ্ড পূরণ করতে ব্যর্থ হন, তখন মাঝে মাঝে তার আবেদন বিরোধী মন্তব্যের একটি স্তূপ জমা হতে পারে। এটি একজন প্রার্থীর জন্য হতাশাজনক হতে পারে এবং কিছু ব্যবহারকারী এইকারণে আরও কার্যকর অবদান রাখা থেকে বিরত থাকেন। এটি স্পষ্টতই প্রার্থী বা উইকিপিডিয়ার সর্বোত্তম স্বার্থে নয়। একটি প্রশাসক হওয়ার আবেদন যা স্পষ্টতই ব্যর্থ হতে চলেছে তা কোন প্রকার উস্কানিমূলক মন্তব্য রোধে প্রায়শই তাড়াতাড়ি বন্ধ করার পরামর্শ দেওয়া হয়।

আপনার প্রশাসক হওয়ার আবেদন দ্রুত বন্ধ হয়ে গেলে যে বিষয়গুলি মনে রাখবেন[সম্পাদনা]

  • আপনার আরও অভিজ্ঞতা থাকলে এবং বিরোধীদের দ্বারা উত্থাপিত উদ্বেগগুলি সমাধান করার পর কয়েক মাসের মধ্যে আপনাকে পুনরায় আবেদন করতে স্বাগত জানানো হয়।
  • যদি আপনার অতীতের আচরণ উদ্বেগের বিষয় হয় তবে এটি কয়েক মাস পরে পুরানো হিসাবে দেখা হবে, আপনি একটি ভালো ট্র্যাক রেকর্ডের মাধ্যমে দেখাতে পারেন যে এটি 'পুরানো'।
  • প্রশাসক হওয়ার আবেদনে করা মন্তব্যগুলো ব্যক্তিগত নয়। অন্যান্য সম্পাদকরা আজ একজন প্রশাসক হওয়ার জন্য আপনার উপযুক্ততা সম্পর্কে মন্তব্য করছেন বর্তমান গৃহীত নিয়মের ভিত্তিতে, একজন ব্যক্তি হিসাবে আপনার উপর নয়, এমনকি আপনার সাধারণ অবদানের উপর ভিত্তি করেও নয়।
  • অনেক অভিজ্ঞ এবং অত্যন্ত সম্মানিত প্রশাসকরা তাদের সরঞ্জাম পাওয়ার পূর্বে এক বা একাধিকবার প্রশাসক হওয়ার আবেদনে ব্যর্থ হয়েছেন। মনে করবেন না যে একটি ব্যর্থ প্রশাসক হওয়ার আবেদন আপনার উপর খারাপভাবে প্রতিফলিত হবে বা এটি আপনার ভবিষ্যতে প্রশাসক হওয়ার পথ বন্ধ করে দিবে।

আপনার প্রশাসক হওয়ার আবেদন দ্রুত বন্ধ হয়ে গেলে কি করবেন[সম্পাদনা]

  • আপনি যদি স্বীকার করেন যে সেই সময়ে আপনার অনুরোধ পাস হওয়ার কোন সম্ভাবনা ছিল না, তাহলে আপনাকে আর কিছু করতে হবে না। যে সম্পাদক আপনার আরএফএ বন্ধ করেছেন তিনি আপনাকে সচেতন করবেন এবং সম্ভবত এই রচনাটিতে আপনাকে নির্দেশ করবেন। তিনিই আবেদন বন্ধ করার প্রয়োজনীয় প্রযুক্তিগত দিকগুলির সামলে নিবেন।
  • যদি আপনি স্বীকার না করেন যে দ্রুত বন্ধ করা সঠিক হয়নি, তাহলে অনুগ্রহ করে সেই সম্পাদককে তার করা ক্রিয়াকলাপগুলি ফিরিয়ে নিতে (বাতিল করতে) বলুন৷ সাধারণভাবে, একজন প্রার্থীর প্রশাসক হওয়ার একটি আস্থা রাখা মনোনয়ন বা স্ব-মনোনয়ন পূর্ণ সময় চালিয়ে যাওয়ার উপযুক্ত বলে ধরা হয়।

আপনার প্রশাসক হওয়ার আবেদন দ্রুত বন্ধ হয়ে গেলে কী করবেন না[সম্পাদনা]

  • এটা নিয়ে খুব বেশি চিন্তিত? – এটি আমাদের কিছু সেরা প্রশাসকদের প্রশাসক হওয়ার প্রথম প্রচেষ্টাতেও ঘটেছে।
  • উইকিপিডিয়া ছেড়ে দেওয়া – আপনি যদি এই প্রকল্পটিকে ঘৃণা করতেন তাহলে প্রশাসক হওয়ার জন্য আপনি নিজেকে মনোনয়ন দিতেন না বা মনোনয়ন গ্রহণ করতেন না। একটি দ্রুত-বন্ধ হওয়া প্রশাসক হওয়ার আবেদন এটির প্রতি ঘৃণা অনুভব করার একটি ভাল কারণ নয়। আপনি আপনার আগের কাজে ফিরে যান এবং আপনি যা করছেন তা করুন যেটি আপনাকে উইকিপিডিয়ায় আকৃষ্ট করেছে। আপনি যদি মনে করেন যে একটি বিরতি প্রয়োজন, তাহলে উইকিছুটি নিন এবং আপনার মন এবং আপনার আবেগ পরিষ্কার করে আবার ফিরে আসুন।
  • সাহায্য প্রত্যাখ্যান – আপনাকে উইকিপিডিয়ান হিসাবে দুর্দান্ত হতে সাহায্য করার জন্য অনেক বিকল্প এবং ইচ্ছুক সম্পাদক প্রস্তুত রয়েছে তাদের সাহায্য নিন।
  • অবিলম্বে প্রশাসক হওয়ার পুনরায় আবেদন – আপনাকে বুঝতে হবে যেই সম্পাদকরা আপনার প্রশাসক হওয়ার আবেদনে অবদান রেখেছেন তারা আপনার উপর সময় দিয়েছেন এবং তাদের উদ্বেগগুলো প্রকাশ করেছেন, আপনাকে সেই বিষয়গুলোর উপর কাজ করতে হবে এবং নিজেকে প্রস্তুত করতে হবে। আপনাকে এখন সম্প্রদায়কে দেখাতে হবে যে আপনি বিষয়গুলোতে উন্নতি করেছেন।
মনে রাখবেন: একজন প্রশাসককে ব্যক্তিগতভাবে তাদের উদ্বেগজনক বিষয়গুলির ক্ষেত্রেও সর্বসম্মতিক্রমে একজন ভাল বিচারক হতে হবে।

এই রচনার সতর্ক ব্যবহার[সম্পাদনা]

এই রচনাটি বিশেষভাবে লেখা হয়েছে যাতে আমরা নতুনদের বা তুলনামূলকভাবে অনভিজ্ঞদের নিরুৎসাহিত না করি এবং কেন নির্দিষ্ট ন্যূনতম মানদণ্ড একটি প্রশাসক হওয়ার আবেদনে প্রত্যাশিত হয় তা ব্যাখ্যা করার জন্য যদিও সেগুলি কোনও নথিতে উল্লেখ করা হয়নি৷ এই নির্দেশিকাটি অভিজ্ঞ উইকিপিডিয়ানদের প্রশাসক হওয়ার আবেদন থেকে লিংক করা উচিত নয়; এটিকে অভিজ্ঞ সম্পাদকদের জন্য অবমাননাকর বা অভদ্রতা বলে মনে করা যেতে পারে কারণ তারা প্রশাসকত্ব কিসের জন্য তা ভালভাবেই জানেন।

আরও পড়ুন[সম্পাদনা]