উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:আলোচনাসভা (কারিগরি) থেকে পুনর্নির্দেশিত)
 আলোচনাসভা
সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 পরিভাষা ও অনুবাদ
পরিভাষা, অনুবাদ সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়


নিবন্ধে সম্মানসূচক ব্যবহার[সম্পাদনা]

আলোচনাটি উইকিপিডিয়া আলোচনা:লক্ষ্য এবার লক্ষ থেকে অনুলিপি করা হয়েছে।

সাধারণত আপনি ব্যবহার করলে তার সঙ্গী সর্বনামগুলি হল 'তিনি', 'তাঁর', 'তাঁকে' ইত্যাদি। নিবন্ধ রচনায় যদি সম্মানসূচক ক্রিয়া ব্যবহার করতে বাধা না থাকে, অর্থাৎ আমি যদি লিখতে পারি "আব্দুল কালাম. . . . . জন্মগ্রহণ করেন।" তাহলে কিভাবে লেখা যায় "তার পিতা জয়নুল-আবেদিন. . . . "? বাংলায় তো একে বলে গুরু-চণ্ডালী দোষ। সম্মানসূচক শব্দ বাদ দিতে চাইলে তো দুই ক্ষেত্রেই বাদ দিতে হবে, লিখতে হবে 'আব্দুল কালাম. . . . . জন্মগ্রহণ করেছিল।' তাহলে এর সাথে লেখা যায় 'তার পিতা'। একটু আলোচনা চাইছি এই বিষয়ে। দয়া করে সকলে যদি যুক্তিপূর্ণ মতামত দেন, তাহলে পরবর্তী নিবন্ধগুলি লিখতে সুবিধা হয়। Nettime Sujata (আলাপ) ১১:২০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Nettime Sujata: অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে আলোচনা শুরু করার জন্য ধন্যবাদ। উইকিপিডিয়ায় এটি একটি বহুল আলোচিত বিষয়। ইংরেজিতে সর্বনামজনিত সম্মানবাচক এই সমস্যাটি নেই। যে কারণে বাংলা উইকিতে এ সংক্রান্ত নীতিও স্পষ্ট নয়। নিরপেক্ষতা বজায় রাখতে গিয়ে চন্দ্রবিন্দু বাদ পড়েছে, কিন্তু অজ্ঞাত কারণে -এন এখনও বজায় আছে। এটি শুধু এডিটাথনের বিষয় নয়, সমগ্র বাংলা উইকির প্রশ্ন। কাজেই আলোচনাটি আলোচনাসভায় শুরু করলে হয়তো আলোচনার স্কোপ (বাংলা মনে আসছে না) বাড়বে। — আদিভাইআলাপ • ১৫:৩৯, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: কিভাবে শুরু করা যাবে? আমার ওপরের বক্তব্য কি আলোচনাসভাতে আবার লিখব? Nettime Sujata (আলাপ) ১৬:২০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata: আনা হয়েছে। আমি এই আলোচনায় সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি। — আদিভাইআলাপ • ১৬:৪০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
নিরপেক্ষতার প্রশ্নে -এন ব্যবহার না করলেও ভাষার সাবলীলতার স্বার্থে কিছু মৌলিকত্ব বজায় রাখতে হবে। যেমন সে এতো তারিখে জন্মগ্রহণ করেছিল না বলে সে এতো তারিখে জন্মগ্রহণ করে, অথবা আবদুল জব্বার ১৯৭৮ খ্রিস্টাব্দের ২৩শে সেপ্টেম্বর মৃত্যুবরণ করে, এভাবে লিখতে হবে, ছিল শব্দটি যোগ করা যাবে না, তবে আমার মতে -এন বিযুক্তকরণে অনেক আলোচনা হওয়ার সম্ভাবনা আছে, দেখা যাক ঐকমত্য কি হয়। 45.125.220.162 (আলাপ) ১৬:৫৪, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata এবং Meghmollar2017: আমি যতটুকু জানি, "করেন" এবং "তার" সাংঘর্ষিক নয়। কারণ "আপনি" এবং এই জাতীয় শব্দগুলো শুধু সম্মানসূচক ব্যবহার হয় না; সাধারণ ব্যবহারও হয়। যেমন: "আপনি কাজটি করেন" (সাধারণ), আপনি কাজটি করুন (অনুরোধ/সম্মান)। বাংলা ভাষার রীতি অনুযায়ী আমরা ঘনিষ্ঠজন বা অতি পরিচিত ব্যক্তি ছাড়া অন্যান্যদের সাথে "আপনি"-জাতীয় শব্দ ব্যবহার করে থাকি৷ এটা সম্মানসূচক নয়; বরং সাধারণ অর্থে৷ এক্ষেত্রে "আপনি"-জাতীয় শব্দ যদি শব্দ যদি সম্মানসূচক ভাবে ব্যবহৃত হয় তাহলে তাঁর ব্যবহৃত হবে এবং সাধারণ ক্ষেত্রে তার ব্যবহৃত হবে। আমার মতে ....জন্মগ্রহণ করেন। তার.... ব্যবহার করাটাই সর্বোত্তম। আর গুরুচণ্ডালী হচ্ছে সাধু আর চলিতের (তৎসমের সাথে অতৎসম) মিশ্রণ। ≈ MS Sakib  «আলাপ» ০৫:০৫, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@MS Sakib: "আপনি" অবশ্যই সম্মানসূচক, অন্তত ব্যাকরণগতভাবে। সাধারণ কথ্য ভাষাতেও, আমার জানামতে, গুরুজনদের আপনি বলা হয়, সমবয়সী কিংবা ছোটদের নয়। "আপনি" সর্বনামের সাথে বসা ক্রিয়ারূপগুলোও সম্মানসূচক ক্রিয়ারূপ। কিন্তু এখানে আলোচ্য বিষয় দ্বিতীয় পুরুষের সাথে কোন ক্রিয়া বসে, তা নয়; বরং তৃতীয় পুরুষের সম্ভ্রমাত্মক রূপ "তাঁর" বর্জিত (আবার, "তিনি" গৃহীত!) হলেও, তৃতীয় পুরুষের সম্ভ্রমাত্মক ক্রিয়ারূপ "করেন" কেন বর্জিত হবে না, সেটা আলোচ্য। — আদিভাইআলাপ • ০৫:২২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: আমি ক্রিয়ার ব্যবহার করেছি সাধারণ অর্থেও যে আপনি ব্যবহৃত হয় তা বোঝাতে। গুরুজন ব্যতিত অপরিচিত জনের সাথে কথা বলার সময় "আপনি" ব্যবহার মোটেই সম্ভ্রমাত্মক নয়; এটা সাধারণ অর্থে। সাধারণ অর্থে আপনি ব্যবহৃত হলে এর সাথে "তার" ব্যবহৃত হয়; তাঁর নয়। কিন্তু আপনি/তিনির সাথে "করে" সাংঘর্ষিক । তাই আপনি ব্যবহার করলে এর সাথে "করেন" ও "তিনি" ব্যবহার করতে হবে, তবে তাঁর/তার দুটোই ব্যবহার করা যাবে। নিরপেক্ষতার খাতিরে তার ব্যবহার করা হোক। ≈ MS Sakib  «আলাপ» ০৭:১১, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
এইটা বোধহয় ঠিক নয়। 'আপনি' সর্ব অর্থেই সম্মানসূচক। 'তিনি কাজটি করেছে' এটা যেমন ভুল, আবার 'সে কাজটি করেছেন' এটাও ভুল। ক্রিয়া সম্মানসূচক হলে তার সঙ্গে সর্বনামটিও সামঞ্জস্যপূর্ণ সম্মানসূচক হওয়া উচিত। হয় বলতে হবে 'তিনি কাজটি করেছেন' অথবা 'সে কাজটি করেছে'। অনেককেই আমি বলতে শুনেছি 'তিনি বলল', এটা কিন্তু একদমই ভুল প্রয়োগ। Nettime Sujata (আলাপ) ০৮:৩০, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমিও এ ব্যাপারে একমত। বাক্যের মধ্যে এটা যেমন সত্য, তেমনি একটা অনুচ্ছেদের ক্ষেত্রেও সত্য। এটাকে যদি গুরুচণ্ডালী না বলা-ও যায়, তবু সন্দেহাতীতভাবে জগাখিচুড়ি বলা যাবে। নিরপেক্ষতার খাতিরে যদি "তাঁকে" না বলা যায়, তাহলে "তিনি" আর "করেন" বলারও যুক্তি নেই। — আদিভাইআলাপ • ০৮:৪৪, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
উইকিপিডিয়ায় থাকা সকল ব্যক্তির জীবনী নিবন্ধগুলি উল্লখযোগ্যতা প্রমাণ করেই টিকে আছে। তাঁরা বিশেষ যোগ্যতা সম্পন্ন, তাঁরা সম্মানিত। তাঁদের বেলায় সর্বদা "তাঁরা" বা তিনি/করেন/করেছেন সম্মানসূচক সর্বনাম গুলি ব্যবহার করাই যুক্তিযুক্ত।  কুউ পুলক   🖂  ০৯:২২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
যেহেতু উইকিপিডিয়ায় বাক্য গঠনের খাতিরে "তিনি" "করেন" রক্ষিত হয়েছে, তাই "তাঁর"-ও রক্ষা করা যায়। এতে উপরি পাওনা শুদ্ধ ব্যাকরণও রক্ষিত হবে। নিরপেক্ষতার প্রশ্ন আসলে, নির্বিশেষে সবার ক্ষেত্রেই এক বানান ব্যবহার করলেই হয়। তাছাড়া উপরের মন্তব্যে সাকিব তো বললোই, অপরিচিত জনের ক্ষেত্রেও আমরা সম্ভ্রমাত্মক সর্বনাম ও ক্রিয়ারূপ ব্যবহার করি, যদিও তা ঠিক প্রকৃত সম্মানার্থ প্রকাশ করে না। — আদিভাইআলাপ • ০৯:৫৭, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমি পুলক ভাইয়ের সাথে অনেকটা একমত। কোন ব্যাক্তির ক্ষেত্রে সে, করেছিল, করেছে এজাতীয় শব্দ ব্যবহারে কিছুটা তাচ্ছিল্য করার মতো মনে হয়। তাই আমি তিনি, করেন, করেছেন ব্যবহারের পক্ষপাতি। তার/তাঁর যেকোন একটা ব্যবহৃত হোক। ≈ MS Sakib  «আলাপ» ১০:৫২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আপনাদেরকে একটা অনুরোধ করছি, অনুগ্রহপূর্বক এই আলোচনার সূত্র ধরে আবার নতুন করে বঙ্গবন্ধু কিংবা সাঃ নিয়ে সমস্যা সৃষ্টি করা শুরু করবেন না। 45.125.220.162 (আলাপ) ১৭:৫৬, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
"আপনি" বাদ দিয়ে তৃতীয় ব্যক্তিকে "সে", "তুই", "তুমি" ইত্যাদি সম্মোধনে লেখা মোটেও মোটেও একদম উচিত নয়। তৃতীয় কাউকে "আপনি/তিনি" বলা হল বাংলা ভাষার নিয়ম-প্রয়োগ রীতি-বৈশিষ্ট্য (হোক তিনি বিখ্যাত বা কুখ্যাত বা সাধারণ)। "তিনি" লিখলে আপনাকে "করেন/করেছিলেন" লিখতেই হবে, যদি "করে/করেছিল" লেখা হয় তবে বোধগম্যতা-বাক্য গঠনে ত্রুটি হবে, ঠিক শোনাবে না। আর তাঁর ও তার নিয়ে এই আলোচনায় শেষের দিকে একটি ব্যাখ্যা আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৮, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: ভাই, পুরো আলোচনাটাই পড়লাম। কিন্তু কী ব্যবহার হবে, তার কোনো সুরাহা পেলাম না। যদি অরিন্দমদার শেষোক্ত মন্তব্যকে ধরি, তাহলে "তাঁর" ব্যবহারে বাধা নেই। কিন্তু নাহিদ ভাইয়ের এখানে যথেষ্ট আপত্তি। "তিনি" শব্দটিও সম্মানজনক, এটা সবাই মানে, তাহলে "তাঁর" নিয়ে আপত্তি কেন? নিবন্ধে যদি "সে" "করে" দৃষ্টিকটু হয়, [এবং এক্ষেত্রে নিরপেক্ষতার নিয়মে ছাড় দেওয়া যায়,] তাহলে একই নিবন্ধে, একই অনুচ্ছেদে, এমনকি একই বাক্যে (যেমন "তিনি তার....") "তার" ব্যবহারও সমান দৃষ্টিকটু। তাই অরিন্দমদার সাথে আমিও "তাঁর" ব্যবহারে Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন দিচ্ছি। পূর্বোক্ত আলোচনাটি হঠাৎ করে কোনো সুস্পষ্ট সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়ে গেছে। অন্তত এই আলোচনাটি যেন সুসমাপ্ত হয়, তার অনুরোধ করি। — আদিভাইআলাপ • ০৫:২৭, ৩০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আমার মতে, সম্বোধন আছে চারটা, তুই, তুমি, আপনি, আরেকটা হল সম্মানসূচক চন্দ্রবিন্দুযুক্ত। চরমপন্থী দুটো মানে তুই আর চন্দ্রবিন্দু বাদ দিলে থাকে তুমি আর আপনি, মানে মধ্যমপন্থী দুইটি সম্বোধন, এখন আপনি ভাষাগতভাবে সাবলীল, তুমি ভাষাগতভাবে সাবলীল না, আবার আপনি হল সম্মানজনক, তুমি নিরপেক্ষ, এখন বিষয়টা তুমি এবং আপনির মধ্যে সীমাাবদ্ধ থাকতে হবে, প্রান্তিক কট্টরপন্থী দুটি সম্বোধনঃ তুই কিংবা চন্দ্রবিন্দু, কোনটাকেই টেনে আনা যাবে না। 43.245.120.134 (আলাপ) ০৬:৩৭, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
সম্মানিত আইপি ব্যবহারকারীর বক্তব্য বোধগম্য হলো না। সর্বনামের কট্টরপন্থী, মধ্যপন্থী বলে কোনো শ্রেণীবিভাগ নেই। তৃতীয় পুরুষের যে ক্রিয়ারূপে বাক্য গঠন করা হচ্ছে, বাক্যের উদ্দেশ্যও (subject) সেই অনুযায়ী হওয়া উচিত। এ প্রসঙ্গে @Nettime Sujata:দির মতামত জানতে চাইছি। — আদিভাইআলাপ • ০৩:৫৭, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমার ব্যক্তিগতভাবে তিনি তার করেন করেছিলেন ব্যবহারে আপত্তি নেই, কিন্তু চন্দ্রবিন্দু ব্যবহারে আপত্তি আছে, চন্দ্রবিন্দু যদি ব্যবহার করতেই হয়, তাহলে আমি মুহাম্মাদের পর (সাঃ) ব্যবহারেরও অনুমতি চাইবো। 43.245.120.15 (আলাপ) ০৪:০৩, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: চন্দ্রবিন্দু ব্যবহার, আপনি লেখা অথবা তিনি লেখা সবই সম্মান সূচক এবং একই ক্ষেত্রে ব্যবহার হয়। কোন ভাল উপন্যাস পড়লেই এগুলি ব্যবহার পরিষ্কার হয়ে যাবে। 'তার' লেখা হয় সে অথবা 'তুমি' বোঝাতে। আপনি বোঝাতে চাইলে কিন্তু তিনি, তাঁর, তাঁদের, তাঁকে কোনোটাই বাদ দেওয়া যায়না। অতিরিক্ত সম্মান এড়াতে আমরা 'শ্রী' ইত্যাদি গুলি ব্যবহার করিনা। আপনি এবং সম্মানসূচক চন্দ্রবিন্দু একই ক্ষেত্রে ব্যবহার হয়। এখানে চন্দ্রবিন্দু কিন্তু কোন ঈশ্বর বাচক শব্দ নয়। - Nettime Sujata (আলাপ) ০৪:৫৫, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata:, উইকিপিডিয়াকে উপন্যাসের সাথে কিংবা সাহিত্যের সাথে তুলনা করার মত কিছু নেই। এটা নিতান্তই নিরস ও কাঠখোট্টা একটি তথ্যকোষ মাত্র, যার ভিত্তি হল নিরপেক্ষতা। আমি ২০১৯ সালের আলোচনা থেকে নাহিদ ভাইয়ের বক্তব্য আবারও হুবুহু তুলে উল্লেখ করছিঃ * তার/তাঁর: তার” হলো সাধারণ সর্বনাম পদ। আর “তাঁর” হলো সম্মানবাচক সর্বনাম পদ। সাধারণ কোনো ব্যক্তির প্রতি ইঙ্গিত করার জন্য “তার” ব্যবহার হয়।[১] কিন্তু সম্মানিত কোনো ব্যক্তি বা সত্তার প্রতি ইঙ্গিত করার জন্য চন্দ্রবিন্দু সহ “তাঁর” বলা হয়। এছাড়া, বাংলায় প্রচলিত ক্ষেত্রে এর তেমন পার্থক্য নেই।[২][৩] যেমন ইংরেজিতে সম্মান প্রকাশের জন্য you-এর পরিবর্তে your highness ব্যবহার হয়। এ নিয়মটি বাংলা ভাষার সকল সর্বনাম পদের ক্ষেত্রেই প্রযোজ্য। যেমন এঁর-ওঁর-তাঁর-যাঁর, এঁদের-ওঁদের-তাঁদের-যাঁদের, এঁদেরকে-ওঁদেরকে-তাঁদেরকে-যাঁদেরকে, এঁরা-ওঁরা-তাঁরা-যাঁরা, এঁকে-ওঁকে-তাঁকে-যাঁকে ইত্যাদি। উইকিপিডিয়াতে সব জীবনী ভিত্তিক নিবন্ধই সমান গুরুত্বপূর্ণ এবং নিরপেক্ষতা নীতি মেনে চলে। তাই বিশেষ কোন জীবনীর ক্ষেত্রে সম্মানসূচক সর্বনাম শব্দ ব্যবহার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নীতি ভঙ্গ করে। 45.125.220.162 (আলাপ) ০৫:৪৬, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@45.125.220.162: আমি উপন্যাস দেখার কথা বলতে কোন আলঙ্কারিক ভাষার ব্যবহারের কথা বলিনি। শুধু ব্যাকরণগত শুদ্ধি অশুদ্ধি খেয়াল করতে বলেছি। 'তিনি' বা 'আপনি' র সাথে ব্যকরণের দিক দিয়ে 'তাঁর' ব্যবহার শুদ্ধ, কিন্তু 'তার' ব্যবহার অশুদ্ধ। এইটা আমি রেফারেন্সের জন্য দেখতে বলেছি। Nettime Sujata (আলাপ) ০৬:৫৪, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমি যা বুঝলাম, আদি বাংলা ব্যাকরণের নিয়মে তাঁর ব্যবহার তিনির সাথে সামঞ্জস্যপূর্ণ, আর তার এর ব্যবহার সে-র সাথে, যদি ভাষার বিবর্তন বাদ দেই, পশ্চিমবঙ্গের কথা জানি না, তবে বাংলাদেশে বর্তমানে তিনির সঙ্গে যে তাঁর ব্যবহার হয়, তাতে চন্দ্রবিন্দুর ব্যবহার দিনদিন কমে যাচ্ছে, তাছাড়া আমরা নবম দশম ও একাদশ শ্রেণীতে হায়াৎ মামুদের বইতে তিনির সঙ্গে দুটি তাঁর/তার ব্যবহার শিখেছি, একটি চন্দ্রবিন্দু ছাড়া সাধারণভাবে, আরেকটা চন্দ্রবিন্দুসহ সম্মানসূচকভাবে। এখন সমস্যাটা হয়েছে এখানেই। 45.125.220.162 (আলাপ) ০৭:৫৭, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ও, আচ্ছা। আসলে পশ্চিমবঙ্গে 'তিনি' র সঙ্গে 'তাঁর' ব্যবহার হয়। সেজন্য ভীষন চোখে লেগেছে, 'তিনি' বা 'ছিলেন' এর সাথে 'তার' ব্যবহার। তাহলে এখন কি করা যাবে? আমাদের তো একটা মতৈক্যে আসা দরকার। Nettime Sujata (আলাপ) ০৮:৫৯, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আমি আইপি ব্যবহারকারীর সাথে একমত নই। "আপনি"ও একটি সম্মানবাচক শব্দ। বাংলাদেশ আর পশ্চিমবঙ্গের একাডেমি আলাদা কোনো কথা বলে না। ব্যবহারকারী @Nettime Sujata:দির চোখে লাগা স্বাভাবিক। ড. হায়াৎ মামুদ ও ড. মোহাম্মদ আমীনের “প্রমিত বাংলা ব্যাকরণ ও নির্মিতি” বইয়ের ১৫৮ পৃষ্ঠায় “পাঠ ০৪: পক্ষ (পুরুষ)” এ পক্ষের শ্রেণীবিভাগে বলা হয়েছে- “..... আর মানী (আপনি-আপনারা)। তবে মানী পক্ষে অন্য পক্ষের একটি অংশও (তিনি-তাঁরা, উনি-ওঁরা, ইনি-এঁরা) অন্তর্ভুক্ত হবে,কারণ ক্রিয়াপদের বিভক্তি এই তিন পক্ষেই পৃথক হয়ে যায়। মানী শ্রোতাপক্ষ ও মানী অন্যপক্ষ পৃথক হয় না।” এছাড়া দুই লাইন পরে আছে, “মানী পক্ষ (সম্ভ্রমাত্মক): অনুপস্থিত বা পরোক্ষভাবে উদ্দিষ্ট সত্তা (ব্যক্তি, প্রাণী, বস্তু) হলো অন্যপক্ষ। অর্থাৎ শ্রোতাপক্ষের মানী ক্রিয়ার পক্ষ-বিভক্তি আর অন্য পক্ষের মানী ক্রিয়ার পক্ষ বিভক্তি এক। যেমন– আপনি খান।...... তাই ক্রিয়ার শেষ বিভক্তি বা পক্ষ-বিভক্তি অনুযায়ী বাংলা সর্বনামের পাঁচটি পক্ষ দাঁড়ায়।... সাধারণ অন্যপক্ষ (সে-তারা, এ-এরা, ও-ওরা) এবং মানীপক্ষ (আপনি-আপনারা, তিনি-তাঁরা ইত্যাদি)।” এখন কেউ যদি বলে একই ব্যক্তি একই বিষয়ে তাঁর অন্য বইয়ে অন্য কথা বলেছেন, তা আমি মোটেই বিশ্বাস করব না। অবশ্য বোঝার ভুল হতেই পারে। মুনীর চৌধুরী ও মোফাজ্জল হায়দার চৌধুরী রচিত নবম-দশম শ্রেণির পাঠ্য “বাংলা ভাষার ব্যাকরণ” বইয়ে (যেটাকে বাংলাদেশে বাংলা ব্যাকরণের আদর্শ বই ধরা হয়) চতুর্থ অধ্যায় তৃতীয় পরিচ্ছেদে (কাল, পুরুষ এবং কালের বিশিষ্ট প্রয়োগ) ১১৯ পৃষ্ঠায় বলা হয়েছে, সাধারণ, সম্ভ্রমাত্মক, তুচ্ছার্থকভেদে মধ্যম ও নাম পুরুষের ক্রিয়ার রূপের পার্থক্য হয়ে থাকে (উত্তম পুরুষে হয় না)। যেমন

সাধারণ সম্ভ্রমাত্মক তুচ্ছার্থক/ঘনিষ্ঠার্থক
উত্তম পুরুষ আমি যাই -- --
মধ্যম পুরুষ তুমি যাও
তোমরা যাও
আপনি যান
আপনারা যান
তুই যা
তোরা যা
নাম পুরুষ সে যায়
তারা যায়
তিনি যান
তাঁরা যান
এটা যায়
এগুলো যায়।

একই বইয়ের (পূর্বোক্ত অধ্যায়, পঞ্চম পরিচ্ছেদ: বাংলা অনুজ্ঞা) ১৩২, ১৩৩, ১৩৪ পৃষ্ঠায় এরকম আরও উদাহরণ সন্নিবেশিত আছে। এছাড়া ষষ্ঠ পরিচ্ছেদ (ক্রিয়া-বিভক্তি: সাধু ও চলিত) ১৩৬ – ১৪৫ পৃষ্ঠায় স্পষ্ট করে সাধারণ ও সম্ভ্রমাত্মক ক্রিয়ারূপের উদাহরণ লিখা আছে। কাজেই আগের মন্তব্যে কোন উদাহরণকে বাংলাদেশি ব্যাকরণের নিয়ম বলে প্রতিষ্ঠা করা হলো, তা আমার কাছে একদমই বোধগম্য হয়নি। — আদিভাইআলাপ • ১১:৫২, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আমার হয়তোবা ভুল হয়ে থাকতে পারে। 43.245.122.121 (আলাপ) ১২:৪৩, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
গুগল বইয়ে ও গুগল সংবাদে সম্মানসূচক চন্দ্রবিন্দু অনুসন্ধান দিয়ে আমি এই অংশগুলো পেলামঃ ১) সম্মানসূচক কিছু সর্বনামের কয়েকটি রূপে চন্দ্রবিন্দু লাগাবার দরকার হয়। দৃষ্টান্ত : 'তাঁর', 'তাঁদের, তাঁকে, “তাঁরা । এ ব্যাপারে সতর্ক থাকুন।[৪] ২) তৃতীয় পুরুষের বহুবচনবাচক সম্মানসূচক সর্বনাম। সম্মানসূচকটিতে একটি চন্দ্রবিন্দু থাকে, সাধারণ বা হীনাত্মকটিতে থাকে না।[৫] ৩) যাদের সর্বনাম পদ এ 'চন্দ্রবিন্দু লেখা হয় না ও বাক্যে ক্রিয়াপদে দন্ত্যন বাদ দেওয়া হয়, ঁ ও ন সম্মানসূচক যা তার ওরা নয়)।[৬] ৪) ( ৭ ) চন্দ্রবিন্দুর ব্যবহার বহুক্ষেত্রে করা হয়েছে , কখনাে কখনাে করা হয় নি । সম্মানসূচক সর্বনামে সর্বত্র আছে , যথা ' তার '[৭] ৫) ২০. বাংলা ভাষায় চন্দ্রবিন্দু একটি গুরুত্বপূর্ণ বর্ণ। চন্দ্রবিন্দু যোগে শব্দগুলোতে চন্দ্রবিন্দু ব্যবহার করতে হবে; না করলে ভুল হবে। অনেক ক্ষেত্রে চন্দ্রবিন্দু ব্যবহার না করলে শব্দে অর্থের পরিবর্তন ঘটে। এ ছাড়া চন্দ্রবিন্দু সম্মানসূচক বর্ণ হিসেবেও ব্যবহার করা হয়। যেমন— তাহাকে>তাঁহাকে, তাকে>তাঁকে ইত্যাদি।[৮] 45.125.220.162 (আলাপ) ১৪:০৫, ৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র

  1. ভাষা শিক্ষা, হায়াৎ মামুদ
  2. বাংলা ভাষা, বাংলাপিডিয়া
  3. বাংলাভাষা-পরিচয়/১৪
  4. Chakraborty, Nirendra Nath (১৯৯১)। বাংলা, কি লিখবেন, কেন লিখবেন: আনন্দবাজার পত্রিকা ব্যবহার বিধি। Ānanda Pābaliśārsa। পৃষ্ঠা ১৯৬। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
  5. Ājāda, Humāẏūna (১৯৯২)। নরকে অনন্ত ঋতু। Āgāmī Prakāśanī। পৃষ্ঠা ২০। 
  6. Tofayell, Z. A. (১৯৯০)। বিখ্যাত বাঙ্গালী। Jiẏāuna Nāhāra। পৃষ্ঠা ১৪৪। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
  7. Yati, Rāmānanda (১৯৬৯)। চণ্ডীমঙ্গল। Kalikāta Biśvabidyālaẏa। পৃষ্ঠা ৫। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
  8. Diganta, Probashir (১৮ নভেম্বর ২০১৯)। "এক নজরে বাংলা বানান শেখার কতিপয় গুরুত্বপূর্ণ নিয়ম"প্রবাসীর দিগন্ত। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 

নারী নাকি মহিলা[সম্পাদনা]

উইকিপিডিয়ায় নারীদের বিভিন্ন ক্রিকেট দল এবং টুর্নামেন্টে মহিলা ব্যবহার করা হয়। যদিও বর্তমানে প্রায় সবক্ষেত্রেই বিষয়টিকে নারী হিসেবে আখ্যায়িত করা হয়। এমনকি দেশের নারী সাংসদ এবং মন্ত্রীদের ক্ষেত্রেও নারী ব্যবহার করা হয়। তাই উইকিপিডিয়ার উক্ত নিবন্ধগুলোকেও কি নারী হিসেবে রূপান্তরিত করা উচিৎ কি? --প্রত্যয় (স্বাগতম) ১৪:৪৫, ১৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সংযোজন[সম্পাদনা]

আলোচনাটি কেবল ক্রীড়াক্ষেত্র বিষয়ক (নতুন সম্পাদিত)

--প্রত্যয় (স্বাগতম) ১০:১৭, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

  • নারীর প্রতি সমর্থন। আমার কাছে "নারী" শব্দটা শ্রুতিমধুর এবং 'ফর্মাল' মনে হয়। ≈ MS Sakib  «আলাপ» ১২:৩০, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • নারী শব্দটি ব্যবহার করার পক্ষে। কায়সার আহমাদ (আলাপ) ১৩:৪১, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • একই ধরনের শব্দ হলেও উইকিশৈলী বজায় রাখার স্বার্থে [মহিলা] শব্দটির দিকে স্বীয় সমর্থন ব্যক্ত করছি। মহিলা সমিতি, মহিলা কলেজ ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে নারী-মহিলা শব্দের বহুবিধ প্রয়োগ / ব্যবহার ঘটেছে। এ বিষয়ে ক্ষাণিকটা আলোচনা লক্ষ্য করতে পারেন। এছাড়াও, একই বিষয়ে পূর্বে [মহিলা জাতীয় না-কি জাতীয় মহিলা] শীর্ষক আলোচনা হয়েছিল (লিঙ্কটি অবশ্য খুঁজে পাচ্ছিনে)। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৫:৫৯, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Suvray: দাদা, ব্যাপারটা হচ্ছে, নারীদের দলগুলোর ব্যাপারটা বেশ বড় পরিসরে আসার আগে উইকিপিডিয়ায় এ ধরণের নিবন্ধ বা টেমপ্লেটগুলো রচিত হয়েছিল। বাংলাদেশের ক্রীড়ায় দলীয়ভাবে নারীদের উত্থানের ব্যাপারটা মূলত বাংলাদেশ নারী ক্রিকেট দলের ওডিআই স্ট্যাটাস লাভ এবং বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলের দলের অবিশ্বাস্য পার্ফরম্যান্সের পর থেকেই আসে। এবং আমার জানামতে সে সময় ভারতেও নারীদের দলগুলোর পার্ফরম্যান্স দৃষ্টি আকর্ষী ছিল না। যাই হোক, মূল বক্তব্যটা হচ্ছে, বর্তমানে সরকারি দলিল দস্তাবেজ বলেন কিংবা বহুল প্রচলনের ব্যাপারটা বলেন, সেখানে নারী ব্যবহার করা হচ্ছে। এমনকি নতুন আইনগুলোতেও নারী শব্দটার প্রচলন হচ্ছে (এখন একটা ব্যাপার হচ্ছে, মন্ত্রণালয়ের নাম আসলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এখন এখানে ব্যাপারটা হচ্ছে এটিও আবার সেই নারীদের ব্যাপক হারে উত্থানের আগের সময়ে করা।)। এইজন্যে আসলে আমার প্রস্তাবনা ছিল যে সময়ের সাথে তাল মিলানোর জন্য আমাদের নারী ব্যবহার করা উচিৎ। বিশেষত আমি ভুল না করলে বিসিবি সভাপতি, কিংবা বাফুফে সভাপতি সবাই কিন্তু উদ্ধৃতি দেয়ার সময় কিংবা কাগজে কলমে নারী শব্দটিই ব্যবহার করেন। আবার সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রীর দপ্তর থেকেও নারী শব্দটি ব্যবহার হচ্ছে। সেটি ক্রীড়া ক্ষেত্রে হোক, কিংবা রাজনীতির ক্ষেত্রে হোক। সেজন্য আমার কাছে মনে হচ্ছে যুগের সাথে আমাদের বহুল প্রচলনের বিষয়টি বিবেচনায় আনা উচিৎ। --প্রত্যয় (স্বাগতম) ১৬:১২, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • যদি এখন মহিলা ফুটবল/ক্রিকেট/ইত্যাদি দল-এর বদলে নারী ফুটবল/ক্রিকেট/ইত্যাদি দল কথাটি বেশি প্রচলিত হয় তবে নারী ব্যবহার করাই যায়। তবে এর মানে এই না যে এই আলোচনার সূত্র ধরে গণহারে সব মহিলাযুক্ত যেকোন বিষয়ের শিরোনামকে নারী করা হবে। আলোচনার ভিত্তিতে আগাতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৪, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, এই আলোচনাটা আমি মূলত শুধুমাত্র ক্রিকেট বিষয়ক নিবন্ধগুলোর জন্য তুলেছিলাম। তবে আলোচনার বর্তমান অবস্থায় আমার ধারণা এটির সর্বোচ্চ পরিসর ক্রীড়া বিষয়ক দল বা খেলোয়াড় পর্যন্ত সীমাবদ্ধ হতে পারে। অন্যান্য ক্ষেত্রের আলোচনা এই সূত্রের অন্তর্ভুক্ত নয়। শুধুমাত্র ক্রীড়া ক্ষেত্র এই আলোচনার বিস্তৃতি। --প্রত্যয় (স্বাগতম) ০৩:৫০, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • (প্রথমেই প্রত্যয়কে শুভেচ্ছা জানাই, তোমাকে আবারও দেখে বেশ ভাল্লাগছে।) বাংলাদেশের যে মন্ত্রণালয় রয়েছে, তার নাম "মহিলা ও শিশু মন্ত্রণালয়" [১]। তাই এখনো আনুষ্ঠানিক সর্বস্তরে নারী কথাটি প্রচলিত হয়নি বলাই বাহুল্য, তবে সম্প্রতি মিডিয়া এবং বেশকিছু অফিসিয়াল স্থানে এর ব্যবহার দেখা যাচ্ছে। আনুষ্ঠানিক নাম হলেও তা ব্যবহারের কোনো বাধ্যবাধকতা নাই, বরং যে শব্দই ব্যবহার করা হবে তাকে স্থিতিশীল এবং সামঞ্জস্যপূর্ণ রাখতে হবে। এক জায়গায় নারী আরেক জায়গায় মহিলা ব্যবহারের বিপক্ষেই মত দিব। যদি ভাষার দীর্ঘ যাত্রার কথা চিন্তা করি, তাহলে "মহিলা" শব্দটিই অধিক প্রচলিত ও ব্যবহৃত। তাই আমি মনে করি বিশ্বকোষের শিরোনামের ক্ষেত্রে যে ধরনের স্থিতিশীলতা প্রয়োজন, "নারী" শব্দ ব্যবহার করার ক্ষেত্রে তার জন্য আরো বেশ খানিকটা সময় দরকার। তাই এই মুহূর্তে যেকোনো বিষয় থেকেই শব্দটি পরিবর্তনের বিপক্ষে। — অংকন (আলাপ) ০৫:২৩, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ অংকন দা। শুভেচ্ছা গ্রহণ করলাম। এবার বিষয়টির ব্যাখ্যায় আসি। বাংলাদেশের মন্ত্রণালয়টির কথা আমি আগেই উল্লেখ করে দিয়েছি। এটি ১৯৭২ সালে অন্যান্য মন্ত্রণালয়গুলোর সাথে প্রতিষ্ঠিত। সময়কালটি লক্ষ্য করুন। এই সময়ে নারীদের জাগরণের বা উত্থানের যে ব্যাপারটি সেটি ছিল না। এবং তৎকালীন সময়ে দাপ্তরিক বিষয়গুলোতে মহিলা শব্দটি ব্যবহৃত হত। এবং আরেকটি উল্লেখ্যযোগ্য বিষয় সে সময় নারীদের দলগুলো বাংলাদেশে প্রতিষ্ঠিত ছিল না। এবার আসি এটির সম্পৃক্ত একটি ব্যাপারে। মন্ত্রণালয়ের নাম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, অথচ "মন্ত্রণালয়ের সম্পর্কে" মন্ত্রণালয় প্রতিটি বাক্যে ব্যবহার করছে নারী। আবার মন্ত্রণালয় নতুন আইনও করছে নারী ও শিশু হিসেবে। এখান থেকে আসলে আমরা কয়েকটি সময়কাল পেতে পারি। মহিলা শব্দটি ব্যবহৃত হত। কিন্তু তা পূর্বে। ২০০০ পরবর্তী সময়ে কিংবা সদ্য সমাপ্ত ২০১০ এর দশকে নতুন আইন কিংবা দাপ্তরিক কার্যক্রমে প্রধানত নারী শব্দটি ব্যবহৃত হয়েছে। এটি মন্ত্রণালয় বলি কিংবা মহামান্য আদালত বা মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরকেই বিবেচনায় নিই না কেন। অর্থাৎ বর্তমানে যে নারী শব্দটি যথেষ্টভাবেই বহুল প্রচলিত। অন্তত কেউ যদি কোন নারী দলকে খুঁজতে যায় তাহলে অধিকাংশ ক্ষেত্রেই মহিলা দলের চেয়ে নারী দল হিসেবে বেশি অনুসন্ধান হবে। একটু প্রমাণ দিই। ২০১০ সালের জানুয়ারি থেকে গুগল অনুসন্ধানের তথ্য এটি। উল্লেখ্য তখনও বাংলাদেশে নারীভিত্তিক দলগুলোর উত্থান হয় নি অতটা। এখন এটি থেকে আসলে প্রমাণিত হয় না যে নারীই শিরোনাম হওয়া উচিৎ। তাহলে আরও অনেক বিষয়ই শিরোনামে দেয়া লাগত যা শিরোনাম হিসেবে দেয়া সম্ভব নয়। কিন্তু এটি থেকে যা প্রমাণিত হয় তা হচ্ছে নারী শব্দটি যে বহুল প্রচলিত হয় তা সঠিক নয়। বরং বর্তমানে মহিলার চেয়ে নারী শব্দটিই বেশি প্রচলিত। অর্থাৎ মন্ত্রণালয় মহিলা ও শিশু অধিদপ্তর হলেও সেটি যে সময় তৈরি সে সময় নারী শব্দটি প্রচলিত হিসেবে ছিলই না। নারীদের দল তো দূরের কথা। কিন্তু বর্তমানে ২০০০ পরবর্তী সময় কিংবা ডিজিটাল যুগের শুরু থেকে এইযে প্রায় ১ বা দেড় দশক সময়ে কিন্তু দাপ্তরিক কিংবা আনুষ্ঠানিক কার্যক্রমে ক্রমশই নারী শব্দটির প্রচলন হচ্ছে।
এবার দ্বিতীয় প্রসঙ্গে আসি। স্থিতীশীলতা। সব জায়গায় চাইলে আপনি নারী ব্যবহার করতে পারবেন না আবার আপনি সব জায়গায় মহিলা ব্যবহার করতে পারবেন না। আজকে আপনি কোন আনুষ্ঠানিক অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীকে কিন্তু মহিলা হিসেবে সম্বোধন করতে পারবেন না আবার তেমনি আপনি গ্রামে কথ্য ভাষায় কথা বলতে গেলেও নারী শব্দটি সহজে ব্যবহার করবেন না। ভাষার শব্দগুলোর ব্যবহারিক প্রয়োগ অনুযায়ী আপনাকে চলতে হবে। তাই আপনি কোথাও মহিলা ব্যবহার করলেন মানে যে সব জায়গায় মহিলা ব্যবহার করতে হবে এমন কিন্তু নয়। আরেকটু উদাহরণ দেয়া যায়। মুজিবনগর কমপ্লেক্সের যে আমবাগান, সেটিকে আম্রকানন হিসেবে আখ্যায়িত করা হয়। কিন্তু আপনি রাজশাহীর কোন আমবাগানকে আম্রকানন বলবেন না। অর্থাৎ ব্যবহারিক প্রয়োগের যে বিষয়টি সেটি কোথায় কিভাবে প্রচলিত সেটি বুঝতে হবে। এখানে ব্যাপারটি হচ্ছে, যখন নারী দলগুলো প্রতিষ্ঠিত হয়েছিল তখন সেগুলোর ব্যাপারে কোন মিডিয়া কাভারেজ বা খবর ছিল না বললেই চলে। গুটিকয়েক যা খবর আসত তা একেক মাধ্যমে একেকভাবে আসত। কেউ প্রমীলা বলত, কেউ মহিলা বলত কিংবা কেউ নারী বলত। অর্থাৎ এই দলগুলোকে কিভাবে আখ্যায়িত করা হবে তা সেই ১৯৭২ সালে কিছু বলা হয় নি। কিন্তু যখন এই দলগুলো একটি কাঠামোর মাঝে আসলো, তখন থেকে কিন্তু প্রতিটি দলিল-দস্তাবেজে (রাষ্ট্রীয় কিংবা সংশ্লিষ্ট সংস্থা) নারী শব্দটি ব্যবহৃত হয়। সবচেয়ে বড় উদাহরণ বাফুফের নারী ফুটবলের যে উইং আছে তার আনুষ্ঠানিক নাম নারী উইং। মহিলা উইং নয়। অর্থাৎ আমি যে পরিসর উল্লেখ করেছি, শুধু ক্রীড়াক্ষেত্র, সেই পরিসরে সম্পূর্ণভাবেই পরিভাষা হিসেবে নারী শব্দটির ব্যবহার হয় এবং একটি কাঠামোর মাঝে প্রবেশ করার পর থেকে এটিই আসলে স্থিতিশীলভাবে বিরাজ করছে। তাই এই পরিসরে নারী শব্দটিই স্থিতিশীলতা বা শ্রুতিমাধুর্য দেয়।
তৃতীয় যে বিষয় দীর্ঘ যাত্রা যে ব্যাপারটি। আমাদেরকে মনে রাখতে হবে ভাষা কিন্তু কোন ধ্রুবক নয়। যুগের সাথে সাথে ভাষাকেও অনেক নতুন কিছু নিতে হয়, পুরাতন জিনিস বাদ দিতে হয়। আপনি স্বাধীনতার পরবর্তী সময়ে পত্র-পত্রিকায় অনেক শব্দ দেখবেন যা বর্তমান সময়ে চলে না। তাই বলে কিন্তু সেটি অভিধান কিংবা ভাষা থেকে নাই হয়ে যায় নি। আমরা শুধুমাত্র যুগের সাথে তাল মিলিয়ে ভাষার পরিবর্তনকে মেনে নিয়ে অগ্রসর হয়েছি। এই ক্ষেত্রে একটা সময় মহিলা শব্দটি খুব বেশি প্রচলিত হলেও আমাদেরকে বর্তমান বাস্তবতা দেখতে হবে। এবং বর্তমান বাস্তবতায় এটিই সত্যি যে আপনি যখন কোন লিখিত এবং আনুষ্ঠানিক চলিত ভাষা ব্যবহার করবেন তখন আপনি মহিলা শব্দটির চেয়ে নারী শব্দটিই ব্যবহার করবেন। সেটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট দেখলে দেখবেন, নতুন হওয়া আইনগুলোর পরিভাষাকে বিশ্লেষণ করলেও দেখবেন কিংবা রাষ্ট্রীয় দলিল দস্তাবেজ অথবা সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাগজ-পত্র দেখলেও দেখবেন।
তাই বর্তমান যুগের যে ধারা কিংবা এক দশক সময়ে ক্রীড়াঙ্গলে নারী দলগুলোকে প্রকাশের ধারার যে স্থিতিশীলতা কিংবা ভাষার বহমানতা বিবেচনায় আমার মনে হয় নারী শব্দটি ব্যবহারই শ্রেয়। ধন্যবাদ। --প্রত্যয় (স্বাগতম) ০৭:৪৩, ২৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • ক্রীড়াক্ষেত্রে মহিলা -কেই পূর্ণ সমর্থন। যেখানে পাশাপাশি পুরুষ দল রয়েছে সেখানে। আর সাংসদ ও মন্ত্রীদের বেলায় নারী উল্লেখ না করাই সমীচীন। কেননা ঐ আসনে বা ঐ পদে পাশাপাশি পুরুষ সদস্য নেই। যেমনটা ফুটবল, ক্রিকেটে আছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মত আমাদেরও বাংলা উইকিতে লিঙ্গভেদ কমিয়ে আনার চেষ্টা করা উচিৎ। কেননা businessman বা businesswoman নয় এখন ব্যবহৃত হয় businesspeople কিংবা sportspeople বা sportsperson. বিশ্ববাসী বর্ণবাদী আচরণের বিপক্ষে। লিঙ্গভেদ কমানোর পক্ষে। এভাবেই আমরা আরো বেশি নিরপেক্ষ হব।  কুউ পুলক   🖂  ১৪:৩৩, ২২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@কুউ পুলক: আমি আসলে উপরে অংকন দা কে দেয়া ব্যাখ্যার ক্ষেত্রে আপনার বক্তব্যের সাপেক্ষে অনেকটাই উত্তর প্রদান করি। তাও আপনাকে বলি, আপনি কথাচ্ছলে উচ্চারণ করতে গিয়ে দেখবেন, আপনি বলেন নারী-পুরুষ সবাই সমান। আপনি বলেন না মহিলা-পুরুষ সবাই সমান। এখন লিঙ্গভেদ কমানোর পক্ষে আমরা সবাই। কিন্তু কিছু জায়গায় করতেই হয়। যেমন আপনি একদিনের আন্তর্জাতিক ম্যাচ বললে এখনও অধিকাংশক্ষেত্রেই পুরুষদের দলের কথা বোঝানো হয়। তাই নারীদের খেলা বোঝাতে হলে আমাদের হয় মহিলাদের অথবা নারীদের বলতেই হবে। আমরা ব্যাটসম্যানের জায়গায় ব্যাটার ব্যবহার করি নারীদের খেলায়, যাতে লিঙ্গ বৈষম্য কমানো যায়। তো চাইলে পুরুষদের খেলায় এটিকেও ব্যাটার হিসেবে আমরা নিতেই পারি। প্রশ্নটা থেকে যায় আইসিসি আন্তর্জাতিকভাবে কি এটা ব্যবহার করছে? আর না করলে আমরা কি বহুল প্রচলন থেকে দূরে সরে যাব কিনা? এখানে আসলে আপনার আন্তর্জাতিক সম্প্রদায়ের মত আমাদেরও বাংলা উইকিতে লিঙ্গভেদ কমিয়ে আনার চেষ্টা করা উচিৎ উক্তিটির ব্যাখ্যা আসে। আন্তর্জাতিক সম্প্রদায় চেষ্টা করছে, কিন্তু আমরা যদি আবার আন্তর্জাতিক সম্প্রদায়ের বাইরে গিয়ে কিছু করার চেষ্টা করি তাহলে কিন্তু মুশকিল হবে। আর এই ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় বাদ দিয়ে নিজেদের দেশের ব্যবহার থেকে দূরে সরে গেলেও কিন্তু মুশকিল। উপরে অংকন দার ব্যাখ্যাতেই আমি বলেছি আসলে বর্তমানে দেশে একটি কাঠামোর মধ্যে থেকে প্রায় সকল লিখিত এবং আনুষ্ঠানিক ভাষায় নারী ব্যবহার হয় এবং প্রায় এক দশক হলই এটা চলে আসছে। এখন আমরা যদি দেশে আনুষ্ঠানিকতা বর্জন করার চিন্তা করি তাহলে কি উইকিপিডিয়ার নীতিসম্মত হবে তা?
সর্বশেষ আপনার নিরপেক্ষতার প্রসঙ্গে আরেকটি কথায় আসি। আপনি মহিলা বললে যেমন লিঙ্গভেদ করেন, তেমনি নারী বললেও আপনি লিঙ্গভেদ করেন। উভয়েই পুরুষের বিপরীত এবং লিঙ্গভেদ হচ্ছে। আপনি যদি সম্পূর্ণ নিরপেক্ষ হতে চান তাহলে আপনার যুক্তি অনুযায়ীই মহিলা শব্দটিও বর্জন করতে হবে। অন্যথায় সেটি সম্ভব না হলে বুঝতে হবে কোন শব্দটি বেশি গ্রহণযোগ্য ও আনুষ্ঠানিক। আর বর্তমান সময়ে এসে নারী শব্দটিই আসলে উপরোক্ত আনুষ্ঠানিকতার চাহিদাটি পূরণ করে। --প্রত্যয় (স্বাগতম) ০৭:৫৮, ২৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

লুক্সেমবুর্গ, লুক্সেমবর্গ, লাক্সেমবার্গ না লুক্সেমবার্গ, কোনটা সঠিক?[সম্পাদনা]

দুই বাংলার শীর্ষ পত্রিকাগুলোতেই লুক্সেমবার্গ বানানটি ব্যবহৃত হয় সেখানে বাংলা উইকিতে ব্যবহার হয় বিভিন্ন বানান, এ ব্যাপারে সকলের দৃষ্টি আকর্ষণ করছি। 103.67.157.21 (আলাপ) ১৮:০১, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

প্রশ্ন হল একটি জার্মান নামকে কোন ভাষায় উচ্চারণ করতে চান? যদি মূল জার্মান ভাষায় করতে চান তবে লুক্সেমবুর্গ সঠিক। কিভাবে bourg উচ্চারণ বার্গ হয় এই নিয়ে আমার ধারণা নেই। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৭, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, শীর্ষ পত্রিকাগুলো কিভাবে এটি ব্যবহার করছে সেটা আসলে ততটা গ্রহণযোগ্য বলে আমার বিবেচনায় আসে না। কারণ বিভিন্ন শীর্ষ সংবাদমাধ্যমের মাঝেই অনেক সময় বানানের তারতম্য দেখা গেছে। এর সবচেয়ে বড় উদাহরণ হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফির নাম নিয়েও বিতর্ক আছে। তবে, এই দেশের প্রসঙ্গে আসলে আমাদের দুটি বিষয় বিবেচনায় নেয়া উচিৎ। প্রথমটি হচ্ছে রাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্কের হিসাবে কি নাম ব্যবহার করে। আর দ্বিতীয় হচ্ছে আন্তর্জাতিকভাবে এটির উচ্চারণ কি? প্রথমটি যদি দেখি, তাহলে রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশ এবং ভারত উভয়েই লুক্সেমবার্গ ব্যবহার করে। এবার দ্বিতীয় বিষয়। আন্তর্জাতিক পরিমন্ডলে কি হচ্ছে। সেটি হল লুক্সেমবার্গ। এখন এটা ভুলে গেলে চলবে না যে আমরা দাপ্তরিক বা আক্ষরিক উভয় ক্ষেত্রেই দ্বিতীয় অফিসিয়াল ভাষা হিসেবে ইংরেজিকে বেছে নিয়েছি। তাই আমাদের এধরণের নামের ক্ষেত্রে আন্তর্জাতিক বা ইংরেজি ঘরানাটা নেয়া বেশি সামঞ্জস্যপূর্ণ। একটা উদাহরণ দিই। আমরা বাংলায় মিউনিখ ব্যবহার করি। কিন্তু স্থানীয় জার্মান ভাষায় জায়গাটির নাম কিন্তু মুইনশেন। এক্ষেত্রে আমরা আন্তর্জাতিক একটা স্ট্যান্ডার্ড নাম গ্রহণ করেছি। আর তাই রাষ্ট্রীয় ব্যবহার এবং আন্তর্জাতিক পরিমন্ডলের বিবেচনায় আমার মতে লুক্সেমবার্গ হওয়া উচিৎ। --প্রত্যয় (স্বাগতম) ০৪:৩০, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
প্রত্যয়ের এই ক্ষুরধার যুক্তিগুলো অনেকদিন মিস করেছি। দীর্ঘ তিন বছর পর আবারও ফিরে আসায় তোমাকে স্বাগতম প্রত্যয়। 103.67.157.21 (আলাপ) ০৫:৫২, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
আন্তর্জাতিকভাবে এটির উচ্চারণ কি বলতে যদি দুই বা ততোধিক জাতি কি উচ্চারণ করে বুঝানো হয়, তবে নিশ্চিত করে বলতে পারি সবাই লুক্সেমবার্গ উচ্চারণ করে না। বেশি নয়, দেশটির আশেপাশের দেশগুলির লোকজনের উচ্চারণ লক্ষ্য করলেই তা দেখা যাবে। আর আন্তর্জাতিকভাবে এটির উচ্চারণ কি বলতে যদি কেবল ইংরেজি ভাষাকে বুঝানো হয়, তবে তা লুক্সেমবার্গ। বাংলায় লুক্সেমবুর্গ, লুক্সেমবর্গ, লাক্সেমবার্গ বা লুক্সেমবার্গ ইত্যাদি বানান লক্ষ্য করা গেলেও সঠিক উচ্চারণটি ব্যবহার করা যুক্তিপূর্ণ নয় কি, উদাহরণস্বরূপ মর্তুজা বানানটির কয়েকগুণ ব্যবহার থাকা সত্ত্বেও আমরা মোর্ত্তজা ব্যবহার করছি কারণ জানি যে এটিই তার সঠিক নাম। আফতাবুজ্জামান (আলাপ) ২০:০২, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
আফতাব ভাই কঠিন যুক্তি দিয়ে দিলেন। কে যে কার যুক্তি এড়িয়ে যাবে সেটাই এখন কঠিন হয়ে গেলো। কারও যুক্তিই ফেলে দেবার মত নয়। 116.58.200.235 (আলাপ) ০৩:১৮, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
আফতাব ভাই, এখানে বিষয়টি হচ্ছে, মাশরাফী কিন্তু বাঙ্গালী। তার বাঙ্গালী হলফনামা আছে। তাই আমরা জোর দিয়ে Mashrafe Bin Mortaza এর অনুবাদ মাশরাফি বিন মোরতাজা করতে পারি না। ঠিক সে কারণেই Ravindranath Tagore এর অনুবাদ রবীন্দ্রনাথ ট্যাগোর বলি না। কারণ তিনি বাঙ্গালী এবং তাঁর বাংলা নাম কি হবে তার সুস্পষ্ট দালিলিক প্রমাণ রয়েছে। এখন লুক্সেমবার্গ (অথবা লুক্সেমবুর্গ) এই দেশটি কি তাদের নামের বাংলা কি হবে এমন কোন নীতি ঠিক করে দিয়েছে? বা এমন কোন দালিলিক প্রমাণ দিয়েছে? আমার মনে হয় না। এখানে আমি উদাহরণ দিতে পারি জার্মানির বিশ্বকাপজয়ী এক ফুটবালের নামের। Kevin Großkreutz এই নামটি হুবুহু ইংলিশেই রয়েছে কারণ এটি দালিলিকভাবেই এমন। অন্যদিকে উপরে মিউনিখের উদাহরণেই বলেছি সেটি আবার অন্যভাবে এসেছে। এখানে এসে যে নামবাচক বিশেষ্য সেটির একটি ব্যাপার আসে। ব্যাক্তির নাম কি হবে সেটি সম্পূর্ণ ব্যাক্তির উপর নির্ভর করে। বাংলাদেশ দলের Mustafizur Rahman যে কারণে মোস্তাফিজুর রহমান। কিন্তু স্থানের নামের অতটা বাধ্যবাধকতা আসলে নেই (বিশেষ ক্ষেত্র ছাড়া)। যাই হোক এবার চলে আসি মূল ব্যাপারে, যে দেশটির নামের বানান কি হবে তার দালিলিক কোন প্রমাণ কিন্তু নেই। তাহলে সেক্ষেত্রে আমরা ফ্রেঞ্চ নামকে কেন মানদন্ড ধরব? আমরা বৈশ্বিক পরিমন্ডলে জার্মানকে মানদন্ড ধরি, নাকি ইংরেজিকে? যদি ইংরেজিকে ধরি, তবে কিন্তু বানানটা লাক্সেমবার্গ (উইকিপিডিয়ায় আপলোডকৃত উচ্চারণ আর গুগল অনুবাদক মতে) হওয়া উচিৎ। দেশটির প্রধানমন্ত্রীর ভাষণও (০.৫০ মিনিট) তাই প্রমাণ করে। অন্যদিকে দুটি দেশের রাষ্ট্রীয় দাপ্তরিক পরিভাষা বা ব্যাপক অর্থে ব্যবহারকৃত চিন্তা করলে তা লুক্সেমবার্গ হওয়া উচিৎ। এখানে আরও একটি বিষয় উল্লেখ্য। দেশটির নিজেদের একটি ভাষা রয়েছে। সেটি অনুযায়ী উচ্চারণ হওয়া উচিৎ লুতজেবুয়োইশ (যার ব্যবহার শুধু দেশটির অভ্যন্তরেই বিদ্যমান)। তাই কোনমতেও আমরা জার্মান ভাষার উচ্চারণকে মানদন্ড ধরতে পারি না। সেজন্য আমাদের নির্ধারণ করা উচিৎ সেটা লুক্সেমবার্গ নাকি লাক্সেমবার্গ হওয়া উচিৎ। --প্রত্যয় (স্বাগতম) ০৬:১০, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)


Luxembourg-এর সংবিধান অনুযায়ী দেশটির কোনও আইনি দাপ্তরিক বা সরকারী ভাষা নেই। তবে ফরাসি সুস্পষ্টভাবে দেশটির আধিপত্য বিস্তারকারী ও সবচেয়ে মর্যাদাবাহী ভাষা। দেশটির সমস্ত আইন ফরাসি ভাষাতে রচিত। এবং সরকারী যোগাযোগে ফরাসি, জার্মান ও লুক্সেমবুর্গীয় - এই তিনটি ভাষার মধ্যে দাপ্তরিক কাজে ফরাসিকে সবচেয়ে বেশি মর্যাদা ও প্রাধান্য দেওয়া হয়। দেশটির সাথে যে দুইটি দেশের সাথে সবচেয়ে বেশি ঘনিষ্ঠ সম্পর্ক আছে, সে দুইটি দেশ হলে ফরাসিভাষী ফ্রান্স ও বেলজিয়ামের ফরাসিভাষী অঞ্চল ওয়ালোনি। যদি ফরাসি উচ্চারণ ধরি, তাহলে দেশটির নামের প্রতিবর্ণীকরণ হয় "লুক্‌সঁবুর"। যদি জার্মান উচ্চারণ ধরি, তাহলে দেশটির নামের প্রতিবর্ণীকরণ হয় "লুক্সেমবুর্গ"। আর ইংরেজিতে এটি "লাক্সেমবার্গ" নামে উচ্চারিত হয়। আমার মতে কোনও স্থান বা ব্যক্তির নাম সেই স্থানের মানুষ বা সেই ব্যক্তি যেভাবে উচ্চারণ করেন, বাংলা উইকিপিডিয়াতে তার সবচেয়ে কাছাকাছি প্রতিবর্ণীকরণ করা উচিত। কোনও একটি ভাষাকেই আন্তর্জাতিক মানদণ্ড ধরে আগানো উচিত নয়। অর্থাৎ ইংরেজিকে প্রয়োজনের তুলনায় বেশি মাথায় তোলার কোনও প্রয়োজনীয়তা আছে বলে মনে করি না। তবে এই বিশেষ ক্ষেত্রটি খুব ঘোলাটে। স্পষ্টতই Luxembourg-এর সরকার প্রধান তার দেশের একটি মাত্র সঠিক উচ্চারণ নিয়ে খুব চিন্তিত নন। তিনি অত্যন্ত আন্তর্জাতিক মনস্ক। তিনি জাতীয় পরিচয়ের চেয়ে ইউরোপীয় পরিচয়ের উপরে বেশি জোর দেন। হয়ত সে কারণে তিনি ইংরেজি গণমাধ্যমে ইংরেজির মতো করেই "লাক্সেমবার্গ" উচ্চারণ করেন। কিন্তু তাঁর মাতৃভাষা ফরাসি ভাষা এবং ফরাসি সংবাদ মাধ্যমে তিনি অনর্গল ফরাসিতে কথা বলেন এবং নিজ দেশের নাম সর্বদা ফরাসিতে উচ্চারণ করেন, অর্থাৎ "লুক্‌সঁবুর" উচ্চারণ করেন। একই সাথে তিনি জার্মান ভাষাতেও অনর্গল কথা বলতে পারেন, এবং জার্মান গণমাধ্যমে তিনি "লুক্সেমবুর্গ" উচ্চারণ ব্যবহার করেন। অর্থাৎ ফরাসি "লুক্‌সঁবুর", জার্মান "লুক্সেমবুর্গ" - দুইটিই সমান ওজন ধরা যেতে পারে। আবার ইংরেজিভাষী গণমাধ্যমে বহুল ব্যবহৃ "লাক্সেমবার্গ"-এর ওজনও ধর্তব্য। আমার মন চাইছে দেশটির অভ্যন্তরে সুস্পষ্ট আধিপত্য বিস্তারকারী ফরাসি উচ্চারণ "লুকসঁবুর" শিরোনাম হোক, কিন্তু সেটা হয়ত আন্তর্জাতক পরিসরে এবং বাংলাভাষী অঞ্চলে ব্যবহৃত নামের প্রেক্ষিতে মানানসই হবে না। এমতাবস্থায় বাংলাভাষী অঞ্চলে যে বানানটি বহুল প্রচলিত অর্থাৎ "লুক্সেমবার্গ" -- সেটি ফরাসি, জার্মান, ইংরেজি কোনও ভাষার গণমাধ্যমেই উচ্চারিত বা ব্যবহৃত না হলেও এটা আমার কাছে এক ধরনের বিদঘুটে হলেও আপোসরফামূলক প্রতিবর্ণীকরণ বলে মনে হচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩২, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সম্পূরক[সম্পাদনা]

আলাপ:মাশরাফি বিন মর্তুজা দেখার অনুরোধ করছি। --প্রত্যয় (স্বাগতম) ০৪:৪৭, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

লিংক[সম্পাদনা]


উইকিফাংশনস লোগো প্রতিযোগিতা[সম্পাদনা]

সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত আলোচনার শেষ দিন চলমান[সম্পাদনা]

সুধী,

আপনাদের জ্ঞাতার্থে জানাচ্ছি যে, সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত আলোচনার আজ রবিবার-ই শেষ দিন।

তাই অনুগ্রহপূর্বক শীঘ্রই এ সংক্রান্ত গুগল ফর্ম জরিপ বা উইকির আলোচনা পাতায় অংশ নিন।

ধন্যবাদ। — তানভির রহমানআলাপ • ১৩:২৭, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে চলমান নিবন্ধ প্রতিযোগিতার নতুন বিষয়[সম্পাদনা]

প্রিয় সবাই, আজ, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে চলমান অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১-এর নিবন্ধ তালিকায় নতুন বিষয় যুক্ত করা হয়েছে। আপনাদেরকে বিশেষভাবে এ সকল নিবন্ধে কাজ করার আমন্ত্রণ জানাচ্ছি, যেন গুরুত্বপূর্ণ এ সকল ব্যাপারে বাংলায় বিশ্বব্যাপী সবাই প্রয়োজনীয় তথ্য বিস্তারিতভাবে পেতে পারে। ধন্যবাদ। Face-smile.svgঅংকন (আলাপ) ১৩:৪৪, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)

CIS-A2K Newsletter February 2021[সম্পাদনা]

Envelope alt font awesome.svg

Hello,
CIS-A2K has published their newsletter for the month of February 2021. The edition includes details about these topics:

  • Wikimedia Wikimeet India 2021
  • Online Meeting with Punjabi Wikimedians
  • Marathi Language Day
  • Wikisource Audiobooks workshop
  • 2021-22 Proposal Needs Assessment
  • CIS-A2K Team changes
  • Research Needs Assessment
  • Gender gap case study
  • International Mother Language Day

Please read the complete newsletter here.
If you want to subscribe/unsubscribe this newsletter, click here.

MediaWiki message delivery (আলাপ) ১৭:২৪, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)

WMF Community Board seats: Upcoming panel discussions[সম্পাদনা]

As a result of the first three weeks of the call for feedback on WMF Community Board seats, three topics turned out to be the focus of the discussion. Additionally, a new idea has been introduced by a community member recently: Candidates resources. We would like to pursue these focus topics and the new idea appropriately, discussing them in depth and collecting new ideas and fresh approaches by running four panels in the next week. Every panel includes four members from the movement covering many regions, backgrounds and experiences, along with a trustee of the Board. Every panel will last 45 minutes, followed by a 45-minute open mic discussion, where everyone’s free to ask questions or to contribute to the further development of the panel's topics.

To counter spamming, the meeting link will be updated on the Meta-Wiki pages and also on the Telegram announcements channel, 15 minutes before the official start.

Let me know if you have any questions, KCVelaga (WMF), ০৮:৩৬, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

বানান সংশোধন[সম্পাদনা]

উইকিতে Preview এর বাংলা পরিভাষা হিসেবে প্রাক্ দর্শন লেখা হয়। প্রকৃত বানান হবে--প্রাগ্ দর্শন। — সিতাংশু কর (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@সিতাংশু কর: অনুগ্রহ করে প্রাক্ ও প্রাগ্ শব্দ দুইটির পার্থক্য কি বলুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০২, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

[Small wiki toolkits] Workshop on "Debugging/fixing template errors" - 27 March[সম্পাদনা]

As part of the Small wiki toolkits (South Asia) initiative, we are happy to announce the third workshop of this year. The workshop will be on "Debugging/fixing template errors", and we will learn how to address the common template errors on wikis (related but not limited to importing templates, translating them, Lua, etc.).

Note: We are providing modest internet stipends to attend the workshops, for those who need and wouldn't otherwise be able to attend. More information on this can be found on the registration page.

Regards, Small wiki toolkits - South Asia organizers, ০৭:০১, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)

গ্রোথ দলের নিউজলেটার #১৭[সম্পাদনা]

গ্রোথ দলের সপ্তদশ নিউজলেটারে আপনাকে স্বাগতম!

গ্রোথ দলের লক্ষ্য হল সফটওয়্যারজনিত পরিবর্তনের মাধ্যমে মধ্যম আকারের উইকিমিডিয়া প্রকল্পসমূহে নবাগতদের ধরে রাখতে সহায়তা করা।

কাঠামোবদ্ধ কাজ[সম্পাদনা]

একটি লিঙ্ক যুক্ত করুন: গ্রোথ দল আমাদের প্রথম "কাঠামোবদ্ধ কাজ" নিয়ে প্রকৌশলগত কাজ চালিয়ে যাচ্ছে, যার মাধ্যমে নিবন্ধে উইকিলিঙ্ক যুক্ত করার কাজটি ভেঙে সহজ কিছু কার্যপ্রণালীর আওতায় নিয়ে আসা হবে। এর মাধ্যমে নবাগতদের একটি অ্যালগোরিদম দিয়ে কিছু শব্দ ও বাক্যাংশের পরামর্শ দেয়া হবে, যা অন্য নিবন্ধের সাথে সংযুক্ত হতে পারে।

একটি ছবি যুক্ত করুন: যদিও আমরা আমাদের প্রথম কাঠামোবদ্ধ কাজটি নির্মাণ করছি, একই সাথে আমরা পরবর্তী কাজ নিয়েও চিন্তা করছি। "একটি ছবি যুক্ত করুন" কাঠামোবদ্ধ কাজের মাধ্যমে যেসকল নিবন্ধে ছবি নেই, সে সকল নিবন্ধের ক্ষেত্রে নবাগতদেরকে উইকিমিডিয়া কমন্স থেকে ছবির পরামর্শ দেয়া হবে। এটা একটা আশাব্যাঞ্জক ভাবনা, এবং এক্ষেত্রে অনেক দিক নিয়ে চিন্তা করতে হচ্ছে। আমরা ইতিমধ্যে সম্প্রদায়ের সদস্যদের থেকে অনেক কিছু জেনেছি। আমরা সবাইকে প্রকল্প পাতা দেখার জন্য এবং আলোচনায় অংশ নেয়ার জন্য উৎসাহিত করছি।

আগামীর পথ: আরো উইকি গ্রোথ বৈশিষ্ট্য পেতে যাচ্ছে[সম্পাদনা]

গত নভেম্বরে গ্রোথ দল নবাগতদের কাজের প্রভাব সম্পর্কিত বিশ্লেষণ প্রকাশ করেছে। আমরা ঘোষণা দিয়েছিলাম, যে আমরা দেখতে পেয়েছি গ্রোথ বৈশিষ্ট্য এবং বিশেষত নবাগতদের কাজ নবাগতদের থেকে সম্পাদনার পরিমাণ বাড়িয়েছে। এই ফলাফলের ভিত্তিতে আমরা মনে করি সকল উইকিপিডিয়ার উচিত এই বৈশিষ্ট্যসমূহ চালু করা।

আমরা আরো বিভিন্ন উইকির সাথে সংযুক্ত হয়ে এই বৈশিষ্ট্যাবলী প্রয়োগ করার কথা ভাবছি, এর মধ্যে সকল আকারের উইকিপিডিয়া অন্তর্ভুক্ত। বাংলা উইকিপিডিয়া সম্প্রতি গ্রোথ বৈশিষ্ট্য ব্যবহার করতে শুরু করেছে। ড্যানিশ, থাই, ইন্দোনেশিয়, এবং রোমানিয় উইকিপিডিয়াতে দ্রুতই এ বৈশিষ্ট্য চালু হতে যাচ্ছে। এ সম্পর্কিত প্রশ্নের জন্য আমাদেরকে জানান

আমরা অনুবাদকের সন্ধানে আছি যারা এই ইন্টারফেস অনুবাদ করতে পারবে। Translatewiki.net-এ অনুবাদের কাজ করা হয় (এখানে কাজ করার জন্য উইকিমিডিয়া ব্যতীত অন্য একটি অ্যাকাউন্টের প্রয়োজন)। যেসকল সম্প্রদায়ে ইতিমধ্যে গ্রোথ বৈশিষ্ট্য চালু আছে, তাদেরকে অনুবাদ যাচাই করার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে। এখানে অনুবাদের কাজগুলো দেখুন।

প্রকারভেদ পরীক্ষণ[সম্পাদনা]

আগের নিউজলেটারে উল্লেখ করা হয়েছিল, আমরা নবাগতদের নীড়পাতার দুইটি প্রকারভেদ নিয়ে পরীক্ষা করেছি। এর মাধ্যমে আমরা দেখতে চেয়েছি কোন সংস্করণ বেশি পরিমাণ পরামর্শকৃত সম্পাদনা শেষ করার ক্ষেত্রে কার্যকরী। আমরা পরীক্ষণটি শেষ করেছি, এবং জেনেছি যে এদের মধ্যে একটি ধরণের ফলে ডেস্কটপে বেশি সম্পাদনা করা হয়েছে, অন্যদিকে অপর ধরণের ফলে মোবাইলে বেশি সম্পাদনা হয়েছে। এর ভিত্তে, আমরা প্রতিটি প্ল্যাটফর্মে নবাগতদের জন্য সবচেয়ে কার্যকরী প্রকারভেদটি প্রয়োগ করব।

মেন্টরদের জন্য সংবাদ[সম্পাদনা]

মেন্টর ড্যাশবোর্ড: আমরা বিভিন্ন সম্প্রদায়ের মেন্টরদের সাক্ষাৎকার নিয়েছি। এর কারণ আমরা মেন্টর ড্যাশবোর্ড বৈশিষ্ট্য নিয়ে ভাবছি, যার মাধ্যমে মেন্টরগণ তাদের পরামর্শগ্রহীতাদের উন্নতির ব্যাপারে ওয়াকেবহাল থাকতে পারবেন। আমরা সকল মেন্টরদের উৎসাহিত করব এ সকল সরঞ্জাম নিয়ে তাদের চিন্তা জানানোর জন্য।

মেন্টরদের জন্য জাদুশব্দ: বর্তমানে একটি জাদুশব্দ, {{#mentor}}, ব্যবহার করা সম্ভব, যার মাধ্যমে নবাগতদের মেন্টরের নাম দেখা যাবে। এটি স্বাগত বার্তা, ব্যবহারকারী বাক্স, ইত্যাদিতে প্রয়োগ করা যেতে পারে।

সাহায্য প্যানেলের বদলে প্রশ্ন সরাসরি মেন্টরদের কাছে যাচ্ছে: অধিকাংশ উইকিতে সাহায্য প্যানেল ব্যবহার করার সময় নবাগতরা সাহায্যকেন্দ্রে প্রশ্ন জিজ্ঞাসা করেন। চেক উইকিপিডিয়াতে আমরা এই প্রশ্ন সাহায্যকেন্দ্রের বদলে সরাসরি মেন্টরদের পাঠানোর মাধ্যমে পরীক্ষা করেছি। এর মাধ্যমে নবাগতদের অভিজ্ঞতা আরো সহজ হয়ে ওঠে, এবং মেন্টরশিপ প্রশ্ন কেবলমাত্র এর ৩০% বৃদ্ধি পায়। আমরা বর্তমানে এই পরিবর্তন আরবি, বাংলা, ফরাসি, এবং ভিয়েতনামিয় উইকিপিডিয়াতে প্রয়োগ করেছি এবং এটাকে সহজাত (ডিফল্ট) অভিজ্ঞতা হিসেবে তৈরি করছি।

গ্রোথ দলের নিউজলেটার প্রস্তুত করেছে গ্রোথ দল এবং বার্তা রেখেছে Ankan (WMF)মতামত দিনসাবস্ক্রাইব বা আনসাবস্ক্রাইব করুন


অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১-এর সময়সীমা বৃদ্ধি প্রসঙ্গে[সম্পাদনা]

সুধী,

আপনাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আয়োজকদলের সিদ্ধান্তক্রমে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১-এর সময়সীমা আগামী রবিবার, ১১ এপ্রিল ২০২১ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। — তানভির • ১৪:৪৩, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)

কাপড়ে সৌন্দর্য বর্ধনে ব্যবহৃত ব্রোচ ও ফিবুলা এর সম্পর্কে প্রবন্ধ বিষয়ক[সম্পাদনা]

ব্রোচ ,Brooch (https://en.wikipedia.org/wiki/Brooch?wprov=sfla1) ও ফিবুলা, fibula (https://en.wikipedia.org/wiki/Fibula_%28brooch%29?wprov=sfla1) আমরা প্রায় অনুষ্ঠানে কাপড়ের সৌন্দর্য বর্ধনে ব্যবহার করি। এটির প্রচলন ইতিহাস ও বিবর্তন সম্পর্কে প্রবন্ধ কি ইতিপূর্বে অন্য কোন নামে আছে? — Nazrul Islam Nahid Majumder (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Nazrul Islam Nahid Majumder: না, বাংলা উইকিতে এই দুটির উপর কোন প্রবন্ধ/নিবন্ধ তৈরি হয়নি। আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪০, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত অন্যান্য আলোচনা[সম্পাদনা]

সুধী,

বাংলা উইকিপিডিয়াসহ অন্যান্য প্রকল্পে সর্বজনীন আচরণবিধি সংক্রান্ত আলোচনায় অংশ নেওয়ার জন্য আপনাকে আবারও ধন্যবাদ জানাচ্ছি। আলোচনার প্রতিবেদনগুলো আগামী সপ্তাহে প্রকাশিত হবে। তবে আপনারা হয়তো প্রত্যক্ষ করে থাকবেন যে, সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত নতুন কিছু আলোচনা ইতোমধ্যেই শুরু হয়েছে। অনুগ্রহ করে লক্ষ্য করুন যে, এই আলোচনা-পরামর্শ কোনোভাবেই ফেব্রুয়ারিতে হয়ে যাওয়া আমাদের আলোচনা-পরামর্শকে অগ্রাহ্য বা বাতিল করে দেয় না। সামনের আলোচনাগুলো মূল উদ্দেশ্য হচ্ছে আমাদের মতো যেসকল প্রকল্পে সুনির্ধারিত আলোচনা হয়নি তাদেরকেও সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত আলোচনায় সামিল করা। তদুপরি আপনি যদি মেটা-উইকির এই আলোচনায় অংশগ্রহণ ও বাড়তি কোনো মতামত প্রদান করতে চান তবে আপনি অবশ্যই তা করতে পারেন।

আপনার যদি কোনো প্রশ্ন বা জিজ্ঞাসা থেকে থাকে তবে আমার সাথে যোগাযোগ করার অনুরোধ করছি। ধন্যবাদ ও শুভকামনা। — তানভির রহমানআলাপ • ১৮:২৪, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Universal Code of Conduct – 2021 consultations[সম্পাদনা]

Universal Code of Conduct Phase 2[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

The Universal Code of Conduct (UCoC) provides a universal baseline of acceptable behavior for the entire Wikimedia movement and all its projects. The project is currently in Phase 2, outlining clear enforcement pathways. You can read more about the whole project on its project page.

Drafting Committee: Call for applications[সম্পাদনা]

The Wikimedia Foundation is recruiting volunteers to join a committee to draft how to make the code enforceable. Volunteers on the committee will commit between 2 and 6 hours per week from late April through July and again in October and November. It is important that the committee be diverse and inclusive, and have a range of experiences, including both experienced users and newcomers, and those who have received or responded to, as well as those who have been falsely accused of harassment.

To apply and learn more about the process, see Universal Code of Conduct/Drafting committee.

2021 community consultations: Notice and call for volunteers / translators[সম্পাদনা]

From 5 April – 5 May 2021 there will be conversations on many Wikimedia projects about how to enforce the UCoC. We are looking for volunteers to translate key material, as well as to help host consultations on their own languages or projects using suggested key questions. If you are interested in volunteering for either of these roles, please contact us in whatever language you are most comfortable.

To learn more about this work and other conversations taking place, see Universal Code of Conduct/2021 consultations.

-- Xeno (WMF) (talk) ২১:৫৩, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

সালমা সুলতানা নিয়ে নিবন্ধ[সম্পাদনা]

কৃষিক্ষেত্রে যারা অবদান রাখে শুধুমাত্র তাদেরকেই নোরমান বোরলগ পুরস্কার দেয়া হয়। এটি ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনের পক্ষ থেকে দেয়াহ হয়। সালমা সুলতানা একজন নারী এবং বাংলাদেশি। ২০২০ সালে এই পুরস্কারটি তিনি পেয়েছিলেন। ডেইলি স্টারসহ আরো কয়েকটি দৈনিক পত্রিকা এই খবরটি প্রকাশ করেছে। আমার প্রশ্ন, সালমা সুলতানা নিয়ে যদি নিবন্ধ লেখা হয় সেটি কি উইকিপিডিয়ায় থাকার মতো উল্লেখযোগ্য হবে? জাতীয় দৈনিকে প্রকাশিত কিছু লিংক দিয়ে দিচ্ছিঃ

অগ্রিম ধন্যবাদান্তে - --রাফি * জিজ্ঞাসা ১৩:১৩, ৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)

হ্যা, আমার কাছে তাকে গবেষক (উচ্চশিক্ষায়তনিক ব্যক্তিত্ব হিসাবে উত্তীর্ণ মনে হচ্ছে, বোরলগ পুরস্কার নামেও ইংরেজি-বাংলাতে নিবন্ধ রয়েছে। -- Prodipto Deloar (আলাপ) ১৯:৩১, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

কিছু ভুল করেছি[সম্পাদনা]

টেমপ্লেট:ভারত-রাজনীতিবিদ-অসম্পূর্ণ এই টেমপ্লেট আগে থেকেই আছে । তবে হয়েছি কি,আমি টেমপ্লেট:India-politician-stub তৈরি করে ফেলেছি। এডমিন দের কে এটা মুছে দেওয়ার অনুরোধ করছি। ধন্যবাদ।20kb (আলাপ) ১৪:০৫, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@20kb: পুনর্নির্দেশ  করা হয়েছে37.111.229.242 (আলাপ) ১৪:১৮, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনি কিভাবে পুনর্নির্দেশ করলেন।আমি কি পুনর্নির্দেশ করতে পারি? এবং কিভাবে? আমি শিখতে আগ্ৰহী।20kb (আলাপ) ১৪:২৫, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@20kb যদি পাতাকে -তে পুননির্দেশ করতে চান, তবে পাতাতে যেয়ে সব লেখা মুছে দিয়ে #পুননির্দেশ [[খ]] লিখলেই হবে। পাতার লেখা মুছে ফেলার আগে সবকিছু বুঝে নিবেন। আশা করি সে বিষয়ে বেশিকিছু আপনাকে বলা লাগবে না, আপনি নিজেই বুঝবেন কখন পুননির্দেশ করা উচিত বা কখন উচিত নয়। হীরক রাজা Chat Flat Icon GIF Animation.gif ১৫:৫৮, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

সকল উইকিতে শীঘ্রই লাইন নাম্বারিং আসছে[সম্পাদনা]

-- Johanna Strodt (WMDE) ১৫:০৭, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০২১/রমজান[সম্পাদনা]

রমজান, ঈদ মোবারক আইকন.svg

শুভেচ্ছা নিন। রমজান মাস ও রোজা উপলক্ষে রমজান এডিটাথন ২০২১-এর আয়োজন করা হয়েছে। এই এডিটাথন পুরো রমজান মাস জুড়ে চলবে। সকলকে অংশগ্রহণ করার আমন্ত্রণ জানাচ্ছি। ধন্যবাদ। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২০, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত আলোচনার সারাংশ প্রকাশিত হয়েছে[সম্পাদনা]

সুধী,

সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত আলোচনায় অংশগ্রহণের জন্য বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। সম্প্রদায়ের জ্ঞাতার্থে এই আলোচনার সারাংশ বাংলা উইকিপিডিয়ামেটা-উইকিতে প্রকাশিত হয়েছে।

এই আলোচনায় সক্রিয়ভাবে অংশগ্রহণের মাধ্যমে আমাদের প্রিয় উইকিপিডিয়াকে সুন্দর ও নিরাপদ রাখতে সহায়তা করায় আপনাদের প্রতি আবারও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

সবাই সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। — তানভির রহমানআলাপ • ০৪:৪১, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

নবাগতদের জন্য বিশেষ গবেষণা স্থগিত[সম্পাদনা]

প্রিয় সবাই, গত বছরের নভেম্বরে নবাগতদের জন্য বিশেষ গবেষণা শীর্ষক একটি প্রস্তাবনা দিয়েছিলাম। উইকিমিডিয়া ফাউন্ডেশনের সাথে যৌথভাবে একাধিক গবেষণা পরিচালনাকারী সংস্থা ক্যাটল্যাব আয়োজিত এই গবেষণায় বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় অংশ নেয়ার ব্যাপারে আপনারা সবাই একমত হয়েছিলেন। দুঃখজনকভাবে অংশগ্রহণকারী একটি উইকিপিডিয়া সম্প্রদায় এ গবেষণায় আর যুক্ত না থাকতে পারায় গবেষণার কাজটি স্থগিত করা হয়েছে। ক্যাটল্যাব বাংলা উইকির সাথে কাজ করতে পারায় আপনাদের সবার কাছে কৃতজ্ঞতা জানিয়েছে এবং এই গবেষণার কাজটি সমাপ্ত না হওয়ায় দুঃখপ্রকাশ করেছে। তবে ভবিষ্যতে তারা বাংলা উইকিপিডিয়ায় সাথে সম্ভব হলে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে। ধন্যবাদ। ― অংকন (আলাপ) ১৪:৪৪, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

[Small wiki toolkits] Workshop on "Designing responsive main pages" - 30 April (Friday)[সম্পাদনা]

As part of the Small wiki toolkits (South Asia) initiative, we would like to announce the third workshop of this year on “Designing responsive main pages”. The workshop will take place on 30 April (Friday). During this workshop, we will learn to design main pages of a wiki to be responsive. This will allow the pages to be mobile-friendly, by adjusting the width and the height according to various screen sizes. Participants are expected to have a good understanding of Wikitext/markup and optionally basic CSS.

Details of the workshop are as follows:

If you are interested, please sign-up on the registration page at https://w.wiki/3CGv.

Note: We are providing modest internet stipends to attend the workshops, for those who need and wouldn't otherwise be able to attend. More information on this can be found on the registration page.

Regards, Small wiki toolkits - South Asia organizers, ১৫:৫১, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Intimation about the Research Proposal on Gender Gap[সম্পাদনা]

Dear Wikimedians,

Hope you are doing well. We would like to inform you that we (User: Praveenky1589 and User: Nitesh Gill) have proposed a research project for Project Grant. The study will focus on analyzing gender-based differences in leadership of Indian Wikimedia communities. The purpose of the research project is to analyse the growth of projects under different leadership, reasons behind the difference in engagement, contribution and iterations of the project. It also aims to study-

How male and female leadership impacts volunteer contribution and their retention?

The output of events under different leadership and the future of projects and leaders.

The study will be conducted on the last 5 years of online and offline activities. For knowing more about the project please visit the proposal page and share your valuable feedback and suggestions on the talk page. We look forward to refining it more following your valuable inputs and questions. 

Thank you Nitesh Gill (আলাপ) ১৯:৩৮, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অনুচ্ছেদ অনুবাদ সম্পর্কে নতুন তথ্য[সম্পাদনা]

সময়োচীত নিবেদন

ভাষা দলের পক্ষ থেকে অনুচ্ছেদ অনুবাদ ব্যবস্থার উন্নতির উদ্দেশ্যে আমাদের সাম্প্রতিক কাজ সম্পর্কে আপনাদের অবগত করতে এই বার্তা। বাংলা উইকিপিডিয়াতে অনুচ্ছেদ অনুবাদ ব্যবস্থা সক্রিয় করার পূর্বে ও পরে হওয়া একাধিক রিসার্চ সেশানের মাধ্যমে আপনাদের অনেকের থেকে প্রাপ্ত মূল্যবান মতামতের ভিত্তিতে মূলত এই পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই পর্যায়ের জন্য চিহ্নিত উন্নতি

নিম্নলিখিত ক্ষেত্রে আমরা পরিবর্তন করতে আরম্ভ করেছি:

অনুচ্ছেদ অনুবাদ বৈশিষ্ট্যটি আপাতত নিয়মিতভাবে পরিবর্তিত হচ্ছে ও ভবিষ্যতে আরো উন্নত করা হবে। আমরা জানি যে আপনারা আরো অনেকগুলি বিষয় সম্পর্কে উদ্বেগ জানিয়েছিলেন, কিন্তু এই মুহুর্তে আমরা উপরোক্ত বিষয়গুলিকেই প্রাধান্য দিতে পেরেছি। এই কাজ সম্পন্ন হলে, ও পরবর্তী পর্যায়ের পরিকল্পনা নির্ধারিত হলে আমরা আবার আপনাদেরকে সুচীত করব।

আপনাদের সহযোগিতা ও অনুপ্রেরণা পেয়ে ভাষা দল খুবই কৃতজ্ঞ। আমাদের অনুরোধ যে উপরোক্ত টিকেটগুলির উপর আপনারাও নজর রাখুন ও প্রয়োজনে এই বৈশিষ্ট্যগুলির পরিবর্তন সম্পর্কে কোনো মতামত থাকলে মন্তব্য যোগ করে আমাদের জানালে বিশেষ সাহায্য হবে। অনুগ্রহ করে মোবাইল ফোনে অনুচ্ছেদ অনুবাদের পরীক্ষা নিরীক্ষা করতে থাকুন ও প্রকল্পের আলোচনা পৃষ্ঠায় আপনার মতামত আমাদের জানান।

ধন্যবাদ!

UOzurumba (WMF) (আলাপ) ০৯:৫১, ২০ এপ্রিল ২০২১ (ইউটিসি) On behalf of the WMF Language team (Message translated by Runab (WMF))

Suggested Values[সম্পাদনা]

Timur Vorkul (WMDE) ১৪:০৮, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতার ফলাফল প্রকাশ[সম্পাদনা]

প্রিয় সবাই,

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১-এর ফলাফল প্রকাশিত হয়েছে। ফলাফল ও সম্পর্কিত পরিসংখ্যান দেখুন এখানে। প্রতিযোগিতায় মোট ১৫৭টি নিবন্ধ জমা পড়েছে। পর্যালোচকগণের যাচাই-বাছাই শেষে মোট ১১৪টি নিবন্ধ গৃহীত হয়েছে। প্রতিযোগিতার সকল অংশগ্রহণকারীকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাই। পর্যালোচকগণ এ প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন করতে বিশেষভাবে অবদান রেখেছেন। কয়েকজনের সক্রিয়তা ছিল রীতিমত অসামান্য। সকল পর্যালোচকদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। Face-smile.svgঅংকন (আলাপ) ১০:১৬, ২৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অভিনন্দন, @Hasnat Abdullah: আমার মতে এই প্রতিযোগিতার সবচেয়ে বড়ো প্রাপ্তি হচ্ছে, আপনার মতো একজন অসাধারণ নবাগত অবদানকারী। ≈ MS Sakib  «আলাপ» ১১:৩৯, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)
সুপ্রিয় @MS Sakib ভাই, ধন্যবাদ। আর আমার প্রাপ্তি হল আপনি, ও @SHEKH ভাই সহ আরও অসংখ্য প্রতিভাবান বড় ভাই পাওয়া। যারা নিরলস কষ্ট করে নিবন্ধ পর্যালোচনা করেছেন তারা বুঝিয়ে দিয়েছেন তারা উইকিপিডিয়াকে কত ভালোবাসেন। এটা আমাদের নবাগত উইকিপিডিয়ানদের অনেক অনুপ্রাণিত করবে। পর্যালোচনাকারী সবাইকে হৃদয়ের অন্তঃস্থল থেকে ধন্যবাদ ও ভালোবাসা Hasnat Abdullah (আলাপ) ১২:১৬, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ, ও অভিনন্দন @Hasnat Abdullah! সামনে এরকম আরো অসামান্য অবদান রেখে বাংলা উইকি, বাংলাভাষা আরো সামনে এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের সবার প্রত্যাশা হয়ে উঠুক এই কামনায় — SHEIKH (আলাপন) ১৩:১৪, ২৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ত্বরীকা নাকি তরিকা? ত্বরীকত নাকি তরিকত?[সম্পাদনা]

উচ্চারণ সমূহ(ভিডিও): (এগুলো কপি করে ইউটিউবে পেস্ট করে দেখুন। লিংক কাজ করেনা।পুরো লিংক বাধাপ্রাপ্ত হয়) ১. /l3fwUtv-6ao ২. /UJsc0AAug0Y ৩. /7qW4Q8hmQYk

সূফিবাদের চারটি স্তর(station)।‌‌‌‌‌‌ শরীয়ত, ত্বরীকত, হাকীকতমারিফাত। এখানে শরীয়ত আর হাকীকত ছাড়া বাকি দুটো বানানে সংশয় আছে। অনুগ্রহ করে বাংলা বানান বিশেষজ্ঞ কেউ থাকলে এগুলো একটু যাচাই করে দিন।— Nazrul Islam Nahid Majumder (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Nazrul Islam Nahid Majumder: সুধী, অন্য ভাষার উচ্চারণ অনুযায়ী বাংলা বানান নির্ধারণ না করে বাংলা একাডেমির প্রমিত বাংলা বানানের নিয়ম ও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির বানানের নিয়ম অনুসরণ করুন। আপনি যে পদ্ধতির কথা বলছেন, সে অনুযায়ী আরবি-ফারসি শব্দের বানান আজকাল নির্ধারণ করা হয় না। শব্দের আদ্যক্ষরে বাংলা “ত্ব” এর উচ্চারণ আরবি-হিন্দির মতো “তোয়া” হয় না, হয় “তো”। আবার বিদেশি শব্দের বানানে ঈ-কার বসে না। তাই “ইদ”, “সুফিবাদ”, “শরিয়ত”, “তরিকা”, “তরিকত”, “হকিকত”, “মারিফত” ইত্যাদি বানান আধুনিক নিয়মে প্রমিত। — Meghmollar2017আলাপ • ০৪:২৫, ২৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: আপনার বক্তব্যের সাথে আমি প্রায় একমত। তবে বাংলা একাডেমির সম্প্রতি (যদিও কয়েক বছর আগে) নির্ধারিত “ইদ” বানান মোটেও সার্বজনীন গ্রহণযোগ্যতা পায়নি। বাংলাদেশে একমাত্র “ঈদ” বানানটিই প্রচলিত। তাই উইকিতেও আমি “ঈদ” ব্যবহারের পক্ষপাতী (এবং ব্যবহৃত হচ্ছে)। বাকিগুলোর ক্ষেত্রে সহমত জ্ঞাপন করছি। -- ≈ MS Sakib  «আলাপ» ১৫:১২, ২৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@MS Sakib: ধন্যবাদ, তোমার মতামতের জন্য। আমি কিন্তু বলিনি কোনটি অধিক প্রচলিত; আমি বলেছি কোন বানানগুলো প্রমিত। আমার বক্তব্যে বিষয়টি স্পষ্ট না হওয়ায় দুঃখ প্রকাশ করছি। — Meghmollar2017আলাপ • ১৭:২২, ২৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: আরেকটা কথা, আমি যতদূর জানি “মারেফত” বেশি প্রচলিত; “মারিফত” নয়। তবে কোনটা প্রমিত, তা জানা নেই। -- ≈ MS Sakib  «আলাপ» ১৯:১৭, ২৮ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 এবং MS Sakib: আপনারা দুইজনই এখানে দেখুন। :) 42.0.5.238 (আলাপ) ০৬:২৫, ২৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

মানবাধিকারের পক্ষে উইকি এডিটাথন[সম্পাদনা]

প্রিয় সবাই, আজ ৩০ এপ্রিল থেকে শুরু করে আগামী ১০ই মে পর্যন্ত বাংলা উইকিপিডিয়ায় মানবাধিকারের পক্ষে উইকি এডিটাথন আয়োজিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য "স্বাস্থ্যকর পরিবেশের অধিকার"। জলবায়ু পরিবর্তন ও এর ফলে সৃষ্ট পরিবেশ-বিষয়ক বা অন্যান্য সমস্যাবলী নিয়ে নিবন্ধ তৈরির লক্ষ্যে আয়োজিত এ এডিটাথনে অংশগ্রহণ করে গুরুত্বপূর্ণ এ বিষয়াবলী সম্প্রসারণ করার আমন্ত্রণ রইলো। নির্দিষ্ট তালিকায় উল্লেখিত নিবন্ধাবলী সম্পূর্ণ অনুবাদের মাধ্যমে মানসম্মত ও গুরুত্বপূর্ণ নিবন্ধ তৈরিই এই এডিটাথনের লক্ষ্য। :) ― অংকন (আলাপ) ১৮:৪২, ২৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Invitation for Wikipedia Pages Wanting Photos 2021[সম্পাদনা]

Hello there,

We are inviting you to participate in Wikipedia Pages Wanting Photos 2021, a global contest scheduled to run from July through August 2021.

Participants will choose among Wikipedia pages without photo images, then add a suitable file from among the many thousands of photos in the Wikimedia Commons, especially those uploaded from thematic contests (Wiki Loves Africa, Wiki Loves Earth, Wiki Loves Folklore, etc.) over the years.

In its first year (2020), 36 Wikimedia communities in 27 countries joined the campaign. Events relating to the campaign included training organized by at least 18 Wikimedia communities in 14 countries.

The campaign resulted in the addition of media files (photos, audios and videos) to more than 90,000 Wikipedia articles in 272 languages.

Wikipedia Pages Wanting Photos (WPWP) offers an ideal task for recruiting and guiding new editors through the steps of adding content to existing pages. Besides individual participation, the WPWP campaign can be used by user groups and chapters to organize editing workshops and edit-a-thons.

The organizing team is looking for a contact person to coordinate WPWP participation at the Wikimedia user group or chapter level (geographically or thematically) or for a language WP. We’d be glad for you to reply to this message, or sign up directly at WPWP Participating Communities.

Please feel free to contact Organizing Team if you have any query.

Kind regards,
Tulsi Bhagat
Communication Manager
Wikipedia Pages Wanting Photos Campaign
Message delivered by MediaWiki message delivery (আলাপ) ০৩:৫৪, ৫ মে ২০২১ (ইউটিসি)

টহলঘর[সম্পাদনা]

সুধীগণ, উইকিপিডিয়ায় সম্পাদনাকে সহজতর করার জন্য @SHEIKH ভাই গুরুত্বপূর্ণ কিছু পাতার সংযোগ, কিছু প্রয়োজনীয় টেমপ্লেট ও এগুলোর ব্যবহার, এবং অন্যান্য সরঞ্জামের একটি সংগ্রহ তৈরি করেছেন। common.js পাতায় একটি জাভাস্ক্রিপ্ট কোড যুক্ত করলে পাতার উপরে কম্পিউটারে প্রস্থান বোতামের ডানপাশে এবং মোবাইলে প্রস্থান বোতামের নিচে টহলঘর নামের একটি বোতাম যুক্ত করে। এটিতে ক্লিক করলে সহজেই তার এই সংগ্রহশালায় আসা যায় এবং যে টেমপ্লেট বা সরঞ্জাম ব্যবহার করা প্রয়োজন বা যেই বিশেষ পাতায় যাওয়া প্রয়োজন, সেখান থেকে সহজেই যাওয়া যায়, ফলে সময় নষ্ট করে উক্ত টেমপ্লেট বা পাতাটি খুজতে হয় না। তার এই প্রয়াস আমার সম্পাদনায় বিভিন্ন সময়ে বিভিন্নভাবে সহায়তা করেছে। যেহেতু নতুন উইকিপিডিয়ানদের প্রথম দিকে বিভিন্ন জিনিস খুজে পেতে অত্যন্ত বেগ পেতে হয় এবং তারা উইকিপিডিয়ার অনেক সরঞ্জাম সম্পর্কে অবগতও থাকেন না, তাই আমার মতে উইকিপিডিয়ায় নতুন ব্যবহারকারীদের জন্য এরকম একটি সংগ্রহশালা তাদের সম্পাদনা করার জন্য খুবই সহায়ক হবে। এই সংগ্রহশালার মাধ্যমে নতুন ব্যবহারকারীরা বিভিন্ন সরঞ্জাম সম্পর্কে প্রথম থেকেই অবগত হতে পারবে এবং পুরাতন ব্যবহারকারীরাও সহজে বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করতে পারবে।

তবে এই সংগ্রহশালাটি আপাতত তার ব্যবহারকারী পাতার কয়েকটি উপপাতা হিসেবে রয়েছে। এই সংগ্রহশালাটিকে বাংলা উইকিপিডিয়ায় আরও সহজভাবে ব্যবহারযোগ্য করার জন্য এটিকে উইকিপিডিয়া নামস্থানে স্থানান্তর করে এটিতে কিছু উন্নয়ন সাধন করা যেতে পারে। এবং সম্ভব হলে এটিকে বাংলা উইকিতে একটি গ্যাজেট হিসেবে অন্তরভুক্ত করা যেতে পারে। এটিকে গ্যাজেটের তালিকায় যুক্ত করা হলে স্ক্রিপ্টিংয়ের ঝামেলা ছাড়াই কেবল একটি ক্লিকের মাধ্যমে এটি চালু বা বন্ধ করা যাবে এবং নতুন ব্যবহারকারীরা খুব সহজেই এটি ব্যবহার করতে পারবেন। — সাইফুর   🖂 আলাপ ২১:৪০, ৫ মে ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: ভাই, ইন্টারফেস প্রশাসক হিসেবে আপনার দৃষ্টি আকর্ষণ করছি। উপরের এটিকে গ্যাজেটের তালিকায় যুক্ত করা হলে স্ক্রিপ্টিংয়ের ঝামেলা ছাড়াই কেবল একটি ক্লিকের মাধ্যমে এটি চালু বা বন্ধ করা যাবে এবং নতুন ব্যবহারকারীরা খুব সহজেই এটি ব্যবহার করতে পারবেন। এটি বিবেচনা করার অনুরোধ করছি। ধন্যবাদ — SHEIKH (আলাপন) ০৫:০৩, ৭ মে ২০২১ (ইউটিসি)
সুধী আপনাদের আগ্রহের জন্য ধন্যবাদ। উইকিপিডিয়ার প্রশাসক আফতাবুজ্জামান ভাইয়ের সাথে আলোচনা করে উইকিপিডিয়া নামস্থানে উইকিপিডিয়া:টহলঘর নামে একটি পাতা তৈরি করা হয়েছে। কোন পরিবর্তন পরিমার্জন প্রয়োজন হলে করতে পারেন। ধন্যবাদান্তে — SHEIKH (আলাপন) ০৫:৩৩, ৬ মে ২০২১ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন@SHEIKH: ভাইয়ের এ স্ক্রিপ্টটি নিশ্চয়ই প্রশংসার দাবিদার। তাই এটিকে গ্যাজেট হিসেবে ব্যবহার করা যেতেই পারে। তবে এর পূর্বে যদি আরও পরীক্ষা এবং পরিমার্জনা করা দরকার হয় তবে তাও করা হোক। সাজিদ আলাপ ২২:৩৪, ৫ মে ২০২১ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন। @SHEIKH ভাই এর টহলঘর আসলেই নতুন সম্পাদকদের অনেক সাহায্য করে।Hasnat Abdullah (আলাপ) ০০:২৫, ৬ মে ২০২১ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন। @SHEIKH যারা নতুন সম্পাদনা শুরু করে তাদের প্রায়ই বেগ পেতে হয়, যেহেতু অনেক কিছু কোথায় আছে এবং কিভাবে কাজ করে তা তারা জানে না। আশা করি যারা নতুন সম্পাদনা শুরু করেছেন,তাদের ক্ষেত্রে এই টহলঘর অনেক কাজে আসবে এবং অভিজ্ঞদের ক্ষেত্রেও।আমিও অনেকদিন ধরে এরকম কিছু একটা খুঁজছিলাম,যা নতুন সৃষ্ট পাতাসমূহ সম্পাদনা করতে আমাকে সাহায্য করবে। শেখ ভাইয়ের প্রতি শুভকামনা।Wiki Nahid NHB (আলাপ) ০৪:২৬, ৬ মে ২০২১ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন নিঃসন্দেহে গ্যাজেট টি নতুন অবদানকারীদের অবদান রাখতে সহায়তা করবে —শাকিল হোসেন আলাপ ১৬:০৯, ৬ মে ২০২১ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন টহলঘরটি নিঃসন্দেহে নতুন সম্পাদকদের অনেক সাহায্য করে। ~ তন্ময় (আলাপ) ১৭:১১, ৬ মে ২০২১ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন – স্ক্রিপটি সকল ব্যবহারকারীর জন্য খুবই প্রয়োজনীয়। ~ Muhammad Wahid ∎∎ (আলাপ📩) ০৯:২১, ৭ মে ২০২১ (ইউটিসি)
 করা হয়েছে --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫১, ৮ মে ২০২১ (ইউটিসি)

সাধারণ অ্যাকাউন্ট থেকে স্ক্রিপ্ট পরিচালনা করে সম্পাদনা ও বানান সংশোধন[সম্পাদনা]

প্রিয় সবাই, সম্প্রতি দুইটি আলোচনায় () সাধারণ অ্যাকাউন্ট থেকে বট বা স্ক্রিপ্ট ব্যবহার করে স্বয়ংক্রিয় বা আধাস্বয়ংক্রিয় সম্পাদনার বিষয়টি আলোচিত হয়েছে। আমাদের উইকিপিডিয়াসহ সকল উইকিমিডিয়া প্রকল্পেই অনুমোদিত বট অ্যাকাউন্ট ছাড়া এ ধরনের কাজ করা নিষিদ্ধ। বাংলা উইকিপিডিয়ায় খুব কম বট-ই বানান সংশোধন করে (আমি নিজেও বট দিয়ে করতাম এক সময়), এবং এ ক্ষেত্রে ফলস পজেটিভের পরিমাণ অত্যন্ত বেশি হওয়ায় এ ধরনের কাজের হার খুব কম। আমাদের সবাইকে এ বিষয়ে আরও বেশি সচেতন ও হুশিয়ার হওয়া প্রয়োজন। বর্তমান নীতিমালা অনুযায়ী এ ধরনের ক্ষেত্রে অসীম সময়ে বাধাদান করার সুযোগ আছে। এছাড়াও বট পরিচালকদেরও তাদের বটে কার্যক্রম অনুমোদিত কাজের মধ্যে সীমাবদ্ধ রাখা উচিত। এধরনের নিয়মকানুনগুলো শুধু বাংলা উইকিপিডিয়াতেই নয়, বরং ভালো ব্যবস্থাপনা রয়েছে এমন সকল উইকি প্রকল্পে চর্চা রয়েছে। আমরা সকলেই বাংলা উইকিপিডিয়ার ভালো চাই, তাই আমাদেরকে এ বিষয়ে আরও বেশি সতর্ক হওয়া প্রয়োজন। — তানভির • ১৬:০৯, ৭ মে ২০২১ (ইউটিসি)

Call for Election Volunteers: 2021 WMF Board elections[সম্পাদনা]

Hello all,

Based on an extensive call for feedback earlier this year, the Board of Trustees of the Wikimedia Foundation Board of Trustees announced the plan for the 2021 Board elections. Apart from improving the technicalities of the process, the Board is also keen on improving active participation from communities in the election process. During the last elections, Voter turnout in prior elections was about 10% globally. It was better in communities with volunteer election support. Some of those communities reached over 20% voter turnout. We know we can get more voters to help assess and promote the best candidates, but to do that, we need your help.

We are looking for volunteers to serve as Election Volunteers. Election Volunteers should have a good understanding of their communities. The facilitation team sees Election Volunteers as doing the following:

  • Promote the election and related calls to action in community channels.
  • With the support from facilitators, organize discussions about the election in their communities.
  • Translate “a few” messages for their communities

Check out more details about Election Volunteers and add your name next to the community you will support in this table. We aim to have at least one Election Volunteer, even better if there are two or more sharing the work. If you have any queries, please ping me under this message or email me. Regards, KCVelaga (WMF) ০৫:২১, ১২ মে ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া সম্পাদনা সরঞ্জামগুলির ব্যবহার উপযোগিতা বাড়াতে সহায়তা করুন - গবেষণায় অংশগ্রহণের আহ্বান[সম্পাদনা]

সবিনয় নিবেদন,

আপনি যদি স্মার্টফোন থেকে বাংলা উইকিপিডিয়া সম্পাদনা করে থাকেন তাহলে আমরা আপনাকে একটি গবেষণা সেশনে যোগ দিতে এবং নতুন কিছু পরিকল্পনা সম্পর্কে মতামত প্রদানের আমন্ত্রণ জানাতে চাই। অংশগ্রহণের জন্য ভিডিও কলে ব্যবহার উপযোগী পর্যাপ্ত দ্রুত গতির স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ ব্যবহারের অবলম্বন থাকা প্রয়োজন।

অংশগ্রহণের জন্য অনুগ্রহ করে প্রথমে এই সংক্ষিপ্ত ফর্ম পূরণ করুন। আপনার নাম নির্বাচিত হলে অংশগ্রহণের দিন/সময় নির্ধারণ করার জন্য ইমেইল বা ফোন কলের মাধ্যমে আপনার সাথে আমরা যোগাযোগ করব।

শুভেচ্ছান্তে, EAsikingarmager (WMF) (আলাপ) ১৮:৩৬, ১৩ মে ২০২১ (ইউটিসি)

এই সমীক্ষা তৃতীয় পক্ষের সেবার মাধ্যমে পরিচালিত হবে, যাদের এই সেবা প্রদানে অতিরিক্ত শর্ত থাকতে পারে। গোপনীয়তা এবং ডেটা-ব্যবস্থাপনা সম্পর্কিত আরও তথ্যের জন্য অনুগ্রহ করে সমীক্ষার গোপনীয়তার বিবৃতি দেখুন।

Growth Newsletter #18[সম্পাদনা]

১৫:২৩, ১৭ মে ২০২১ (ইউটিসি)