সার্বজনীন সমন্বিত সময় বিচ্যুতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ইউটিসি অফসেট থেকে পুনর্নির্দেশিত)
Jump to navigation Jump to search

সার্বজনীন সমন্বিত সময় বিচ্যুতি (ইংরেজি: UTC offset ইউটিসি অফ্‌সেট্‌) বা সাসস বিচ্যুতি হচ্ছে সার্বজনীন সমন্বিত সময় (সংক্ষেপে "সাসস") থেকে কোন নিদিষ্ট স্থান ও সময়ের ঘণ্টা ও মিনিটের পার্থক্য। এটি সাধারণত ±[hh]:[mm], ±[hh][mm], বা ±[hh] হিসাবে প্রদর্শিত হয়। তাই, যদি সাসস থেকে ১ ঘণ্টা আগে বলা হয়, তাহলে সাসস বিচ্যুতি হবে "+০১:০০", "+০১০০", বা সহজভাবে "+০১"।

সময় অঞ্চল ও সার্বজনীন সময় বিচ্যুতি[সম্পাদনা]

সময় অঞ্চল হচ্ছে একটি ভৌগোলিক অঞ্চল, যেখানে সবাই একই মান সময় বা আদর্শ সময় ব্যবহার করে।

সাসস বিচ্যুতি হচ্ছে সার্বজনীন সমন্বিত সময়ের সঙ্গে নিদিষ্ট সময় যোগ বা বিয়োগ করে স্থানীয় সময় বের করা, হোক সেটা মান সময় বা দিবালোক সংরক্ষণ সময়

একটি নির্দিষ্ট সময় অঞ্চলের অধিবাসীরা সারা বছর একই মান সময় ব্যবহার করে (যেমন, রাশিয়া বা দক্ষিণ আফ্রিকা)। কখনও কখনও কিছু কিছু সময় অঞ্চল শীতকালে মান সময় এবং গ্রীষ্মকালে দিবালোক সংরক্ষণ সময় ব্যবহার করে।

দিবালোক সংরক্ষণ সময়[সম্পাদনা]

উত্তর আমেরিকা, ইউরোপ এবং অস্ট্রেলিয়ার অনেক এলাকায় দিবালোক সংরক্ষণ সময় ব্যবহার করা হয়। দিবালোক সংরক্ষণ সময় ব্যবহারের সময় মান সময়ের সঙ্গে ১ ঘণ্টা যোগ করা হয়। দিবালোক সংরক্ষণের সময়, কেন্দ্রীয় ইউরোপীয় সময় ইউটিসি+০১:০০ কে ইউটিসি+০২:০০ দ্বারা এবং প্রশান্ত মহাসাগরীয় সময় ইউটিসি−০৮:০০-কে ইউটিসি−০৭:০০ দ্বারা প্রতিস্থাপিত করা হয়।

বহিঃসংযোগ[সম্পাদনা]