ইউটিসি+১৪:০০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউটিসি+১৪:০০
ইউটিসি অফসেট
ইএসটিইউটিসি−১১:০০
ইডিটিইউটিসি−১০:০০
বর্তমান সময় (ঘড়ি পুনঃসতেজ করুন।)
ইএসটি৩ মার্চ ২০২৪ ১১:৫১ pm
ডিএসটি পালন
ডিএসটি মার্চ মাসের দ্বিতীয় রবিবার থেকে নভেম্বরে প্রথম রবিবারের মধ্যে এই সময় অঞ্চলের সর্বত্র পালন করা হয়।
ডিএসটি শেষ৫ নভেম্বর ২০২৩
ডিএসটি শুরু হবে১০ মার্চ ২০২৪

ইউটিসি+১৪:০০ হলো একটি সময় অঞ্চল যা ইউটিসি সময় থেকে ১৪ ঘন্টা এগিয়ে। এটি পৃথিবীর প্রাচীনতম একটি সময় অঞ্চল, যার অর্থ এই সময় অঞ্চলে অবস্থিত অঞ্চলগুলি প্রথম একটি নতুন দিন দেখতে পায় এবং এজন্য প্রথম নতুন বছরও উদযাপন করে। এটিকে পৃথিবীর "সর্বশেষ সময় অঞ্চল" হিসাবেও উল্লেখ করা হয়, কারণ এর ঘড়িগুলি সর্বদা সর্বকালের অঞ্চলগুলির 'সর্বশেষ' (অর্থাৎ, সর্বাধিক উন্নত) সময় দেখায়।

ইউটিসি+১৪:০০ ১৮০তম মধ্যরেখার ৩০° পূর্ব পর্যন্ত বিস্তৃত এবং প্রশান্ত মহাসাগরীয় দেশ কিরিবাসের চারপাশে আন্তর্জাতিক তারিখ রেখায় একটি বড় ভাঁজ তৈরি করে।

মান সময় হিসাবে (সারা বছর)[সম্পাদনা]

ইউটিসি+১৪:০০: নীল (ডিসেম্বর), কমলা (জুন), হলুদ (সারা বছর), হালকা নীল (সমুদ্র অঞ্চল)

ওশেনিয়া[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

মধ্য প্রশান্ত মহাসাগরীয় প্রজাতন্ত্র কিরিবাতি ৩১ ডিসেম্বর ১৯৯৪ তারিখে তার পূর্ব অর্ধের তারিখ পরিবর্তন করে, সময় অঞ্চল ইউটিসি−১১:০০ এবং ইউটিসি−১০:০০ থেকে ইউটিসি+১৩:০০ এবং ইউটিসি+১৪:০০ তে স্থানান্তরিত হয়। এর পূর্বে সময় অঞ্চল ইউটিসি+১৩:০০ এবং ইউটিসি+১৪:০০ বিদ্যমান ছিল না। ব্রিটিশ উপনিবেশ হিসেবে, কিরিবাতি গিলবার্ট দ্বীপপুঞ্জে কেন্দ্রীভূত ছিল, পুরানো তারিখ লাইনের ঠিক পশ্চিমে। দূরবর্তী ফিনিক্স এবং লাইন দ্বীপপুঞ্জ তারিখ লাইনের অন্য দিকে ছিল। লাইনের বিপরীত দিকের সরকারি অফিসগুলি কেবল সপ্তাহের চার দিন রেডিও বা টেলিফোনে যোগাযোগ করতে পারতো যখন উভয় পক্ষই একই সাথে কাজের দিনের সময় মিলতো।

কিরিবাতির সময় অঞ্চল সংশোধনের অর্থ হল তারিখ রেখাটি এই দেশের চারপাশে যাওয়ার জন্য পূর্বদিকে সরানো হয়েছিল, যাতে অধ্যুষিত কিরিটিমাটি দ্বীপ সহ লাইন দ্বীপপুঞ্জটিতে ২০০০ সাল পৃথিবীর অন্য কোনও দেশের আগে তার ভূখণ্ডে শুরু হয়, যা কিরিবাতি সরকার সম্ভাব্য পর্যটক আকর্ষণ হিসাবে তুলে ধরবে।[১]

ইউটিসি+১৪:০০ ১৯৮২ সালের আগে পূর্ব রাশিয়ার (চুকোটকা) অংশে দিবালোক সংরক্ষণ সময় ব্যবহৃত হত যা আনাদির সময় ব্যবহার করত।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ariel, Avraham; Berger, Nora Ariel (২০০৫)। Plotting the Globe: Stories of Meridians, Parallels, and the International Date Line। Greenwood Press। পৃষ্ঠা 149। আইএসবিএন 0-275-98895-3 

বহিঃসংযোগ[সম্পাদনা]