আ ন ম এহসানুল হক মিলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আ ন ম এহসানুল হক
মিলন
আ ন ম এহসানুল হক মিলন ২০০৬
বাংলাদেশের শিক্ষা প্রতিমন্ত্রী
কাজের মেয়াদ
১০ অক্টোবর ২০০১ – ২৯ অক্টোবর ২০০৬
প্রধানমন্ত্রীখালেদা জিয়া
পূর্বসূরীজীন্নাতুন্নেছা তালুকদার
উত্তরসূরীইসমত আরা সাদেক
চাঁদপুর-১ আসনের
সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৯৬ – ২০০৬
পূর্বসূরীআবুল হাসনাত
উত্তরসূরীমহিউদ্দীন খান আলমগীর
ব্যক্তিগত বিবরণ
জন্মআবু নছর মুহাম্মদ এহছানুল হক
(1957-03-26) ২৬ মার্চ ১৯৫৭ (বয়স ৬৬)
কচুয়া, চাঁদপুর, বাংলাদেশ
জাতীয়তাবাংলাদেশী
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)
প্রাক্তন শিক্ষার্থীঢাকা বিশ্ববিদ্যালয়

আ ন ম এহসানুল হক মিলন (জন্ম: ২৬ মার্চ ১৯৫৭) বাংলাদেশের একজন রাজনীতিবিদ, লেখক এবং সাবেক সংসদ সদস্য। তিনি ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত বাংলাদেশ সরকারের শিক্ষা প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

জন্ম ও শিক্ষা জীবন[সম্পাদনা]

আ ন ম এহসানুল হক মিলন ১৯৫৭ সালের ২৬ মার্চ চাঁদপুর জেলার কচুয়া উপজেলায় জন্ম গ্রহণ করেন। তিনি শের ই বাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং গভ. ইন্টারমিডিয়েট টেকনিক্যাল কলেজ (বর্তমান সরকারী বিজ্ঞান কলেজ) থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক সম্পন্ন করে ১৯৮২ সালে যুক্তরাষ্ট্রে গমন করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

মিলন ১৯৯৬ সালের সাধারণ নির্বাচনে বাংলাদেশ-২৬০ চাঁদপুর-১ আসন থেকে বিএনপির মনোনয়ন নিয়ে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন এবং তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক।[১] ২০০১ সালে ৮ম জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন।[২] যাতে তিনি আওয়ামী লীগ দলীয় প্রার্থী প্রাক্তন মন্ত্রী মহিউদ্দীন খান আলমগীরকে পরাজিত করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "List of 7th Parliament Members"জাতীয় সংসদ। পৃষ্ঠা 8। ৩ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ ফেব্রুয়ারি ২০১৭ 
  2. "List of Members of 8th Parliament of Bangladesh Jatiyo Sangsad"জাতীয় সংসদ (ইংরেজি ভাষায়)। ৬ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০১৭