আলাপ:হিলবার্ট জগৎ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কোয়ান্টাম বলবিজ্ঞান--> কোয়ান্টাম মেকানিক্স প্রসঙ্গে[সম্পাদনা]

কোয়ান্টাম বলবিজ্ঞান আর কোয়ান্টাম মেকানিক্স সম্পুর্ন আলাদা বস্তু না হলেও। কোয়ান্টাম মেকানিক্স কে কোয়ান্টাম বলবিজ্ঞানে পরিবর্তন করলে তার সংজ্ঞা সঙ্কীর্ণ হয়ে যায়। এ বিষয়ে শিঘ্রই একটা নতুন 'নিবন্ধ' লেখার আশা রাখি।

কোয়ান্টাম মেকানিক্স আসলে একটা ম্যাথমেটিকাল ফ্রেমওয়ার্ক যার উপর ভিত্তি করে অনেক ধরনের তত্ব স্রৃষ্টি হতে পারে। এটা আসলে কম্পিউটারে 'অপারেটিং সিস্টেম' এর মত। অপারেটিং সিস্টেম যেমন আমাদের কিছু ফাংশন সাপ্লাই দেয়। যাদের সাহায্যে আমরা বিভিন্য ‘আপ্লিকেশন সফট ওয়ার’ বানাই। কিন্তু কি ‘সফট অয়ার’ বানচ্ছি বা আমার সফটঅয়ার টা মুভি দেখায় নাকি ই-মেইল করে তা অপারেটিং সিস্টেম নিয়ন্ত্রন করে না বরং সম্পুর্নভাবে আমাদের হাতে থাকে। তেমনি ভাবে ‘কোয়ান্টাম মেকানিক্স’ আমাদের আসলে কিছু ‘ম্যাথমেটিকাল টুল’ দেয় যার সাহায্যে আমরা কোয়ান্টাম ইলেক্ট্রো ডাইনামিক্স বানাবো নাকি কোয়ান্টাম কম্পিউটেশন এর তত্ব বানাবো তা সম্পুর্ণ আমাদের হাতে।

তাই কোয়ান্টাম মেকানিক্স এর বাংলা ‘কোয়ান্টাম গণিত’ হতে পারে। তা না হলে ‘কোয়ান্টাম মেকানিক্স’ ই থাক। নচেৎ ভুল ধারণার জন্ম হবে। আর যদি কোন কমিটি এটার বাংলা ‘কোয়ান্টাম বলবিদ্যা’ করে থাকে সেটা হয়তো তারা করেছে তাদের এসংক্রান্ত অজ্ঞতা থেকে অথবা বেখেয়ালে। বল এর সাথে কোয়ান্টাম মেকানিক্স এর সরাসরি কোন সংযোদ নেই। কোয়ান্টাম মেকানিক্স ক্যালকুলাসের মতই একটা সাধারণ গাণিতিক ধারণা। কোয়ান্টাম বলবিদ্যা একটা স্পেসিফিক প্রয়োগ।--মোঃ তানভীরুল ইসলাম ১৩:৫৩, ৪ জুলাই ২০০৮ (UTC)

আপনি কোন অ্যাঙ্গেল থেকে বলছেন বুঝতে পারছি, কিন্তু তারপরেও আমি একমত হতে পারলাম না। আমার জানামতে, কোয়ান্টাম বলবিজ্ঞান পদার্থবিজ্ঞানেরই একটি শাখা, গণিতের শাখা নয়। কোয়ান্টাম বলবিজ্ঞানের ইতিহাস পড়লেই বোঝা যায় পারমাণবিক ও তারও চেয়ে ছোট ভৌত কণিকাসমূহের অবস্থান, গতি ও স্থিতি তথা "বলবিজ্ঞান" বের করতে গিয়েই কোয়ান্টাম বলবিজ্ঞানের উদ্ভব হয়। এটা সত্যি যে ক্লাসিকাল বলবিজ্ঞান বলতে আমরা যা বুঝি, কোয়ান্টাম বলবিজ্ঞানের সাথে তার সম্পর্ক তেমন নেই বললেই চলে। কিন্তু তারপরেও শেষ কথা হল কোয়ান্টাম বলবিজ্ঞান খুবই ক্ষুদ্র আকারের বস্তুসমূহের এক ধরনের বলবিজ্ঞান-ই। এখন এই কোয়ান্টাম বলবিজ্ঞানের সমস্যাগুলির ব্যাখ্যা করতে গিয়ে গণিতবিদ ও পদার্থবিজ্ঞানীরা এমন সব নতুন নতুন গাণিতিক ধারণা উদ্ভাবন বা আবিষ্কার করেন, যে ধারণাগুলি পরবর্তীতে তাত্ত্বিক গণিতের একটা সম্পূর্ণ শাখারই জন্ম দিয়ে ফেলে। অর্থাৎ প্রথমে পদার্থবিজ্ঞানের সাহায্যে গণিত আসলেও পরে পদার্থবিজ্ঞানের গাণিতিক ধারণাগুলিই তাত্ত্বিক গণিতের এক নতুন বিকাশে সাহায্য করে। অর্থাৎ পরস্পরকে পুষ্টকারী এক ধরনের মিথস্ক্রিয়া। আপনি সম্ভবত এখানে একজন তাত্ত্বিক গণিতবিদের দৃষ্টিকোণ থেকে কথা বলছেন, কিন্তু ইতিহাস বলে ভৌত পদার্থের আচরণের সন্ধানী কোয়ান্টাম বলবিজ্ঞান এসেছে আগে, আর এর তাত্ত্বিক mathematical formalismগুলি নিয়ে গঠিত mathematical framework এসেছে পরে। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:১১, ৪ জুলাই ২০০৮ (UTC)

প্রসঙ্গক্রমে কোয়ান্টাম বলবিজ্ঞানের গাণিতিক সূত্রায়ন এই অসম্পূর্ণ নিবন্ধটা দেখতে পারেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:১৭, ৪ জুলাই ২০০৮ (UTC)

হুম আসলে সূচনা ক্ষুদ্র কনার বলবিজ্ঞান থেকে হয়েছে বলেই তখন কোয়ান্টাম বলবিজ্ঞান বা কোয়ান্টাম মেকানিক্স নামকরণ হয়েছিল। ঠিক যেমন ভাবে ক্যালকুলাসের উধভব হয় বলবিদ্যা সংক্রান্ত ডেভেলপমেন্ট থেকেই। তার পরও আমরা কোয়ান্টাম মেকানিক্স কে 'বলবিদ্যা' নাম দিয়ে ফেললে জটিল সংখ্যার মত এক্ষেত্রেও ভিবিষ্যত শিক্ষার্থীদের কাছে ভাষা গত ভাবে একটা ভূল ধারণা দিয়ে দেবার রিস্ক রাখি। উল্লেক্ষ্য জটিল সংখ্যা নামটা কিন্তু প্রথমে বড় বড় গণিতবিদরা 'অবজ্ঞার্থে' ব্যবহার করেছিল। কারন ঐ মুহুর্তে ভৌত জগতের সমস্যার সাথে এটার কোন সম্পর্ক পাওয়া যায়নি। পরে অবশ্য পাওয়া যায়। কিন্তু নাম টা থেকে যায়। যদিও কোয়ান্টাম মেকানিক্স এর চর্চা পদার্থ বিজ্ঞানী দের মধ্যেই বেশি দেখা যায়। তার পরও এটা আসলে এখন একটা জেনারালাইজড গাণিতিক ধারণা। কিন্তু এখন যখন আমরা জানি যে এটা আসলে সাধারণ কিছু। এবং আমরা যেহুতু শুরু থেকে শুরু করছিনা তাই নামকরণ এর সময় এই বিভ্রান্তি এড়ানোর সুবিধাটুকু আমরা নিতে পারি।---আর কোয়ান্টাম বলবিজ্ঞানের গাণিতিক সূত্রায়ন নিবন্ধটা কোয়ান্টাম মেকানিক্স এর 'বলবিদ্যা' সংক্রান্ত ধারণা হিসেবে এক্সটেন্ড করা যেতে পারে। সেক্ষেত্রে স্বীকার্য গুলোকে পদার্থ বিজ্ঞানের সাপেক্ষে(আসলে পদার্থবিজ্ঞানের একটা পার্টিকুলার শাখার সাপেক্ষে)। উদারনগুলোকে পদার্থবিজ্ঞানের সূত্র দিয়ে সম্রৃদ্ধ করতে হবে। এটারও দরকার আছে। তবে যদি একটা জেনারালাইজড বা সাধারণ কোন নিবন্ধ লিখতে হয় তখন কোন একটা অ্যাপ্লিকেশন এর সাপেক্ষে না লিখে নিরপেক্ষ অবস্থান থেকে লেখাটাই ভাল হবে মনে হয়। যেখানে কোয়ান্টাম বলবিদ্যা, ইলেক্ট্ো ডাইনামিক্স ।... এরকম আরো অনেক আপ্লিকেশন রাখা যেতে পারে উদাহরণ হিসাবে। মনে রাখতে এখনকার বিজ্ঞানী এবং গণিতবিদদের মত অনুসারে কোয়ান্টাম বলবিদ্যা হল পদার্থবিজ্ঞানে কোয়ান্টাম মেকানিক্সের একটা নিরদিষ্ট প্রয়োগ মাত্র। শুভেচ্ছা :-) --মোঃ তানভীরুল ইসলাম ১৫:৩৯, ৪ জুলাই ২০০৮ (UTC)

সার্চ ইঞ্জিন[সম্পাদনা]

প্রথম প্যারায় হিলবার্ট স্পেস শব্দটা বাংলা হরফে যুক্ত করে দিলাম। সার্চ ইঞ্জিনে কেউ 'হিলবার্ট স্পেস' লিখে সার্চ করলে (প্রচুর সম্ভবনা) যেন এইটা পায়।--মোঃ তানভীরুল ইসলাম ০৬:৫২, ৫ জুলাই ২০০৮ (UTC)

প্রথম প্যারায় না লিখলেও হিলবার্ট স্পেস লিখে সার্চ দিলে এই পাতা পাওয়া যাবে। কেননা হিলবার্ট স্পেস নামের একটা রিডিরেক্ট পাতা আছে। গুগল, ইয়াহু ইত্যাদি সেই রিডিরেক্টটা ইন্ডেক্স করে রাখবে। --অর্ণব (আলাপ | অবদান) ১২:৫৫, ৫ জুলাই ২০০৮ (UTC)