ব্যবহারকারী:মোঃ তানভীরুল ইসলাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

উদ্দেশ্য[সম্পাদনা]

আমি মোঃ তানভীরুল ইসলাম। বাংলা উইকিপিডিয়াতে গণিত বিষয়ক কিছু নিবন্ধ যোগ করার উদ্দেশ্যে এখানে সাইন আপ করেছি। মূলত উচ্চতর গণিত হল আমার আগ্রহের বিষয়। সব ধরনের বৈজ্ঞানিক টার্ম এর বাংলা প্রতিশব্দ জানিনা। আর বাংলা প্রতিশব্দ ব্যবহারের চেয়ে প্রচলিত শব্দ গুলোকে বাংলায় নিয়ে নেওয়ার পক্ষে আমি। মূল বিষয়কে বাংলায় ব্যখ্যা করার টাই মনে হয় বাংলা ভাযায় বিজ্ঞান চর্চা এর অর্থ হওয়া উচিৎ।

আগ্রহের বিষয়[সম্পাদনা]

উচ্চতর গণিতের যেসব বিষয়ে আমার আগ্রহ তাদের কিছু হচ্ছে অ্যাবস্ট্রাক্ট আলজেব্রা, কোয়ান্টাম মেকানিক্স, কমপ্লেক্স ভেরিয়েবল, থিওরী অফ কম্পিউটেশন, লিনিয়ার অ্যালজেব্রা। এগুলো ছাড়াও আর বেশ কিছু বিষয় নিয়ে বাংলা উইকিতে এন্ট্রি দিতে চাই। এসব বিষয়ের কিছু কিছু আর্টিকেল ইংরেজী উইকিপিডিয়াতে দেখে যত বেশি অনুপ্রানিত হয়েছি ততটাই আহত হয়েছি বাংলা উইকিপিডিয়াতে সেগুলো দেখে। আর সেখান থেকেই এখানে কিছু লেখার অনুপ্রেরনা।

কৌশল[সম্পাদনা]

এনসাইক্লোপিডিয়াতে লেখার একধরণের ফরমাল টোন থাকে যেটার সাথে আমি তেমন পরিচিত নই। তবে চেষ্টা করব প্রতিটা নিবন্ধে ব্যপারটা চর্চা করতে। তবে প্রতিটা নিবন্ধে ইনফর্মাল টোনের একটা প্যারাও রাখতে চাই। যেটা ব্যবহারকারিকে শুধু বিষয় গুলো সম্পর্কে জানতেই নয় বরং অনুধাবন করতে সাহায্য করবে বলে আমি মনেকরি। দেখা যাক এই কৌশলটা কেমন ভাবে প্রয়োগ করতে পারি। আর অন্যরা সেটাকে কেমন ভাবে গ্রহন করে। উইকিতে গাণিতিক সমীকরণ গুলো লেখার জন্য যে টেক্‌ সিট্যাক্স ব্যবহার করা হয় সেটা পছন্দ হয়েছে খুব। এতদিন বাংলায় গাণিতিক লেখালেখিতে এই অসুবিধাটা অনুভব করতাম সবচেয়ে বেশী।

পরিচয়[সম্পাদনা]

নাম মোঃ তানভীরুল ইসলাম। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে আন্ডারগ্রাজুয়েট করেছি কম্পিউটার কৌশল বিষয়ে। এখন গবেষণা সহকারি হিসেবে আছি ন্যাশনাল উইনিভার্সিটি অফ সিঙ্গাপুরে। । উচ্চশিক্ষার প্রস্তুতি চলছে ভাল কোন বিশ্ববিদ্যালয়ে। আগ্রহের বিষয় কোয়ান্টাম কম্পিউটেশন। মূলত সেটা চর্চা করতে গিয়েই উচ্চতর গণিত নিয়ে এই নাড়াচাড়া।

আমার কর্মকান্ড[সম্পাদনা]

এখন কাজ করছি[সম্পাদনা]

ওরিয়েন্টেড n-সিম্পলেক্স বা ক্রমবর্তী সিমপ্লেক্স নিয়ে। সিমপ্লেক্স (টপোলজি) এই নাম থেকে রিডাইরেক্ট করতে হতে পারে। কিছু ফিগার যোগ করা দরকার। কিন্তু আপলোড করার টেকনিক এখনো শিখতে পারিনি। -- ১৭:১১, ৫ জুলাই ২০০৮ (UTC)

যেগুলোতে আপাতত আর নতুন কিছু লিখব না[সম্পাদনা]

  1. জটিল সংখ্যার নিবন্ধটি এখন প্রায় শেষ। অন্তত আমি আর কিছু যোগ করব না। পরিভাষা নিয়ে বিপদে আছি।আপাতত এই নিবন্ধের জটিল সমতল নামক প্যারাটা জটিল সমতল নামক নিবন্ধে কপি পেস্ট করে দিলাম। পরে হয়তো আরো কিছু যোগ করব। কেউ 'ইতিহাস' সেকশনটা যোগ করে দিলে ভাল হত। ইংরেজী থেকে অনুবাদ করলেই হবে। দেখি হাতে সময় পেলে করব। ইতিহাস অংশ লেখা হয়নি তবে প্রয়োগ' অংশ যোগ করলাম কেবল। --০৬:৪৯, ৬ জুলাই ২০০৮ (UTC)
  2. হিলবার্ট স্পেস নিবন্ধটা যতটুকু লিখেছি আপাতত ঐ পর্যন্তই থাকবে। যদিনা অন্য কেউ আর কিছু যোগ করে। কিছু আপ্লিকেশন এর উদাহরণ দেওয়ার ইচ্ছা ছিল। আর ইচ্ছা ছিল ইতিহাসটা যোগ করার। তবে মোটিভেশ সেকশন টা যোগ করেছি।
  3. সিমপ্লিক্যাল কমপ্লেক্স এর এন্ট্রি তৈরি করলাম। অল্প কথায় একটা ব্যাখ্যাও দিলাম। আর কিছু আপাতত লিখব না।
  4. ডোমেইন কালারিং এর এন্ট্রি তৈরি করলাম। ইংরেজী উইকির ছবি গুলো আবার নতুন করে বাংলা উইকিতে আপলোড করেছি। না হলে পাচ্ছিলনা!! ব্যপারটা কপিরাইট সংক্রান্ত কোন জটিলতা তৈরি করে কিনা কে জানে !!--১১:৪১, ৬ জুলাই ২০০৮ (UTC)
  5. সর্বাধিক গুরুত্বপূর্ণ বিট বা এমএসবি নামের একটা নিবন্ধ যোগ করলাম। এটাকে সম্পুর্ণ বলা যেতে পারে। যদিও জাভা টেমপ্লেট সংক্রান্ত জটিলতা এখনো কাটেনি। --মোঃ তানভীরুল ইসলাম ০৩:৫৫, ৮ জুলাই ২০০৮ (UTC)