আলাপ:সশস্ত্র বাহিনী দিবস (বাংলাদেশ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

শব্দ পরিবর্তন[সম্পাদনা]

"১৯৭১ সালের এদিনে বাংলাদেশের মহান স্বাধীনতার যুদ্ধে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনী ভারতীয় মিত্রবাহিনীর সহযোগিতায় একযোগে হানাদার পাকিস্তানী সেনাদের বিরুদ্ধে আক্রমণ করে।" - এই ব্যাকটি এভাবে হওয়া উচিৎ: "১৯৭১ সালের এদিনে বাংলাদেশের মহান স্বাধীনতার যুদ্ধে বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনী একযোগে ভারতীয় বাহিনীর সহযোগিতায় হানাদার পাকিস্তানী সেনাদের বিরুদ্ধে আক্রমণ করে।" আমার আপত্তি "ভারতীয় মিত্রবাহিনী" শব্দটি নিয়ে। কারণ ভারতীয় ও বাংলাদেশ বাহিনীর যে যৌথ কমান্ড তৈরী হয়েছিল নভেম্বরে তাকেই মিত্র বাহিনী (Allied Force) বলে। শুধু ভারতীয় বাহিনীকে "মিত্র বাহিনী" বলা হয় না। -ধন্যবাদ সোহাগ (আলাপ) ১১:১৬, ২১ নভেম্বর ২০১২ (ইউটিসি)

বাক্যটির প্রতি দৃষ্টি নিবদ্ধের জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ। সংশোধন করা হয়েছে। কোনরূপ আপত্তি থাকলে জানান। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৪:২৯, ২১ নভেম্বর ২০১২ (ইউটিসি)

নিবন্ধ সম্পাদনা[সম্পাদনা]

আপনি ভূমিকাংশ থেকে তথ্যসূত্র সহযোগে গড়া একটি বাক্য অপসারণ করেছেন ( Armed Forces Day (Bangladesh)) এবং সম্পাদনা সারাংশে (মারাত্মক ভুল তথ্য ও সূত্র অপসারণ) লিখেছেন। বোধকরি বাক্যটি হতে পারতো - "১৯৭১ সালের এদিনে বাংলাদেশের মহান স্বাধীনতার যুদ্ধে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনী একত্রে গঠিত হয় ও বাংলাদেশের সামরিক বাহিনী নামে পরিচিতি পায়। পরবর্তীতে এ বাহিনী ভারতীয় সেনাবাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় একযোগে হানাদার পাকিস্তানী সেনাদের বিরুদ্ধে ব্যাপক আক্রমণ চালায়।" যদি এটি মারাত্মক ভুল তথ্য হয়, তাহলে সঠিক তথ্যটি কি হতে পারে এবং তা উপস্থাপন করার প্রয়োজন রয়েছে!

বর্তমান সংস্করণে শুধুমাত্র [সশস্ত্র বাহিনী দিবস সাংবার্ষিকভিত্তিতে ২১ নভেম্বর বাংলাদেশে পালন করা হয়। ..] বাক্যটি রয়েছে। কেন পালন করা হয়? সশস্ত্র বাহিনী প্রতিষ্ঠার ভিত্তি কি? কেন, কোথায় প্রতিষ্ঠিত/গঠিত হয়েছে? এ প্রশ্নগুলোর উত্তর বাক্যটির পরপরই অন্তর্ভূক্ত করা প্রয়োজন। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৩:২৩, ২৫ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

করা হবে। আগে সঠিক তথ্য সংগ্রহ করতে হবে। - Faizul Latif Chowdhury (আলাপ) ১৩:৩৭, ২৫ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)