আলাপ:মাতৃভাষীর সংখ্যা অনুসারে ভাষাসমূহের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নিবন্ধের শিরোনামের পরিবর্তন[সম্পাদনা]

তালিকাটি যেহেতু স্থানীয় ভাষাভাষীর সংখ্যানুসারে সাজান এবং নিবন্ধের শুরুতে এবং তালিকার শুরুতে তা লেখা রয়েছে, নিবন্ধের শিরোনামের শুরুতে "স্থানীয়" শব্দটি যোগ করলে বোধহয় ভাল হয়। এখানে উল্লেখ করা দরকার যে স্থানীয় বক্তার সংখ্যা অনুসারে ভাষার তালিকা নামে একটি নিবন্ধ আছে আসলে ইংরাজি প্রবন্ধ List of languages by total number of speakers-এর বাংলা (অসম্পুর্ণ) অনুবাদ, এবং যেটির শিরোনাম ভাষাভাষীর সংখ্যানুসারে ভাষাসমূহের তালিকা লেখা যেতে পারে বলে মনে হয়। ধন্যবাদান্তে, তনয় ১৫:২৯, ২১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgTanay barisha: ব্যাপারটাকে নজরে আনার জন্য ধন্যবাদ। আমি তালিকা দুইটিরই নাম ঠিক করে দিয়েছি। আর Native speaker মানে স্থানীয় বক্তা নয়, মাতৃভাষী বক্তা হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৩:৪৯, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgZaheen: ধন্যবাদ। -- তনয় ১৪:৫১, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgTanay barisha: আপনি যেহেতু ভাষা ও ভাষাবিজ্ঞান নিয়ে আগ্রহী, সেজন্য এ সংক্রান্ত যেকোন নিবন্ধের যেকোন সমস্যা নিয়ে আলোচনা বা মন্তব্যের জন্য নিবন্ধের আলোচনা পাতাতে আমাকে পিং করতে পারেন (আপনার মন্তব্যের আগে {{ping|Zaheen}} যোগ করে)। তাহলে আমার কাছে বিজ্ঞপ্তি পৌঁছে যাবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৩৯, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgZaheen: অবশ্যই। এবং আশা রাখছি উইকিপিডিয়াতে কোনরকম সম্পাদনা সংক্রান্ত সমস্যা থাকলেও আপনার কাছ থেকে সাহায্য পাব। আমি সম্প্রতিই উইকিপিডিয়াতে সম্পাদনা করা শুরু করেছি। তাই এখনও সব নিয়ম আর বিষয়ে সরগর হইনি। -- তনয় ১৬:৪৭, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

প্রিয় Gnome-edit-redo.svgZaheen এবং Tanay barisha: নিবন্ধের শিরোনাম হওয়া উচিত, 'মাতৃভাষীর সংখ্যা অনুসারে ভাষাসমূহের তালিকা' কিংবা 'মাতৃভাষাভাষীর সংখ্যা অনুসারে ভাষাসমূহের তালিকা'। ঢাবি অধ্যাপক প্রদীপ রায় ও মালবিকা বিশ্বাস প্রণীত পরিভাষা অভিধান অনুসারে, নেটিভ স্পিকারের বাংলা হচ্ছে 'মাতৃভাষাভাষী' কিংবা মাতৃভাষী। মাতৃভাষী হল এমন কেউ যিনি মাতৃভাষায় কথা বলেন। ভাষী শব্দটি লেখার পর আলাদা করে বক্তা লেখার কোন মানে হয় না। অন্তত এই ক্ষেত্রে বক্তা শব্দটি যুতসই হয়নি এবং আপামর জনসাধারণের কাছে এটি গ্রহণযোগ্য নয়; অদূর ভবিষ্যতেও গ্রহণযোগ্য হওয়ার সম্ভাবনা নেই। কাজেই প্রস্তাব করছি যে এই নিবন্ধকে মাতৃভাষীর সংখ্যা অনুসারে ভাষাসমূহের তালিকা নামে স্থানান্তর করা হোক। ধন্যবাদ। - St.teresa (আলাপ) ০৯:২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSt.teresa: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আপনি ঠিকই ধরেছেন। "মাতৃভাষী" এখানে বিশেষণ হিসেবে ব্যবহার করা হয়েছিল, হিন্দিভাষী, ইংরেজিভাষী, ইত্যাদির মত করে। সেটা মনে হয় ভুল হয়েছে। আমিও একটু ঘেঁটে দেখলাম। আপনার প্রস্তাবই বেশি যুক্তিযুক্ত। আমি পরিবর্তন করে দিচ্ছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:০৫, ২১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
আপনাকে অনেক ধন্যবাদ। - St.teresa (আলাপ) ১৪:৩৩, ২১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)