আলাপ:মহাবিস্ফোরণ তত্ত্ব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ডিসেম্বর ২৮, ২০১৭ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত নয়

Untitled[সম্পাদনা]

চমৎকার হচ্ছে মহম্মদ ভাই। পুরো ইংরাজী নিবন্ধটিকে অনুবাদ করতে পারলে এবং সমস্ত লাল লিঙ্কগুলি নীল করতে পারিলে এটি সোজাসুজি উইকিপিডিয়া:নির্বাচিত নিবন্ধ করা যেতে পারে। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৪:৫৫, ১৫ মার্চ ২০০৭ (UTC)

নির্বাচিত নিবন্ধ[সম্পাদনা]

নিবন্ধটি পুরো অনুবাদ করা শেষ। এটিকে নির্বাচিত নিবন্ধ হিসেবে আবেদন করার আগে কিছু সংস্কার প্রয়োজন:

  • অনেক লাল লিংক রয়ে গেছে। এগুলো নিয়ে স্টাব তৈরি করতে হবে। আপনারা এক্ষেত্রে সহযোগিতা করতে পারেন।
  • নিবন্ধটি হয়তোবা বেশী বড় হয়ে গেছে। এজন্য এর কয়েকটি অংশকে আরো ছোট করা যেতে পারে। এটি ভেবে দেখার বিষয়। -- মুহাম্মদ ০২:১০, ১০ এপ্রিল ২০০৭ (UTC)


মহাবিষ্ফোরণ তত্ত্ব-এর ধর্মীয় ব্যাখ্যা বাদ দেয়া প্রসঙ্গ[সম্পাদনা]

আমি, ডাটা মাইনিং-এর অভিজ্ঞতা থেকে এতটুকু বলতে পারি, একটা বিষয়-সংশ্লিষ্ট যত ইঙ্গিত পাওয়া যায়, তার থেকে উল্লেখযোগ্য ইঙ্গিতগুলো একত্র করাই যায়। এবং অধিকাংশ ক্ষেত্রে এভাবে আমার মাথায় নতুন কিছু ক্লিক করে। উইকিপিডিয়া একটা তথ্যকোষ; তত্ত্বকোষ, কিংবা বিজ্ঞানকোষ কিংবা ধর্মকোষ নয়। তাই এখানে সংশ্লিষ্ট হোক বা না হোক, সম্পর্কযুক্ত বিষয় সম্পূর্ণ অপ্রাসঙ্গিক না হলে তা রাখা উচিত। অধিকাংশ ধর্মবেত্তাগণ হিন্দুধর্ম, খ্রিস্টান ধর্ম, ইসলাম ধর্ম এমনকি বৌদ্ধ ধর্মের বিভিন্ন ক্ষেত্রে মহা বিষ্ফোরণের মতো বিষয়ের ইঙ্গিত দেখেছেন। সেক্ষেত্রে আমরা কিভাবে ডিকটেট করবো কী রাখা যায়, আর কী রাখা যায় না? আমার মতে, এখানে যেমন, সম্পর্কযুক্ত ধর্মীয় আলোচনার স্থান হতে পারে, তেমনি ধর্মীয় আলোচনায় সম্পর্কযুক্ত বৈজ্ঞানিক আলোচনা হলে তাতেও বাধা দেবার কিছু নেই। এতে হোক সেই ধর্মীয় বিষয় বিজ্ঞান দ্বারা অপ্রমাণিত করা হয়েছে, কিংবা কোনো বৈজ্ঞানিক বিষয় ধর্ম দিয়ে প্রমাণ দেখানোর প্রয়াস চালানো হয়েছে।
তাছাড়া নিবন্ধে

খুব সুন্দর করে একটা ভূমিকা দেয়া হয়েছে যেখানে, সেখানে বিজ্ঞান আর ধর্ম গুলিয়ে ফেলার মতো তো কিছু দেখি না!

আমি প্রস্তাব করবো, আমার এই আবেদনকে একজন আস্তিকের আবেদন হিসেবে না দেখে, এবং এই নিবন্ধকে একজন নাস্তিকের দৃষ্টিকোণ থেকে না দেখে পুরো বিষয়টাকে একটা নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে দেখার। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৫৩, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)

বিশ্বকোষে সবই থাকতে পারে। কিন্তু যখন কোন বৈজ্ঞানিক তত্ত্ব নিয়ে লেখা হবে তখন বিজ্ঞানীদের কাজের প্রতি সৎ থাকা প্রয়োজন। মহা বিস্ফোরণ তত্ত্ব সম্পূর্ণ গাণিতিক এবং পর্যবেক্ষণমূলক একটি তত্ত্ব। নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে দেখলে বলতে হবে, যারা মহা বিস্ফোরণ তত্ত্ব নিয়ে কাজ করেছেন তাদের রেফারেন্সই এখানে গ্রহণযোগ্য। ধর্মবেত্তাদের প্রতিক্রিয়া উপযুক্ত রেফারেন্স দিয়ে অবশ্যই যোগ করা যায়, কিন্তু সেটার পরিসর মূল মহা বিস্ফোরণ নিবন্ধে খুবই কম হতে হবে যেহেতু এটার সাথে মূল তত্ত্বের কোন সম্পর্ক নেই। তত্ত্বটির প্রতি ধর্মবেত্তাদের প্রতিক্রিয়া একটি আলাদা নিবন্ধে স্থান পেতে পারে এবং সেটার একটা লিংক এবং কয়েক লাইনের তথ্য মূল নিবন্ধে থাকতে পারে। ইংরেজি নিবন্ধটি সেভাবেই সাজানো হয়েছে। en:Religious interpretations of the Big Bang theory নামে একটা আলাদা নিবন্ধ আছে এবং সেটার একটু উল্লেখ en:http://en.wikipedia.org/wiki/Big_Bang_theory#Religious_and_philosophical_implications এখানে আছে। এভাবে কাজটা সারা যেতে পারে। সেটা আমি একটু সময় নিয়ে করব। চাইলে আপনিও করতে পারেন -- মুহাম্মদ (আলাপ) ১৬:৫২, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
ধন্যবাদ। আসলে ঐ অংশটি ফেলে না দিয়ে আলাপ পাতায় স্থানান্তর করে সংক্ষেপনের আবেদন করা যেতে পারতো —এটাই সারকথা ছিল। সময়-সুযোগ-আগ্রহ পেলে করার ইচ্ছা থাকলো, ইনশাল্লাহ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৯:১৭, ১৪ মার্চ ২০১২ (ইউটিসি)

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:মহা বিস্ফোরণ তত্ত্ব/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Che12Guevara (আলাপ · অবদান) ১৩:৪৮, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)


ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:মহা বিস্ফোরণ তত্ত্ব/ভাল নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক:'Jayantanth (talk ·contribs) ০৭:২০, ২ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি) আলাপ পাতায় বিস্তারিত আছে সেইগুলির উপর কাজ হলে , তারপর আবার ভাবা যাবে।--জয়ন্ত (আলাপ - অবদান) ০৭:২০, ২ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)

ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)
  1. নিবন্ধটি সুলিখিত
    a (prose): b (MoS for lead, layout,word choice, fiction, and lists):
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    a (references): b (citations to reliable sources): c(OR):
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    a (major aspects): b (focused):
  4. নিরপেক্ষভাবে লিখিত
    Fair representation without bias:
  5. নিবন্ধটি স্থিতিশীল
    No edit wars, etc.:
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    a (images are tagged and non-free images have fair use rationales): b (appropriate use with suitable captions):
  7. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:

বর্তমান অবস্থা[সম্পাদনা]

আগের সমস্যাগুলি এখনো রয়েছে। Che12Guevara (আলাপ) ১৫:৩০, ২৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

  1. সিদ্ধান্ত:
    অনুত্তীর্ণ:

‘মহা বিস্ফোরণ তত্ত্ব’ পাতাটিকে ‘মহাবিস্ফোরণ তত্ত্ব’ শিরোনামে স্থানান্তর[সম্পাদনা]

‘মহা বিস্ফোরণ’ শব্দটি ব্যাকরণ অনুযায়ী ভুল কেননা এটি সমাসবদ্ধ শব্দ। ‘মহা’ আর ‘বিস্ফোরণ’ একসাথে লিখতে হবে: ‘মহাবিস্ফোরণ’। বাংলা একাডেমির নিয়ম অনুযায়ীও (৩.১ অনুচ্ছেদ, প্রমিত বাংলা বানানের নিয়ম) তাই হয়। তাছাড়া ‘মহাবিস্ফোরণ’ শব্দটিই প্রচলিত, পাঠ্যপুস্তকে এটাই থাকে। সেজন্য ‘মহা বিস্ফোরণ তত্ত্ব’ পাতাটিকে ‘মহাবিস্ফোরণ তত্ত্ব’ শিরোনামে স্থানান্তর করা হলো।
আরাফাত হাসান (আলাপ) ১৬:০৩, ১৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)