আলাপ:মহাকর্ষ

    উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

    মহাকর্ষ ও অভিকর্ষের মধ্যে পার্থক্য আছে। মহাকর্ষ = gravitation, অভিকর্ষ = gravity. --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৪২, ১৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

    I am not clear of the difference between gravitation and gravity. You mean gravitation is the phenomena and gravity is a specific gravitational foeld of a celestial object? -- user:Dr.saptarshi24.7.150.95 ১৯:২৪, ১৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)
    সপ্তর্ষিদা, আমি যা পড়ে এসেছি ক্লাসে, মহাকর্ষ হচ্ছে (তার নাম যা ইন্ডিকেট করে) জেনারেল ঘটনাটা। অভিকর্ষ বলা হয় শুধু পৃথিবীর ক্ষেত্রে। g আসবে অভিকর্ষ আলোচনায়, মহাকর্ষে না। অভিকর্ষে বিভব শক্তি (পোটেনশিয়াল) হবে mgh, মহাকর্ষে -GM/r, খেয়াল করে দেখুন এদের রেফারেন্স পয়েন্ট পর্যন্ত ভিন্ন। অভিকর্ষে পৃথিবী পৃষ্ঠ, মহাকর্ষে অসীম দূরে কোন বিন্দু। পরিষ্কার? --ইমাম তাশদীদ উল আলম ২১:৩৯, ১৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)
    ঠিক ঠিক আমি ভুলেই গেছিলাম। মনে করিয়ে দেবার জন্যে ধন্যবাদ। এবার কেউ একটা এদের নামে আলাদা নিবন্ধ লিখতে চাইলে লিখে ফেলো (আমি তো অভিকর্ষকে মহাকর্ষে পুনর্নির্দেশ করে দিয়েছিলাম)--সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:৪৪, ১৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)


    আমি অভিকর্ষকে স্বয়ংসম্পূর্ণ নিবন্ধ বানিয়েছি, ওখানে ঠিকমত সংজ্ঞাটি দিয়ে দিন। --রাগিব (আলাপ | অবদান) ২১:৫০, ১৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)