আলাপ:ভারতীয় সংসদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আমার মতে সংসদ নামের একটা দ্ব্যর্থতা নিরসন পাতা থাকা উচিত যেখান থেকে ভারতের সংসদ, বাংলাদেশের জাতীয় সংসদ, ইত্যাদিতে সংযোগ থাকবে। কেননা parliament বা সংসদ একটা সাধারণ পরিভাষা এবং এর উপর একটা আলাদা ভুক্তি থাকবে, যার শিরোনাম হবে সংসদ। এই পাতাটাকে সেক্ষেত্রে সংসদ (ভারত) শিরোনামে স্থানান্তর করা যায়। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৫২, ৮ ডিসেম্বর ২০০৮ (UTC)

সংসদ কথাটি একমাত্র ভারত ও বাংলাদেশে ব্যবহৃত হয়। যদ্দূর জানি, বাংলাদেশের সংসদের proper name জাতীয় সংসদ। আমাদের সংসদ। সেক্ষেত্রে শুধুমাত্র ভারতের সংসদ আর সাধারণ পরিভাষার সংসদের দ্বর্থতানিরসনেরই প্রয়োজন হবে। বাংলাদেশের সংসদের নাম সেখানে রাখার প্রয়োজন আছে কি? --অর্ণব দত্ত ১৮:২৮, ৮ ডিসেম্বর ২০০৮ (UTC)
সংসদ শব্দটি আরো কিছু অর্থে ব্যবহার করা হয়। যেমন, সংসদ বাংলা অভিধান। কাজেই দ্ব্যর্থতা নিরসন পাতা করার পরামর্শ দিচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ১৮:২৯, ৮ ডিসেম্বর ২০০৮ (UTC)
সংসদ বাংলা অভিধান কথাটির অর্থ প্রকাশন সংস্থা সাহিত্য সংসদ প্রকাশিত বাংলা অভিধান। এই সংসদকে দ্বর্থতা নিরসন পাতার অন্তর্ভুক্ত না করলেও চলে। শুধুমাত্র যেখানে সংসদ কথাটি একা পাচ্ছি, সেখানেই দ্বর্থতা নিরসন করতে হবে।--অর্ণব দত্ত ১৮:৩৭, ৮ ডিসেম্বর ২০০৮ (UTC)
দ্ব্যর্থতা নিরসন ব্যাপারটা আসলে এতটা strict না। শিরোনামে "সংসদ" আছে, এরকম যেকোন কিছুই মোটামুটি আসতে পারে। আর বাংলাদেশের আইনসভার নাম "বাংলাদেশ সংসদ" হলেও পত্রপত্রিকায় এবং কথাবার্তায় হরহামেশা শুধু "সংসদ"-ই ব্যবহার করা হয়। কেননা বাংলাদেশের প্রেক্ষাপটে "সংসদ" বলতে "বাংলাদেশ সংসদ"-কেই বোঝায়। অর্থাৎ একটা দ্ব্যর্থতা থেকে যাচ্ছে। বাংলাদেশের কোন ব্যবহারকারী "সংসদ" লিখে এন্টার করে আশা করবেন বাংলাদেশ সংসদের পাতায় যেতে, কিংবা নিদেনপক্ষে একটা দ্ব্যর্থতা নিরসন পাতায় যেতে। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:০৩, ৮ ডিসেম্বর ২০০৮ (UTC)

বেশ। তবে তো রাখা যেতেই পারে। --অর্ণব দত্ত ১৯:২৮, ৮ ডিসেম্বর ২০০৮ (UTC)

উপরে আমার লেখাতে একটু ভুল হয়েছে। "বাংলাদেশ সংসদ" নয় "জাতীয় সংসদ"-ই হবে। --অর্ণব (আলাপ | অবদান) ২০:১৩, ৮ ডিসেম্বর ২০০৮ (UTC)

দ্ব্যর্থতা নিরসন পাতা নিয়ে আমার ভুল ভাঙানোর জন্য ধন্যবাদ। তবে এই পাতায় পার্লামেন্ট বাচক সংসদগুলিকে একদিকে আর অন্যান্য (যেমন সাহিত্য সংসদ, সংসদ অভিধান) ইত্যাদি আরেকদিকে রাখলেই ভাল হয়। --অর্ণব দত্ত ২০:৩৬, ৮ ডিসেম্বর ২০০৮ (UTC)

তা রাখা যাবে। একই দ্ব্যর্থতা নিরসন পাতাতেই ভিন্ন ভিন্ন পরিচ্ছেদে বা সাবহেডিঙে রাখার রেওয়াজ আছে। --অর্ণব (আলাপ | অবদান) ২২:১৭, ৮ ডিসেম্বর ২০০৮ (UTC)

এই পাতাকে “ভারতীয় সংসদ” শিরোনামে স্থানান্তর করা দরকার![সম্পাদনা]

সংসদ কথাটি কেবল লোকমুখে বা সংক্ষেপে ব্যবহৃত হয়| বাংলাদেশের সংসদের আনুষ্ঠানিক এবং সঠিক নাম “জাতীয় সংসদ” আর ভারতের “ভারতীয় সংসদ”/ Bharatiya Sansad, भारतीय संसद, Indian Parliament or Parliament of India! সংসদ নামের একটা দ্ব্যর্থতা নিরসন পাতা থাকা উচিত যেখান থেকে ভারতের সংসদ, বাংলাদেশের জাতীয় সংসদ, ইত্যাদিতে সংযোগ থাকবে কারণ বাংলাদেশের “জাতীয় সংসদ” কেও বেশিরভাগ সময় শুধুমাত্র "সংসদ" নামে উল্লেখ করা হয়|—সমুদ্রকুল (আলাপ) ০০:৩৫, ২৩ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

 করা হয়েছে আগেও এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে কিন্তু স্থানান্তর কেনো করা হয়নি সেটি বোধগোম্য নয়। যাইহোক, আপনাকে ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪৪, ২৬ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)