আলাপ:বাংলাদেশ সশস্ত্র বাহিনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বিজিবি সামরিক বাহিনী নয়??[সম্পাদনা]

বাংলাদেশের তিনটি বাহিনী সামরিক বাহিনী হিসেবে পরিগণিত হয়। বিজিবি সামরিক বাহিনী নয়।--আশা (আলাপ) ০৯:০২, ২০ অক্টোবর ২০১১ (ইউটিসি)

ঠিক ধরেছেন যে এটি সামরিক বাহিনী নয়; তবে আধা-সামরিক বাহিনীরূপে গণ্য! - সুব্রত রায় (আলাপ) ১৬:৫৮, ১৫ জুলাই ২০১২ (ইউটিসি)

বাহিনীর ইতিহাস বিষয়ে[সম্পাদনা]

আমার মনে হয় সেক্টরগুলোর এতো বিস্তারিত বিবরণ এখানে যুক্ত না করে আলাদা নিবন্ধ হিসেবে থাকা উচিত। এক বা দুই প্যাড়ায় বাহিনী গঠনের ইতিহাস আর তার ফরমেশন সম্বন্ধে সংক্ষেপে আলোকপাত করা উচিত বলে মনে করি। ধন্যবাদ-- এম এ খান

নিবন্ধের পরিধি, বিষয়বস্তু তো ঠিকই আছে; আরো বিস্তৃতি ঘটানোর প্রয়োজন রয়েছে! মূলতঃ টেবিলের জন্যে বড় দেখাচ্ছে; কিন্তু তা ধর্তব্যের মধ্যে পড়ে না বলেই মনে হয়। এছাড়া, এটি ইংরেজি উইকি (Bangladesh_Armed_Forces) অনুসারে করা হচ্ছে বলে ধারনা করছি। ধন্যবাদ আপনাকেসহ সংশ্লিষ্ট সকলকে, যারা অশেষ ধৈর্য্য সহকারে জনগুরুত্বপূর্ণ নিবন্ধটির মান উন্নয়নে সচেষ্ট রয়েছেন। - সুব্রত রায় (আলাপ) ১৬:৫৮, ১৫ জুলাই ২০১২ (ইউটিসি)

ইসরায়েল কী অস্ত্র সরবরাহকারী ?[সম্পাদনা]

ইসরায়েলের সাথে বাংলাদেশের সম্পর্ক ততটা ভাল নয়। কিন্তু এই নিবন্ধে Foreing Suppliers অর্থাৎ বিদেশি সরবরাহকারীর মধ্যে ইসরায়েলের নাম উল্লেখ করা হয়েছে। তাছাড়া ইংরেজি উইকিতেও (en:Bangladesh Armed Forces) ইসরায়েলের কথা নেই। আসলেই কি ইসরায়েল সরবরাহকারী ??- তাওহীদ (আলাপ)

নাম পরিবর্তন[সম্পাদনা]

আমি এই নিবন্ধের নাম পরিবর্তন করে "বাংলাদেশ সশস্ত্র বাহিনী" করার প্রস্তাব করছি। সাধারণত Military=সামরিক ও Armed=সশস্ত্র বুঝানো হয়।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর যে বোর্ডটা আছে তাঁর বাংলা নাম দেখি: এখানে দেখা যাচ্ছে "বাংলাদেশ সশস্ত্র বাহিনী বোর্ড" লেখা, নিয়োগ বিজ্ঞপ্তির ফরম দেখুন, দিবসের কথা ধরুন: [১] সশস্ত্র বাহিনী দিবস (বাংলাদেশ)। এই বাহিনী কর্তৃক প্রকাশিত সাময়িকীটি দেখুন বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস জার্নাল ২০১৬ (অনেক বড় পিডিএফ ৫৪ মেগাবাইট) স্ক্রিনশর্ট, বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস জার্নাল ২০১৫

সবখানে দেখতে পাচ্ছি সরকারীভাবে armed force-এর বাংলা হিসেবে "সশস্ত্র বাহিনী" কথা ব্যবহার হচ্ছে। তাহলে আমরা উইকির নিবন্ধ "বাংলাদেশের সামরিক বাহিনী" হিসেবে রেখে দিচ্ছি কেন। আর "সশস্ত্র বাহিনী" অপ্রচলিতও কোন শব্দ নয়। তাই আমি নিবন্ধের নাম বাংলাদেশ সশস্ত্র বাহিনী করার প্রস্তাব করছি। --আফতাব (আলাপ) ২০:০৩, ২৩ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

সুন্দর প্রস্তাবনায় ধন্যবাদ ব্যক্ত করছি ও উইকির গ্রহণযোগ্যতা আনয়ণে অভিনন্দন জানাচ্ছি। নিঃসন্দেহে একমত। - Suvray (আলাপ) ১৬:৩৯, ২৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
সশস্ত্র বাহিনী করা পক্ষে। >>কায়সার আহমাদ (আলাপ) ১৬:২১, ২৬ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
আপত্তি নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০২, ৩০ এপ্রিল ২০১৮ (ইউটিসি)