আলাপ:বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

এই নিবন্ধ আলাদা না হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় নিবন্ধের অংশ হওয়া উচিত।তাই নয় কি? --Hasan.zamil ০৫:৫৭, ১০ নভেম্বর ২০০৭ (UTC)

আসলে এটা আমাদের একটা বদ অভ্যাসে পরিনত হয়েছে আমরা আছে এমন নিবন্ধে না লিখে প্রথমেই চিন্তা করি নতুন নিবন্ধ কিভাবে তৈরি করা যায়। ফলে এ ধরনের প্রশ্নগুলো মাঝে মাঝেই আমাদের সামনে আসে। যারা এই নিবন্ধটি শুরু করেছেন তারা পারতেন প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয় অংশে লিখতে পরে তারা পারতেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস পাতায় লিখতে। কিন্তু তারা তা না করে একাত্তরের মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় পাতা তৈরি করে রাখলেন। হয়তো আমাদের এ প্রবনতা আস্তে আস্তে পরিবর্তণ হবে। তবে জানি না কতদিন নিবন্ধটি পূর্ণ হবে। দেখা যাক পাতা তৈরিতে আগ্রহীরা কি করেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১১, ১০ নভেম্বর ২০০৭ (UTC)

যদি reference ছাড়া লেখা এখানে লেখা যেত তবে এটিকে বড় একটি নিবন্ধতে পরিণত করতে ২-৩ সপ্তাহের বেশি লাগত না। এমনও কিছু তথ্য রয়েছে যেগুলো আমি ঢাবির তৎকালিন কয়েকজন কর্মচারির কাছে শুনেছি (একটি কারনে আমি তাদের দু-এক জনের সাক্ষাৎকার নিয়েছিলাম)। reference এর জন্য একটু বই ঘাটাঘাটি করা প্রয়োজন। ভার্সিটি খুলে যাওয়ায় ততটা সময় দিতে পারছি না। আর মুনতসির ভাইয়ের সম্ভবত পরীক্ষা চলছে। এজন্যে কাজ একটু ঝিমিয়ে পরেছে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস নিবন্ধটি ইংরেজি উইকিতে যোগ করা শুরু করেছি দেখে এখানে সময় কম দিচ্ছি। একটু দেরি হলেও এটি একটি ভালো নিবন্ধ হতে পারবে বলে আশা রাখছি। ধন্যবাদ।--দায়ীন(আলাপ)/(অবদান) ১৩:১৪, ১০ নভেম্বর ২০০৭ (UTC)
যারা এই নিবন্ধটি শুরু করেছেন তারা পারতেন প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয় অংশে লিখতে পরে তারা পারতেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস পাতায় লিখতে। কিন্তু তারা তা না করে একাত্তরের মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় পাতা তৈরি করে রাখলেন???? অনুগ্রহ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস নিবন্ধটি দেখুন। সেখানে মুক্তিযুদ্ধ ও ঢাকা বিশ্ববিদ্যালয় নামের একটি অনুচ্ছেদ আছে। সেখানেই মূল নিবন্ধ হিসেবে এই নিবন্ধের লিংক দেওয়া আছে। একাত্তরের মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয এ নিবন্ধ আমি শুরু করি। কারন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস নিবন্ধ লেখার সময় দেখলাম একাত্তরে ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের থেকেও বড় নিবন্ধ করা যায় এবং এটা উইকিতে অবশ্যই থাকা উচিত। তাই প্রথমে মোটামুটি একটি সূচী তৈরী করেছিলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস লেখার সাথে সাথেই এটা শুরু করার ইচ্ছা ছিল। যথেষ্ট রেফারেন্স সহ তথ্যও ছিল আমার কাছে, কিন্তু সময়ের অভাবে করা সম্ভব হয়ে উঠছে না। কবে সময় পাব তাও জানি না। কিন্তু, নিবন্ধ শুরু করাতে কোন দোষ দেখি না আমি। আশা রাখি আপনারা কেউ না কেউ এগিয়ে নেবেন, ইনশাল্লাহ্‌। --মুনতাসির ১৬:০৭, ১০ নভেম্বর ২০০৭ (UTC)


আসলে মূল ব্যাপারটা কিন্তু অগোচরে চলে যাচ্ছে। কোন বিশ্বকোষে কি কখনো দেখেছেন , "দ্বিতীয় বিশ্বযুদ্ধে যুক্তরাজ্যের ভূমিকা" ।
এমন কোন নিবন্ধ? সাধারণত এমনটি থাকেনা । আমি প্রথম যখন উইকি তে আসি তখন " সাবমেরিন কেবল এ সংযুক্ত বাংলাদেশ" এ ধরণের একটা নিবন্ধ শ্রু করেছিলাম। পরে বুঝতে পারি যে স্টাইল টা "অউইকিয়"। আশা করি বুঝতে পারছেন, সমস্যাটা কোথায়।

তবে আমার চিন্তাটাই শেষ কথা নয়। তবু নিজেরাও একটু ইংরেজি উইকি তে খোঁজ খবর করুন। --Hasan.zamil ১৭:১৪, ১১ নভেম্বর ২০০৭ (UTC)

আসলে এই নিবন্ধটির প্রতিপাদ্য "একাত্তরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা" নয়, বরং "১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংঘটিত ঘটনা"। কাজেই সেই হিসাবে ঠিক আছে। যদি প্রতিপাদ্য হতো "ভূমিকা", সেই ক্ষেত্রে সেটা অভিমত-জাতীয় হয়ে যেতো। ১৯৭১ এ ঢাবিতে সংঘটিত ঘটনার বিস্তারিত বিবরণ রাখা উদ্দেশ্য হলে এই নিবন্ধে সমস্যা নেই। তথ্যসূত্র উল্লেখ করবেন দয়া করে, তাতেই চলবে। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৩৬, ১১ নভেম্বর ২০০৭ (UTC)
ঠিক ই আছে। আন্তরিক ভাবে দুঃখিত। "Polish contribution to World War II""ইংরেজি উইকি তে নিজেই খুঁজে নিলাম। --Hasan.zamil ১৮:০৬, ১১ নভেম্বর ২০০৭ (UTC)
রাগিব ভাইকে ব্যাপারটা সঠিক ভাবে তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ। --মুনতাসির ১৮:২৬, ১১ নভেম্বর ২০০৭ (UTC)

শিরোনাম[সম্পাদনা]

এই নিবন্ধের শিরোনাম বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় হওয়া উচিত। তাহলে সর্বজনীনতা প্রকাশ পাবে। দয়া করে সরিয়ে নিন। -- মুহাম্মদ ০৩:৪৮, ১২ নভেম্বর ২০০৭ (UTC)

এ ব্যপারে আমি মুহাম্মদের সাথে একমত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫৮, ১২ নভেম্বর ২০০৭ (UTC)
বাংলাদেশে একাত্তরের যুদ্ধকে স্বাধীনতা যুদ্ধ নাকি মুক্তি যুদ্ধ বলা হবে, নিয়ে কিছু বিতর্ক রয়েছে বলে আমি জানি। সে বিতর্কে যাবার ইচ্ছা নেই। কিন্তু, আমার মনে হয়, শিরোনামে মুক্তিযুদ্ধই থাকা উচিত। ভেবে দেখুন, সিদ্ধান্ত নিন। --মুনতাসির ১৬:০৮, ১২ নভেম্বর ২০০৭ (UTC)
ব্যাপারটা মুক্তিযুদ্ধ বা স্বাধীনতা যুদ্ধের নয়,ব্যপারটা হচ্ছে বাংলাদেশ যোগ করে নিবন্ধটির শিরোনামকে আরও প্রিসাইস করা, তবে স্বাধীনতা যুদ্ধই আমার মনে হয় সরকারী কাজে ব্যবহার হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২৬, ১২ নভেম্বর ২০০৭ (UTC)
বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় কেমন হয়? Is it precise now?--মুনতাসির ১২:০২, ১৩ নভেম্বর ২০০৭ (UTC)
স্বাধীনতাটাই তো ভাল শোনায় (কিছুটা অফিশিয়াল লাগে)। মুক্তিযুদ্ধটা কিছুটা ইনফরমাল। এটা একান্তই ব্যক্তিগত অভিমত।--μακσυδআলাপ ১৩:৪১, ১৩ নভেম্বর ২০০৭ (UTC)
দুটি নামই ভালো। শিরোনাম যেকোন একটি দিয়ে অন্যটিকে REDIRECT করে দেয়া যেতে পারে।--দায়ীন(আলাপ)/(অবদান) ১৩:৫০, ১৩ নভেম্বর ২০০৭ (UTC)
দায়ীনের সুপারিশ গ্রহণযোগ্য।--মুনতাসির ১৪:৩৪, ১৩ নভেম্বর ২০০৭ (UTC)