আলাপ:বাংলাদেশী সাইক্লিস্টস

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অপসারণের আপত্তি[সম্পাদনা]

{{সাহায্য করুন}} The author has tried to improve the পাতা by editing existing contents, adding new contents and fixing the references. Therefore, I am now requesting the editors to review the পাতা. Thank you. Ridwanq (আলাপ) ০২:০৯, ১৬ এপ্রিল ২০১৪ (ইউটিসি) Ridwanq[উত্তর দিন]

আমাকে নিবন্ধটি উন্নত করার জন্য সময় দিন এবং কিভাবে এটি উন্নত করা যায় এ ব্যাপারে উপদেশ দিন। ধন্যবাদ। — Ridwanq (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

BDCyclist is a volunteer organization based in Bangladesh which has already made cycling popular in Dhaka. Now cycling has become part of a social revolution where even international media is covering the efforts of BDC. Considering the impact, an article on BDCyclist is a must in Wikipedia. More people help to rewrite this article over the next few days to bring it in the same standard as the other articles on Bangla wikipedia — Drabiralam (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

নিবন্ধটি কেন অপসারণ করার জন্য প্রস্তাবিত - এ মর্মে রাহাতের পরামর্শ এখানে থাকলে বোধহয় ভুল বুঝাবুঝির অবসান হতো। আসলে আত্মপ্রচার কিংবা অপপ্রচার যা-ই হোক না কেন, এমন অনেক নিবন্ধ প্রায়ই উইকিপিডিয়ায় তৈরি হয় যেখানে নিজেদের সম্বন্ধে বলার জন্যই মূলত নিবন্ধটা ফাঁদা হয় (এখানে সেটা হয়েছে তা বলছি না), আসলে একারণেই রাহাত বোধহয় কারণগুলো ব্যাখ্যা করার প্রয়োজন মনে করেনি। যাহোক, উইকিপিডিয়া কিছু নিয়মের মধ্যে বাঁধা - আর-সব প্লাটফর্মের মতোই। যেকোনো নিবন্ধ উইকিপিডিয়ায় থাকতে পারে, এই নিবন্ধটিও উইকিপিডিয়ায় থাকুক এটা আমরা সবাই চাই - এখানে রাহাতেরও কোনো শত্রুতা নেই নিবন্ধের সাথে, না আমার কিংবা অন্য কোনো উইকিপিডিয়ানেরই। কথা না বাড়িয়ে বরং দেখা যাক- কী কী বিষয়গুলো নিশ্চিত করলে নিবন্ধটি থাকতে পারবে:
প্রথমে বুঝতে হবে:
এবারে নিবন্ধের ক্ষেত্রে এলে:
  • উল্লেখযোগ্যতার নীতি - উল্লেখযোগ্যতার নীতি উইকিপিডিয়ার একটি অনমনীয় নীতি। আপনাকে প্রমাণ করতে হবে নিবন্ধটির বিষয়বস্তু এখানকার টাচস্টোন অনুযায়ী উল্লেখযোগ্য।
  • কোনো মৌলিক গবেষণা হতে পারবে না - মানে হলো কোনো নিবন্ধে আপনি আপনার মতামত, অভিজ্ঞতা, অনুযোগ, বা উপসংহার প্রয়োগ করতে পারেন না।
  • তথ্যসূত্রকে নির্ভরযোগ্য হতে হবে - যে যে উৎস থেকে তথ্য cite করা হচ্ছে, অবশ্যই নির্ভরযোগ্য তৃতীয় পক্ষের প্রকাশিত উৎস হতে হবে।
  • যাচাইযোগ্যতার নীতি - আপনার দেয়া তথ্যগুলো অবশ্যই যাচাইযোগ্য হতে হবে। যাচাই করা যায় না এমন তথ্যকে আত্মপ্রচার, অপপ্রচার কিংবা বেহুদা কথা ধরে নিয়ে শ্রেফ মুছে ফেলা হবে।
এগুলো নিশ্চিত করা গেলে এবারে:
আমাদেরকে আসলে আলাপ পাতায় কথার পিঠে কথা না বলে এরকম পিন-পয়েন্ট নিয়ম-নীতিগুলোর প্রেক্ষিতে দেখিয়ে দেয়া উচিত - "হ্যা, এই এই পয়েন্টগুলোর উত্তর এই নিবন্ধে এখানে এখানে, এভাবে এভাবে আছে, সুতরাং নিবন্ধটি রাখতে বাধা কোথায়?"
আমরা চাই, এই বিষয়গুলো মাথায় রেখে আপনারাই নিবন্ধটি গোড়া থেকে গঠন করুন — যদি অনুল্লেখযোগ্য মনে হয়, অপসারণে সম্মত হোন, যদি উল্লেখযোগ্য মনে হয় - তার প্রমাণ দিন — যাচাই করার দায়িত্বটি আমাদের ঘাঢ়ে না চাপিয়ে আপনারা নিজেরাই তা করুন - ভুলে গেলে চলবে না, আপনি যখন উইকিপিডিয়ায় লিখছেন, তখন আপনিও একজন উইকিপিডিয়ান - আমার মতোই একজন ভলান্টিয়ার। সুতরাং আপনার কাজের বোঝা দিয়ে আরেকজন ভলান্টিয়ারকে ব্যস্ত রাখার কোনো মানে হয় না। নিজের দায়িত্ব মনে করে নিবন্ধটি মানসম্মত অবস্থায় নিয়ে আসার পর আসলে কথা বললে ভালো হয়। ধন্যবাদ সবাইকে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৩:৩৭, ১৭ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]