আলাপ:ডায়নামিক সায়েন্স ফিকশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভালো নিবন্ধ ডায়নামিক সায়েন্স ফিকশন সামাজিক বিজ্ঞান এবং সমাজবিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
ডিসেম্বর ৭, ২০১৫ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:ডায়নামিক সায়েন্স ফিকশন/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: ~ মহীন (আলাপ) ১২:৫০, ৭ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)


ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)
  1. নিবন্ধটি সুলিখিত
    ক) (গদ্য): খ) (রচনাশৈলী সহ বিন্যাস, তালিকা ইত্যাদি):
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) (তথ্যসূত্র): খ) ( নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে): গ) (মৌলিক গবেষণা):
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    ক) (প্রধান বিষয়): খ) (মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা):
  4. নিরপেক্ষভাবে লিখিত
    পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
  5. নিবন্ধটি স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ নেই, ইত্যাদি:
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) ( সকল মুক্ত ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা ): খ) (ছবিতে ছবির উপযোগী বর্ণনা আছে কিনা):
  7. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:

প্রধান পাতার জন্য সূচনাংশ[সম্পাদনা]

ডায়নামিক সায়েন্স ফিকশন

ডায়নামিক সায়েন্স ফিকশন হল একটি পাল্প ম্যাগাজিন যার ছয়টি সংখ্যা ডিসেম্বর ১৯৫২ থেকে জানুয়ারি ১৯৫৪ সাল পর্যন্ত প্রকাশিত হয়েছিল। এর প্রথম সংখ্যা প্রকাশিত হয় ১৯৫২ সালের নভেম্বর মাসে।ফিউচার সায়েন্স ফিকশনের সহযোগি প্রকাশনা হিসেবে, এটিও রবার্ট ডব্লিউ. লাউনডেস কর্তৃক সম্পাদিত এবং লুইস সিলবারক্লেইট কর্তৃক প্রকাশিত হয়ছিল। এতে বেশকিছু সংখ্যক উল্লেখযোগ্য সাহিত্যিকদের লেখা প্রকাশিত হয়। এতে প্রকাশিত কিছু বিখ্যাত গল্পগুলোর মধ্যে রয়েছে আর্থার সি. ক্লার্কের "দ্য পজেসড্" (মার্চ, ১৯৫৩); লেস্টার ডেল রে'র "আই এম টুমরো" (ডিসেম্বর, ১৯৫২) এবং জেমস ব্লিস ও লাউনডেসের উপন্যাস "দ্য ডুপ্লিকেটেড ম্যান" (আগস্ট, ১৯৫৩) উল্লেখযোগ্য। লাউনডেস বেশকিছু ভালোমানের নন-ফিকশন লেখাও প্রকাশ করেন; যার মধ্যে জেমস ই. গুনের "দ্য ফিলোসোফি অব সায়েন্স ফিকশন" (মার্চ ও জুন, ১৯৫৩-এর সংখ্যায় ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছিল), এবং "দ্য প্লট ফর্মস অব সায়েন্স ফিকশন"। পাল্প যুগের শেষ দিকে এই ম্যাগাজিনের যাত্রা শুরু হয়। পরবর্তীতে সিলবারক্লেইট ১৯৫৪ সালে ফিউচারকে একটি সংকলন আকারে রূপান্তরের কথা চিন্তা করেন। লাউনডেস ডায়নামিকের সাথেও এরকম করতে চান নি, তাই তিনি ম্যাগাজিনটির কাজই বন্ধ করে দেন। (বাকি অংশ পড়ুন...)