আলাপ:ট্রলার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ট্রলার শুধু বাংলাদেশে ব্যবহৃত নৌযান নয়। নিবন্ধটিকে আরও সাধারণ ভঙ্গিতে লেখা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ১১:০৬, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)

ধন্যবাদ। আমার হাতে ঐ ছবি ছাড়া খুব বেশি তথ্য ছিল না, তাই এই অবস্থা। তবে এবার মনে হয় নিবন্ধটা ঠিকঠাক করা যাবে। আমাদের দেশী ট্রলারগুলো তো অনেকাংশেই ভিন্ন, এদেরকে নিয়ে কি করা যায় ? আমি আপাতত এই নিবন্ধের মধ্যেই একটা অংশ করে রাখছি দেশীট্রলারের জন্য। আলাদা নিবন্ধ করা ঠিক হবে না মনে হয়। -Raiyan ১২:০৫, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)
লিখতে পারেন, তবে বাংলাদেশের ট্রলারের নিজস্ব কোন বিশেষত্ব থাকলে তবেই আলাদা পরিচ্ছেদ বা নিবন্ধ করা উচিত বলে মনে হয়। নাহলে এটা অন্য যেকোন যানবাহনের উপর লেখা নিবন্ধের মতই হবে। বাংলাদেশের বাস, হোন্ডা এগুলিরও বিশেষ কোন বৈশিষ্ট্য নেই। আধুনিক পরিবহন যন্ত্রগুলির প্রায় সবই পশ্চিমের অবদান, আধুনিক বিশ্বের অন্যান্য সব কিছুর মতোই।--অর্ণব (আলাপ | অবদান) ১২:১৫, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)
দেশী ট্রলারগুলো ডিজেল ইঞ্জিন ছাড়া আর কোন আধুনিক প্রযুক্তি ব্যবহার না করেই দিনের পর দিন ধরে বঙ্গোপসাগরে মাছ ধরা থেকে শুরু করে অন্যান্য কাজ করে আসছে। এই ব্যাপারটা আমার কাছে উল্লেখ করার মত বিষয় বলেই মনে হয়।-Raiyan ১৩:০০, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)
আমার কোন সমস্যা নেই। তবে একটা ব্যাপার লক্ষ্যনীয়। আমাদেরকে খেয়াল রাখতে হবে যেন উইকিপিডিয়া একটা আন্তর্জাতিক , নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে লেখা হয়। অর্থাৎ ইংরেজি উইকিপিডিয়ার মতোই আরেকটি আন্তর্জাতিক, দেশ-নিরপেক্ষ উইকিপিডিয়া, কেবল বাংলা ভাষায় লেখা। সেই দিক থেকে "দেশী ট্রলার" লেখার চেয়ে অন্য কোনভাবে লিখলে মনে হয় ঠিক হবে। ইংরেজি উইকিতেও এরকম systemic bias আছে। বলা হয়েছে ওখানকার নিবন্ধগুলিতে পশ্চিমী bias বেশি। একইভাবে আমাদের এখানেও বাংলাদেশী বা বাংলা আঞ্চলিক bias যেন না আসে, সেদিকে খেয়াল রাখতে হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:২৮, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)
অর্ণব ভাইয়ের কথা ঠিক যে উইকিপিডিয়া দেশ-নিরপেক্ষ। তবে systemic bias ব্যপারটা বাংলা উইকিপিডিয়ার ক্ষেত্রে কিছু করার নেই, অর্ণব ভাই যে ব্যপারটা খেয়াল রাখতে বলেছেন, তা খেয়াল রাখা ঠিকই উচিত বটে তবে বেশী মাথা ঘামিয়ে শেষে না নিবন্ধটিই লেখা না হয়। আসলে আমার কাছে যদি আন্তর্জাতিক কোন তথ্য না থাকে, শুধু আমার দেশের তথ্য থাকে তাহলে কি আমি ঐ বিষয়ে নিবন্ধ তৈরি করবো না? ব্যপারটা তা নয়, অবশ্যই শুরু করবো এবং আমার কাছে যেটুকু তথ্য আছে তা দিয়েই শুরু করবো, প্রাথমিক পর্যায়ে তা systemic bias বলে মনে হলেও কিছু করার নেই যতদিন না আন্তর্জাতিক কোন ব্যক্তি বা আন্তুর্জাতিক তথ্য জানা কোন ব্যক্তি ঐ নিবন্ধে না লিখেন। আর systemic bias ব্যপারটা কেউ উপেক্ষা করতে পারবেন না শুধু যতদুর সম্ভব কম করা আর কি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:০১, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)
যেসব বিষয় একেবারেই বাংলাদেশ বা বাংলা অঞ্চলের নিজস্ব ব্যাপার, সেখানে systemic bias-এর প্রশ্ন আসে না। যেমন রসগোল্লা, ময়নামতি, সুন্দরবন, এসব ব্যাপার। কিন্তু খুব সাধারণ, দেশ নিরপেক্ষ বিষয়গুলির জন্য (যেমন- ট্রলার) bias যাতে না প্রকাশ পায়, সে ব্যাপারে নিবন্ধের শুরু থেকেই সচেতন থাকা উচিত। আন্তর্জাতিক পর্যায়ের তথ্যের জন্য ইংরেজি উইকির সহায়তা নেয়া উচিত, যেমন এই নিবন্ধের জন্যই তা ঘটেছে।--অর্ণব (আলাপ | অবদান) ১৭:৪৬, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)