আলাপ:জেইক ইলেনহল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

শিরোনামটির উচ্চারণ[সম্পাদনা]

Gnome-edit-redo.svgNavaarun: আমার মতে শিরোনামটির উচ্চারণ অনুযায়ী সম্পূর্ণভাবে জেক জিলেনহল হওয়া উচিত। আপনার কি মন্তব্য? -- Bang Bang50 (আলাপ) ০১:১৪, ২২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgBang Bang50: দেখুন --আফতাব (আলাপ) ০১:২৭, ২২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ও, তার মানে সুইডিশ উচ্চারণে ভিন্ন। হুম, বেশির ভাগ বিদেশী নামই উচ্চারণে ভিন্ন হয়। -- Bang Bang50 (আলাপ) ১৭:৪৭, ২২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgBang Bang50:, যখন আর্টিক্যালটি প্রথম অনুবাদ করে সাইটে পাবলিশ করি.. তখন পদবটি জিলেনহল-ই লিখেছিলাম। কিন্তু মাঝে কেউ একজন এসে পদবির শুরুতে G দেখে সেটাকে 'গিলেনহল' বানিয়ে দেয়। :-P

যাক সেসব কথা। কিন্তু পরবর্তীতে কে কি লিখেছিল, সেটা আর জানি না। মার্কিনী উচ্চারণে সেটা জিলেনহল হওয়ার কথা।

আর হ্যাঁ, আমার দৃষ্টিতে 'জেক' না হয়ে নামটা 'জেইক হওয়া উচিৎ। জেইক জিলেনহল বা জেইক ইলেনহলজেক না। কেননা, Jack আর Jake, এ দুটো উচ্চারণ এক নয়। ধন্যবাদ। -- Bang Bang50 (আলাপ) ১৩:৩৪, ২৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgBang Bang50:, Gnome-edit-redo.svgNavaarun: সুয়েডীয় ভাষার এই নামটির উচ্চারণ নিয়ে মার্কিনীদের মধ্যেও কনফিউশন রয়েছে, তাই তারা স্বাভাবিক ইংরেজি বানানের মত তা 'জিলেনহল' উচ্চারণ করে থাকে, এই কনফিউশন দূর করতে তিনি নিজেই একটি অনুষ্ঠানে তার নামের শেষাংশের ঠিক উচ্চারণ উল্লেখ করেছেন এখানে দেখুনJack আর Jake, এ দুটো উচ্চারণ এক নয়। প্রথমটি 'জ্যাক' এবং পরেরটি 'জেক' (উচ্চারণ 'জেই্ক‌', সম্পূর্ণভাবে 'জেইক' নয়)। কিছু উদাহরণ দিলে স্পষ্ট হবে, যেমন Make > (মেক, "মেইক" নয়); Save > (সেভ, সেইভ নয়); Face (ফেস, ফেইস নয়)। হাতের কাছে অভিধান থাকলে বানানগুলো দেখে নিতে পারেন। এই বানানের নিয়মটি এমন - 'a' পরবর্তী consonant পরে vowel 'e' দিয়ে শব্দ শেষ হলে a' এর উচ্চারণ 'এ-কার' হয়। ফলে পুরো নামটি 'জেক ইলেনহল' ই ঠিক। আশা করি এর পর আর কনফিউশন থাকবে না। ধন্যবাদ।--ওয়াকিম (আলাপ) ০৯:২৯, ২৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)