আলাপ:কুরআনের সমালোচনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সদা পরিবর্তনশীল বৈজ্ঞানিক তত্ত্বকে অপরিবর্তনশীল কোরআনী তত্ত্বের সাথে তুলনামূলক আলোচনার কোনই অবকাশ নেই। তবে সব বৈজ্ঞানিক তত্ত্ব যে পবিত্র কুরআনের সাথে সাংঘর্ষিক তা অন্ততঃ আধুনিক বিজ্ঞানের ক্ষেত্রে বলার অবকাশ নেই। কারণ আধুনিক সৃষ্টিতত্ত্বের সাথে কোরআনী সৃষ্টিতত্ত্ব প্রায় কাছাকাছি পৌঁছে গেছে গত বিংশ শতাব্দীতেই বৃটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং কর্তৃক জগদ্বিখ্যাত বিগ ব্যাং থিওরী (মহাবিস্ফারণ তত্ত্ব) উদ্ভাবনের পর থেকে। ইসলামী সৃষ্টিমতে, সুদূর অতীতে যেমন একমাত্র আল্লাহ ব্যতিত কোন সৃষ্টি সত্বা ছিল না তেমনি অদূর ভবিষ্যতেও কেবল আল্লাহ ব্যতিত আর কোন সৃষ্টি সত্বা থাকবে না। এর মধ্যবর্তীতে যতসব সৃষ্টি সত্বার অস্তিত্ব। বৈজ্ঞানিক সৃষ্টি তত্ত্ব মতেও, একসময় আকাশ এবং পৃথিবী বলতে পৃথক কোন সৃষ্টি সত্বার অস্তিত্ব কখনই ছিল না। আদিতে যা ছিল তা হচ্ছে Highest Energetic Radiation (HER) নামক মহা আলোক গোলক যাতে নিহিত ছিল আকাশ এবং পৃথিবী। কোন এক সন্ধিক্ষণে Highest Energetic Radiation (HER) বিগ ব্যাং বা মহাবিস্ফারণের মধ্য দিয়ে আকাশ এবং পৃথিবী নামক পৃথক সত্বা লাভ করেছিল।

ব্যাক্তিগত মতামত ও উদ্দেশ্য প্রবন সম্পাদনা।[সম্পাদনা]

এই পাতায় লেখক নিজের মর্জি মত কোন তথ্যসূত্র ব্যতীত লিখা লিখেছেন। বিষয়টি ধর্মীয় ব্যাপার হওয়ায় এই পাতায় নতুন তথ্য দেওয়ার সাথে তথ্যসূত্র প্রদান বাধ্যতামূলক করা প্রয়োজন।

লেখককে ব্লগ থেকে তথ্য প্রদানে নিষেধ করা হলো। মিনহাজ(আলাপ) ০৫:৩৫, ২৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

ভূল নিয়ে দৃষ্টি আকর্ষণ করছি[সম্পাদনা]

ভূতত্ত্ব শিরনামে ভূল তথ্য দেয়া আছে পৃথিবী সমতল রেফারেন্স সুরা ৮৮ এর আয়াত ২০ সরকারি ওয়েবে চেক করে দেখুন।

http://www.quran.gov.bd/home/selectSura.html চেক করে দেখুন। কোথায় এমন বলা নেই। মিনহাজ(আলাপ) ০৪:৩০, ১৩ জুন ২০১৯ (ইউটিসি)


পক্ষপাতদুষ্ট[সম্পাদনা]

এই নিবন্ধটিতে মনগড়া ও পক্ষপাতদুষ্ট বিভিন্ন ব্লগ কন্টেট কপি করা হয়েছে। নিবন্ধটিতে সমালোচনার দিকটিকে গৌণ রেখে খণ্ডনে দৃষ্টিপাত করা হয়েছে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে। সবচেয়ে বড় বিষয় পাতাটি একটি অনুবাদ পাতা হলেও এর কন্টেন্ট ও ইংরেজি সহ অন্যান্য উইকিপিডিয়ার তথ্য জনিত গরমিল রয়েছে। রেহমান তুষার (আলাপ) ০৭:০৩, ২৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

নিবন্ধের নাম[সম্পাদনা]

@আফতাবুজ্জামান: নিবন্ধের নামটি একবার চেক করার অনুরোধ করছি। — Meghmollar2017আলাপ • ১০:০৫, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: বুঝিনি কি করতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৫, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাইয়া, নিবন্ধটির “কুরআনের সমালোচনা ও খণ্ডন” নামে কিছুটা পক্ষপাতের সুযোগ থাকছে। অন্যান্য নিবন্ধগুলির নাম শুধু সমালোচনা দিয়েই তৈরি হয়। বর্তমান নামটি কি নিরপেক্ষতা নীতিমালার লঙ্ঘন নয়? — Meghmollar2017আলাপ • ০২:৪২, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২১, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
এটা অনেক আগেই বলতে চেয়েছিলাম। কিন্তু বলি বলি করে ভুলে যাওয়ার কারণে আর বলা হয়নি। 43.245.122.130 (আলাপ) ১৯:০৮, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সংশোধন[সম্পাদনা]

(স) যোগ করা Zawad Mubashshir Twaha (আলাপ) ০৩:৫৯, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Zawad Mubashshir Twaha (আলাপ) ০৪:০২, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Zawad Mubashshir Twaha:, X mark.svg করা হয়নি। উইকিপিডিয়াতে সাধারণত সম্মানসূচক (স.), (আ.), শ্রী এসব শব্দ ব্যবহার করা হয় না। সাজিদ আলাপ ০৪:০৪, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)