আলাপ:কাগজি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভালো নিবন্ধ কাগজি বিজ্ঞান বিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
জানুয়ারি ৯, ২০১৮ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনা আলাপ:কাগজি/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্ক পর্যালোচনায় মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Bodhisattwa (আলাপ · অবদান) ০৮:১৬, ১৯ মার্চ ২০১৭ (ইউটিসি)


পর্যালোচনা[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAtudu:, নীচের ত্রুটিগুই সংশোধনের অনুরোধ রইল।

  • তথ্যছক, উপপ্রজাতি অনুচ্ছেদ বাংলায় করতে হবে।
  • বর্ণনা অংশে প্রথম লাইনে বর্ণের বদলে বর্ লেখা রয়েছে।
  • গ্রাউন্ড রঙ, কস্টাল, কোস্টা, কোস্টাল, মার্জিন, বেস, সেল, পোস্টডিসকাল, ইন্টারস্পেস, রিং, ডর্সাম, টর্নাল, লোব, কর্শীকা ইত্যাদি শব্দের বাংলা অনুবাদ প্রয়োজন। অনুবাদযোগ্য শব্দ না থাকলে সংক্ষিপ্তাকারে বর্ণনা প্রয়োজন।
    • Gnome-edit-redo.svgBodhisattwa:, এই পয়েন্টগুলি সংশোধন করেছি।--Atudu (আলাপ) ০৬:১৯, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)
  • তীর্যক, শীর্যপ্রান্ত, অসম্পূর্ন, বর্নের, মাংশল , কর্শীকা - বানান সংশোধন প্রয়োজন।
  • লম্বালম্বি শির তোলা - অর্থ বঝলাম না।
বোধি, আমি একমত যে "তীর্যক" বানান "তির্যক" হওয়া উচিত, সংসদ বাংলা অভিধানেও তাই লেখা। কিন্তু এ'টিও পড়লাম, ফলে কিঞ্চিৎ অনিশ্চিত হয়ে পড়ছি। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৯:৫৮, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি) বাকি বানান মোটের ওপর ঠিক হয়েছে। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ২০:০৬, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgTitodutta:, তীর্যক বানান যে অশুদ্ধ এই নিয়ে কোন সন্দেহ নেই। উইকিপিডিয়াতেও যদি এই বানান ব্যবহার হচ্ছে, তবে সেক্ষেত্রেও ভুল বানানই ব্যবহার হচ্ছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৬:২৬, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)
ভূমিকাংশের লেখা বাড়ানো প্রয়োজন। চিত্রশালা, বহিঃসংযোগ অনুচ্ছেদগুলোতে কিছু নেই।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:২৫, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)
বোধি, বানান ঠিক করা হয়েছে। নাহিদ, ভূমিকাংশ সম্পর্কে একমত। বহিঃসংযোগ অনুচ্ছেদ সম্পর্কেও একমত। আমি অনেক লেখায় দেখেছি একটা খালি বহিঃসংযোগ অনুচ্ছেদ যুক্ত রয়েছে। তবে কমন্স ইত্যাদি টেমপ্লেট গুলি সূত্র তালিকার জন্যেও অনুপযোগ্য, যেহেতু একাধিক কলাম রয়েছে। ধন্যবাদ। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৪:৩৭, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)
আহার্য উদ্ভিদ অনুচ্ছেদে বট, অশ্বত্থ ও জগডুমুরার ইংরেজি নামের প্রয়োজন আছে বলে মনে হয় না, এগুলো বাংলা নামেই বেশি পরিচিত। আর বহিঃসংযোগ খালি থাকায় তা বাতিল করে আরও দেখুন অনুচ্ছেদ সৃষ্টি করে সেখানে প্রজাপতির দেহ এবং ডানার অংশের নির্দেশিকাপশ্চিমবঙ্গে প্রাপ্ত নিমফ্ডিযালিডি গোত্রের প্রজাপতির তালিকা লিংক সহ কমন্স বিষয়শ্রেণী যুক্ত করা যায়। এবং জীবনচক্রের চিত্রশালা ও চিত্রশালা দুটিকে কি একত্রিত করা যায়। >>কায়সার আহমাদ (আলাপ) ০৭:৩২, ২৮ মার্চ ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgBodhisattwa: নিবন্ধটি কী উত্তীর্ণ হল? Che12Guevara (আলাপ) ২০:৩৪, ২৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)


ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)

  1. সুলিখিত
    ক) গদ্য:
    খ) রচনাশৈলী সহ বিন্যাস, তালিকা ইত্যাদি:
    ?
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) তথ্যসূত্র:
    খ)নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে:
    গ) মৌলিক গবেষণা:
    ঘ) তথ্যসূত্র হালনাগাদ করা হয়েছে:
    উত্তীর্ণ
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    ক) প্রধান বিষয়:
    খ) মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা:
    উত্তীর্ণ
  4. নিরপেক্ষভাবে লিখিত
    পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
    উত্তীর্ণ
  5. স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ বা পরিবর্তনশীল হচ্ছে কিনা:
    উত্তীর্ণ
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) সকল মুক্ত ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা:
    খ) ছবিতে ছবির উপযোগি বর্ণনা আছে কিনা:
    উত্তীর্ণ
  1. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:
    উত্তীর্ণ

প্রধান পাতার জন্য সূচনাংশ[সম্পাদনা]

কাগজি

কাগজি এক প্রজাতির মাঝারি আকারের পাহাড়ী অরণ্যবাসী প্রজাপতি। পাহাড়ে ৮০০০ ফুট উচ্চতা অবধি এদের দেখা মেলে। কাগজির মূল শরীর হালকা হলদেটে সাদা বর্ণের এবং ডানাদুটি মানচিত্রের ন্যায় সীমানাচিহ্নের মতো সরু সরু কালো রেখায় চিত্রিত। সামনের ডানার শীর্ষে এবং উভয় ডানার কিনারাতে গাঢ় খয়েরি রঙের পটি লক্ষ্য করা যায়। নীচের ডানার নিম্নভাগে কমলা রঙ এর ছোঁয়া থাকে। কাগজির প্রসারিত অবস্থায় ডানার আকার ৫০-৬০ মিলিমিটার দৈর্ঘ্যের হয়। মিঃ বেল লিখেছেন আর কোন ভারতীয় প্রজাপতি এতক্ষণ ডানা না কাঁপিয়ে ভেসে থাকতে পারে না। এরা নিমফ্যালিডি পরিবার এবং সাইরেসটিস উপগোত্রের সদস্য। (বাকি অংশ পড়ুন...)