আলাপ:কাঁঠালি চাঁপা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

দ্রুত অপসারণ বিতর্ক[সম্পাদনা]

কাঁঠালি চাঁপা নিবন্ধটি অতি হ্রস্ব, মাত্র এক পংক্তি। পংক্তিটি হলো “কাঁঠালি চাঁপা বা কাঁঠাল চাঁপা হলুদ রঙের ফুল যা থেকে কাঁঠালের তীব্র সুবাস নির্গত হয়ে থাকে।” হ্রস্বতার কারণে একে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে । ভালো এবং অত্যন্ত বিরক্তিকর । সম্পাদকদের উইকিপিডিয়ার মৌলিক নীতি সম্পর্কে ধারনা থাকা আবশ্যক । অতি আবশ্যক । যে পংক্তিটি আছে তা সূচনা বাক্য হিসাবে সম্পূর্ণ, পরিপূণর্ভাবে অথর্বোধক, ১০০% প্রাসঙ্গিক । উইকিপিডিয়ার নীতি কি? উইকিপিডিয়ার নীতি হলো অর্থবহ ও প্রাসঙ্গিক কোন অংশ অবলোপন করা যাবে না, এমনকি তথ্যসূত্র না-থাকল্ওে না । এখন উপায়? উপায় আছে । উপায় হলো নিবন্ধটি বড় করা, নিদেনপক্ষে দু’চারটি লাইন যোগ করা৤ যারা ফলক সাঁটাতে ভালোবাসেন, তারা এই বিষয়টি বুঝতে চান না । কাঁঠালি চাঁপা নিবন্ধটি এই মুহূর্তে অপসারণ করা যে ‘ভ্যাণ্ডালালিজম’ হবে তা বোঝা দরকার । দয়া করে উইকিপিডিয়ার নীতি পড়ুন এবং অপ্রয়োজনীয়, বিরক্তিকর ইন্টারফিয়ারেন্স থেকে বিরত থাকুন। বিশ্বাস করুন, অহৈতুক আলোচনায় সময় ব্যয় করার সময় হাতে খুব একটা নেই । এই কাজে বাধ্য করবেন না। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১৬:৪৭, ২১ মে ২০১৪ (ইউটিসি)

শ্রদ্ধেয় লতিফ ভাই, আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। সাড়ে ৪ বছরের অধিক সময় একটি নিবন্ধ এক লাইনের বেশি আগায় না, সেটাকে আর কি করা যেতে পারে। আসলে আলাপ পাতায় এত কথা না থেকে মূল নিবন্ধে থাকলে অপসারনের কথাই উঠতো না। আর যেহেতু বাংলা উইকিতে সম্পাদকের সংখ্যা কম, সেহেতু একটু কষ্ট করে নিবন্ধ প্রণেতাকে নিবন্ধ সম্পূর্ণ করার কাজ করে যেতে হয়। মাত্র এক পংক্তি তো উক্ত বিষয়ের উপর সম্পূর্ণ তথ্য প্রকাশ করে না। আশা করি আমার কথা বোঝাতে পেরেছি। ধন্যবাদ। Ibrahim Husain Meraj (আলাপ) ১৭:৩২, ২১ মে ২০১৪ (ইউটিসি)
অনুগ্রহপূর্বক পড়ে দেখুন, উইকিপিডিয়ার নীতি অনুযায়ী উইকিপিডিয়ার সকল নিবন্ধ সদা "অসম্পূর্ণ"।, সবার পরিষ্কার মনে রাখা দরকার, 'অসম্পূর্ণতা অপসারণের কারণভিত্তি হতে পারে না।' — "বাংলা উইকিতে সম্পাদকের সংখ্যা কম" কথাটি অতিশোয়াক্তি, কেননা কার্যত অন্তত: বিগত ২-৩ মাস যাবৎ কোন সম্পাদক দেখছি না, প্রদায়ক বা কন্ট্রিবিউটার দেখছি। টেকনিক্যাল কাজ অনেকে জানেন, করছেন, কিন্তু সম্পাদনা যাকে বলে চোখে পড়ছে না। অসংখ্য নিবন্ধে ভুল অথবা কনফিউজিং তথ্য আছে, ঠিক করবার মতো কেউ নেই। ভাষাগত ভুল সীমাহীন, সংশোধনের কেউ আছে?' বানান ভুল অপরিমেয়, সংশোধনের সম্পাদক কোথায়? কোন পাতার হ্রস্বতার কারণে পরিবর্ধনের জন্য মূল লেখককে অনুরোধ করা চলে, কিন্তু 'দ্রুত অপসারণের ফলক' জুড়ে দেয়া অবৈধ, উইকিপিডিয়ার নীতির বরখেলাপ — এই কথাটি সকলকে জানতে ও বুঝতে হবে। "আসলে আলাপ পাতায় এত কথা না থেকে মূল নিবন্ধে থাকলে অপসারনের কথাই উঠতো না" — আহা এ কথাটি যে খুবই আপত্তিকর, এর অন্তর্নিহিত বক্তব্য বোঝার ভাষাগত দক্ষতা আমার অন্তত: ৪০ বছর আগেই হয়েছে। কিন্তু আমি নিশ্চিত এহেন অর্বাচিনতা কনিষ্ঠতাজনিত; অতএব ক্ষমার্হ। সকল প্রদায়কের অবদানের জন্য বাঙ্গালি জাতি কৃতজ্ঞ থাকবে। পরস্পরের কাজের প্রতি শ্রদ্ধা রাখুন, ভুল হয়ে থাকলে সংশোধন করে দিন (বিনাবাক্যব্যয়ে), হ্রস্বতা থাকলে পরিবর্ধন করুন(বিনাবাক্যব্যয়ে)।, তথাপি অহৈতুক কোন কাজ করবেন না, অকাজ বাড়াবেন না। -- Faizul Latif Chowdhury (আলাপ) ০৩:৪৭, ২২ মে ২০১৪ (ইউটিসি)
ফয়জুল সাহেব, যদিও ইব্রাহীম ভাইয়ের সাথে আপনার এই বিতর্ক চলছে, তবুও কিছু বলতে চাই। আপনি বয়সে আমাদের চেয়ে অনেকটাই বড়, অভিজ্ঞতাও প্রচুর, একসঙ্গে কাজ করতে গেলে মতের অমিল হয় অনেক সময়, তা বলে কি রেগে গেলে চলে? আসলে বাংলা উইকিতে এক দুই লাইনের নিবন্ধগুলিকে ধীরে ধীরে হয় বড় করা হচ্ছে, নয়তো অপসারণ করা হচ্ছে। তাও সেগুলো যেগুলো অনেক বছর ধরে একই অবস্থায় পড়ে রয়েছে। আসলে এক দুই লাইনের নিবন্ধগুলি স্টাবের পর্যায়েও পড়ে না। আর দ্রুত অপসারণ ট্যাগ দেওয়া মানে কিন্তু তখনই অপসারণ করা হয়, এরকম ব্যাপারটা নয়। এই ট্যাগ দিলে নিবন্ধ যিনি তৈরী করেছেন, তিনি জানতে পারেন যে নিবন্ধটিকে বড় করার সময় হয়েছে। ইংরেজী উইকিতে এই সমস্যাটা হয়না বললেই চলে। কারণ ওখানে ইউজার সংখ্যা এতো বেশি যে কেউ না কেউ কোন না কোন ভাবে নিবন্ধটিকে বড় করে তোলেন, কিন্তু বাংলা উইকিতে ইউজার সংখ্যা সেই তুলনায় খুব কম। যেমন গোটা পশ্চিমবঙ্গ থেকে দশজনেরও কম ইউজার বাংলা উইকিতে সময় দেন। অতএব, এখানে আমাদের নিজেদের তৈরী নিবন্ধকে আমাদেরই বাড়িয়ে তুলতে হয়, নয়তো আমরা যে অবস্থায় নিবন্ধটিকে ছেড়ে দিই, ওটি ঐ অবস্থায় দীর্ঘদিন পড়ে থাকে। আপনি লক্ষ্য করে থাকবেন, আমরা যে ছোট নিবন্ধ বড় করে তুলি না এরকমও নয়, কিন্তু সব সময় তা সম্ভব হয়ে ওঠে না। আসলে সবাই নিজের নিজের পছন্দের ক্ষেত্রে কাজ করি, তার পেছনে সময় দিতে হয়, অন্য নিবন্ধের পেছনে তাই সময় দেওয়া হয়ে ওঠে না। এটা আমাদের অক্ষমতা ঠিকই, কিন্তু কিছু করার থাকে না। আর দ্রুত অপসারণ ট্যাগ দিতে কারই বা ভালো লাগে? বাংলা উইকিতে একটা সময় ছিল যখন হু হু করে এক দুই লাইনের বা খালি নিবন্ধ তৈরী করে নিবন্ধের সংখ্যা বাড়ানো হত, তখন সেটা প্রয়োজনীয় ছিল, কিন্তু তারপর সকলে মিলে স্থির করেন যে এক দুই লাইনের নিবন্ধ তৈরী করতে নিরুৎসাহিত করা হবে, যা রয়েছে, তা বাড়িয়ে তোলা হবে, নয়তো সরিয়ে ফেলা হবে। সেই অনুযায়ী এই ট্যাগ দেওয়া হয়। তিল তিল করে একটা একটা করে নিবন্ধ তৈরী হচ্ছে, সেখানে অপসারণ করতে যাওয়া মানে তো আমাদের নিজেদের কাজকে বাড়িয়ে দেওয়া, সেটা ঠিক, কিন্তু এগুলো তখনই দেওয়া হয়, যখন নিবন্ধ একদম খালি থাকে বা এক দুই লাইনের থাকে। তার মধ্যে হয়তো অনেক গুরুত্বপূর্ণ নিবন্ধও থেকে যায়, কিন্তু এই ট্যাগের ফলে যদি নিবন্ধ প্রণেতা নিবন্ধটিকে বড় করে তোলেন, তাতে আখেরে লাভ হয় উইকির। আমার কথায় যেন কিছু মনে করবেন না ফয়জুল সাহেব, যদি কিছু ভুল বলে থাকি, তো ছোট ভাই মনে করে নিজগুণে মাপ করে দেবেন। ভালো থাকবেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:৩২, ২২ মে ২০১৪ (ইউটিসি)
আমার উপর্যুক্ত বক্তেব্যের সাথে অনৈকমত্য পোষণ না-করার জন্য ধন্যবাদ। অনুগ্রহপূর্বক লক্ষ্য করুন, রাগ বা বিরাগ কোনটিই আমার অবলম্বন নয়, আমি যুক্তি এবং নীতির বশবর্তী। ব্যক্তিগত প্রসঙ্গ থাকুক; কিন্তু সকলের স্বার্থে কয়েকটি প্রণিধানযোগ্য বিষয় আবারো উল্লেখ করতে চাই। নিয়মিত যারা শ্রম দিচ্ছেন তাঁদের দায়িত্ববান হতে হবে, এটাই আমার বক্তব্য। সুতরাং (ক) অন্যায্য দ্রুত অপসারণ ফলক সাঁটা যাবে না; (খ) হ্রস্বতার কারণে সঠিক তথ্য সম্বলিত নিবন্ধ অবলোপন উইকিপিডিয়ার নীতির পরিপন্থী এবং ভ্যাণ্ডালিজম গোত্রীয়, (গ) হ্রস্ব নিবন্ধ র্দীঘ করার দায়িত্ব কেবল নিবন্ধ সূচনাকারীর নয় (তবু তাকে তাঁর আলাপ পাতায় অনুরোধ করা যায়) এবং (ঘ) প্রয়োজনে হ্রস্ব নিবন্ধের ক্ষেত্রে অন্য কোন ব্যবস্থা নেয়ার কথা ভাবা যায়। এটি ৩০ কোটি বাঙ্গালীর চরম দুর্ভাগ্য যে আমাদের প্রদায়ক, সম্পাদক এবং কারিগরের সংখ্যা হাতে গোনা। --