আলাপ:ওড়িশা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আমার মতে এই নিবন্ধের নাম হওয়া উচিত উড়িষ্যা, ওড়িশা নয়। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৭:৪৭, ২ নভেম্বর ২০০৬ (UTC)

আমারও উড়িষ্যা-ই ঠিক লাগছে। আমি ভেবেছিলাম ভারতীয় বাঙালি কেউ হয়ত নামগুলো লিখেছেন। অবদান ইতিহাস চেক করে দেখিনি। আরও এরকম কিছু ভুল আছে? --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৫৫, ২ নভেম্বর ২০০৬ (UTC)
নতুন তথ্য, সুভাষ ভট্টাচার্যের আধুনিক বাংলা প্রয়োগ অভিধান (2003) থেকেঃ

"একসময় যা ছিল নির্বিকল্প উড়িষ্যা, এখন তাই ওড়িশা। আধুনিক ওড়িয়া ভাষায় ওড়িশাই দেশনাম। তবে বাংলায় উড়িষ্যা এখনও বর্জিত হয়নি। ... অতএব, দেশ অর্থে উড়িষ্যা এবং ওড়িশা, ভাষা অর্থে ওড়িশি এবং ওড়িয়া, জাতি অর্থে ওড়িয়া।"

I think that clears things up. --অর্ণব (আলাপ | অবদান) ০৯:০১, ২ নভেম্বর ২০০৬ (UTC)

হ্যাঁ, কারণ ওড়িয়া তো হওয়ার উচিত উড়িয়া ভাষা? এবং ভারতে আমরা জানি (পশ্চিমবঙ্গ) বেশী-ই উড়িষ্যা ব্যবহার হয় - ওড়িশা নয়। কিন্তু হিন্দিতে उड़ीसा (উড়ীসা)... ০৯:০৪, ২ নভেম্বর ২০০৬ (UTC)

  • Excerpt from the same book: "পশ্চিমবঙ্গে উড়িয়ার বা উড়ে-র ব্যবহার খুবই কমে গেছে। অনেকেই মনে করেন উড়িয়া ও উড়ে শব্দদুটির সাথে একটা তুচ্ছ ভাবানুষঙ্গ আছে। ... বর্তমানকালের পরিপ্রেক্ষিতে 'উড়িয়া' না লিখে 'ওড়িয়া' লিখলেই স্বাভাবিক হয়।"
  • পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির আকাদেমি বানান অভিধান (2005) বলছে "ওড়িয়া লেখা ও বলা সংগত" (p. 77)। একই পৃষ্ঠায় ওড়িয়া ও ওড়িশি-কে অভিপ্রেত বানান বলা হয়েছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৯:১৭, ২ নভেম্বর ২০০৬ (UTC)


ওড়িশার হিন্দি নাম কিসের জন্য লেখা হয়েছে? ওড়িশার রাষ্ট্রভাষা ত ওড়িয়া, হিন্দি না। --সামীরুদ্দৌলা ০৯:৩১, ২ নভেম্বর ২০০৬ (UTC)
Not sure... do we have the Oriya name in Oriya unicode? — চিনাৎসু (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
আমি সহজে ইউনিকোড ওড়িয়া ফন্টে লেখা ওড়িশা নামটা পেলাম না। ওড়িয়া উইকিপিডিয়াও এখনো ১০টা নিবন্ধ পার হয়নি। --অর্ণব (আলাপ | অবদান) ১১:০৩, ২ নভেম্বর ২০০৬ (UTC)
অনেকদিন পর নামের বিষয়টি আবার তুললাম। আসলে এ নামটি কি হবে?ওড়িশা, উড়িষ্যা নাকি ওডিশা? --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ • ১৭:১৮, ৫ মার্চ ২০১৪ (ইউটিসি)

রাজ্যের নাম - ଓଡ଼ିଶା (ওড়িশা), ভাষার নাম - ଓଡ଼ିଆ (ওড়িআ) । বাংলায় ব্যঞ্জনবর্ণের পরে স্বরবর্ণ সাধারণত ব্যবহার হয় না । তাই ওড়িয়া লেখতে পারি । Kandarpajit Kallol (আলাপ) ১৯:৩৭, ৭ এপ্রিল ২০১৭ (ইউটিসি)