আলাপ:আকীদা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উইকিপ্রকল্প ইসলাম
Shahada.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প ইসলামের অংশ, যা উইকিপিডিয়ায় ইসলাম সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
 ???  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়ন অর্জন করেনি।
 

নাম পরিবর্তনের ব্যাপারে[সম্পাদনা]

আক্বীদা একটি আরবী শব্দের বাংলা। এখানে আক্বীদার "ক্ব" আরবী হরফ ق (ক্বফ) কে বোঝায়। যা লিখতে বাংলায় "ক্ব" ব্যবহার করতে হয়। এর কারন এই হরফ গলার ভেতর থেকে উচ্চারণ করা হয় আরবীতে। এছাড়াও "ক" দিয়ে আরবী অন্য হরফ ك (কাফ) কে বোঝানো হয়। সেই হিসেবে যদি আকীদা বলা হয় সেখানে আরবী ق (ক্ব) এর স্থলে আরবী ك (কাফ) বোঝানো হয়। যেটি সম্পূর্ণ ভুল এবং অর্থের পরিবর্তন ঘটিয়ে ফেলে। ফলে আকীদা নিবন্ধের নাম আক্বীদা শিরোনামে হওয়া উচিৎ। এমনকি এই নিবন্ধের প্রথম কয়েকটি লাইনের মাঝেও বিষয়টি বলা হয়েছে। এই বিষয়ে সকলের মতামত আশা করছি ।-Nahian (আলাপ) ১৩:৫০, ১৩ মে ২০২০ (ইউটিসি)

মতামত[সম্পাদনা]

  • বাংলাকরণ করতে গেলে আসলে ক্ব বা ক এর কোনটাই সঠিক উচ্চারনে কাজে আসেনা। তবে ق এর জন্য ক্ব নিকটবর্তি উচ্চারন। আমারও মনে হয় ক্ব ব্যবহার করে আক্বীদা শিরোনামে স্থানান্তর করা যেতে পারে। --NahidHossain (আলাপ) ০৫:২১, ১৪ মে ২০২০ (ইউটিসি)
  • আমি বই-পুস্তকে "আকীদা"-ই পড়ে এসেছি এতোদিন। আমার মতে, আক্বীদা নয়, আকীদা'ই সঠিক বানান। ~ নাহিয়ান আলাপ ০৫:২৯, ১৪ মে ২০২০ (ইউটিসি)
  • Gnome-edit-redo.svgMd Fahad Al Nahian:, এই নিবন্ধটা তৈরীর সময়ই 'আক্কীদা' নামটা দিতে চেয়েছিলাম। কিন্তু 'আকিদা' শব্দটিই বাংলায় বেশী প্রচলিত। আক্কীদা শব্দটি পুনঃনির্দেশ করে দিয়েছি।--মহামতি মাসুম (আলাপ) ১৩:১৬, ১৪ মে ২০২০ (ইউটিসি)
    • মহামতি মাসুম যেহেতু উচ্চারণগত দিক থেকে আক্বীদা শব্দটি সঠিক সেহেতু পুনঃনির্দেশ না করে স্থানান্তর করে দেওয়াটা কি সঠিক সিদ্ধান্ত নয়? Nahian (আলাপ) ০৭:৫৪, ২৭ মে ২০২০ (ইউটিসি)